রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৩

বিদ্যুৎ উৎপাদনের বন্যা বয়ে থাকলে ৩/৪ বার লোডশেডিং কেন ?


উন্নয়নের লম্বা লম্বা ফিরিস্তি দিয়ে বেড়াচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদ্যুৎ সেক্টর নিয়ে তার গর্বের সীমা নাই। এই খাতে নাকি দুর্দান্ত উন্নতি হয়েছে। এই উন্নতি কি দুর্দান্ত? নাকি ভয়াবহ? সেটি দেখবার বিষয়। শেখ হাসিনার রাজত্বের ৪ বছর ৯ মাস পার হয়ে গেলো। আর মাত্র ৩ মাস সময় আছে তার হাতে। অর্থাৎ তার রাজত্বের মেয়াদও প্রায় শেষ। এখন তার সেই তথাকথিত উন্নয়নের হিসাব নিকাশ নেয়ার সময় এসেছে। বিদ্যুৎ দিয়ে তিনি যদি দেশকে সয়লাব করেই থাকেন তাহলে খোদ ঢাকার বুকে এই ধানমন্ডিতে কেন দিনে ৩ বার লোডশেডিং হচ্ছে ? তিনি সিংহাসনে বসার পর প্রথমদিকে যখন ধানমন্ডি, গুলশান এলাকায় ৪-৬ বার লোডশেডিং হতো তখন মানুষ কিছু বলেনি। সকলেই বলতেন যে নতুন সরকার এসেছে, তাদেরকে কিছুটা সময় দেয়া যায়। বিরোধী দলও এই কথায় চুপ থেকেছে। তারাও আওয়ামী সরকারকে ডিস্টার্ব করেনি। আন্দোলন, হইহুল্লোড় ইত্যাদি কিছুর মধ্যেই তারা যায়নি। উদ্দেশ্য হলো সরকারকে সময় এবং শান্তি দেয়া।
কিন্তু দেখা গেল আওয়ামী সরকারের যাত্রায় নাস্তি। আজ বিদ্যুৎ খাত সাফল্যে ভরপুর বলে যে আনন্দ উল্লাস করা হচ্ছে সেখানে প্রশ্ন ওঠা স্বাভাবিক যে, এখনও যদি ঢাকায় ৩-৪ বার এবং মফস্বলে ৫-৬ বার লোডশেডিং খেতে হয় তাহলে জনগণকে ৩-৪ গুণ বেশি দামে বিদ্যুৎ নিতে হচ্ছে কেন ? যে কথা বলছিলাম। সরকারের যাত্রা নাস্তি। বিদ্যুৎ সমস্যা নিয়ে দিন রাত্রির অষ্ট প্রহর বিএনপি এবং জামায়াতের সরকার অর্থাৎ ১৮ দলীয় সরকারের পিন্ডি চটকানো হয়। এখনও সেটি নিরন্তর হচ্ছে। বিএনপি কিছুই করতে পারেনি, বিএনপির ৫ বছর মেয়াদে নাকি এক ফোটা বিদ্যুৎও উৎপাদিত হয়নি। এগুলো সব ডাহা মিথ্যা কথা। সরকারি নথিপত্র বিশেষ করে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা এবং বাজেট বক্তৃতার সময় সরবারহকৃত অর্থনৈতিক সমীক্ষায় সম্পূর্ণ ভিন্ন চিত্র পাওয়া যায়। এই সমীক্ষায় দেখা যায় যে, বিএনপির ৫ বছরে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে ২০০-১০০ মেগাওয়াট নয়, সেটি হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে।
কিন্তু আওয়ামী লীগ এসে যেটা করলো সেটি সম্পূর্ণ উল্টা পথে হাঁটা। সমস্যার সমাধান করতে গেলে অনেক গুলো স্থায়ী বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠার দিকে তারা নজরই দিলেন না। একটি বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা এবং সে কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদনের সময়- ইংরেজীতে এটিকে বলা হয়, এবংঃধঃরড়হ ঢ়বৎরড়ফ. ২০০৯ সালের ৬ জানুয়ারী শেখ হাসিনা দেশের ক্ষমতা নিয়েছেন। ক্ষমতা নেয়ার সাথে সাথেই তিনি যদি কয়েকটি স্থায়ী কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিতেন তাহলে ২০১১ সালের শেষের দিকে ঐ সব কেন্দ্র থেকে বিদ্যুৎ আসতো।
অথচ সেটি না করে সরকার হাঁটলো কুইক রেন্টাল স্থাপনের পথে। কুইক রেন্টালের সপক্ষে যুক্তি দেয়া হলো যে বিদ্যুৎ সংকটের আশু সমাধানের জন্য কুইক রেন্টাল ছাড়া আর কোন পথ খোলা নাই। কিন্তু তখনও মানুষ জানতো না যে আওয়ামী সরকারের আস্তিনের মধ্যে কি লুকিয়ে আছে। এমন জাতের কুইক রেন্টালের পরিকল্পনা পাস করা হলো যেটি শুধুমাত্র তেল দিয়ে চলে। যে সব বিদ্যুৎ কেন্দ্র তেল দিয়ে চলে সেগুলোর উৎপাদন খরচ পানি বা কয়লা দিয়ে উৎপাদিত বিদ্যুতের চেয়ে ৩-৪ গুণ বেশি। শেখ হাসিনার কুইক রেন্টালেও এর কোন ব্যতিক্রম ঘটলো না। কুইক রেন্টাল চালানো মানে হাতির খাদ্য জোগানো। যেসব কুইক রেন্টাল বসানো হয় সেগুলোর তেল আমদানির জন্য ২০ হাজার কোটি টাকারও বেশি টাকা খরচ হয়। কিন্তু এ টাকা আসবে কোথ থেকে ? অতএব ব্যাংক থেকে ধার এবং ছাপাখানায় টাকা ছাপানো। শুধুমাত্র তেল আমদানির জন্য ২০ হাজার কোটি টাকার ওপর খরচ হলো। ফলে তেলের দাম বেড়ে গেলো। জনগণ ভুলে যাননি যে এই আওয়ামী সরকার ১ বছরে তেলের দাম ৫ বার বাড়িয়েছে। ফলে অবধারিতভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামও বহুগুণ বেড়ে যায়। জিনিসপত্রের দাম কত বেড়েছে সেটি কল্পনারও বাইরে। সব জিনিসের দাম কম করে হলেও ৩-৪ গুণ বেড়েছে। এই সেদিনও যে পেঁয়াজের দাম ছিলো ২০-২৫ টাকা কেজি আজ সেটি ৮০-৯০ টাকা কেজি।
॥দুই॥
কুইক রেন্টালের বিরুদ্ধে যাতে মানুষ কথা বলতে না পারে, বিশেষ করে মামলা মোকদ্দমা করতে না পারে, সে জন্য এ ব্যাপারে জাতীয় সংসদে আইন পাস করে কুইক রেন্টালের সমগ্র ইস্যুকে দায় মুক্তি দেয়া হয়। অর্থাৎ আইনের ভাষায়, কুইক রেন্টালের বিষয়টিকে ইনডেমনিটি দেয়া হয়। টেন্ডারের বালাই নাই, যাচাই বাছাইয়ের বালাই নাই, সর্বোচ্চ দর দাতা বা সর্বনি¤œ দাতার কোন বালাই নাই, আওয়ামী লীগের অনুগ্রহভাজন ৫০-৬০ ব্যক্তিকে ডেকে কুইক রেন্টাল বসানোর কাজ দেয়া হয়। ঐ সব ভাগ্যবান ব্যক্তি রাতারাতি আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে যায়। কুইক রেন্টাল স্থাপনের জন্য তারা যে দাম উল্লেখ করে সেটি কম না বেশি সেটিও চ্যালেঞ্জ করার কোন রাস্তা রাখা হয়নি। এই ভাবে ৫০-৬০ জন ব্যক্তিকে শত শত কোটি টাকার মালিক বনার সুযোগ করে দেয়ার পরেও সরকারের পৌনে ৫ বছরের মাথায় এসেও দেখা যাচ্ছে, এখনও ঢাকায় অন্তত ৩ বার এবং মফস্বলে ৪-৫ বার লোডশেডিং হচ্ছে। তাহলে জনগণকে ২০-৩০ হাজার কোটি টাকার খেসারত দিতে হলো কেন ?
এখনকার লোডশেডিং এর কারণ অনুসন্ধান করতে গিয়ে জানা যায় যে, যতগুলো কুইক রেন্টাল বসানো হয়েছে সবগুলোই নাকি পূর্ণ সংস্থাপিত ক্ষমতায় উৎপাদন করতে পারছে না। কারণটি হলো, সেটি করতে গেলে তাদের যে পরিমাণ জ্বালানি তেলের প্রয়োজন সেই পরিমাণ তেল সরকার দিতে পারছে না। তাদের প্রয়োজন মতো তেল দিতে গেলে আরও তেল আমদানি করতে হয়। ফলে তেলের মূল্য বেড়ে যাবে। ফলে জিনিসপত্রের দাম আরও বৃদ্ধি পাবে। আবার তাদেরকে তেল সরবারহ করতে না পারলে বিদ্যুতের চাহিদা মেটানো যাবে না এবং লোডশেডিং চলতেই থাকবে। সুতরাং সরকার পড়েছে মহাফাঁপরে। কোন দিকে যাবে তারা? যখন কুইক রেন্টাল স্থাপনের সিদ্ধান্ত হয় এবং পার্টিগুলোকে অনুমোদন দেয়া হয় তখন সরকার এসব সমস্যা অগ্রীম চিন্তা করেনি কেন ? সে জন্য কথায় আছে, ‘ভাবিতে উচিৎ ছিলো প্রতিজ্ঞা যখন’।
॥তিন॥
কথায় বলে, নেড়া নাকি এক বারই বেল তলা যায়। কিন্তু আমাদের সরকার দেখছি বেল দিয়ে মাথা ফাটানোর পরেও কোন শিক্ষা পায়নি। নেড়া মাথা এবং ফাটা মাথায় তারা আবার বেল তলা যাচ্ছে। প্রথমে কথা ছিলো যে ৩-৪ বছরের মধ্যে সবগুলো রেন্টাল বা কুইক রেন্টাল উঠিয়ে নেয়া হবে। কারণ কুইক রেন্টাল সব সময়ই একটি স্বল্পমেয়াদী প্রজেক্ট। এগুলো সাময়িক চাহিদা মেটানোর জন্য চালু করা হয়। এর মধ্যে সমস্যার স্থায়ী সমাধানের জন্য পানি, গ্যাস, কয়লা এবং সৌর তাপের সাহায্যে বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধানের ব্যবস্থা করা হয়। সেই দিক দিয়ে বিচার করলেও কুইক রেন্টাল বন্ধ করার সময় এসে গেছে। কিন্তু ইলেকশনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে সরকার চোখ উল্টিয়েছে। এখন বলছে যে, ২০২০ সাল পর্যন্ত কুইক রেন্টাল রাখা হবে। কুইক রেন্টালের আয়ু আরও ৭ বছর বাড়ানোর কোন যুক্তি খুঁজে পাওয়া গেল না। যে যুক্তি খুঁজে পাওয়া যায় সেটি বড় অপ্রিয় কথা। পাবলিকের কাছে গেলে এ ব্যাপারে অনেক অকথা কুকথা তথা বাঁ হাতের কারবারের কথা শোনা যায়। এ সবের সত্য মিথ্যা জানেন আল্লাহ্ মাবুদ।
যে কথা দিয়ে শুরু করেছিলাম। আওয়ামী সরকার যদি বেশি করে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে দেশকে সয়লাব করে দিয়েই থাকে তাহলে আর ভারত থেকে বিদ্যুৎ আনতে হচ্ছে কেন ? গত দু তিনদিন ধরে কাগজে আপনারা দেখেছেন যে, ভারত থেকে চূড়ান্ত পরিমাণে ৫০০ শত মেগাওয়াট বিদ্যুৎ আনা হবে। প্রথম পর্যায়ে গত শুক্রবার কুষ্টিয়ার ভেড়ামারা বিদ্যুৎ কেন্দ্র দিয়ে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশের জাতীয় গ্রীডে সংযুক্ত করা হয়েছে। আগামী ৫ অক্টোবর ভারতের কাছ থেকে বিদ্যুৎ আমদানির কাজটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন যৌথ ভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং। তারপর দৈনিক ১৫০ থেকে ১৭৫ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। ধীরে ধীরে পর্যায়ক্রমে সেটি ৫০০ মেগাওয়াটে উন্নীত করা হবে।
॥চার॥
এমন একটি অবস্থার পটভূমিতে দেশে প্রাদুর্ভাব ঘটেছে নতুন একটি উপদ্রবের। সেটি হলো সুন্দরবনের অদূরে কয়লা চালিত রামপাল বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনের এন্তেজাম। সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে বাগেরহাট জেলার রামপাল নামক স্থানে একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। যেখানে উৎপাদিত হবে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ। এটি সম্পূর্ণ কয়লা চালিত হবে বলে প্রজেক্ট রিপোর্টে বলা হয়েছে। এক মাত্র সরকার ছাড়া সমস্ত মহল এক বাক্যে রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগের তীব্র বিরোধিতা করছেন। তারা বলছেন যে, এই কেন্দ্রটি স্থাপিত হলে বছরে ৫২ হাজার টন সালফার ডাই অক্সাইড নির্গত হবে। এর ফলে সুন্দরবনের বাঘগুলো মরে যাবে এবং সবুজ বনায়ন হলুদ বা ধূসর রং ধারণ করবে। অর্থাৎ আগামী ১০ বছরের মধ্যে সুন্দরবন ধ্বংস হয়ে যাবে। বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে, মাত্র কয়েক বছর আগে আমেরিকার টেক্সাস রাজ্যের ফায়েটি নামক স্থানে অনুরূপ কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়। দেখা যায় যে সেখান থেকে ৩০ হাজার টন সালফার ডাই অক্সাইড নির্গত হচ্ছে। স্বাস্থ্যের পক্ষে এবং জীব-বৈচিত্র্যের জন্য এটি মারাত্মক ক্ষতিকর প্রভাব বিস্তার করছে। ফলে টেক্সাসের জনগণ তীব্র প্রতিবাদে ফেটে পড়েন এবং ঐ বিদ্যুৎ কেন্দ্রটি জনগণের চাপে সরকার বন্ধ করে দিতে বাধ্য হয়। আমাদের দেশেও প্রতিবাদ শুরু হয়েছে। তেল ও গ্যাস রক্ষা কমিটি রামপাল অভিমুখে একটি লং মার্চ করেছে। তারা এটির ভিত্তিপ্রস্তর স্থাপন না করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন।
দেখা যাক, কোথাকার পানি কোথায় গিয়ে দাঁড়ায়।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads