শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১২

ব্রেকিং নিউজ… কে করবে হেদায়েত?


উৎসর্গ বিশ্বজিতকে

মিনা ফারাহ
ডাক্তারি বিদ্যায় অটোইমিউন ডিজিস নামে একটি রোগ আছে। হঠাৎ করেই শরীরের একটি অংশ নিজের বিরুদ্ধে বিদ্রোহ করে। এতে মৃত্যু হতে পারে খুব তাড়াতাড়ি
ডাক্তারি বিদ্যায় আরেকটি রোগের নাম ইডিওসিনক্রেসি অর্থাৎ চুলকানি রোগ, যেমন ধুতরাপাতা টাইপ। মানুষের মতোই সরকারেরও একটি শরীর আছে, যেখানে নানা কলকব্জা আছে। অত্যাচার করলে কলকব্জা বিকল হয়, ডাক্তার তখন সার্জারি করে কলকব্জা সারায়, না হয় ফেলে দেয়। সরকারের কলকব্জাও মানুষের মতোই ভয়ঙ্কর। সাম্প্রতিককালে অটোইমিউন অসুখ চরম আকার ধারণ করেছে। সরকারের কিডনি, লিভার, ফুসফুস একে অপরের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়েছে। এর মধ্যে আরেক সংযোজন মহাস্বৈরাচার এরশাদ, যে নাকি সরকারের ফুসফুসে ক্যান্সারের মতো ছড়িয়ে আছে। ফলে ত্রিপীয় সংঘর্ষে সরকার এখন লাইফ সাপোর্টে।
চুলকানি রোগ নিয়ে চিন্তা নেই। কারণ রোগটি মারাত্মক নয় কিন্তু বিরক্তিকর। সরকারের চুলকানি রোগ মাঝে মাঝে জায়গা পরিবর্তন করে, যেমন মন্ত্রিসভা। অটোইমিউন ডিজিসগুলো শেয়ারমার্কেট থেকে বিশ্বজিৎ পর্যন্ত রক্তাক্ত এবং বিস্তৃত। এরাই সরকারের কলকব্জায় অসুখ হয়ে ঝুলছে এবং জনগণের মধ্যে বারবার ছড়িয়ে দিচ্ছে চুলকানি। চুলকাতে চুলকাতে চামড়ার মধ্যে এখন রক্ত-ঘা, পুঁজ… স্টেরয়েডেও কাজ হচ্ছে না! অত্যাচারের জন্য হিটলারের ছিল গুটিবসন্তের কম্বল, এই কম্বল বিছিয়ে দিত ইহুদিদের শরীরে। গুটিবসন্ত ছড়িয়ে গেলে তারপর দেয়া হতো ওষুধ। গুটিবসন্ত কমলে আবার দেয়া হতো জীবাণুভরা চাদর। চুলকাতে চুলকাতে রোগীর প্রাণ ওষ্ঠাগত হলে হাত-পা বেঁধে বাদ্য বাজিয়ে উল্লাস করত নাৎসি বাহিনী। এরশাদ-পরবর্তী বাংলাদেশে অনেকেই অবশ্য চুলকানি রোগের জন্য ঘরে ধুতরাপাতা রাখে। চুলকানি রোগ তারা খুব পছন্দ করে।
প্রসঙ্গ সাংবাদিকের দায়িত্ব : সাংবাদিকের হয়েছে জ্বালা। এমপি না হয়েও তারাই প্রধান বিরোধী দল। শত সীমাবদ্ধতা সত্ত্বেও জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়ে। এমনই দেশ! জনসংখ্যার চাপ অত্যধিক, তাই খবরও সাধ্যের বাইরে। একেকটি উপজেলায় যে পরিমাণ লোক থাকে, পশ্চিমের একটি ধনী দেশের রাজধানীতেও সেই পরিমাণ লোক থাকে না, যেমন নরওয়ে। বাংলাদেশের চেয়ে তিন গুণ বড় এই দেশটিতে যত জনসংখ্যা একমাত্র ঢাকা শহরেই তার চেয়ে তিন গুণ বেশি জনসংখ্যা। এই গ্যাঞ্জামের শহরটিই বাংলাদেশের একমাত্র শহর যেখানে গরিব মানুষের কর্মসংস্থান আছে। ফলে এই শহরটাকে দখলে রেখেছে রিকশাওয়ালা আর বস্তিবাসী। জনসংখ্যার মোট ৪৭.৭ শতাংশই এরা, ২৭ শতাংশের বদলে মাত্র ৬ থেকে ৭ শতাংশ রাস্তার ৯০ শতাংশই দখলে রেখেছে প্রায় চার লাখ রিকশাওয়ালা। এর মধ্যেই সংসদ, গণভবন, বঙ্গভবন, প্যান প্যাসেফিক হোটেলের মতো রাজকীয় প্রতিষ্ঠানের গ্যাঞ্জাম। এখানেই মিডিয়া অফিস, পার্টি অফিস এবং হরতালের মতো অন্য গ্যাঞ্জাম। বাকি দেশের অবস্থা ছাগলের তিন নম্বর বাচ্চার মতো। অবকাঠামোর অভাবের ফলে প্রতিদিন চার থেকে পাঁচ হাজার বেকার ঢাকায় ঢুকে পরিস্থিতি আরো ভয়াবহ করে। রাজনৈতিক পোস্টার, জনসংখ্যা, সিটি করপোরেশনের ময়লা, খাদ্যে ফরমালিনের জন্য কুখ্যাত শহরটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ১০টি শহরের প্রথম স্থানে। এরপরই সোমালিয়া। গড়ে প্রতিদিন কত লোক দুর্ঘটনায় মারা যায়, সঠিক তথ্য না থাকায়, ৯৯ না ৯৯০ বলা যাবে না। এই দেশে কেউ পরিসংখ্যান করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয় সরকার। যেমনÑ ড. ইউনূসসহ টিআইবি আর সুশীলসমাজের অনেকেই বর্তমান প্রধানমন্ত্রীর অফিস থেকে ষড়যন্ত্রকারী আর সিঁদেল চোরের খেতাবপ্রাপ্ত। সত্য যে, প্রত্যেক দিনই স্নায়বিক ব্রেকিং নিউজ কভার করতে গিয়ে সাংবাদিকদের প্রাণ ওষ্ঠাগত। এই দেশে আন্না হাজারিদের মৃত্যু হয়েছে, থাকলেও বিএনপি-আওয়ামী লীগ যারা ব্যক্তিকে মনে করে ঈশ্বরের চেয়ে বড়। বলতে গেলে এদের প্রতিশ্র“তি, সততা, উদ্যম, অনুসন্ধানের ওপর জাতি এখন পুরোপুরি নির্ভরশীল।
প্রসঙ্গ ব্রেকিং নিউজ : কত ব্রেকিং নিউজ কভার করবে এরা? অথচ ১০ গুণ বড় হওয়া সত্ত্বেও আমেরিকাতে এর ন্যূনতম ব্রেকিং নিউজ নেই। দুঃসংবাদ থাকলেও উত্তাপ নেই, একজন গুম হলে ফলোআপ চলে এক বছর। মাতৃভূমিতে ব্রেকিং নিউজ দেখতে দেখতে নিজেদের মৃত্যুশোক পর্যন্ত ভুলে থাকা যায়। একটার চেয়ে আরেকটা ভয়ঙ্কর, তাই চরম নিউজ ভেল্যু সত্ত্বেও বেশি সময় দেয়া যায় না। কারণ তার চেয়েও ভয়ঙ্কর দুঃসংবাদের জন্য জায়গা ছাড়তে হয়। যেমন বেগুনবাড়ি শেষ না হতেই নিমতলি। বাতাসে তাজরীনের লাশের গন্ধ থাকতেই বিশ্বজিৎ। পশ্চিমে হলে তাজরীনের ভয়াবহতা চলত এক বছর। কংগ্রেসনাল হিয়ারিং এবং মামলা-মোকদ্দমা। ওয়ালমার্ট, এইচ অ্যান্ড এম, লিভাই প্রত্যেককেই তিপূরণ দিতে হতো মাথাপিছু অন্তত ২ মিলিয়ন ডলার। ইচ্ছাকৃত খুনের অপরাধে জেল হতো ওয়ালমার্ট সাহেবদের। তাজরীনের খবর পশ্চিমের প্রায় সব মিডিয়াতেই ঘটা করে দেখিয়েছে। এ দিকে তাজরীনের আগুনে কাবাব হয়ে গেল চট্টগ্রামে ব্রিজ ধসে দুই ডজন খুনের সংবাদ। ব্রেকিং নিউজ বটে। আর এসব কভার করতে গিয়ে নির্ভীক সাংবাদিকেরাই প্রমাণ করেছেন, দেশের সত্যিকারের ডিজিটাল সম্পদ এরাই।
এই সরকার মতায় আসার পর থেকেই সাংবাদিকদের ওপর বারবার নাজেল হয়েছে ব্রেকিং নিউজের মতো গুরুদায়িত্ব। বস্তির ভয়াবহ আগুন কভার করতে না করতেই ঝটিকা মিছিলে এক ডজন গাড়িতে আগুন, পুড়ে ছাই বাসচালক অথবা গার্মেন্ট ফ্যাক্টরির সামনে বেতনভাতার দাবিতে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সাথে উত্তাল শ্রমিকদের মারমুখী সংঘর্ষ। হঠাৎ ব্রেকিং নিউজ… ধলেশ্বরী নদীর মালিকানা নিয়ে দুই দলের রক্তয়ী সংঘর্ষ। ব্রেকিং নিউজ… তত্ত্বাবধায়ক সরকার বাতিল, ধর্মনিরপেতা এবং রাষ্ট্রধর্ম বহাল, উন্নত সেবার জন্য ৪০০ বছরের পুরনো ঢাকা শহর ভেঙে দু’টি করপোরেশন, ৯০ দিনে নির্বাচন। ৯০ দিনে নির্বাচন? ব্রেকিং নিউজ… সাগর-রুনি আর সিটি করপোরেশনের পঞ্জিকা দেখে ২০১৩ সালের নির্বাচনের চিন্তা ছেড়ে দিয়েছে মানুষ। নাগরিক সংগঠনের মতামত, সিটি করপোরেশনের নির্বাচন হয়নি তো কী? তাতে কি ট্রাফিক জ্যাম কমে গেছে? পেট্রলের দাম কমে গেছে? ব্রেকিং নিউজ… সপ্তম দফায় তেল-গ্যাসের দাম বাড়বে। সুশীলসমাজ… ভতুর্কির টাকায় পদ্মা সেতু বানালেই তো ল্যাঠা চুকে যায়। ভর্তুকির টাকা, ফের ঋণ নেয়ার মানে কী?
খবরের প্রবাহে নাস্তানাবুদ নিউজ ডেস্ক : খবর পাঠিকা জানাচ্ছেন, রাজউকের অনুমোদন ছাড়াই তিনতলা বিল্ডিং ২৭তলা হলে সেই বিল্ডিং ধসে পড়েছে বেগুনবাড়ির বস্তিতে। অসংখ্য বস্তিবাসী মারা গেছে। তবে নিউজ ভেল্যু মাত্র দুই দিন। কারণ এর চেয়ে বড় ঘটনা ঘটে গেছে নিমতলিতে। সেখানে আবাসিক এলাকায় ট্রান্সফর্মার ফেটে রাসায়নিক গুদামের কারখানায় ভয়ঙ্কর আগুনে অসংখ্য মৃত্যু। বেগুনবাড়ি, নিমতলি শেষ। মিরেরসরাইয়ে এর চেয়ে ভয়ঙ্কর কাণ্ড ঘটে গেছে। সেখানে এর চেয়েও ভয়ঙ্কর কাণ্ড ঘটে গেছে। ফুটবল দেখা শেষে ৪৪ জন বালক-বালিকা ট্রাক উল্টে খাদে পড়ে মারা গেছে। চালক একজন অপ্রাপ্ত বয়ষ্ক হেলপার। মন্ত্রী বলেছেন, গরু-ছাগল চিনতে পারলেই লাইসেন্স।
একটি নিউজরুম। কয়েকজন তরুণ সাংবাদিক। ভাবছেন মিরেরসরাইকে কত সময় বরাদ্দ করা যায়? বেশি না। কারণ পদ্মা সেতু নিয়ে সরকার আর বিশ্বব্যাংকের মধ্যে দাও-কুমড়া। অর্থলগ্নির আগে ঘুষ প্রশ্নে প্রশাসনের কিডনি, হার্ট, অন্ত্রনালীর বিচার দেখতে চায় বিশ্বব্যাংক। তারা সরকারের কিডনি হায় হোসেন, আর অন্ত্রনালী হায় হাসানের ঘুষ আলামত মন্ত্রণালয়ে জমা দিয়েছে। মসিউর নামে সরকারের এপেনডিক্সের অপসারণ চায়। এ দিকে কিডনি আবুলকে দুদকের ফুলের মতো চরিত্রের সার্টিফিকেটে েেপ গেছেন গোল্ডস্টেইন, হোয়াট? কান টানলে ঘাড় আসে চুল টানলে মাথা। নিউজ… সরকারের উচ্চপর্যায়ের কারো আত্মীয়স্বজনেরা নাকি কানাডা-আমেরিকা ছেড়ে বাংলাদেশে চলে এসেছে বলে একটি সাপ্তাহিকে চাঞ্চল্যকর তথ্য। মাস দু’য়েক ধরে এসব নিউজ নিয়ে টানটান উত্তেজনা। ব্রেকিং নিউজ… টিফিনের পয়সায় পদ্মা সেতু! ব্রেকিং নিউজ… পদ্মা সেতুর চাঁদা তুলতে গিয়ে একজনকে পিটিয়ে হত্যা করেছে ছাত্রলীগের যুবক। ব্রেকিং নিউজ… শবেবরাতের রাতে আমিনবাজারে ৬ যুবককে পিটিয়ে হত্যার তদন্ত শেষ। অভিযুক্তরা খালাস। ব্রেকিং নিউজ… খালাফ হত্যা মামলার আসামি গ্রেফতার, সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়ার সম্ভাবনা। ব্রেকিং নিউজ… হাজারীবাগ বস্তিতে বিশাল আগুন, পানি নেই, ফায়ার ব্রিগেডের জন্য রাস্তা নেই, ২৭ জন পুড়ে ছাই। ব্রেকিং নিউজ… মেঘনায় ৫০০ যাত্রীর সলিল সমাধি… মন্ত্রীর ঘোষণা লাশপ্রতি ৫ হাজার।
লাশের নিউজ ভেল্যু নিয়ে উদ্বিগ্ন সাংবাদিক : মেঘনায় লাশের নিউজ ভেল্যু কত? এ রকম ঘটনা হামেশা ঘটছে তাই নিউজ ভেল্যু কম। নিউজ… অলিম্পিক দেখতে যাওয়া প্রধানমন্ত্রীর সাথে সাাতের পর গাফফার চৌধুরীর হুলিয়া জারি, টিফিনের পয়সা দিয়েই পদ্মা সেতু হবে, কারণ তিনি শেখ হাসিনার মধ্যে বঙ্গবন্ধুকে দেখেছেন। বাপ-কা বেটি। …সেক্টরস কমান্ডারস ফোরামের বীর মুক্তিযোদ্ধাকে ডেসটিনির অর্থ চুরির দায়ে হুলিয়া দিয়েছেন আদালত। …সাগর-রুনিকে মেরে ফেলেছে ১০ মাস কিন্তু গ্রেফতারের ৪৮ ঘণ্টা শেষ হবে কখন? স্বরাষ্ট্রমন্ত্রীর ঘড়ির কাঁটায় কয় মাসে ৪৮ ঘণ্টা হয়? গাধা! ততণ, যতণ না বিবিয়ানা গ্যাস ফিল্ডের সুড়ঙ্গ পথ দিয়ে বিগত বাণিজ্যমন্ত্রীর ভাই এবং একটি টিভি চ্যানেলের মালিকের আত্মীয়ের হাজার হাজার কোটি টাকার গ্যাস চুরির রহস্য বের হয়…। কিন্তু সাগর-রুনির হার্ডডিস্ক তো পুলিশে নিয়ে গেছে। ওর মধ্যেই বিবিয়ানা রহস্য। এখন অপো ডিএনএ টেস্ট।… ডিএনএ টেস্ট?… সাগর-রুনি হত্যা মামলা ডিএনএ টেস্টের লগে কবেই আমেরিকা পাচার হইয়া গেছে।’ ওই হত্যা মামলা এখন কবরে।
সাংবাদিকের বিপদ : হঠাৎ এক সাংবাদিকদের অবস্থা খারাপ। নিউজ কভার করতে গেলে বিরোধী দলের ভেবে পেদিয়েছে কারণ সাগর-রুনি মানববন্ধনে অনুরাগ-বিরাগ বর্জিত এই সাংবাদিকের অভিযোগ, সাগর-রুনি আন্দোলনের নেতাদেরও ম্যানেজ করে ফেলল সরকার?
সাংবাদিকের অভিযোগ : ব্রেকিং নিউজ… আর কত ব্রেকিং নিউজ? সবই তো ব্রেকিং নিউজ। একটার পর একটা ব্রেকিং নিউজ। প্রত্যেক দিন ব্রেকিং নিউজ। একটার চেয়ে আরেকটা ব্রেকিং নিউজ। বস চিৎকার করেন, কী হইল? দেখো না ব্রেকিং নিউজ? মন্ত্রিসভায় রদবদল। ঘোড়ার জন্য বাথান। হাতির জন্য আস্তাবল। হরিণের জন্য গোয়াল। জিরাফের জন্য মুরগির খোঁপ। হতাশ সাংবাদিকের প্রশ্ন, বস! এই নিউজও কভার করতে হবে? এটা তো আগেও করেছি। বস! এরা বাথান আর গোয়ালের তফাৎ বোঝে না। বসের হুকুম, কামাই করে কে? পুরো দেশটাই যখন ব্রেকিং, এর ভেল্যু খুঁজো কেন, অসভ্য ছেলে! তোমাগো কাম ব্রেকিং নিউজ কভার করা। ুব্ধ সাংবাদিক মনে মনে গজরায়, মূর্খের অশেষ দোষ, ণে হাত্তি, ণে মোষ।
সাংবাদিকের মন খারাপ : ওয়াক, ওয়াক… তোরা যা দোস্ত, আমি যাবো না। এসব অসভ্য নিউজ কভার করতে করতে বমি আহে। সাংবাদিক হইছি তো কী, মানুষ না? কাল রাতে কভার করলাম, ডোবার মধ্যে মস্তকবিহীন এক ডজন লাশ। শরীর থিক্যা দলা দলা মাংস খুইল্যা পড়তেছে। মস্তক পাইছে চেয়ারম্যানের জঙ্গলে, সেইগুলারে জোরা দিয়া ছবি তুলতে তুলতে অবস্থা কাহিল। দোস্ত! এক ডজন প্যারাসিটামল খাইছি। চেয়ারম্যানে কয় এক লাখ রাখেন। …যেতেই হবে। শপথ নিয়েছিস অনুরাগ-বিরাগ বাদ দিয়ে সেবা করবি। এই নে ক্যামেরা। ওই দেখ আবার ব্রেকিং নিউজ …হলমার্কের নামে রূপসী বাংলা ব্রাঞ্চ থেকে সোনালী ব্যাংকের চার হাজার কোটি লুটপাট।… তিন বছরেই মুদি দোকানদার থেকে শিল্পপতি… অন্যের জমি দখল করা শিল্পনগরীর মূল্য চার হাজার কোটি টাকা… তানভীর মাহমুদ সরকারের এক উপদেষ্টাকে বানিয়েছিল তার কোম্পানির উপদেষ্টা… সেই উপদেষ্টা বাংলাদেশ ব্যাংককে এক বছর অডিট করতে দেয়নি…আজিজুর রহমানকে সবচেয়ে উৎকৃষ্ট এমডি সার্টিফিকেট দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। ব্রেকিং নিউজ… সরকারি এবং জনতা ব্যাংকের সম্পত্তি দখল করতে ন্যূনতম অসুবিধা হয়নি, কারণ তানভীর মাহমুদের ছিল উপদেষ্টা কানেকশন। ব্রেকিং নিউজ… মধ্য গ্রীষ্মে যখন টাকার অবমূল্যায়ন তুঙ্গে তখনই হলমার্ক, যুবক আর শেয়ারবাজারের প্রায় ৪০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে গেছে। ব্রেকিং নিউজ… তানভীর মাহমুদের দৈনিক এক লাখ টাকার নাশতা আর সন্ত্রাসী বাহিনীর জন্য এক কোটি টাকাও ভুয়া এলসির। জামাই আদরে ম্যাডাম জেসমিন এবং তানভীর মাহমুদের জন্য জেলের মধ্যে হানিমুন স্যুইটসহ পাঁচতারা হোটেলের কোরমা-পোলাও। ব্রেকিং নিউজ… স্বাস্থ্য উপদেষ্টাকে শুধু প্রয়োজন হলেই ডাকবে দুদক। ব্রেকিং নিউজ… রূপালী ব্যাংকের ৩০০ কোটি টাকা উধাও। ব্রেকিং নিউজ… নির্বাচনের আগে সব ব্যাংকেই লুটপাটের বিল কণ্ঠভোটে পাস। বাংলাদেশ ব্যাংকের ছাপাখানায় ২৪ ঘণ্টা টাকা ছাপানোর বিল কণ্ঠভোটে পাস। ব্রেকিং নিউজ… ভুয়া কোম্পানি খুলে আইপিও ছেড়ে স্টক বিক্রি করে বিপুল টাকা আত্মসাৎ। ব্রেকিং নিউজ… শেয়ারবাজারে সর্বকালের রেকর্ড দরপতন। মার্কেটের সামনে পুলিশ-মানুষে রণত্রে। ভুয়া কোম্পানির তদন্ত নিষেধ, এদের জন্য দায়মুক্তি বিল পাস। ব্রেকিং নিউজ… অর্থমন্ত্রী বলেছেন এরা অত্যন্ত প্রভাবশালী, ঘাঁটা নিষেধ… ইব্রাহিম খালেদের তদন্ত রাবিশ। ুদ্র বিনিয়োগকারীরা চোর, ফটকাবাজ, রাবিশ। ব্রেকিং নিউজ… তিন বিনিয়োগকারীর আত্মহত্যা। ব্রেকিং নিউজ… মধ্য সমুদ্রে গভীর রাতে তেল চুরির অ্যাকশন আয়োজন। কুইক রেন্টালের ৪০ হাজার কোটি টাকা লুটপাটের পর সরকার এখন সব বিষয়ে দায়মুক্তি আইনের চিন্তাভাবনা করছেন। ব্রেকিং নিউজ… সরকারের ভোকাল কর্ড সুরঞ্জিতের গাড়ির ভেতরে নগদ ৮৫ লাখ কালো বিড়াল… সুরঞ্জিতের পদত্যাগ… সুরঞ্জিতবাবুর প্রত্যাবর্তন… সাংবাদিকের হার্ট অ্যাটাক।
সাংবাদিকের বিরক্তি : এক সাংবাদিক এবার বিরক্ত। আর কত? ধ্যাৎ… ভাল্লাগে না। দোস্ত! চাকরিই ছাইড়া দিমু। ব্রেকিং নিউজ কভার করতে করতে জান শেষ। বৌ হুমকি দিছে নিউ ইয়র্কে তার ভাই থাকে, ট্যাক্সি চালায়, আমারেও বলছে ট্যাক্সি চালাইতে, নইলে তালাক দিবো।
দ্বিতীয় জন। দোস্ত ঘাবড়াইস না। মিডিয়ার বিরুদ্ধে আইন হইতেছে, তখন সবেই আমেরিকায় পালাইয়া যাবো। ওইখানে অ্যসাইলাম নিবো, সংগঠন আর ট্যাক্সি চালাব। তত দিন পর্যন্ত ব্রেকিং নিউজ কভার করব। ওই দেখ শালার নিউজ! দিল্লি সরকার বলছে, সব দলই সমান। খালেদারে রেড কার্পেট দিলে আপামনি আর হাসিনা ম্যাডাম রাগ করছে। আনন্দবাজারের রিপোর্ট, ভারত এখন খালেদাকে চায়।
দোস্ত! শালাগো মাথার ঠিক নাই। এরচেয়ে ভালো ব্রেকিং নিউজ আসতেছে। ছাত্রলীগ-যুবলীগের ডিজিটাল পোলাগো স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, দেখামাত্রই বিরোধী দলেরে শায়েস্তা করবা। এ জন্য চাপাতির টেন্ডার দিছে ধোলাইখালে। জমার গুদাম জগন্নাথ হলে। ব্রেকিং নিউজ… প্রেসসচিবের হুলিয়া, বিরোধ দলের নেত্রীর স্মৃতিসৌধে যাওয়ার অধিকার নেই… মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার অধিকার নেই।… কেন, কেন? দেশটা কি প্রধানমন্ত্রীর একার? এইটা কি হোসনি মোবারকের দেশ?…তাই তো মনে হয়। ব্রেকিং নিউজ… স্মৃতিসৌধের বাইরে দলীয় ক্যাডার নামানো হয়েছে যেন বিরোধী দলের নেত্রীকে ৬ ঘণ্টা দাঁড়িয়ে রাখে। নিউজ… প্রধানমন্ত্রী বলেছেন, খালেদা জিয়া ভারতে তেল মারতে গেছে। এত মতার লোভ কেন? তরিকুল ইসলাম, এই নেন তেল, কার চরকায় কম পড়ছে? সিঁদেল চোরসমাজ জানতে চায়, মতার লোভ কার? ৩০৩ দিন হরতাল করল কে? ২০০৬ সালের হরতালে এত মানুষ মারল কে? ব্রেকিং নিউজ… খালেদা জিয়াকে মতিয়া চৌধুরীর অভিনব উপাধি, জামায়াতের মহিলা আমির। এর আগে ড. ইউনূসকে উপাধি, রক্তচোষা। কুকুরসমাজে দারুণ জলাতঙ্ক, এরপর কে? ইয়া মাবুদ! ঘরের সাইজ ম্যুরাল? দোস্ত! একখান বুদ্ধি পাইছি, চল! তুই আর আমি এই দেশের রাজনৈতিক স্থাপনা আর পোস্টারগুলা গিনেস বুকে পাঠাইয়া দিই।
আগুন দেখে ুব্ধ সাংবাদিক মাথার চুল ছিড়ছেন : ব্রেকিং নিউজ… তাজরীনে কত লোক মারা গেছে হিসাব নাই। কারণ ফ্যাক্টরিতে ডিজিটাল-ম্যানুয়াল কোনো হাজিরা খাতাই নাই (হায়রে ডিজিটাল বাংলাদেশ!)। বস রাগ করল, এখনো এখানে? তাজরীনে মানুষ পুইড়া কাবাব, দ্রুত কাবাব সংবাদ চাই। সম্ভব হইলে আগুনের মধ্যে ঢুইকা মানুষ পোড়ানো ছবি তুলবেন। আমরা হইলাম সুবিধাবাদী, সামনে এলেকশন। ব্রেকিং নিউজ… ৭৭৩ কর্মীর হদিস নেই, ১২৫ জন লাশের খবর নিয়ে বিতর্ক। নিউজ… ওয়ালমার্টওয়ালারা এই দেশের আগুন নিয়ে চিন্তা করে না, তাদের চাই ৩৭ ডলারের সস্তা কাবাব।… নিউ ইয়র্ক টাইমস, ইকোনমিস্ট, মার্কিন কংগ্রেস এবং হিলারি কিনটন, শ্রমিক নেতা আমিনুল ইসলাম গুমের সমালোচনা করেছে। নিউজ… বিজেএমইএর মালিকেরা সরকার এবং বায়ারদের সাথে ষড়যন্ত্র করে ট্রেড ইউনিয়ন ঠেকায়।…আদালতের রায়, বিজেএমইএ ভবন অবৈধ, স্থাপনা ভেঙে ফেলার নির্দেশ। মামলাকারী পরিবেশবাদীদের দাবি, সরকারি কানেকশন বুঝি না, ভবনটি খাল-বিল দখল করে তোলা, বুলডোজার কই? ব্রেকিং নিউজ… বুদ্ধিজীবীরা সব একসাথে আত্মাহত্যা করেছে। বিপ্লবীরা সব একসাথে ট্রলারে উঠে বঙ্গোপসাগর হয়ে মালয়েশিয়া পালিয়ে গেছে। ওখানে তারা আপেল বনের বনমালী হইবে। ব্রেকিং নিউজ… পদ্মা সেতুর তদন্ত দলকে সরকারের ‘না’। কেঁচো খুঁড়তে সাপ বের হয়ে যাবে অভিযোগ খালেদার। ব্রেকিং নিউজ… তাজরীনের আগুনের ঘটনায় জজ মিয়ারা জড়িত… পদ্মা সেতুর সাথে সুদখোর, ঘুষঘোর, রক্তচোষা জজ মিয়া ইউনূস জড়িত… ইউনূসের কব্জা থেকে গ্রামীণ ব্যাংকের মুসলমানি শেষ। ইউনূসভক্তদের প্রশ্ন, রাষ্ট্রপতির বয়স কত?  ব্রেকিং নিউজ… ইকোনমিস্টের রিপোর্ট, এই সরকার ভারতের বস্তা বস্তা টাকায় নির্বাচন করেছে। …খালেদাকে ২৪ ঘণ্টা দোষারোপের বিলটি কণ্ঠভোটে পাস। ব্রেকিং নিউজ… ইউনূসকে সর্বোচ্চ সম্মান দিয়েছে মার্কিন কংগ্রেস, এতে সরকারের চুলকানি রোগের সঙ্কট প্রকট হয়েছে। ব্রেকিং নিউজ… ড্যান মজিনার কান্নাকাটিতে চিঁড়া ভিজছে না প্রধানমন্ত্রীর …আমেরিকাকে আর কোনো পাত্তা দেয়া হবে না, চীন এখন বন্ধু। প্রয়োজনে চীনকে দেয়া হবে বঙ্গোপসাগর, তাহলেই হারামজাদা মজিনারা বুঝবে কত ধানে কত চাল। ব্রেকিং নিউজ… দলীয় বিবেচনায় এক ডজন ব্যাংকের অধিকাংশ শেয়ার বিক্রি করে আগামী নির্বাচনের জন্য চাঁদা তোলার বিল কণ্ঠভোটে পাস। ব্রেকিং নিউজ… ব্যাংকিং নিয়মের বাইরে স্বরাষ্ট্রমন্ত্রী মন্ত্রিত্ব রেখেই ব্যাংক চেয়ারম্যান (ইউনূস কী দোষ করল)। প্রধানমন্ত্রীর প্রেসসচিব, ড্যান মজিনারা ষড়যন্ত্রকারী।… সৈয়দ আশরাফ, আমেরিকানরা বড় বেশি নাক গলায়। ব্রেকিং নিউজ… আরব আমিরাত আর শ্রমিক নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। ব্রেকিং নিউজ… জিডিপি, রিজার্ভ এবং বিদেশে কর্মসংস্থান নিয়ে জিডিটাল মিথ্যাচারের অভিযোগ সিঁদেল চোরসমাজের। ব্রেকিং নিউজ… রেকর্ড রিজার্ভ অসত্য, আমদানি-রফতানি কমে ৩৫ ভাগে। ব্রেকিং নিউজ… বন্দুকের মুখে শিশু পরাগ অপহরণ নেপথ্যে জামিনে মুক্তি পাওয়া ছাত্রলীগের ডিজিটাল কর্মীরা। ব্রেকিং নিউজ… শিশু খলিলের মুক্তিপণ আর জান দুটোই নিয়ে পালিয়ে গেছে ছাত্রলীগের প্রমোশনপ্রাপ্ত কর্মীরা। নিউজ… বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগ আর জামায়াত-শিবিরের মধ্যে ডিজিটাল তুলকালাম। জবি, চবি বন্ধ ঘোষণা। অ্যাম্বুলেন্স থেকে রোগী ছিনতাই। ৪২ বছরের বৃদ্ধাকে ডিজিটাল গণধর্ষণ। শিশু অপরাধ আইনে নাম প্রকাশে নিষেধাজ্ঞা।
দুই সাংবাদিকের দুঃখ-কষ্ট : গাধা তুই কি জিডিপি বুঝিস? বল কী দিয়ে সূচক হয়? না বুঝে কথা বলিস কেন? শ্রমিক না নিলে টাকা আসবে কোত্থেকে? এই দেশে কি ঘণ্টা আছে যে টাকা আসবে? এই জন্যই তো গরু-ছাগলের মতো মানুষ পাচার করে। পৃথিবীর আর কোন দেশের এক কোটি মানুষ বিদেশ কুলি-মজুরের চাকরি করে দেশে রিজার্ভ বাড়ায়? ধানের মতো এই দেশের মানুষও বীজতলা। আবার ব্রেকিং নিউজ?…পদ্মা সেতু, তিস্তা, টিপাইমুখ সব পণ্ড। সুশীলসমাজ… পানিতে বাস করে কুমিরের সাথে ঝগড়া কেন? ব্রেকিং নিউজ… মহাস্বৈরাচার এরশাদ নিজেই এবার স্বৈরাচারবিরোধী আন্দোলনের ডাক দিয়েছেন। ব্রেকিং নিউজ… আমেরিকাতে হোয়াইট ওয়াইন আর চিজ-স্যান্ডউইচ খেলেই নোবেল পাওয়া যায়…আমেরিকাতে ২৬টি স্টেটে ট্রেড ইউনিয়ন নেই, বলেছেন মহাপণ্ডিত আশরাফুল ইসলাম।… এই দেশে ট্রেড ইউনিয়ন নিয়ে ড্যান মজিনার বক্তব্য অগ্রহণযোগ্য।… ড্যান মজিনা, আশরাফুল ইসলামের কথা অসত্য। সুশীলসমাজ, অল্পবিদ্যা ভয়ঙ্কর। ব্রেকিং নিউজ… এই সরকার সর্বমোট ৩০৩ দিন হরতাল করেছে, বিজয় মাসেও হরতাল করেছে। নাগরিক সংগঠনগুলো ২০০৬ সালের ২৮ অক্টোবরে পুড়িয়ে মানুষ খুনের বিচার চায়। ৩০৩ দিন হরতালের জন্য এক বছরের বাজেট সমান মূল্য অর্থাৎ দুই লাখ ৫৩ হাজার কোটি টাকা তিপূরণ বিল পেশ করেছেন দলীয় নেত্রী শেখ হাসিনার অফিসে। ১৩০ দিনের হরতালের জন্য ৮৫ হাজার কোটি টাকার তিপূরণ বিল খালেদা জিয়ার অফিসে।
সাংবাদিকের ােভ : সাংবাদিক নম্বর-১, দোস্ত আমি আর কোনো নিউজ কভার করব না। আমার মস্তিষ্কে সমস্যা হচ্ছে। পাগল হয়ে যাবো। ব্রেকিং নিউজ দেখছস? আরেক গ্যাঞ্জাম, স্কাইপে যুদ্ধাপরাধের গোমড় ফাঁস। পাঁঠাবলির আগেই পুতিয়ায় দড়ি। বিচার চলতেছে আর বেলজিয়ামে রায়ের নকশা শেষ? ব্রেকিং নিউজ… ইকোনমিস্ট বলছে, এই বিচার পপাতদুষ্ট এবং নির্বাচনমুখী। বিরোধী দলের দাবি, বিচার স্বচ্ছ হতে হবে, ১৯৫ জনকে ছেড়ে দিলো কেন? ’৮৬ আর ’৯৬-তে জোটে আনার জন্য নিজামী, গোলাম আযমের সাথে হাসিনার বৈঠকের কঠিন সমালোচনা করেছেন সুশীলসমাজ।… তোফায়েল সুরঞ্জিত আর আশরাফুল ইসলামের ঘোষণা আগামী ১২ মাসেই ১৪ জন চিহ্নিত যুদ্ধাপরাধীর ফাঁসি। ব্রেকিং নিউজ… সুশীলসমাজের প্রশ্ন, সরকার কেন রায় কার্যকরের কথা বলছেন, রায় তো যুদ্ধাপরাধীর পওে যেতে পারে, রায় কার্যকর হবে এ কথার মানে কী? তিনি কি নিশ্চিত যে, রায় সরকারের বিপে যাবে না? ইকোনমিস্ট, রায় দেয় কে, সরকার না আদালত? ব্রেকিং নিউজ… ব্যারিস্টার রফিকুল হকের মন্তব্য, বিচার প্রথম থেকে শুরু করতে হবে, না হলে মিসট্রায়াল।
বিশ্বজিৎ প্রসঙ্গে সাংবাদিক : দোস্ত! এই নে দুই ডজন প্যারাসিটামল। সবগুলা একসাথে খা। এইবার আসতেছে আসল ব্রেকিং নিউজ। পাগলা স্বরাষ্ট্রমন্ত্রী ছাত্রলীগ-যুবলীগ নামাইছে! ওই যে কইছিলাম, ধোলাইখালের চাপাতি কারখানা। ছাত্রলীগের ডিজিটাল পোলারা চাপাতি দিয়া পুরান ঢাকায় এক হিন্দু পোলারে কসাইয়ের গোশত কাটার মতন কাটতেছে। খুন, বিচার, রাজনীতি এই দেশে এখন সব ডিজিটাল।
অন্য সাংবাদিক, ওই! তুই ভুল দেখছস। এইডা হলিউডের অ্যাকশন মুভি। মাত্র নামছে। পোলাডারে দেখলে মনে হয় বাঙালি টমক্রুজ, ঢিসুম-ঢিসুম! অ্যাকশন মুভি ছাড়া তাজা মাইনষেরে কি কেউ চাপাতি মারে?
…কি কস? অ্যাকশন মুভি? এই পোলার নাম বিশ্বজিৎ দাস। এর ওপরে লগি-বৈঠা আর ডিজিটাল চাপাতি নিয়া ঝাঁপাইয়া পড়ছে ক্যাডার বাহিনী। শোন কী কয়Ñ আমি হিন্দু, আমি হিন্দু, আমি বিএনপি করি না… কইতেছে কেন? ওই পোলা ভাবছে হিন্দু হইলেই আওয়ামী লীগ অরে বাঁচতে দিবো। হি-হি… ’৭১-এও বাঙালি মুসলমানেরা এরকমই লুঙ্গি খুইল্যা মুসলমান দেখাই তো পশ্চিমাগো। ফটো দেখস নাই? মাল একই, সময় আলাদা।
চ্যানেল আশ্চর্য। সংবাদ পাঠিকা, আমেনা বেগম …২৪ বছর বয়েসী বিশ্বজিৎ দাসের ওপর এলোপাতাড়ি চাপাতি চালিয়েছে ছাত্রলীগ-যুবলীগের যুবকেরা। ছেলেটি ডেন্টাল কিনিক থেকে দৌড়ে রাস্তায় চলে গেলেও চাপাতি আর লগি-বৈঠার ঝড় বন্ধ হচ্ছে না। সে চিৎকার করছেÑ আমি হিন্দু, আমি হিন্দু! আমারে মারবেন না। পুলিশ উপকমিশনার তার বাহিনী নিয়ে মুখে আঙুল দিয়ে চাপাতি খেলা দেখছেন… দর্শক এখন আমরা ভিক্টোরিয়া পার্কে লাইভ… হ্যালো মিন্টু! ঘটনা বলুন…। …শুনছি আমেনা। লালবাগ জোনের পুলিশ উপকমিশনার হারুন-উর-রশিদ বলেছেন, স্যরি! ওপর মহলের হুকুম নেই। এখানে আরো আছে কোতোয়ালি থানার ওসি আবুবকর এবং সূত্রাপুর থানার ওসি নজরুল ইসলাম। তারা সবাই নীরব দর্শক। আমিনা! আমি এখন বমি করব। ওয়াক-ওয়াক…।
সাংবাদিকের উষ্মা : দোস্ত আমেরিকার ব্লেক সাহেব এখন দেশে, এমনিই তারা ্যাপা, প্রধানমন্ত্রী অর্ধেক দিন ক্রিকেট খেলা দেখে, ব্লেক সাহেবেরে কয় স্যরি, সময় নাই।… কিন্তু এই ছেলেটি তো বিএনপি, আওয়ামী লীগ কিছুই করে না, অরে কেন মারল? …গাধা! জানছ না ছাত্ররা যে লাইসেন্সপ্রাপ্ত ডিজিটাল খুনি? লাশ না ফেললে আন্দোলন জমে?
অন্যজন …তোরা কি গাধা? ওরা একটা চাঞ্চ নিছে। বিএনপি হইলে বলত শিবির। আওয়ামী লীগ হইলে প্রমোশন। এ ঘটনার পর একটা রায়ট হইতে পারত। কিন্তু হইল না কেন জানস? হিন্দুরা কিছু হইলেই ইন্ডিয়ায় পালায়। আর এই দেশে থাকতে হইলে আওয়ামী লীগের লগে কন্ট্রাক্ট করে ইলেকশনে ভোট লীগের বাক্সেই দিবে। যেহেতু এই ছেলের পরিবার কন্ট্রাক্ট করে নাই সেহেতু স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা, ‘এটা বিচ্ছিন্ন ঘটনা’। স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা, ‘টিভি ফুটেজ দেখে মামলার বিচারকাজ হবে না।’ প্রধানমন্ত্রীর অফিস, এটাও শিবিরের কাজ। সুশীলসমাজÑ প্রধানমন্ত্রী কেন বুদ্ধবিহার, বিশ্বজিৎ, তাজরীন… সবখানেই জজ মিয়া খুঁজে পান? উনি কিভাবে আগেভাগেই জজ মিয়াকে চেনেন?
ভঙ্গচিত্তের সাংবাদিক : এ দেশের সংখ্যালঘুরা কেঁচোর চেয়েও পচা। মরার আগেই ভূত। এরা সব আওয়ামী লীগের ঘরের বৌ, ভাতারের ভাতের ভয় আছে না?
অন্য সাংবাদিক,…ধমকাইছে, ভয় দেখাইছে, মামলা করলে পেদাব, উত্তমেরেও খুন করব। …স্বরাষ্ট্রমন্ত্রী এসব কী কয়? জ্যান্ত পোলাডা মইরা গেল এরে লইয়াও রাজনীতি? হেগো কি পোলাপান নাই? হেরা কি হিজড়া? …হ, হিজড়া। ডাক্তারে কি জিগাইছে জানছ? ওই রিকশাওয়ালা! পোলাডা কি শিবির করে? এত্তো সাহস! হরতালের লাশ আনছস? তুই এহন গ্রেফতার। ওই দেখ লালাবাগ থানার ওসি হারুন-অর-রশিদে কী কয়? শালার পোলায় কয়, এই গণ্ডগোলে আমরা মাথা ঘামাই না। (ইউটিউবে আছে)। হায়রে ফুলিশ! তোরাই আজরাইল।
ব্রেকিং নিউজ… চাপাতি শাকিলের ভাষ্য, বন্দুক-ছোরা ভালো লাগে না, চাপাতি ভালো লাগে। চাপাতি হাতে নিলে গায়ে শক্তি বাড়ে। মানুষ বেশি ভয় পায়। হাইকমান্ডের নির্দেশেই বিশ্বজিতের ওপর হামলা চালানো হয়, নেতাদের খুশি করতেই হামলা। আগামী মাসের জবির পূর্ণাঙ্গ কমিটি করার কথা, ভালো শোডাউন দিতে পারলে কমিটিতে পদবী দেয়ার কথা। বিশ্বজিত হত্যার সাথে জড়িত ছাত্রলীগ কর্মী সম্রাট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীায় অংশ নিয়েছে। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ও বিশ্ববিদ্যালয়ের কমিটির নেতৃত্বেই একটি অংশ বেপরোয়া হয়ে ওঠে (দৈনিক পত্রিকা ডিসেম্বর ১৯)। ব্রেকিং নিউজ… মিটফোর্ড হাসপাতালের ফরেনসিক রিপোর্টে বিশ্বজিতের গায়ে কোনো আঘাতের চিহ্ন নেই। সিঁদেল চোরসমাজের সন্দেহ, ঘটনা ধামাচাপা দিতেই আশ্চর্য সুরতহাল রিপোর্ট বানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
শীতল সাংবাদিক : কান্দিস না দোস্ত! বুকে সাহস রাখ। বিশ্বজিতের পরে এই রকম বহু বিশ্বজিতের খবর আমাগো তৈরি করতে হইব। এই দেশে সাংবাদিক হইলে ব্রেকিং নিউজ হজম করতে হইব। …কী কছ? শীর্ষ সন্ত্রাসী বিকাশ মুক্ত? পাগল নাকি? ইকবাল টাওয়ারে মিটিং শেষে মিরপুরে ভক্তদের সাথে মোলাকাত মিটিং? স্থানীয়দের ভয়, রাতেই খুনখারাবি হবে। নিউজ… নির্বাচন সামনে রেখে বিকাশের মতো ভয়ঙ্কর সন্ত্রাসীদের মুক্তির বিল কণ্ঠভোটে পাস। আসছে আঙুল কাটা জগলু, কালো র‌্যাব হলুদ হিমু, টেপা মইনু, সুন্দরবনের আর্জান সরদার, কুয়াশা, গলা কাটা ফজলু…।
বিরক্ত সাংবাদিক : দোস্ত এইমাত্র খবর আসছে, ব্রিজ ভাইঙ্গা দুই ডজন লাশ।… প্রধানমন্ত্রী উদ্বোধন করব তাই সিমেন্ট ছাড়াই বালু আর কেদা দিয়া ব্রিজ…। এই নিউজ তুই কভার কর। আমি গেলাম। খোদা হাফেজ।
উপসংহার : কে করবে হেদায়েত? বিশ্বজিতের নির্মম ঘটনার পর সাংবাদিকদের আন্তরিকতা এবং বিরতিহীন চেষ্টার ফলে হয়তো স্বরাষ্ট্রমন্ত্রীর কুচেষ্টা সফল নাও হতে পারে। সাংবাদিকেরা লেগে না থাকলে দেশে আর কী হতো বলা কঠিন। সালমা আলী নামের এক সাংবাদিকের লেখায় উদ্বেগ, ‘বিশ্বজিত হত্যাকারীদের শাস্তি হবে কি?’ আমি বলি হতেই হবে। বিশ্বজিতের বিষয়ে যেসব সাংবাদিক আন্তরিকভাবে সংবাদ করেছেন তাদের জন্য একটি ুদ্র প্রচেষ্টা। চিহ্নিত চাপাতি খুনিদের যদি মৃত্যুদণ্ড হয় তাহলে সাংবাদিকদের ফান্ডে ২৫ হাজার ইউএস ডলার দান করব, মৃত্যুদণ্ড কার্যকর হলে আরো ২৫ হাজার ডলার। উপযুক্ত সময়ে আমার সাথে যোগাযোগ করলে কৃতজ্ঞ থাকব।
সংখ্যালঘু পরিবারের বলে নয়, একজন মানুষ হিসেবে সরকারের এহেন কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই এবং খুনিদের ফাঁসি চাই। ছাত্রলীগের সব উসকানিদাতাসহ স্বরাষ্ট্রমন্ত্রীর উপযুক্ত শাস্তি চাই, গ্রেফতার চাই, অন্যথায় ঘরে ঘরে খুন হবে কারণ খুন করলে বিচার হয় না প্রতিষ্ঠা হয়ে যাবে। সব দলকেই এবার লাশের রাজনীতি থেকে বের হয়ে আসতে হবে, অন্যথায় সবাইকে সরে দাঁড়াতে হবে। যারা মিছিল-সভা, জ্বালাও-পোড়াও, অবরোধে অংশ নেয়, ৯৯ শতাংশই ভাড়া করা গরিব, মোটেও রাজনীতি বোঝে না বরং আসে এক প্যাকেট বিরিয়ানি আর ১০০ টাকার লোভে। এটা কী ধরনের অসভ্য রাজনীতি? বিশ্বজিতের মতো একটি মৃত্যু মানেই একটি পরিবারের অন্তিম যাত্রা। আমরা কি কুকুর-বিড়াল যে এভাবে আগুন আর চাপাতির আঘাতে মরতে হবে? একবিংশ শতাব্দীতে লাশের রাজনীতি মানুষ কেন সহ্য করবে, এই প্রশ্ন স্পিকারের কাছে। মানুষ যদি তাহরির স্কোয়ারের মতো বিদ্রোহ করে তাতে সরকারের কোর্টে পাল্টা জবাব কী? আমরা ২৮ অক্টোবর এবং ৯ ডিসেম্বরের মৃত্যুউল্লাস দেখেছি। বেশির ভাগ রাজনীতিবিদের সন্তানেরাই বিদেশে নিরাপদে আছে। আর মৃত্যুর সাথে লড়ে বেঁচে আছে এ দেশের মানুষ। বিশ্বজিতের মৃত্যু মুক্তিযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করেছে। নেত্রীদের কারো সন্তান মারা গেলে দেশে রায়ট হতো। বিশ্বজিতের মৃত্যুর জন্য একটি মিছিল পর্যন্ত হলো না। মা হয়েও নেত্রীদের কেউই দেখতে গেলেন না। জীবন কি এতই সস্তা? এই মৃত্যু প্রমাণ করেছে, দুই নেত্রীই পুরোপুরি নেতৃত্বহীন। আমার খুব হাসি পায় যখন টাইগার সিদ্দিকীরা মুক্তিযুদ্ধের গর্জন করেন, অথচ একটি ইঁদুর ধরতেও গায়ে জ্বর আসে। অতীতে জালিনওয়ালাবাদের হত্যাকাণ্ডের জন্য রবীন্দ্রনাথ তার নাইট উপাধি ত্যাগ করে মানুষের কাছে অনেক বেশি অর্থবহ হতে পেরেছেন, কিন্তু এ দেশের কেউ সাময়িকভাবে উপাধি স্থগিত করে ধিক্কার জানান না খুনিদের। টাইগার সিদ্দিকী কোনো রবীন্দ্রনাথ নন, কিন্তু এ মুহূর্তে তিনি কেন বিড়াল সিদ্দিকীর আচরণে লিপ্ত? ১৯৭২ সালে রমনা-কালিবাড়ি, ২০০৯ সালে সংবিধান, ২০১২ সালে বুদ্ধবিহার এবং বিশ্বজিৎ…। সংখ্যালঘুদের প্রতি এই মাপের বৈষম্য আর সহ্য করা হবে না। সংখ্যালঘু সমাজকেও বলব, এবার লেজ কেটে ফেলুন। আর কারো ঘরের বৌ হওয়া নয়। বিশ্বজিতের মৃত্যুর জন্য দায়ী সরকারের পতনই এনে দিতে পারে ন্যূনতম সান্ত্বনা, যা এ মুহূর্তে বড় বেশি প্রয়োজন। পরপর পাপের মূল্য দিয়েছে এরশাদ, খালেদা জিয়া এবং ১/১১। এবার মূল্য দেবে কে?

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads