রবিবার, ২৬ মে, ২০১৩

সম্পাদকদের ঐক্য অটুট থাকুক


দেশের প্রতিটি নাগরিকের জীবনে চলছে চরম হতাশা ও নিরাপত্তাহীনতা। জাতীয় জীবনে রাজনৈতিক সংকট, উৎকণ্ঠা আর উদ্বিগ্নতা। নাগরিক জীবনে নেই একটু স্বস্তি। জনগণের  কল্যাণে যে রাষ্ট্রের জন্ম সেই রাষ্ট্রযন্ত্রের যাঁতাকলে পিষ্ট আজ জনগণ। শাসক গোষ্ঠীর স্বেচ্ছাচারিতা ও নীতি বিবর্জিত কর্মের কারণে জনগণের নাভিশ্বাস এখন চরমে। এমতাবস্থায় সামান্য ঐক্য, সমঝোতা, আর পরমতসহিষ্ণুও যেন অনেক বড় কিছু। চৈত্র মাসের কাঠফাটা রোদের তাপে জমিন যেখানে একফোটা বৃষ্টির প্রতীক্ষায় থাকে। গোটা জাতি আজ সেই রকম এক পরিস্থিতি অতিক্রম করছে। রাষ্ট্রই এখন নিপীড়কের ভূমিকায়রত। জনগণের মৌলিক অধিকার পূরণের পরিবর্তে জনগণের অধিকার হরণের কাছে সরকার রাষ্ট্রকে ব্যবহার করছে। কিন্তু দেশের জনগণ সব ত্যাগ শিকার করে ও জাতীয় সংকট আর অনিশ্চয়তার অবসান চায়। পেতে চায় গুম খুন গণহত্যা আর মানবাধিকার লঙ্ঘনের হাত  থেকে মুক্তি। এমনকি এক পরিস্থিতিতে জাতির বিবেক হিসেবে পরিচিত আমাদের দেশের জাতীয় গুরুত্বপূর্ণ পত্রিকার সম্পাদকদের ঐক্য জাতিকে অনেক অস্বস্তি আর হতাশার মাঝেও কিছুটা হলেও আশার আলো দেখিয়েছে।
“গত ২০ মে ২০১৩ জাতীয় দৈনিকের ১৫ বিশিষ্ট সম্পাদক গতকাল এক যুক্ত বিবৃতিতে ছাপাখানা খুলে দিয়ে দৈনিক আমার দেশ প্রকাশ, দিগন্ত ও ইসলামিক টিভির সম্প্রচার চালু এবং সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি দাবি করেছেন। মিডিয়ার ওপর সরকারের চলমান পদক্ষেপকে গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে আশঙ্কাজনক হুমকি হিসেবে অভিহিত করে তারা উদ্বেগ প্রকাশ করেন। মাহমুদুর রহমানের মা ও সংগ্রাম সম্পাদকের মামলা প্রত্যাহার করারও দাবি জানান সম্পাদকরা। বিবৃতিদাতা সম্পাদকরা হলেন ইন্ডিপেনডেন্ট সম্পাদক মাহবুবুল আলম, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, নিউজ টুডে সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, ইনকিলাব সম্পাদক এএমএম বাহাউদ্দীন, নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন, নিউ এইজ সম্পাদক নুরুল কবীর, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, নিউ নেশন সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, দৈনিক সংবাদ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও যুগান্তরের নির্বাহী সম্পাদক সাইফুল আলম। বিবৃতিতে সম্পাদকরা বলেন, ‘দৈনিক আমার দেশ-এর প্রেসে তালা দিয়ে পত্রিকার ছাপা বন্ধ করা, পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতারের পর নির্যাতনের অভিযোগ, বিকল্প ব্যবস্থায় ছাপতে না দিয়ে আমার দেশ পাবলিকেশন্স লিমিটেডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহমুদা বেগম ও দৈনিক সংগ্রামের সম্পাদক আবুল আসাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের এবং বেসরকারি টিভি চ্যানেল দিগন্ত ও ইসলামিক টিভির সম্প্রচার বন্ধ করে দেয়ার ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’ বিবৃতিতে বলা হয়, ‘দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে আইসিটি মামলায় গ্রেফতার করে পত্রিকার প্রেসে তালা লাগিয়ে দেয়া এবং কোনো কারণ না দেখিয়ে দিগন্ত ও ইসলামিক টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়া অনভিপ্রেত ও দুঃখজনক। অনিবার্য পরিণতি হিসেবে অনেক সাংবাদিককে বেকারত্বের অন্ধকারে নিক্ষেপ করা কোনো নির্বাচিত ও গণতান্ত্রিক সরকারের ভাবমূর্তির পক্ষে অনুকূল নয়। সম্পাদকরা বলেন, ‘আমরা মনে করি, সরকারের এ ধরনের পদক্ষেপ গণমাধ্যমের স্বাধীনতা ও মতপ্রকাশের অধিকারের ওপর আশঙ্কাজনক হুমকি। এ জাতীয় ঘটনা গণতন্ত্রের ভিতকে যে দুর্বল করবে, তাতে কোনো সন্দেহ নেই। একজন সম্পাদককে গ্রেফতার, পত্রিকার প্রকাশনা ব্যাহত ও দুটি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত বহির্বিশ্বে বাংলাদেশের পরমতসহিষ্ণুতা, গণতান্ত্রিক মূল্যবোধ ও সংস্কৃতি সম্পর্কে নেতিবাচক বার্তা দিচ্ছে। একই সঙ্গে স্বদেশে গণতন্ত্রচর্চা ও বিকাশের ক্ষেত্রেও প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত এবং বিবেচিত হচ্ছে। বিবৃতিতে তারা বলেন, ‘সমাজে কেউ আইনের ঊর্ধ্বে নয়। আইনকে তার নিজস্ব গতিতে চলতে দিয়ে দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি, পত্রিকাটির প্রেসের তালা খুলে দিয়ে এর প্রকাশনা অব্যাহত রাখা এবং দিগন্ত ও ইসলামিক টিভির সম্প্রচার চালু করার জন্য সরকারের প্রতি আমরা আহ্বান জানাই। (সূত্র: আমার দেশ)
”বেসরকারি টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন এটকোর (এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স) এক সভায় বন্ধ হয়ে যাওয়া দিগন্ত ও ইসলামিক টিভি অবিলম্বে খুলে দেয়ার দাবি জানানো হয়েছে। সভায় বলা হয়, গণমাধ্যমের যেমন রাষ্ট্রের প্রতি দায়িত্ব রয়েছে, রাষ্ট্রেরও তেমনি দায়িত্বশীলতা ও কর্তব্য রয়েছে। গণমাধ্যমের স্বাধীনতাকে স্বেচ্ছাচারিতা হিসেবে গ্রহণ করা যায় না। দায়িত্বশীলতা ও স্বেচ্ছাচারিতা সাংঘর্ষিক হবে না যদি উভয় পক্ষ স্বার্থসংশ্লিষ্ট বিষয় সজাগ ও সতর্ক থাকে। এ ক্ষেত্রে সরকার ও গণমাধ্যমের পরিপূরক দায়িত্ব রয়েছে। (সূত্র: নয়া দিগন্ত ২২, মে ২০১৩)
সংবাদপত্রকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে আখ্যায়িত করা হয়। দেশের উন্নতি, অগ্রগতি এবং আমাদের এগিয়ে যাওয়ার পেছনে প্রিন্টমিডিয়া ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার ভূমিকা অনস্বীকার্য। দেশের মানুষ সৎ ও দেশপ্রেমিক, সামাজিক মূল্যবোধসম্পন্ন পেশাদার এই শ্রেণীর সাংবাদিক ও মিডিয়ার কাছে সত্যিই কৃতজ্ঞ। আমাদের উন্নতি অগ্রগতি ঐক্য ও সঙ্গতির আবিষ্কারক আমাদের সংবাদপত্র। সংবাদপত্র আমাদের জাতীয় জীবনের দর্পণ।  কিন্তু এক শ্রেণীর প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়া অতিমাত্রায় রাজনীতিকরণ তোষামোদ, চাটুকারিতা, মিথ্যাচার ও সিন্ডিকেট নিউজে জড়িয়ে পড়েছে। প্রখ্যাত সাংবাদিক জুলিয়াস হ্যারিস ও স্ট্যানলি জনসন বলেছেন, ”সংবাদ হচ্ছে সব চলতি ঘটনার সংমিশ্রণ, যে বিষয়টিতে সাধারণ মানুষের কৌতূহল আছে এবং পাঠককে আগ্রহী করে তোলে তাই সংবাদ”। কিন্তু আজ কতিপয় সংবাদপত্র পাঠককে কৌতূহলী ও আগ্রহী করতে অতিরঞ্জিত ও অসত্য এবং আজগুবি খবরের প্রতিযোগিতায় লিপ্ত। ছোট একটি শিশুও জানে কোন পত্রিকা ও চ্যানেল কোন মতাদর্শে বিশ্বাসী। আমাদের শাহবাগীরা! সেই কাজটি করে দিয়েছে। আমাদের জাতি বিভক্তির এই সর্বনাশা কাজের খেসারত দিতে হবে অনেকদিন ধরে।  তা হয়ত আমাদের পত্রিকার সম্পাদক ম-লীর অনেক দেরীতে হলেও বোধোদয় হয়েছে।
প্রচারমাধ্যমের ‘সত্যানুসন্ধানী’ ভাবমূর্তির অবসান ঘটিয়েছে এডওয়ার্ড এস. হারম্যান ও নোম চমস্কি রচিত ম্যানুফ্যাকচারিং কনসেন্ট: পলিটিক্যাল ইকনমি অভ দি মাস মিডিয়া গ্রন্থটিতে সংবাদ প্রবাহের তাত্ত্বিক রূপরেখা হাজির করেছেন। মূলধারার প্রভাবশালী গণমাধ্যম কর্তৃক প্রচারিত সংবাদ কিভাবে জনমতকে শাসকগোষ্ঠীর রাজনৈতিক স্বার্থের গ-িতেই বেঁধে রাখার তৎপরতায় নিয়োজিত তা উদঘাটন করেছেন। শাসকগোষ্ঠীর রাজনৈতিক স্বার্থের প্রতিফলন ঘটেছে শাহবাগে তথাকথিত নতুন প্রজন্মের উন্মাদনার নামে আবেগকে পুঁজি করে। সৃষ্টি করা হয়েছে সমাজের সর্বত্র বিভক্তি। সেই বিভক্তি থেকে রেহাই পায়নি আমাদের সংবাদপত্রও। মূলত অসাম্প্রদায়িকতা, আর মুক্তিযুদ্ধের চেতনার কালো কাপড়ে মোড়ানো পৃথিবীর সবচেয়ে ঘৃণিত ও জাতিবিনাশী স্লোগান ছিল শাহবাগের এই চত্বরে। এই নেতিবাচক প্রচারণা প্রায় একমাস ধরে আমাদের মিডিয়াগুলো অব্যাহতভাবে চালিয়েছে। পরবর্তীতে আমার দেশ বন্ধ, মাহমুদুর রহমানের গ্রেফতার ও নির্যাতন, হেফাজতের সমাবেশে অভিযান চালিয়ে রাতের আঁধারে গণহত্যা, দিগন্ত টিভি ও ইসলামিক টিভি বন্ধ করা ছিল শাহবাগীদের দাবির-ই নিকৃষ্ট বাস্তবায়ন। ‘জবাই কর’, ‘ফাঁসি চাই’, ‘হামলা কর’, ‘উৎখাত কর’ স্লোগান অল্পকয়েক দিনের মধ্যে আমাদেরকে উপহার দিল শত শত লাশ। এই লাশের দায় কার? সরকারের পাশাপাশি উন্মাদনা সৃষ্টিকারী সেই মিডিয়াগুলো কি এর দায় এড়াতে পারবে? তারপর অনেক দেরীতে হলেও  গণমাধ্যম দায়িত্বশীলদের ঐক্য আমাদেরকে আশান্বিত করেছে। যদিও সাংবাদিক সাগর-রুনি দম্পতি হত্যার বিচারের দাবিতে গড়ে উঠা আন্দোলন ছিল বাংলাদেশের ইতিহাসে সম্ভবত সাংবাদিক সমাজের গড়ে ওঠা সবচেয়ে বড় ঐক্যবদ্ধ আন্দোলন। কিন্তু ষড়যন্ত্রকারীদের কূটকৌশলের কাছে তাও পরাজিত হয়েছে। গণমাধ্যম আমাদের নাগরিকদের নতুন নতুন পথ দেখাবে, আবিষ্কার করবে জাতীয় ঐক্য ও মূল্যবোধের পথ। দেশের রাজনৈতিক দুর্যোগপূর্ণ মুহূর্তে সকল আগ্রাসনের মোকাবিলায় সম্পাদকদের ইস্পাত কঠিন এই ঐক্য যেন অটুট থাকে এটাই প্রতিটি নাগরিকের প্রত্যাশা।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads