শুক্রবার, ১০ মে, ২০১৩

গভীর রাতের রহস্যময় অভিযান এবং সরকারের সাফাই ও লুকোচুরি



ক্ষমতাসীনদের সঙ্গে কথায় পেরে ওঠা যে সহজে সম্ভব নয় সে কথা এতদিনে সাধারণ মানুষও জেনে গেছে। কোনো কারণে সরকারের কোনো সমালোচনা করলেই তারা তেড়ে ওঠেন সঙ্গে সঙ্গে। যতো তথ্যনির্ভর ও যুক্তিসঙ্গতই হোক না কেন, সমালোচনা মাত্রকেই তিনি রাজনৈতিক অর্থে ‘ঢিল’ মনে করেন এবং জবাবে ‘পাটকেল’ ছুড়ে মারেন। তাকেও অবশ্য মাঝে-মধ্যে উল্টো ‘পাটকেল’ খেতে হয়Ñ যেমনটি সম্প্রতি খেতে হয়েছে বেগম খালেদা জিয়ার কাছে। কিন্তু সে প্রসঙ্গে যাওয়ার আগে মাননীয় প্রধানমন্ত্রীর ছুঁড়ে দেয়া সর্বশেষ এক ‘পাটকেল’ সম্পর্কে জানানো যাক। এটা তিনি ছুঁড়েছেন তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেগম খালেদা জিয়ার উদ্দেশে। গত ৯ মে তিনি বলেছেন, ৫ মে হেফাজতে ইসলামের যে কর্মীরা মারা গেছেন সে সব কচি ও বাচ্চা মাদরাসা ছাত্রকে যেহেতু খালেদা জিয়া ঢাকায় এনেছিলেন সেহেতু তাকেই হত্যাকান্ডের ‘হুকুমের আসামী’ বানানো হবে। এখানে ‘পাটকেল’ কথাটা টেনে আনার কারণ হলো, বিশেষ করে গত ফেব্রুয়ারি থেকে চলমান রাজনৈতিক হত্যাকা-ের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়া বেশ কিছু উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হুকুমের আসামী’ বানানোর ঘোষণা দিয়েছেন। সর্বশেষ ৪ মে মতিঝিলের শাপলা চত্বরের সমাবেশে তো খুবই জোর দিয়ে অঙ্গীকারের সুরেই জানিয়ে রেখেছেন তিনি। কথার মারপ্যাঁচে প্রধানমন্ত্রী আসলে সে ‘ঢিল’-এরই জবাব দিয়েছেন। বলেছেন, খালেদা জিয়াকেই উল্টো ‘হুকুমের আসামী’ বানাবেন তিনি। রাজনীতি করেন বলে প্রতিপক্ষকে ‘এক হাত’ নিতেই পারেন প্রধানমন্ত্রী। কিন্তু কথা উঠেছে অন্য কারণে। সে কারণটি হলো, প্রধানমন্ত্রী কিন্তু জানাননি, মতিঝিলের হত্যাকা- কে বা কারা সংঘটিত করেছে। সেটা যে তার সরকারের যৌথ বাহিনীই ঘটিয়েছেÑ এই সত্যটুকু তিনি সুকৌশলে এড়িয়ে গেছেন। তার কথা শুনে বরং মনে হয়েছে যেন হত্যাও খালেদা জিয়াই করেছেন! নাহলে তাকে ‘হুকুমের আসামী’ বানাতে চাইবেন কেন প্রধানমন্ত্রী?
প্রসঙ্গটিকে অকারণে টেনে আনা হচ্ছে না। ৫ মে মধ্যরাত থেকে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের কর্মীদের ওপর চালানো অভিযান এবং সে অভিযানে হতাহতদের প্রকৃত সংখ্যা নিয়ে সরকার মিথ্যাচার করছে বলে অভিযোগ উঠেছে। হেফাজতের পক্ষ থেকে তো বটেই, প্রধান বিরোধী দল বিএনপির পক্ষ থেকেও বলা হয়েছে, রাতের অন্ধকারে চালানো ওই অভিযানে হাজারের অংকে হেফাজত কর্মী নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে বিশেষ করে ফেইসবুক, টুইটার ও অনলাইন পত্রিকাসহ বিদেশি গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন খবরে অত্যন্ত ভীতিকর কিছু সংখ্যার উল্লেখ করা হয়েছে। কোনো কোনো খবর অনুযায়ী এই সংখ্যা এমনকি তিন হাজারেরও বেশি। এসব খবরের সঙ্গে অনেক লাশের ছবিও দেখা গেছে। অভিযোগ উঠেছে লাশ গুম করে ফেলারও। লাশগুলো ঠিক কোন সংস্থার ট্রাকে তুলে মতিঝিল থেকে পাচার করা হয়েছে সে বিষয়েও শোনা যাচ্ছে নানান কথা। বলা হচ্ছে, এ ধরনের কিছু দৃশ্য ধারণ ও সম্প্রচার করার কারণেই সরকার দিগন্ত ও ইসলামিক টিভিকে নিষিদ্ধ করেছে। অন্যদিকে অভিযোগ অস্বীকার করলেও সরকার কিন্তু এত বড় একটি অভিযান এবং হত্যাকান্ডের ব্যাপারে কোনো প্রেসনোট প্রকাশ করেনি। পরিবর্তে প্রথমে দৃশ্যপটে এসেছেন ঢাকার মেট্রোপলিটন পুলিশ কমিশনার। ৮ এপ্রিল এক সংবাদ সম্মেলনে তিনি এমনভাবেই ‘জেরো ক্যাজুয়াল্টির’ দাবি করেছেন, যা শুনে মনে হয়েছে যেন মধ্যরাতের ওই অভিযানে কোনো মানুষেরই মৃত্যু হয়নি! অভিযানে তারা নাকি এমন সব অস্ত্র ও বিস্ফোরক ব্যবহার করেছিলেন যেগুলো প্রাণঘাতী নয়! খুবই তাৎপর্যপূর্ণ তথ্য হলো, একই সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার আবার এ তথ্যও জানিয়েছেন, একটি ট্রাকের ওপর বানানো হেফাজতে ইসলামের মঞ্চে তারা সাদা কাপড়ে ও পলিথিনে মোড়ানো চারটি লাশ পেয়েছিলেন। অন্য এক স্থানে পেয়েছিলেন আরো তিনটি লাশ। সংশয়ের অন্য কিছু বিশেষ কারণও রয়েছে। যেমন সবই ‘মিডিয়ার সামনে’ করার দাবি জানানো হলেও বাস্তবে কোনো টিভি বা গণমাধ্যমের রিপোর্টারকেই স্বাধীনভাবে কাজ করতে দেয়া হয়নি। তারা যেতে পেরেছেন শুধু সেদিকগুলোতেই, যেখানে তাদের যেতে দেয়া হয়েছিল। অর্থাৎ তারা ‘এমবেডেড’ রিপোর্টারের ভূমিকা পালন করতে বাধ্য হয়েছিলেন। কর্তাব্যক্তিদের এই ইচ্ছার বাইরে গিয়েছিল বলেই দিগন্ত ও ইসলামিক টিভির বিরুদ্ধে সে রাতেই ব্যবস্থা নেয়া হয়েছে।
সব মিলিয়েই বলা যায়, ডিএমপি কমিশনার সত্য এড়িয়ে গেছেন। তাছাড়া ভোর রাতেই কেন সব গণমাধ্যমের রিপোর্টার ও ক্যামেরাপার্সনদের মতিঝিল ছেড়ে যেতে বাধ্য করা হয়েছিল সে প্রশ্নেরও কোনো জবাব মেলেনি। বলা হচ্ছে, লাশ গুম করার পাশাপাশি মতিঝিলের রাস্তা থেকে রক্তের চিহ্ন ধুয়ে-মুছে ফেলার কোনো প্রমাণ যাতে না থাকে সে জন্যই কাউকে সেখানে থাকতে দেয়া হয়নি। উল্লেখ্য, ডিএমপি কমিশনারকে দিয়ে শুধু নয়, বিজিবি মহাপরিচালককে দিয়েও সরকার বক্তব্য প্রচার করিয়েছে। তিনি বলেছেন, মতিঝিল থেকে গুম করে আনা কোনো লাশ নাকি পিলখানায় নেয়া হয়নি! অমন অভিযোগ ঠিক কারা করেছিল এবং বিজিবি মহাপরিচালককেই বা কেন আগ বাড়িয়ে কৈফিয়ত দিতে হয়েছে সে প্রশ্নের জবাব নিয়েও রাজনৈতিক অঙ্গনে জোর আলোচনা চলছে। সন্দেহ-সংশয় বাড়ছে জনমনে। একই কারণে গুজবেরও ডালপালা ছড়িয়ে পড়ছে। মানুষ জানতে চাচ্ছে, সেদিন আসলে কতজন মুসলমানকে হত্যা করা হয়েছে? দেশের অন্য সব এলাকা মিলিয়ে নিহতদের মোট সংখ্যাই বা কোথায় পৌঁছেছে? এ ধরনের জিজ্ঞাসার কারণ আসলে সরকারই তৈরি করেছে। সে কারণ হলো, হেফাজতে ইসলামের গণতন্ত্রসম্মত আন্দোলনকে স্তব্ধ করে দেয়ার জন্য সরকার নৃশংস অভিযান চালিয়েছে বলে গুরুতর অভিযোগ উঠেছে। হেফাজতে ইসলাম দাবি করেছে, তাদের তিন হাজারের বেশি কর্মী শহীদ হয়েছেন। বিএনপির পক্ষ থেকেও নিহতদের সংখ্যা হাজারের বেশি বলা হয়েছে। রাজনৈতিক অঙ্গনের আলোচনায় বলা হচ্ছে, সংখ্যা কম আর বেশি যতোই হোক, ৫ মে সকাল থেকে ৬ মে দুপুর পর্যন্ত পুলিশ, র‌্যাব ও বিজিবির সমন্বয়ে গঠিত যৌথ বাহিনীকে দিয়ে আসলেও নৃশংস অভিযান চালানো হয়েছে। অথচ এ ধরনের কিছু ঘটবে বলে ধারণাই করা যায়নি। কারণ, পূর্র্বঘোষিত ১৩ দফা আদায়ের দাবিতে সেদিন হেফাজতে ইসলাম ঢাকা অবরোধের কর্মসূচি দিয়েছিল। সে অনুযায়ী রাজধানীর বিভিন্ন প্রবেশমুখে অবস্থান নিয়েছিলেন হেফাজতের কর্মীরা। কোথাও কোনো অঘটন ঘটেনি। তারপর বিকেলে ছিল মতিঝিল শাপলা চত্বরে সমাবেশ। এই সমাবেশে আসার পথেই শুরু হয়েছিল পুলিশ ও র‌্যাবের হামলা। হামলার শিকার হলেও শাপলা চত্বরের সমাবেশে উপস্থিত হয়েছিলেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান। তাদের সবাই হেফাজতের কর্মী ছিলেন বলা যাবে না। সেখানে হেফাজতের নেতারা ভাষণ দিয়েছেন। সমবেত মুসলমানরা ভাষণ শুনেছেন এবং আল্লাহর কালাম ও দরুদ পড়েছেন।
সমাবেশের দৃশ্য বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়েছে। কোনো পর্যায়েই সমাবেশের কাউকে কোনো রকম উস্কানিমূলক বা আক্রমণাত্মক ভূমিকায় দেখা যায়নি। কিন্তু তা সত্ত্বেও সন্ধ্যার পর থেকে শুরু হয়েছিল আক্রমণ। প্রথমে পুরো মতিঝিলের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে সরকার। একযোগে নেমে এসেছে যৌথ বাহিনী। তাদের হামলা সর্বাত্মক হয়েছিল গভীর রাতে। হেফাজত নেতাদের পক্ষ থেকে বারবার হামলা না চালানোর অনুরোধ জানানো হলেও যৌথবাহিনী তাদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল। গুলীও চালিয়েছে তারা নির্বিচারে এবং টার্গেট করে করে। ফলে লুটিয়ে পড়েছেন শত শত হেফাজত কর্মী এবং ধর্মপ্রাণ মুসলমান। তাদের মধ্যে কতজন শহীদ হয়েছেন এবং আহতদের সংখ্যাই বা কত তার হিসাব সরকার প্রকাশ করেনি। সে কারণে বিশেষ করে নিহতদের সংখ্যা নিয়ে জোর গুজব ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, সব মিলিয়ে সরকার ১৯৭১ সালের ২৫ মার্চের ভয়ংকর কালরাতের কথাই স্মরণ করিয়ে দিয়েছে। পার্থক্য হলো, একাত্তরের ওই রাতে নিরস্ত্র মানুষের ওপর গণহত্যার নৃশংস অভিযান চালিয়েছিল পাকিস্তানের হানাদার সেনাবাহিনী আর এবার চালিয়েছে স্বদেশেরই যৌথ বাহিনী। গণহত্যা চালানোর হুকুমও দিয়েছে এদেশেরই একটি ‘গণতান্ত্রিক’ সরকার।
মতিঝিলের পাশাপাশি দেশের অন্য অনেক অঞ্চলেও একই নিষ্ঠুরতার সঙ্গে নির্যাতন ও হত্যা চালানো হয়েছে। সরকার একই সঙ্গে মিডিয়ার বিরুদ্ধেও মারমুখী হয়ে উঠেছে। নিষিদ্ধ করেছে জনপ্রিয় দুই টিভি চ্যানেল দিগন্ত ও ইসলামিক টেলিভিশনকে। ৫ মে গভীর রাতে যৌথ বাহিনী যখন মতিঝিলে অবস্থানরত হেফাজত কর্মীদের ওপর হত্যার অভিযান চালাচ্ছিল তখনই হঠাৎ করে বন্ধ করা হয়েছে চ্যানেল দুটির সম্প্রচার। নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির কর্মকর্তাদের সঙ্গে নিয়ে গোয়েন্দা ও আইন-শৃংখলা বাহিনীর কর্মকর্তারা সোজা গিয়ে কন্ট্রোল রুমে ঢুকে পড়েছেন এবং সুইচ বন্ধ করে দিয়েছেন। এ সংক্রান্ত নির্বাহী আদেশের চিঠি দেখানো দূরে থাকুক, চ্যানেল দুটির কাউকে কোনো কথা বলার পর্যন্ত সুযোগ দেননি তারা। পরদিন তথ্যমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেছেন, দিগন্ত ও ইসলামিক টেলিভিশন নাকি ‘দায়িত্বশীলতার’ পরিচয় দিতে ব্যর্থ হয়েছে! তথ্যমন্ত্রী না বললেও সত্য বেরিয়ে আসতে দেরি হয়নি। জানা গেছে, ক্ষমতাসীনদের ও তাদের সমর্থকদের মালিকানাধীন টিভি চ্যানেলগুলো যেখানে ‘এমবেডেড’ রিপোর্টারদের দিয়ে যৌথ বাহিনীর ইচ্ছানুযায়ী অভিযানের খুবই বাছাই করা কিছু দৃশ্য দেখাচ্ছিল দিগন্ত ও ইসলামিক টেলিভিশনের রিপোর্টাররা সেখানে জীবনের ঝুঁকি নিয়ে গণহত্যার বিভিন্ন দৃশ্যই শুধু দেখাননি, সবিস্তারে ঘটনার বর্ণনাও দিয়েছেন। অন্য চ্যানেলগুলোর ‘সরাসরি’ সম্প্রচারিত রিপোর্টে এমনভাবেই গোলাগুলির শব্দ শোনানো হচ্ছিল যা শুনে মনে হয়েছে যেন হেফাজতের কর্মীরা মুহুর্মুহু বোমার বিস্ফোরণ ঘটাচ্ছিলেন এবং গুলী চালাচ্ছিলেন যৌথ বাহিনীর ওপর! বিস্ফোরণ ও গোলাগুলির সবই আসলে যে যৌথ বাহিনীই করছিল সেকথা বোঝার কোনো সুযোগই ছিল না ওই সব টিভির রিপোর্ট দেখে। হেফাজতের নিহত কোনো কর্মীর লাশও দেখায়নি ওই চ্যানেলগুলো। অন্যদিকে দিগন্ত ও ইসলামিক টেলিভিশনের রিপোর্টাররা সম্ভবত ভয়ংকর কোন কিছু দেখিয়ে থাকবে।
ঘটনা প্রবাহে আরো একবার এ সত্যই প্রমাণিত হয়েছে যে, আওয়ামী লীগ সরকার আসলেও ফ্যাসিস্ট নীতি অনুসরণ করে চলেছে। এজন্যই সরকার একদিকে শান্তিপূর্ণ সমাবেশে নিরস্ত্র হেফাজতীদের ওপর নৃশংস অভিযান চালিয়েছে, অন্যদিকে টুটি টিপে ধরেছে গণমাধ্যমের। বলা দরকার, হেফাজতে ইসলামের ব্যাপারেও ক্ষমতাসীনরা কিন্তু প্রথম থেকেই মারমুখী থেকেছেন। পাঠকদেরও নিশ্চয়ই মনে পড়বে, গত ৬ এপ্রিল হেফাজতে ইসলাম ঢাকা অভিমুখে লংমার্চের কর্মসূচি পালন করেছে। এই লংমার্চ ভন্ডুল করার জন্য সরকারের মদতে সর্বাত্মক তৎপরতা শুরু হয়েছিল। এজন্য ক্ষমতাসীনরা নিয়েছিলেন চরম চাতুরিপূর্ণ অপকৌশল। তাদের ইঙ্গিতে ঘাতক-দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সেক্টর কমান্ডার্স ফোরামসহ নামসর্বস্ব কয়েকটি সংগঠনের পক্ষ থেকে ৫ এপ্রিল সন্ধ্যা ছয়টা থেকে লংমার্চের দিন সন্ধ্যা ছয়টা পর্যন্ত অভিনব এক হরতালের ডাক দেয়া হয়েছিল। শাহবাগের নাস্তিক ব্লগাররা দিয়েছিল অবরোধের ঘোষণা। সবারই উদ্দেশ্য ছিল, দেশের কোনো অঞ্চল থেকে মানুষ যাতে লংমার্চে অংশ নিতে এবং ঢাকায় আসতে না পারেন। ক্ষমতাসীনদের নির্দেশে বাস-ট্রাক তো বটেই, লঞ্চ, স্টিমার ও ট্রেন চলাচলও বন্ধ হয়ে গিয়েছিল। ফলে আটকে পড়েছিলেন লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ, যারা হেফাজতে ইসলামের লংমার্চে অংশ নেয়ার এবং ঢাকায় আসার জন্য এসে জড়ো হয়েছিলেন বিভিন্ন শহরে। এমন অবস্থা শুরু হয়েছিল লংমার্চের দু’দিন আগে থেকেই। অন্য কিছু পদক্ষেপের কারণেও সরকারের প্রকৃত উদ্দেশ্য নিয়ে সংশয় ঘনীভূত হয়েছিল। যেমন নিতান্ত লোক দেখানোর জনা পাঁচেক মাত্র নাস্তিক ব্লগারকে গ্রেফতার করা হলেও পুলিশকে বিএনপি ও জামায়াত-শিবিরসহ বিরোধী দলগুলোর নেতা-কর্মীদের ব্যাপারেই বেশি তৎপর দেখা গেছে। হাজারের অংকে তাদের গ্রেফতার করা হয়েছে। পুলিশ মামলাও ঠুকেছিল লাখ পাঁচেক নেতা-কর্মীর বিরুদ্ধে। সব মিলিয়েই সরকার লংমার্চকে প্রতিহত করার কর্মকা-ে নেমে পড়েছিল। আসলে অবস্থান নিয়েছিল নাস্তিকদের পক্ষে।
এরপর এসেছিল হরতালের পালা। সরকারের দমন-নির্যাতনের বিরুদ্ধে ৮ এপ্রিল হরতালের ডাক দিয়েছিল হেফাজতে ইসলাম। বিএনপি ও জামায়াতে ইসলামীসহ বিরোধী দলগুলোর সমর্থনে হরতাল পালিত হয়েছিল সর্বাত্মকভাবে। কিন্তু দেশের প্রতিটি এলাকায় আওয়ামী লীগের সন্ত্রাসী-ক্যাডাররা হেফাজতের নিরীহ নেতা-কর্মীদের ওপর সশস্ত্র হামলা চালিয়েছে। পুলিশ তাদের সঙ্গ দিয়েছে। গুলীও এমনভাবেই চলেছে যে, কোনটি পুলিশের রাইফেল থেকে আর কোনটি আওয়ামী ক্যাডারদের বেআইনী অস্ত্র থেকে বেরিয়ে এসেছে তা বোঝার কোনো উপায় থাকেনি। ফলে একের পর এক রক্তাক্ত হয়ে লুটিয়ে পড়েছেন হেফাজতের নেতা-কর্মীরা। পুলিশ গ্রেফতারও করেছিল কয়েকশ’ নেতা-কর্মীকে। এরই ধারাবাহিকতায় এসেছিল ঢাকা অবরোধের ঘোষণা। এ কর্মসূচিকে ভ-ুল করে দেয়ার জন্য সরকার শেষ পর্যন্ত কথিত হিংসাত্মক পথেই  পা বাড়িয়েছে।
রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে, হেফাজতে ইসলামের মতো অরাজনৈতিক একটি সংগঠনের বিরুদ্ধেও সরকার এতটা ক্ষিপ্ত হয়েছে কেন? উত্তরে বলা হচ্ছে, প্রধান কারণ আসলে সেই ‘পাটকেল’। কথায় বলে, ‘ঢিল’ ছুঁড়লে নাকি ‘পাটকেল’ খেতে হয়। খালেদা জিয়ার কাছে সম্প্রতি এ ‘পাটকেল’ই খেয়েছেন  প্রধানমন্ত্রী। সংলাপের আহবান জানানোর আড়ালে আন্দোলন স্তিমিত করার কুটিল কৌশল অবলম্বন করতে গিয়ে যুৎসই জবাব পেতে হয়েছে প্রধানমন্ত্রীকে। এতদিন ধরে বাঁকিয়ে রাখা ঘাড়কে অনেকটা আকস্মিকভাবেই সোজা করার অভিনয় করেছিলেন তিনি। বিরোধী দলের নেত্রী বেগম খালেদা জিয়ার প্রতি আলোচনার টেবিলে আসার আহবান জানিয়েছিলেন। হেফাজতের ঢাকা অবরোধের ঠিক প্রাক্কালে ২ এপ্রিল তিনি বলেছিলেন, ‘আসুন, বসি’। এই আহবানের পেছনে ন্যূনতম সদিচ্ছাও যে ছিল না সেকথা প্রধানমন্ত্রী ও সহকর্মিরা যেমন জানতেন তেমনি বুঝতে পেরেছিল সাধারণ মানুষও। বিরোধী দলকে তো বুঝিয়ে বলতেই হয়নি। এজন্যই আহবানের জবাবে বেগম খালেদা জিয়া সংলাপের সুনির্দিষ্ট এজেন্ডা উল্লেখ করে আনুষ্ঠানিক আমন্ত্রণ দেয়ার আহ্বান জানিয়ে ‘চায়ের দাওয়াত’ দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। সঙ্গে বিশেষ গুরুত্বের সঙ্গে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবি জানিয়েছিলেন।
সে অবস্থাতেই প্রধানমন্ত্রীর উদ্দেশ্যের প্রকাশ ঘটেছিল। ক্ষমতাসীন অন্য নেতাদের দিয়ে বলানোর পাশাপাশি প্রধানমন্ত্রী নিজেও ৩ এপ্রিল এক নাটকীয় সংবাদ সম্মেলনে বলেছিলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার দাবিই যদি মেনে নেবো তাহলে আর সংলাপের দরকার কি? বুঝতে অসুবিধা হয়নি, ১৮ দলীয় জোটের ৪ মে অনুষ্ঠিতব্য সমাবেশ এবং হেফাজতে ইসলামের ৫ মে’র ঢাকা অবরোধ কর্মসূচিকে বিভ্রান্ত ও স্তিমিত করার এবং সংলাপের আড়ালে বিরোধীদলের নেত্রী ও তাদের নতুন নারী স্পিকারকে নিয়ে ‘ফটো সেশন’ করে ইতিহাসে নারীর ক্ষমতায়ন বিষয়ক কৃতিত্বের রেকর্ড যুক্ত করার বাইরে আর কোনো ইচ্ছাই তার ছিল না। ‘আর কত মানুষ খুন করবেন’ ধরনের ব্যঙ্গাত্মক জিজ্ঞাসার মধ্য দিয়েও প্রধানমন্ত্রী তার মনের কথা জানান দিয়েছিলেন। আসলে ‘ঢিল’ ছুঁড়েছিলেন বেগম জিয়ার দিকে। এরই জবাবে উল্টো ‘পাটকেল’ ছুঁড়েছিলেন খালেদা জিয়া। মতিঝিলে অনুষ্ঠিত ৪ মে’র বিশাল সমাবেশে ‘নাটক’ বন্ধ করার পরামর্শ দেয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর জন্য ৪৮ ঘণ্টার সময়সীমাও বেঁধে দিয়েছিলেন তিনি। বলেছিলেন, সত্যি সদিচ্ছা থাকলে এই সময়ের মধ্যে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা মেনে নেয়ার ঘোষণা এবং রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তি দিতে হবে। প্রধানমন্ত্রীকে সাবধান করতে গিয়ে বলেছিলেন, ৪৮ ঘণ্টার আল্টিমেটাম অনুযায়ী ব্যবস্থা না নেয়া হলে তারা ক্ষমতায় তো থাকতে পারবেনই না, পালিয়ে যাওয়ারও পথ পাবেন না। এ উদ্দেশ্যে আন্দোলনের সম্ভাব্য কর্মসূচিও ঘোষণা করেছিলেন খালেদা জিয়া। বলেছিলেন, ৪৮ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পর তিনি রাজপথে অবস্থান নেবেন এবং সরকারকে বিদায় না করা পর্যন্ত রাজপথ থেকে সরে যাবেন না।
ক্ষমতাসীনদের উচিত সীমা লংঘনের লাগাম টেনে ধরা। কারণ, ক্যাডার এবং বিজিবি, র‌্যাব ও পুলিশকে দিয়ে অভিযান চালানোর মধ্যে নয়, আল্লাহ, রাসূল (সা.) এবং ইসলামের বিরুদ্ধে তৎপর নাস্তিক ব্লগারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার এবং হেফাজতে ইসলামের ১৩ দফা মেনে নেয়ার মধ্যেই তাদের জন্য মঙ্গল রয়েছে। তাছাড়া তারা যদি সত্যিই রাজনৈতিক সংকট কাটিয়ে উঠতে চান তাহলে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালসহ সংলাপের পথেও সততার সঙ্গেই পা বাড়ানো দরকার। ‘জামায়াতকে ছাড়তে হবে’ ধরনের কোনো শর্ত চাপানো চলবে না। গণমাধ্যমকেও স্বাধীন ভূমিকা পালনের সুযোগ দিতে হবে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads