বুধবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৩

বামদের কর্তৃত্বের ছড়ি ঘোরানোর স্বপ্ন



যুদ্ধাপরাধ বিচারের আন্তরিক আকাঙ্ক্ষা যেমন আছে, তেমনি আছে উদ্দেশ্যমূলক রাজনৈতিক প্রবণতাও। শুধু যুদ্ধাপরাধ বিচার নয়, পৃথিবীর যে কোনো বড় কাজ সম্পাদনের জন্য প্রয়োজন হয় সততা, নিষ্ঠা ও যোগ্যতার। এই ক্ষেত্রে ব্যত্যয় ঘটলে সুযোগসন্ধানীরা কর্মযজ্ঞে অনুপ্রবেশ করে বিভ্রান্তি ছড়িয়ে স্বার্থসিদ্ধির কাজে লিপ্ত হয়। বর্তমান সময়েও তেমন চিত্র লক্ষ্য করা যাচ্ছে। বিচার তো হয় ন্যায় প্রতিষ্ঠার জন্য। মানুষের এই পৃথিবীতে এমন কোনো মানুষ, সংগঠন বা দল আছে কি যার কোনো ভুল নেই? ভুল আছে বলেই প্রয়োজন হয় বিচারের। কিন্তু সেই বিচার যাতে শুদ্ধ ও সঙ্গতভাবে সম্পন্ন হতে পারে সেজন্য প্রয়োজন হয় যথাযথ আইন, সততা, নিরপেক্ষতা, সঠিক তথ্য-প্রমাণ ও ধৈর্য্য। কোনো বিচারের পিছনে যদি হিংসা-বিদ্বেষ কিংবা অনুরাগ-বিরাগ প্রশ্রয় পায় তাহলে সে বিচার প্রশ্নবিদ্ধ হতে বাধ্য। কিন্তু দুঃখজনক বাস্তবতা হলো- বিচার সবসময় তার নিজস্ব পথে আপন গতিতে চলতে পারে না। বিচারকে প্রভাবিত করার চেষ্টা যেমন চলে, তেমনি বিচারকে রাজনৈতিক ইস্যুতে পরিণত করে ক্ষমতায় যাওয়ার পথকে সহজ করার কৌশলও অবলম্বন করা হয়ে থাকে। এসব অনাকাঙ্ক্ষিত কর্মকান্ড চালাতে গিয়ে বিচারের কি অবস্থা হবে কিংবা দেশ ও জনগণের কি ক্ষতি হবে তা বিবেচনা করে দেখার মত শুভবুদ্ধি এখন অনেকের মধ্যেই নেই।
এ কারণেই হয়তো প্রাক্তন ছাত্রলীগ নেতৃবৃন্দ বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার শুধু আওয়ামী লীগ ও বর্তমান সরকারের জন্যই নয়, বরং গোটা জাতির জন্য মহাসংকটের সৃষ্টি করেছে। আওয়ামী লীগ আজ কমিউনিস্ট বন্দী হয়ে গেছে। যারা এক সময় বঙ্গবন্ধুকে সিআইএ'র এজেন্ট ও দালাল বলতো, যারা তার ফাঁসি দাবি করেছিল, বঙ্গবন্ধুর চামড়া দিয়ে তবলা বানাতে চেয়েছিল; আজ তারা আওয়ামী লীগের কান্ডারী বনে গেছেন। তারা আরো বলেন, আমরা বারবার বলেছি যুদ্ধাপরাধ বিচারকে রাজনৈতিক এজেন্ডা বানানো ঠিক হবে না। কিন্তু বামদের প্ররোচনায় এ বিচারকে রাজনৈতিক এজেন্ডা বানাতে গিয়ে প্রধানমন্ত্রী নিজেই ফাঁদে পড়ে গেছেন। প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় সংগঠনের আহবায়ক ও ছাত্রলীগের সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, বাম রাজনীতিবিদদের খপ্পরে পড়ে আপনি আজ একঘরে হয়ে পড়েছেন। বিশ্বব্যাংক, আমেরিকাসহ বিভিন্ন দাতা দেশের সাথে সম্পর্ক নষ্ট করেছেন। তাই সময় শেষ হওয়ার আগে বামরুদ্ধ অবস্থা থেকে বেরিয়ে আসুন, সুপথে ফিরে আসুন, সজ্ঞানে ফিরে আসুন। সারা দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে একা চলতে পারবেন না। ভারত আমাদের স্বাধীনতা যুদ্ধে সহায়তা করেছে। তারা আমাদের অকৃত্রিম বন্ধু, তবে তাদের প্রতি কোনো আনুগত্য নয়। বক্তারা আরো বলেন, তরুণ প্রজন্ম আজ কাদের মোল্লার কথা বলছে, একদিন সব দুর্নীতি আর অপকর্মের কথাও বলবে। পদ্মা সেতু, শেয়ারবাজার, হলমার্ক ও রেল কেলেঙ্কারী দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে।
প্রাক্তন ছাত্রলীগ নেতৃবৃন্দ বলেছেন, যুদ্ধাপরাধ বিচারকে রাজনৈতিক এজেন্ডা বানাতে গিয়ে প্রধানমন্ত্রী ফাঁদে পড়েছেন। যুদ্ধাপরাধ বিচারের স্বচ্ছতা নিয়ে এখন শুধু জামায়াতে ইসলামই প্রশ্ন তুলছে না, প্রশ্ন তুলছেন বাম নেতারাও। যার কৌশলী প্রচারণা আমরা লক্ষ্য করছি শাহবাগ চত্বরের মঞ্চে। বাংলাদেশের বাম নেতারা যুদ্ধাপরাধ ইস্যুকে কেন্দ্র করে নিজেদের অস্তিত্ব জাহির করার চেষ্টা চালাচ্ছেন। শাহবাগ মঞ্চের আন্দোলনকে ব্লগারদের রাজনীতি নিরপেক্ষ আন্দোলন হিসেবে প্রোপাগান্ডা চালালেও তার সূত্রপাত যে ঘটিয়েছেন বাম সংগঠনের নেতারা তা এখন ঘটনাপ্রবাহে স্পষ্ট হয়ে উঠেছে। বিষয়টি আরো স্পষ্ট হয়ে উঠেছে দৈনিক আমাদের সময়ের সাথে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের এক সাক্ষাৎকারে। উক্ত সাক্ষাৎকারে তিনি বলেন, শাহবাগের প্রজন্ম চত্বরের গণজাগরণ বর্তমান সরকারের উপর জনগণ ও তরুণ সমাজের আস্থাহীনতার কারণেই ঘটেছে। মুজাহিদুল ইসলাম সেলিমদের মতে বিএনপি-জামায়াত তো আগেই জনগণের আস্থা হারিয়েছে। এখন আস্থা হারালো সরকার তথা আওয়ামী লীগ। তাহলে এখন আর বাকী রইলো কে? তাদের বিশ্লেষণ অনুযায়ী কি জনগণের সব আস্থা বাম নেতাদের উপরেই অর্পিত হয়েছে? কিন্তু জনগণের ভোটের পরিসংখ্যান তো তা বলে না। যে দু'-একজন বাম নেতাকে এখন সংসদে দেখা যায়, তারা তো আওয়ামী লীগের নৌকায় চড়েই সংসদে আসার সুযোগ পেয়েছেন। নিজেদের সামর্থ্যে তারা কিছু করতে পারেননি। অন্যের ঘাড়ে চড়ে কিংবা সুযোগের সন্ধান করে তাদের অস্তিত্ব জাহির করতে হয়। বাংলাদেশের মানুষ কমিউনিস্ট তত্ত্বকথা বহু শুনেছে। কিন্তু তাদের সক্ষমতায় জনগণের কোন আস্থা নেই। তাদের কেবলা সোভিয়েত ইউনিয়ন তো ভেঙে খান খান হয়ে গেছে। তখন বিপর্যয়ের কারণ ব্যাখ্যা করতে গিয়ে কমিউনিস্ট পার্টির পলিট ব্যুরোর এক সদস্য বলেছিলেন, ‘নেতৃত্বের দায়িত্ব পালনের বদলে আমরা কর্তৃত্বের ছড়ি ঘুরিয়েছি, এটাই আমাদের পতনের কারণ'। বাংলাদেশের মানুষ কমিউনিস্টদের পছন্দ করে না। তাই এদেশে তাদের ছড়ি ঘোরানোর স্বপ্ন সফল হবে না। বাংলাদেশের বাম নেতারা শাহবাগ মঞ্চে কৌশলে ছড়ি ঘোরাতে চেয়েছেন। কিন্তু গোমর ফাঁস হওয়ার পর এখন সে আশার গুড়েও বালি।
শাহবাগ মঞ্চে বাম ঘরানার লোকজন বক্তব্য রাখলেও আওয়ামী লীগের প্রবীণ নেতা তোফায়েল আহমেদকে বক্তব্য প্রদানে বাধা দিয়েছিল ছাত্র ইউনিয়ন নেত্রী ও ‘স্লোগানকন্যা' লাকী আক্তার। এর ফলও সে পেয়েছে। মঞ্চ থেকে তাকে স্থানান্তরিত হতে হয়েছে বারডেম হাসপাতালে। চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় আমরা মঞ্চ দখলের দ্বনদ্ব লক্ষ্য করছি। কোনো কোনো জায়গায় আওয়ামী লীগের মন্ত্রী ও নেতা নেত্রীদের নাজেহালও হতে হয়েছে বামদের হামলায়। বিষয়টি আওয়ামী লীগের পর্যবেক্ষণে আছে এবং তারা রাজনীতির হিসেব-নিকেষ কষে ধীরে ধীরে মঞ্চগুলো দখল করে নিচ্ছে। শাহবাগ মঞ্চ থেকে শুরু করে দেশের বিভিন্ন স্থানে ব্লগারদের নামে নির্মিত কোনো মঞ্চই আসলে রাজনীতি নিরপেক্ষ ছিল না। মুখোশ পরে বাম রাজনীতিকরা এ আন্দোলন শুরু করেছিল, আর এখন প্রকাশ্যে তার নেতৃত্ব নিয়ে নিচ্ছে সরকারি দল আওয়ামী লীগ। তবে সামনে নির্বাচন থাকায় সবাই এখন হিসেব-নিকেষ করে চলছে এবং দ্বনেদ্বর বিষয়গুলো যেন প্রকাশ হয়ে না পড়ে সে জন্য সংযত হয়ে থাকারও চেষ্টা করছে। তবে এর মধ্যেই সবাই চেষ্টা চালাচ্ছে নিজের মতামত ও স্লোগানগুলো ছড়িয়ে দেয়ার।
শাহবাগ মঞ্চে শুরুতে কাদের মোল্লার ফাঁসির দাবি করা হয়েছিল। কিন্তু কয়েকদিনের মধ্যেই সেখানে যুক্ত হয়ে গেছে সব যুদ্ধাপরাধীর ফাঁসিসহ আরো নানা দাবি। জাগরণ মঞ্চ থেকে এখন বলে দেয়া হচ্ছে, কোন কোন পত্রিকা পড়া যাবে না, কোন কোন টিভি দেখা যাবে না, কোন কোন কোচিং সেন্টার বন্ধ করতে হবে। এমন কি ভিন্ন মতালম্বী নাগরিকদের ব্যবসা-প্রতিষ্ঠান, ব্যাংক-বীমায় হামলার উস্কানিও দেয়া হচ্ছে শাহবাগ মঞ্চ থেকে। মঞ্চের পেছনে বিভিন্ন প্রতিষ্ঠানের একটি তালিকাও টানানো হয়েছে। তথাকথিত নির্দলীয় ব্লগারদের এই মঞ্চ থেকে জামায়াত-শিবির সমর্থকদের ভোটার তালিকা থেকে নাম বাদ দেয়ার দাবিও জানানো হয়েছে। এত কিছুর পরেও কি জনগণকে বিশ্বাস করতে হবে যে, শাহবাগ চত্বরের আন্দোলনের পেছনে কোনো রাজনীতি বা রাজনৈতিক দল সক্রিয় নেই? গত কয়েকদিনে শাহবাগ মঞ্চে যেসব বক্তব্য উচ্চারিত হয়েছে এবং তার জের ধরে যেভাবে বিভিন্ন পত্রিকা পোড়ানো হয়েছে এবং ব্যাংকের বুথে আগুন লাগানো হয়েছে, তার ভিত্তিতে এখন পর্যবেক্ষক মহল মনে করছেন, শাহবাগ মঞ্চ থেকে ফ্যাসিবাদের পদধ্বনি শোনা যাচ্ছে। বিষয়টি আরো স্পষ্ট হয়, শাহবাগে ব্লগার পরিচয়ের ছদ্মাবরণে গণমাধ্যম বন্ধের হুমকিদাতা বাপ্পাদিত্য বসুর পরিচয় স্পষ্ট হলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে ছাত্রত্ব বাতিল হয়ে যাওয়া বাপ্পাদিত্য ২০০৬ সালের ২৮ অক্টোবরের এক ভয়ঙ্কর খুনী। সে দিন লগি-বৈঠা দিয়ে পিটিয়ে মানুষ মারার পর লাশের উপর নৃত্য করেছিল সে। অভিযোগ রয়েছে, যশোরে বাম-চরমপন্থীদের নিয়ে একটি বিশাল জঙ্গি গ্রুপ রয়েছে তার। যশোর অঞ্চলে খুন ও লুটপাটের সঙ্গে এরা জড়িত। বাপ্পাদিত্য বসুর মামা জীবন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির (জনযুদ্ধ) দুর্ধর্ষ ক্যাডার। বর্তমানে তিনি ভারতে আশ্রিত আছেন বলে জানা যায়। এই বাপ্পাদিত্য বর্তমানে ওয়ার্কার্স পার্টির ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র-মৈত্রীর কেন্দ্রীয় কমিটির সভাপতি। এক শ্রেণীর মিডিয়ার কল্যাণে বাপ্পাদিত্য এখন মস্ত বড় ব্লগার, শুদ্ধ তরুণ ও বিশাল দেশপ্রেমিক বনে গেছে। এসব বিষয় সাংবাদিক নোতদের অজানা নয়। বাপ্পাদিত্য যখন শাহবাগে মঞ্চ থেকে বিভিন্ন মিডিয়া বন্ধের হুমকি দেয় তখন সাংবাদিক নেতারা চুপ থাকেন কেমন করে? তাই বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির নেতারা এক যুক্ত বিবৃতিতে বিভিন্ন পত্রিকা ও টিভি বয়কটের আহবান, পত্রিকা পোড়ানো এবং রাজনৈতিক হীন উদ্দেশ্য চরিতার্থের অপপ্রয়াসের প্রতিবাদ জানান। তারা মিডিয়ার প্রতি সহিষ্ণু মনোভাব প্রদর্শন করার জন্য শাহবাগ মঞ্চের আন্দোলনকারীদের প্রতি আহবান জানান। আমরা শুরুতেই বলেছিলাম, পৃথিবীতে যে কোনো বড় কাজ সম্পাদনের জন্য প্রয়োজন সততা, নিষ্ঠা ও যোগ্যতার। যুদ্ধাপরাধ বিচারের ক্ষেত্রেও একথা সমানভাবে সত্য। কিন্তু আজ নানা কর্মকান্ড, চাতুর্য ও রাজনেতিক ছলনার কারণে যুদ্ধাপরাধ বিচারের বিষয়টি নানাভাবে বিতর্কিত হয়ে পড়েছে। এর অবসান হওয়া প্রয়োজন। কিন্তু অবসান হওয়ার জন্য যে গণতান্ত্রিক চেতনা ও সুশাসনের অঙ্গীকার প্রয়োজন, সেই পরীক্ষায় আমরা উত্তীর্ণ হতে পারি কিনা সেটাই এখন দেখার বিষয়।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads