রবিবার, ৭ জুলাই, ২০১৩

বাংলাদেশের প্রধান কয়েকটি সামাজিক সমস্যা


সমাজতন্ত্রে এবং সাধারণভাবে ধারণা করা হয় যে, অর্থনৈতিক সমস্যাই প্রধান সমস্যা। এতে নিশ্চয়ই সত্য আছে। তবে সামাজিক সমস্যা তার চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়। কয়েকজন দুর্বৃত্ত একটি জনপদকে অশান্ত করে তুলতে পারে। যৌতুক সমস্যা গোটা সমাজে অশান্তির কারণ। এ থেকেই সামাজিক সমস্যার গুরুত্ব বোঝা যায়।
বাংলাদেশের একটি প্রধান সামাজিক সমস্যা হচ্ছে, যৌতুকের সমস্যা। এটা বিবাহে বড় ধরনের সমস্যা সৃষ্টি করছে। নারী নির্যাতনের আধিক্য, হত্যা ও আত্মহত্যা এ কারণে ঘটছে। মেয়েদের বিয়েতে গায়ের রঙও একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। রঙ নিয়ে আজকের সমাজে অনেক বাড়াবাড়ি আছে। অথচ ইসলাম বলেছে, সব রঙ ও ভাষা আল্লাহ সৃষ্টি করেছেন। (সূরা রুম)। রাসূল সা: বলেছেন, কালোর ওপর সাদার কোনো শ্রেষ্ঠত্ব নেই। কিন্তু মুসলমানেরা এসব শিক্ষা ভুলে গেছে। যৌতুকের কোনো বিধান ইসলামে নেই। ইসলামে আছে, পুরুষ কর্তৃক নারীকে মোহরানা দেয়া।  যৌতুকরূপী সামাজিক সমস্যার বিরুদ্ধে সবার সোচ্চার হওয়া প্রয়োজন। বিশেষ করে আলেমদের।
বখাটেদের উৎপাত একটি মারাত্মক সামাজিক সমস্যা। এদের দ্বারা কিশোরীরা নির্যাতিত হয়, তাদের অপহরণ ও ধর্ষণ করা হয়। বখাটে তৈরি হচ্ছে পরিবারের অবহেলায়; শিক্ষায় যথার্থভাবে নৈতিক শিক্ষা না থাকায়। পথশিশুদের মধ্য থেকে অসংখ্য অপরাধী ও বখাটে তৈরি হচ্ছে। সমাজকল্যাণ বিভাগ, করপোরেশন ও মিউনিসিপ্যালিটিগুলোর উচিত পারস্পরিক সহযোগিতা ও পরিকল্পনার মাধ্যমে তাদের পুনর্বাসন করা। নৈতিক শিক্ষা দেয়ার ব্যবস্থা অবশ্যই বাড়াতে হবে। টিভি প্রোগ্রামের অশ্লীলতা ও যৌনতা কমাতে হবে। স্কুলপর্যায়ের বইয়ে বেশ কিছু মহৎ ব্যক্তিত্বের জীবনী অন্তর্ভুক্ত করা উচিত।
বখাটেদের উৎপাতে নারীশিক্ষা বাধাগ্রস্ত এবং অল্প বয়সে অনেক মেয়েকে বিয়ে দিতে হয়। এ সমস্যাটির প্রতি সবার নজর দেয়া দরকার। আমাদের মধ্যে শিক্ষা বাড়ছে। প্রায় সব শিশুই স্কুলে ভর্তি হচ্ছে। তবে নানা কারণে অনেক শিশু ঝরে পড়ছে (Drop out)। এটাও বেশ জটিল সমস্যা। দরিদ্রদের স্কুলে ধরে রাখতে হবে। স্থানীয় ইউনিয়ন পরিষদকে এ ব্যাপারে সবচেয়ে বেশি ভূমিকা পালন করতে হবে।
সমাজে খুন, দাঙ্গা-ফ্যাসাদ, সম্পত্তি জবরদখল ইত্যাদি বাড়ছে। এ সবই সামাজিক অশান্তির বড় কারণ। শেষ পর্যন্ত এটা নৈতিকতার বিষয়। তাই নৈতিকতাকে শক্তিশালী করতে হবে শিক্ষার মাধ্যমে। এ ব্যাপারে পুলিশ প্রশাসনকে আরো শক্তভাবে এসবের মোকাবেলা করতে হবে।
একটি বড় সমস্যা হচ্ছে, দরিদ্র ও ছিন্নমূলদের সমস্যা। প্রতি বছরই নদীভাঙনে লক্ষাধিক লোক বাস্তুচ্যুত হয় এ দেশে। এদের কার্যকর পুনর্বাসন দরকার। নইলে এদের একটি অংশ শহরে এসে ভিড় করে, রাস্তায় থাকে এবং এরই ফলে পথশিশুদের সংখ্যা বৃদ্ধি পায়। এসব বাস্তুচ্যুত লোককে বার্ষিক ভিত্তিতে পুনর্বাসনের জন্য প্রধানত ভূমি মন্ত্রণালয় সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের সাথে সমন্বিত ব্যবস্থা নিতে হবে। এ জন্য প্রতি বছর বাজেটে কিছু অর্থ বরাদ্দ থাকা প্রয়োজন। আর একটি সমস্যা হচ্ছে, নারী নির্যাতন এবং নারীর অধিকার বঞ্চিত হওয়া। এ সম্পর্কে আগেই কিছুটা আলোচনা করেছি।
নারীরা যাতে তাদের বাবার সম্পত্তিতে কুরআনপ্রদত্ত অধিকার পান তার ব্যবস্থা করা দরকার। তারা তা পান না বলেই নানা সমস্যায় পড়েন। তালাকের ক্ষেত্রে তারা হয়ে পড়েন অসহায়। কুরআনের বিধান থাকা সত্ত্বেও তারা তাদের বাবার সম্পত্তি থেকে শত শত বছর ধরে বঞ্চিত। ভাইয়েরাও এ ব্যাপারে উদারতার পরিচয় দিতে পারেন না। এ ব্যাপারে মুসলিম সমাজমানসের পরিবর্তন আনতে হবে। এ ব্যাপারে স্থানীয় ইমাম, খতিব, আলেম ও জনপ্রতিনিধিদের ব্যাপক ভূমিকা পালন করা দরকার। সার্বিক বিবেচনায়, ইসলামের আর্থিক বিধানে ছেলের চেয়ে মেয়ে সুবিধাজনক অবস্থায় আছে, যদি ভরণপোষণ ও উত্তরাধিকার একত্রে  বিবেচনা করা  হয়।
এ ছাড়াও অনেক সামাজিক সমস্যা রয়েছে, যার সমাধানের জন্য আমাদের কাজ করতে হবে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads