বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১২

হজের শিক্ষায় উজ্জীবিত হোক মুসলিম উম্মাহ



হজ। মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এই হজ পালনের মধ্য দিয়ে বিশ্বের মুসলমানেরা ত্যাগের অনুশীলন যেমন শাণিত করে, তেমনি মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ করার প্রেরণা জোগায়। সে জন্য হজ অনুষ্ঠান প্রতিটি মুসলমানের কাছে বিশেষ গুরুত্ব বহন করে।
গতকাল বুধবার শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী হজের আনুষ্ঠানিক কার্যক্রম। মক্কার অদূরে মিনার তাঁবুতে গতকাল অবস্থান নেয়ার মধ্য দিয়ে কার্যত এ আনুষ্ঠানিকতার শুরু। ত্যাগের মহিমা নিয়ে আল্লাহর দরবারে নিজেকে সঁপে দেয়ার আবেগময় ঘোষণাÑ ‘লাব্বায়িক আল্লাহুম্মা লাব্বায়িক….’ মুখে ধারণ করে মক্কা থেকে শুরু হয়ে মিনা পর্যন্ত বিস্তৃত হাজীদের কাফেলা সেখানকার আকাশ-বাতাস মুখরিত করে তুলেছিল।
আজ ৯ জিলহজ বৃহস্পতিবার আরাফাতের ময়দানে হাজীরা অবস্থান করবেন। দিনটিকে বলা হয় হজের দিন। এখানে মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা শুনে একই ইমামের পেছনে পৃথক জামাতে জোহর ও আসরের নামাজ এক সাথে আদায় করতে হবে হাজীদের। মাগরিবের আজানের আগে পর্যন্ত থাকতে হবে আরাফার সীমানার মধ্যে। মূলত মক্কা থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত মিনায় অবস্থান নেয়ার মধ্য দিয়েই হজের আনুষ্ঠানিকতা শুরু। মিনায় হাজীদের জন্য তাঁবু তৈরী করে রাখা হয়। এ তাঁবুতে হাজীরা তাদের হজের সব কাজ সম্পন্ন করবেন। মিনায় তাঁবুতে অবস্থান করে হজ সম্পন্ন করা সুন্নত।
বৃহস্পতিবার আরাফাতের ময়দানে অবস্থান শেষে মাগরিবের পর থেকে ফেরার পথে মুজদালিফায় রাত যাপন করে শুক্রবার সকালে মিনার তাঁবুতেই ফিরে আসবেন হাজীরা। ওই দিন মিনার মক্কা প্রান্তে অবস্থিত জামারায় শয়তানের প্রতি পাথর নিক্ষেপ এবং কোরবানি দিয়ে মাথা কামিয়ে কিংবা চুল ছোট করে ইহরাম ভঙ্গ করবেন হাজিরা। এরপর একে একে মক্কায় কাবা শরিফে গিয়ে ফরজ তাওয়াফ আদায় ও সাফা-মারওয়া পাহাড়ে সায়ি করবেন। এর মধ্য দিয়ে হজের কার্যক্রম শেষ হবে।
পবিত্র হজ যখন অনুষ্ঠিত হচ্ছে, তখন বিশ্বের নানা দেশে বিভিন্ন ধরনের অন্যায়-অবিচার চলছে মুসলিমদের প্রতি। এই অন্যায়-অবিচার ঠেকানোর জন্য প্রয়োজন মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য। হজের অন্যতম একটি শিক্ষা হচ্ছেÑ মুসলিম উম্মাহর ঐক্য প্রতিষ্ঠা। বিশ্ব মুসলিমেরা হজ পালনের মধ্যে যে সম্মিলন ঘটায়, তাই কার্যত মুসলিমদের মধ্যে ঐক্যবদ্ধ হওয়ার একটি আবহ সৃষ্টি করে। মুসলিমদের ঐক্যবদ্ধ হতে উৎসাহ জোগায়! এবারের হজ হজের শিক্ষায় আমাদের উজ্জীবিত করুক। আমাদের করুক ত্যাগের মহিমায় মহিমান্বিত এবং সেই সাথে সুদৃঢ় করুক মুসলিম উম্মাহর ঐক্য। পৃথিবী থেকে দূর হোক সব অন্যায়।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads