সোমবার, ২৭ মে, ২০১৩

সংসদের প্রদত্ত স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার ও বিধ্বস্ত মানবাধিকার


গত ১৮ মে দেশের জাতীয় দৈনিকগুলোতে প্রকাশিত একটি খবর অনেককেই স্তম্ভিত করে তুলেছিল। খবরটি ছিল স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের মধ্যে টানাপোড়ন সম্পর্কিত। খবরে বলা হয়েছে যে, স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত সংসদের ১৬তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তার দেয়া হত্যা, গুম ও ফৌজদারী অপরাধ সংক্রান্ত তথ্যাবলী প্রত্যাহার করার অনুমতি চেয়ে সংসদ সচিবালয়ের নিকট একটি পত্র প্রেরণ করেছেন। কিন্তু সংসদ সচিবালয় বিষয়টিকে অসাংবিধানিক আখ্যায়িত করে তার আবেদন প্রত্যাখ্যান করেছেন। এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয় বিরোধে জড়িয়ে পড়েছে।
এখানে উল্লেখযোগ্য যে সংসদের ১৬তম অধিবেশনে বিরোধীদলীয় চীফ হুইপ জনাব জয়নুল আবদিন ফারুকের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর জানিয়েছিলেন যে, ২০০৯ সালের জানুয়ারি অর্থাৎ বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে ২০১২ সালের ২০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের ৬৪টি জেলায় মোট ৯৮,১৬৪টি অপরাধ সংঘটিত হয়েছে। এর মধ্যে দস্যুতা ৪১৬২টি, এসিড নিক্ষেপ ৩৩৯টি, নারী নির্যাতন ৫০৬৬৯টি, গবাদি পশু চুরি ৩২৪২টি, ডাকাতি ২৫০৪টি, খুন ১৫৩০৪টি, দাঙ্গা ৪১৫টি, ধর্ষণ ১২৭৫০টি, শিশু নির্যাতন ৫৬৩৯টি, অপহরণ-গুম ৩১৫৯টি। বলাবাহুল্য স্বরাষ্ট্রমন্ত্রী পরিবেশিত এই তথ্যে ক্ষমতাসীন দল ও তার অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের সন্ত্রাস, নৈরাজ্য, ধর্ষণ, নারী নির্যাতন, চাঁদাবাজি, টেন্ডারবাজি, ভর্তি-বাণিজ্য, দখলবাজি, সিট-বাণিজ্য, নিজ দল ও প্রতিদ্বন্দ্বী সংগঠনের নেতা-কর্মীদের ওপর হামলা ও খুন প্রভৃতি অন্তর্ভুক্ত হয়নি। কেননা এসব ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা হয়নি কিংবা পুলিশ মামলা নেয়নি। এসব ঘটনা রিপোর্টের অন্তর্ভুক্ত হলে অপরাধের সংখ্যা ১০ লাখ অতিক্রম করতো বলে অনেকেই মনে করেন। তথাপিও সংসদে প্রদত্ত স্বরাষ্ট্রমন্ত্রীর তথ্যে এই সরকারের আমলের অপরাধ প্রবণতার যে ছিটেফোঁটা প্রকাশিত হয়েছে এবং তার মাধ্যমে সরকারি ব্যর্থতার যে চিত্র ফুটে উঠেছে তা নিয়ে সারা দেশে সমালোচনার ঝড় উঠেছে এবং তারই পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যটি প্রত্যাহার করার সুযোগ চেয়ে সংসদ সচিবালয়ে পত্র লিখেছিলেন।
সংসদের প্রশ্নোত্তর পর্বে প্রদত্ত তথ্যাবলীর উৎস সম্পর্কে যারা জানেন তারা নিশ্চয়ই অবহিত রয়েছেন যে এই তথ্যসমূহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় সরকারি বিভাগ ও এজেন্সিসমূহ থেকে সংগ্রহ করে একত্রিভূত আকারে তা পেশ করা হয়। এই দৃষ্টিকোণ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী কর্তৃক ১৬তম অধিবেশনে প্রদত্ত তথ্যাবলী প্রকৃতপক্ষে পুলিশ বিভাগেরই তথ্য; তারা ৬৪টি জেলার বিভিন্ন থানা থেকে এগুলো সংগ্রহ করে ঈড়সঢ়রষব করেছেন এবং প্রশ্নোত্তরের সরবরাহকৃত ফরমাটে তা সংযোজন করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী শুধু তা পড়ে শুনিয়েছেন। অধিবেশনের চার মাস পর হঠাৎ করে তিনি কেন তা প্রত্যাহার করতে চাইলেন তা বুঝা মুশকিল। এই প্রত্যাহারের মাধ্যমে তিনি কি বলতে চাচ্ছেন যে এই সরকারের আমলে কোনও অপরাধমূলক ঘটনা ঘটেনি, নাকি লজ্জায় তার মাথা হেট হয়ে যাচ্ছে বলে তিনি সত্যের মুখোমুখি হতে চাচ্ছেন না। কারণ যাই হোক শেষোক্তটি যে নয় অনেকেই এ ব্যাপারে নিশ্চিত; কেননা তার অতীত কার্যকলাপের রেকর্ডে লজ্জাশীলতার উপাদান খুব একটা পাওয়া যায় না।
কাজেই সম্ভবত তিনি সত্যকে অস্বীকার করে প্রভুদের জন্য একটা ক্লিন শ্লেটই তৈরি করতে চাচ্ছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, অন্ধ হয়ে কি তিনি প্রলয় বন্ধ করতে পারবেন? দেশবাসী নিশ্চিত, না।
গত সাড়ে চার বছরে স্বদেশী মানবাধিকার সংস্থা অধিকার এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, হিউম্যান রাইটস ওয়াচ, ট্্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মানবাধিকার সংক্রান্ত বার্ষিক রিপোর্টসমূহ বাংলাদেশে অপরাধ তৎপরতা, পুলিশী নির্যাতন, ক্ষমতাসীন দলের ক্যাডারদের অত্যাচার-নিপীড়নসহ মানবাধিকার লঙ্ঘনের যেসব তথ্য প্রকাশ করেছে তার ভয়াবহতা সংসদে প্রদত্ত তথ্যের ভয়াবহতা থেকে অনেক বেশি।
এদিকে এমনেস্টি ইন্টারন্যাশনালের ২০১২ সালের বার্ষিক প্রতিবেদনে গত ২৩ মে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যা, গুম ও দুর্নীতির এক ভয়াবহ অবস্থা তুলে ধরা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে যে, গত এক বছরে দেশটিতে ৩০ ব্যক্তি বিচার বহির্ভূত হত্যাকা-ের শিকার হয়েছেন এবং গুম হয়েছেন ১০ জন। গত বছর দুর্নীতির কারণে পদ্মা সেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিল হওয়ায় দেশের মানুষ ও আন্তর্জাতিক মহলের গভীর উদ্বেগের কথাও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি প্রসঙ্গে বলতে গিয়ে রিপোর্টটিতে ২০১২ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রীর বক্তব্য, “দেশে কোনো মানবাধিকার লঙ্ঘন হয়নি” উদ্ধৃত করা হয়েছে। এতে বিচার বহির্ভূত হত্যাকা-, গুম, দুর্নীতির পাশাপাশি রাজনৈতিক হত্যাকা-, নারীদের ওপর বিভিন্ন ধরনের নির্যাতন, শ্রমিকদের অধিকার লঙ্ঘন ও অগ্নিকা-ে শ্রমিকের মৃত্যু, সংখ্যালঘুদের ওপর হামলা প্রভৃতি ঘটনার কথাও তুলে ধরা হয়েছে। বিচার বহির্ভূত হত্যাকা- সম্পর্কে পুলিশের অবস্থান উল্লেখ করে বলা হয়েছে, তাদের বর্ণনানুযায়ী আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে বন্দুকযুদ্ধে তাদের মৃত্যু হয়েছে। অন্যদিকে নিহত ব্যক্তিদের আত্মীয় স্বজনের দাবি অনুযায়ী র‌্যাব ও পুলিশের সদস্য পরিচয়ে সাদা পোশাকধারীরা তাদের আটক করে হত্যার পর লাশ ফেলে রেখে গেছে। এদের কাউকেই বিচারের আওতায় আনা হয়নি। এই প্রসঙ্গে এমনেস্টির রিপোর্টে আতিয়ার রহমান ওরফে তোফা মোল্লা নামক একজন কৃষকের মর্মান্তিক হত্যার বিবরণ দেয়া হয়েছে। র‌্যাবের দাবি তিনি ক্রসফায়ারে নিহত হয়েছেন। তার পরিবার ও প্রত্যক্ষদর্শীরা বলেছেন, তাকে আগের দিন সন্ধ্যায় র‌্যাব সদস্যরা বাসা থেকে গ্রেফতার করে নিয়ে যায় এবং পরদিন ১২ সেপ্টেম্বর তার গুলীবিদ্ধ লাশ পাওয়া যায়। তার মরদেহে তিনটি গুলীর চিহ্ন ছিল, এর মধ্যে দু’টি ছিল পেছনের দিকে।
এ থেকে বুঝা যায় যে, তাকে পেছন থেকে দু’টি গুলী করার পর তিনি পড়ে যান এবং তার মৃত্যু নিশ্চিত করার জন্য তৃতীয় গুলীটি তার বুকে করা হয়। এত ব্যাপকহারে আইন-শৃঙ্খলা বাহিনীর নির্যাতন ও দুর্ব্যবহারের ঘটনা ঘটছে বলে উল্লেখ করা হয়েছে। এসব ঘটনার ক্ষেত্রে পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থাগুলোর কোনও প্রকার জবাবদিহিতা নেই। নির্যাতনের পদ্ধতি হিসেবে ব্যাপক মারধর, মাথা নিচের দিকে দিয়ে সিলিং-এর সাথে পা বেঁধে ঝুলিয়ে রাখা, বৈদ্যুতিক শক দেয়া, উপোশ রাখা, ঘুমুতে না দেয়া; রিমান্ডে নিয়ে পায়ু পথে গরম ডিম ঢুকিয়ে দেয়া প্রভৃতির কথা এতে উল্লেখ করা হয়েছে। গুম হওয়া ব্যক্তিদের নির্মম পরিণতির কথা উল্লেখ করে অধিকাংশেরই সন্ধান মেলেনি এবং নির্যাতনের চিহ্নসহ যেখানে সেখানে মৃতদেহ পাওয়া গেছে। সরকার প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও গুম হওয়া ব্যক্তিদের কোন সন্ধান তারা দিতে পারেনি।
আমি এ্যামনেস্টির মানবাধিকার লঙ্ঘন রিপোর্টের বিস্তারিত বিবরণ দীর্ঘায়িত করতে চাই না। এই রিপোর্টটি তৈরী করেছেন বিদেশী একটি মানবাধিকার সংস্থা এবং তারা কি দেখেছেন না দেখেছেন বাংলাদেশে বসে আমরা তা সম্পূর্ণ উপলব্ধি করতে পারি না। তবে আমরা যা প্রত্যক্ষভাবে দেখছি তার অবস্থা আরো ভয়াবহ। এখানে আদালতে মানবাধিকার নেই, পুলিশ বাহিনীতে মানবাধিকার নেই এবং সরকারের কাছেও মানবাধিকার নেই। বামধারার খ্যাতনামা বুদ্ধিজীবী ও জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি জনাব বদরুদ্দিন উমর “পুলিশের অপরাধের কোন শাস্তি নেই” শীর্ষক তার এক সাম্প্রতিক নিবন্ধে যথার্থই বলেছেন যে, ‘বাংলাদেশে এখন পুরোপুরি ক্রিমিনালদের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। ক্রিমিনালরাই এদেশে এখন রাজত্ব করছে। এদের রাজত্বে সাধারণ মানুষের জীবনের এমন দিক নেই যা আক্রান্ত হচ্ছে না। এই অবস্থায় খাদ্য, বাসস্থান, চিকিৎসা ইত্যাদি থেকে নিরাপত্তার অভাবই হয়ে দাঁড়িয়েছে জীবনের সবচেয়ে বড় সমস্যা। বাংলাদেশের জাতীয় সংবাদপত্রগুলোর পাতায় চোখ রাখলে প্রতিদিনই দেখা যায় সাধারণ ক্রিমিনালদের হরেক রকম অপরাধের ঘটনার বিবরণ এবং সেই সঙ্গে সরকারি পুলিশ ও সরকারি লোকদের চুরি, ঘুষখোরি, গুম ও হত্যাকা-ের খবর। নিরপরাধ লোকদের ধরে নিয়ে পুলিশের হেফাজতে নির্মম নির্যাতন এবং এই নির্যাতনের ফলে মৃত্যু বাংলাদেশে এখন এক মামুলি ব্যাপার। এমন মামুলি ব্যাপার, যা মানুষের কাছে আঁতকে উঠার মতো কোন ব্যাপার মনে হয় না। মনে হয়, এসব ঘটনা মানুষের স্বাভাবিক জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। এই হলো বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে পরিচালিত হওয়ার ৪২ বছর পরের অবস্থান।’ বদরুদ্দিন উমর প্রাসঙ্গিক বিষয়ে পুলিশী হেফাজতে নারায়ণগঞ্জের শামীম রেজা নামক এক যুবকের মৃত্যুর ঘটনা উল্লেখ করেছেন। পুলিশ চার খুনের মামলায় গত ১৪ মে তার গ্রামের বাড়ি থেকে ধরে নিয়ে যাবার পর অস্বাভাবিক নির্যাতনের মাধ্যমে তাকে হত্যা করেছে। রিপোর্ট অনুযায়ী তার উপর নির্যাতন বন্ধের জন্য পুলিশের তরফ থেকে তার আত্মীয়-স্বজনের নিকট ৫ লাখ টাকার ঘুষ দাবি করা হয়েছে। তারা একসাথে এই টাকা দিতে পারেনি। তারা প্রথম কিস্তিতে আড়াই লাখ টাকা দিয়েছিল। কিন্তু দ্বিতীয় কিস্তি দেয়ার আগেই নির্যাতনে শামীমের মৃত্যু হয়েছে। জানা গেছে যে শামীম হত্যা মামলার আসামী ছিলেন না। এবং ঐ মামলার বাদী জনাব রফিকুল ইসলাম নিজে বলেছেন, এলাকায় শামীম রেজার সুনাম আছে এবং সে তার আত্মীয়-স্বজনকে হত্যা করেছে এটা তিনি বিশ্বাস করেন না। তবুও চরমভাবে নির্যাতন করে পুলিশ তাকে আদালতে পেশ করে এবং তার কাছ থেকে একটি স্বীকারোক্তি আদায় করেও নিয়েছিল। এক্ষেত্রে আরো একটি বিষয় লক্ষ্যনীয় যে, প্রকাশ্য দিবালোকে অসংখ্য মানুষের চোখের সামনে ১৪ তারিখে শামীমকে পুলিশ ধরে নিয়ে যাওয়ার পরও তারা অবলিলায় তার গ্রেফতারের তারিখ ২০ মে উল্লেখ করেছে। এ ধরনের ঘটনা হরহামেশা হচ্ছে।
আমি একটা ঘটনা জানি। এবং সেটা আরো মর্মান্তিক। এই মাসের দ্বিতীয় সপ্তাহে রাজশাহীর বিনোদপুরের রেডিও সেন্টার মাঠে শাহাদাত হোসেন নামক ছাত্রশিবিরের এক কর্মীর মৃতদেহ পাওয়া যায় এবং র‌্যাব’র তরফ থেকে ঘোষণা করা হয় যে, এনকাউন্টারে সে মারা গেছে এবং তার কাছ থেকে বেশকিছু আগ্নেয়াস্ত্র উদ্ধারের কথাও তারা বলেছেন। খোঁজখবর নিয়ে আমি যতদূর জানতে পেরেছি এই ছেলেটি জীবনে কোনদিন অস্ত্র ধরেনি এবং সংঘাত-সংঘর্ষ ও অপরাধের সাথে সে কোনদিন জড়িত ছিল না। এলাকায় ভালো ছেলে হিসেবেই তার সুখ্যাতি রয়েছে। শিবির করা এবং ইসলামী অনুশাসন মেনে চলাই তার অপরাধ। সে গত ৪ মে ঢাকায় এসেছিল এবং তাকেসহ রাজশাহীর দুই শিবির কর্মিকে প্রেসক্লাবের সামনে থেকে র‌্যাব আটক করেছিল। তার বন্ধু-বান্ধবদের যারা তার সাথে ঢাকায় এসেছিল তাদের ভাষ্য অনুযায়ী শাহাদাত হোসেন ও তার অপর বন্ধুকে গ্রেফতারের পর তাদের মুক্তির জন্য গ্রেফতারকারী আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা জনপ্রতি তিন লাখ টাকা করে ঘুষ দাবি করেছিল। কিন্তু তাতে সাড়া পাওয়া যায়নি। আটদিন শাহাদাত হোসেনের কোন খবরই পাওয়া যায়নি। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী ১২ মে শনিবার রাত সোয়া তিনটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেইন গেট সংলগ্ন বেতার মাঠে ৪০/৪৫ রাউন্ড গুলীর শব্দ পাওয়া যায়। প্রায় ১৫ মিনিট ধরে এই গোলাগুলী চলে এবং এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাত পৌনে চারটার দিকে র‌্যাব সদস্যরা বিভিন্ন বাড়িতে ডাকাডাকি করে। গভীর রাতে এলাকাবাসী বাড়ি থেকে বের হতে না চাওয়ায় বেশ কয়েকজনকে তারা মরধরও করে। তারা তাদের বেতার মাঠে নিয়ে গিয়ে সেখানে পড়ে থাকা গুলীবিদ্ধ লাশ সনাক্ত করতে বলে এবং স্থানীয় এক এলাকাবাসী শাহাদাতের লাশ সনাক্ত করে। র‌্যাবের তরফ থেকে সেখানে বন্দুক যুদ্ধের এবং শিবির কর্তৃক নাশকতার যে গল্প প্রচার করা হয়েছে তা সর্বৈব মিথ্যা এবং ভিত্তিহীন। এটা ছিল ঠা- মাথায় মানুষ খুন। এলাকাবাসীর মতে শাহাদাত হোসেনের হাত এবং পায়ের হাড়গুলো পিটিয়ে গুঁড়া করে দেয়া হয়েছিল। রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক এ ধরনের মানুষ হত্যা, গ্রেফতার বাণিজ্য ও নির্যাতনের বহু ঘটনা এখন প্রতিনিয়তই ঘটছে। মানবাধিকারের এই চরম লংঘন বাংলাদেশে এখন অতিসামান্য একটি ব্যাপার। যতই দিন যাচ্ছে আমাদের দেশের মানবাধিকার পরিস্থিতির ততই অবনতি ঘটছে। রাজনৈতিক প্রতিহিংসা এখন চরমে উঠেছে। সরকার আন্দোলনরত বিরোধী দলের নেতা-কর্মীদের দেখা মাত্র গুলী, গ্রেফতার, নির্যাতনের নির্দেশ দিয়েছেন। এই সরকার রিমান্ডের যে কালচার শুরু করেছেন তাতে বিরোধী দলের মজলুম নেতা-কর্মীরা রিমান্ড শেষে যখন আদালতে আসেন তখন তাদের সোজা হয়ে দাঁড়ানোর ক্ষমতা থাকে না। পুলিশকে চ্যাংদোলা করে তাদের আদালতে হাজির করতে হয়। এই নির্মমতা ফেরাউনের অত্যাচারকেও হার মানায়।
এমনেস্টি ইন্টারন্যাশনালের বার্ষিক রিপোর্টকে সরকার অস্বীকার করেছেন। এবং মন্ত্রীদের মধ্যে কেউ কেউ এও বলতে ভুলেননি যে, মার্কিন যুক্তরাষ্ট্রসহ উন্নত অনেক দেশে এর চেয়ে বেশি নির্যাতন হয়। অর্থাৎ তারা তাদের নির্যাতনকে জাস্টিফাই করার জন্য উঠেপড়ে লেগেছেন। এমনেস্টির রিপোর্ট প্রকাশিত হওয়ার পর চলতি বছরে বাংলাদেশের অবস্থা আরো খারাপ হয়েছে। এই বছরের শুধু মে মাসেই বিচার বহির্ভূত হত্যার সংখ্যা পনের ছাড়িয়েছে এবং সরকার তাকে উৎসাহিত করছেন বলে মনে হয়। জামায়াত নেতা আবদুল কাদের মোল্লা ও মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর যথাক্রমে যাবজ্জীবন ও মৃত্যুদ-াদেশকে কেন্দ্র করে দেশব্যাপী বিক্ষোভকালে সরকারের আইনশৃঙ্খলা বাহিনী তিন শতাধিক রাজনৈতিক কর্মী ও সাধারণ মানুষকে গুলী করে হত্যা করেছে এবং কয়েক সহ¯্রলোককে পঙ্গু ও আহত করেছে। এসব ঘটনায় সরকার দুঃখও প্রকাশ করেননি এবং নিরপেক্ষ তদন্তের স্বার্থে বিচার বিভাগীয় তদন্তেরও কোন ব্যবস্থা করেননি। রানা প্লাজায় ডেকে নিয়ে দেড় হাজার লোককে হত্যা এবং শাপলা চত্বরে হাজার হাজার আলেমের হত্যা প্রসঙ্গ এখানে আনেননি। বিরোধী দলের নেতা-কর্মীরা এখন সরকারের ও সরকারি দলের মূল টার্গেট হলেও স্বার্থের দ্বন্দ্বে জর্জরিত সরকারি দলের অভ্যন্তরীণ কোন্দলে সম্পৃক্ত নেতা-কর্মীরাও এ থেকে বাদ যাচ্ছেন না। তারা নির্বিচারে হত্যা-গুমের শিকার হচ্ছেন। বিরোধী দল নির্মূলে সরকারি অপচেষ্টা ও জুলুম নির্যাতন স্মরণাতীতকালের সকল রেকর্ড ভঙ্গ করেছে। তাদের দুঃশাসনের বিরুদ্ধে মানুষের প্রতিবাদের সকল পথ রুদ্ধ করে দেয়া হয়েছে। মিটিং, মিছিল ও মানববন্ধন বন্ধ করে দেয়া হয়েছে। কথা বলতে হলে সরকারের পক্ষে বলতে হবে। সংবিধানে প্রদত্ত মৌলিক অধিকারসমূহ শুধু সরকারি দলের জন্য, বিরোধী দলের জন্য নয়। বিরোধী দল ও তাদের ছাত্র সংগঠনগুলো ঘরোয়া বৈঠক করতে গেলেও গোয়েন্দা পুলিশ নাশকতার ষড়যন্ত্রের অজুহাত তুলে তাদের গ্রেফতার করে নির্যাতন করছে এবং কোনো কোনো ক্ষেত্রে গুম করে হত্যা করছে। মেধাবী ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠানে গিয়েও গোয়েন্দারা ষড়যন্ত্র দেখতে পাচ্ছেন এবং শত শত শিক্ষার্থীকে গ্রেফতার করে কারাগারে পাঠাচ্ছেন। বিস্ময়ের ব্যাপার হচ্ছে, দাগী অপরাধীরা যখন রাস্তায় চেকপোস্ট বসিয়ে পুলিশ সেজে গাড়ি থামিয়ে ডাকাতি ও ছিনতাই করছে তার আগাম তথ্য গোয়েন্দারা দিতে পারছেন না। আবার পিলখানায় যখন অত্যন্ত পরিকল্পিতভাবে বিডিআর ও আমাদের সেনাবাহিনীর চৌকষ কর্মকর্তাদের হত্যা করা হলো তার কোনও আগাম তথ্যও গোয়েন্দা বাহিনীগুলো সংগ্রহ করে সরকারকে দিতে পারেনি। এটি শুধু বিস্ময়কর নয়, রহস্যজনকও। তাদের বর্তমান কর্মকা- থেকে এটা প্রতীয়মান হয় যে দেশে প্রতিরক্ষা ব্যবস্থার সুরক্ষা এবং সামাজিক-অর্থনৈতিক নিরাপত্তা বিধানের লক্ষ্যে অপরাধ দমন তাদের লক্ষ্য নয় বরং সরকারের ইচ্ছা-দাস হয়ে বিরোধী দল নির্মূলই হচ্ছে তাদের প্রধান কাজ। এই লক্ষ্যে আদালত প্রাঙ্গণ থেকে সরকারের প্রতিহিংসার বলি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর সাক্ষ্য দিতে আসা সরকার পক্ষের বৈরী সাক্ষী শ্রী সুখরঞ্জন বালীকে এই গোয়েন্দা সাহেবরাই অপহরণ করে ভারতীয় সীমান্ত রক্ষীদের হাতে তুলে দিয়েছিল। তিনি এখন সে দেশের জেলে রয়েছেন।
আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সংসদে প্রদত্ত বক্তব্য প্রত্যাহারের আবেদন দিয়ে আলোচনা শুরু করেছিলাম। তিনি বক্তব্য প্রত্যাহার করলেই যে তার সরকার দায়মুক্ত হবেন এ ধরনের ধারণায় বালখিল্যতার পরিমাণই বেশি বলে আমার মনে হয়। এটা যারা করেন তারা ইতিহাসের আঁস্তাকুড়েই নিক্ষিপ্ত হন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads