বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৩

ফ্যাসিবাদের অশুভ পদচারণ শুরু হয়েছে বাংলাদেশে


সিরাজুর রহমান

 দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তীকালে জোসেফ ম্যাকার্থি ছিলেন বিধ্বংসী সাইকোনের মতো। যুদ্ধের আগে ও পরে বহু ক্ষেত্রে প্রতিষ্ঠা না পেয়ে খুবই তিক্ত ও ক্রুদ্ধ হয়ে উঠেছিলেন ম্যাকার্থি। অবশেষে রিপাবলিকান দলের হয়ে সিনেটের সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি সর্বক্ষেত্রে কমিউনিস্টদের অনুপ্রবেশ ঘটেছে বলে অভিযোগ শুরু করেন। এমনকি তিনি অভিযোগ করেন যে ডেমোক্র্যাট-দলীয় প্রশাসনেও কমিউনিস্টদের অনুপ্রবেশ ঘটেছে। গোড়ায় খুব বেশি লোক তার প্রচার-প্রচারণাকে আমল দেয়নি। কিন্তু কোরিয়ার যুদ্ধে যুক্তরাষ্ট্রের লেজে-গোবরে অবস্থা এবং চীনে কমিউনিস্টদের জয়যাত্রায় বহু মার্কিনি তাদের দেশেও কমিউনিস্টদের অনুপ্রবেশ ও অন্তর্ঘাতের আশঙ্কায় ভয় পেয়ে যায়।
তারপর থেকে ম্যাকার্থির তাণ্ডব বেড়ে গেল। তিনি তখন সিনেটের নিরাপত্তা কমিটির সদস্য। সে সূত্রে তিনি সন্দেহভাজনদের তলব করে জিজ্ঞাসাবাদ শুরু করেন। কেউ কোথাও সামাজিক ন্যায়বিচারের মতো নির্বিবাদ কথা বললেও ম্যাকার্থির কোপে পড়ে যান। ব্যক্তিগত বিদ্বেষ থেকেও বহু লোককে তিনি গ্রেফতার, জিজ্ঞাসাবাদ ও হয়রানি করেছেন। এর জের ধরে মার্কিন প্রশাসনও ঠগ বাছার মতো করে কমিউনিস্ট বাছতে শুরু করে। উৎপাতে অতিষ্ঠ হয়ে বহু মার্কিন চিন্তাবিদ জীবিকার সন্ধানে ইউরোপে চলে আসেন। দীর্ঘ কারাদণ্ড ভোগ করেন অনেকে। বহু সরকারি চাকুরে, সাংবাদিক, লেখক, বুদ্ধিজীবী, এমনকি হলিউডের তারকাও কর্মহীন হয়ে পড়েন। কূটনৈতিক মিশনগুলোতে বহু কূটনীতিক চাকরি হারান। অন্যেরা স্বাগতিক দেশেও কমিউনিস্ট প্রভাবের বিরুদ্ধে যেন যুদ্ধ ঘোষণা করেন।
আমি নিজেও ম্যাকার্থির ‘উইচ-হান্টের’ শিকার হয়েছিলাম। কলেজজীবনে কেউ একজন একটা বই ধার দিয়েছিলেন। বইটা আমার ভালো লেগেছিল। একজন কৃষ্ণাঙ্গ ক্রীতদাস গিডিয়ন জ্যাকসন কিভাবে নিজের চেষ্টায় উন্নতি করে অবশেষে মার্কিন কংগ্রেসের সদস্য নির্বাচিত হয়েছিলেন; ঔপন্যাসিক হাওয়ার্ড ফাস্টের উপন্যাসের উপজীব্য ছিল সে কাহিনী। হাওয়ার্ড ফাস্ট সিনেটর ম্যাকার্থির কালো তালিকার অন্তর্ভুক্ত ছিলেন। এসব আমার জানা ছিল না, থাকার কথাও ছিল না। পাকিস্তান তখন সিটো এবং সেন্টো সামরিক জোটের সদস্য এবং প্রচণ্ড রকম মার্কিন প্রভাবাধীন। সম্ভবত মার্কিন দূতাবাসের ইঙ্গিতে পাকিস্তানি পুলিশের ফেউরা আমার পেছনে লাগে। আমার একাধিক চাকরি পাবার, এমনকি বিবিসিতে যোগ দিতে পাসপোর্ট পেতেও খুবই অসুবিধা হয়েছিল।
বাংলাদেশে বর্তমান সরকার জোসেফ ম্যাকার্থির মতোই ব্যর্থ। সে কারণে ক্রুদ্ধ ও তিক্ত। ভেবেচিন্তে কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলেছে সরকার। মত্তহস্তীর মতো যেখানে পায় সেখানেই ঢু মারে। কতকগুলো অকর্মণ্য ও বেকার যুবককে ক্ষেপিয়ে দিয়ে তারা শাহবাগের মোড়ে সমাবেশ ঘটায়। তাদের সাথে যোগ দিয়েছে পাশের দেশের গোয়েন্দা সংস্থার চরেরা। কিছুকাল পরে ধরা পড়ে যায় পাণ্ডাদের মধ্যে কয়েকজন ছিল ধর্মদ্রোহীÑ যারা ব্লগে আল্লাহ, রাসূল সা: ও ইসলাম নিয়ে পর্নোগ্রাফি প্রচার করছিল। সরকার যেসব কাজ করতে চায়, অথচ সমর্থনহীনতার কারণে করতে পারছে না, সেসব কাজ করার জন্য সমাবেশকে দিয়ে স্লোগান তোলানো হচ্ছে দিনের পর দিন। ফাঁসি, গলাকাটা ইত্যাদি দিয়ে তাদের স্লোগান শুরু করেছিল। তারপর থেকে সরকারের ইঙ্গিতে অথবা সরকারের নিয়ন্ত্রণ হারানোর ফলে সমাবেশ থেকে দাবির সংখ্যা বেড়ে চলেছে।
 মুসলমানদের ভোটাধিকার রহিত করার ষড়যন্ত্র?
তারা জামায়াতে ইসলামীকে (একটি সুপ্রাচীন ও নিবন্ধিত রাজনৈতিক দল) নিষিদ্ধ করার দাবি তোলে এবং সীমিত মেয়াদ দিয়ে সরকারকে আলটিমেটাম দিতে শুরু করে। শুধু মতামতই নয়, ঢালাওভাবে ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করার দাবিও তারা তুলেছে। অর্থাৎ যারা টুপি পরে, দাড়ি রাখে এবং যারা মসজিদে নামাজ পড়তে যায় তাদেরকে রাজনীতি করতে দেয়া হবে না। এই যদি আইন হয় তাহলে বাংলাদেশে যে রাজনীতি করার যোগ্যতা বেশি লোকের (সরকারের ভোটব্যাঙ্ক হিন্দু ভোটাররা ছাড়া) থাকবে না সেটা পরিষ্কার।
নয়া দিগন্ত এবং আমার দেশ পত্রিকায় প্রকাশিত বিভিন্ন কলামে আমি আগেও বলেছিলাম, শাহবাগের গড্ডলিকার মধ্যে ভারতীয় গোয়েন্দা বাহিনী র-এর বহু চর আছে। ভারত থেকে এখন তার স্বীকৃতি মিলেছে। ভারতের নেতৃস্থানীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া ২৬ ফেব্রুয়ারি স্পষ্টই ঘোষণা করেছে সে কথা। এক প্রতিবেদনের শুরুতেই টাইমস অব ইন্ডিয়া বলেছে : ‘বাংলাদেশের রাজধানী ঢাকার ব্যস্ত সড়ক-সন্ধি শাহবাগের প্রতিবাদকারীরা সবচাইতে জোরালো সমর্থন পাচ্ছে প্রতিবেশী ভারত থেকে।’
টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে আরো বলা হয় : ‘ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশংকর মেনন শুক্রবার বলেছেন (শাহবাগের) প্রতিবাদীরা বাংলাদেশের তরুণদের ‘মুক্ত মনের’ লক্ষণ এবং তারা গণতন্ত্রের মৌল মূল্যবোধকে সমুন্নত রাখছে। শিবশংকর মেনন বলেন, ‘ঢাকার শাহবাগ মোড়ে হাজার হাজার তরুণের উগ্রবাদ ও যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে চলমান সমাবেশ বাংলাদেশী তরুণদের অনুভূতির তীব্রতা, রাজনৈতিক সংগঠনের সামর্থ্য এবং মুক্ত মনের পরিচয় দেয়।’ উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশে এসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদও শাহবাগের তাণ্ডব সৃষ্টিকারীদের অনুরূপ সার্টিফিকেট দিয়ে গিয়েছিলেন।
 অভ্যন্তরীণ ব্যাপারে অন্যায় হস্তক্ষেপ
আমাদের দেশের তরুণদের মন মুক্ত কি না অথবা শাহবাগে যা ঘটছে তার মধ্যে মুক্ত মনের সামান্যতম চিহ্নও আছে কি না, সেটা আমাদের ব্যাপার। তারা যে অত্যন্ত বিতর্কিত সে সম্বন্ধে কারো কোনো সন্দেহ নেই। এ প্রশ্নের জবাব এখনো কেউ দেয়নিÑ এত দিন ধরে এই দঙ্গলকে খাবার ও মিনারেল ওয়াটার জোগানোর ব্যয়ভার কে বহন করছে। এখন জানা গেছে, সমাবেশের সংগঠকদের মধ্যে এমন লোকও ছিল যারা আল্লাহ, রাসূল সা: আর ইসলাম নিয়ে পর্নোগ্রাফি প্রচার করেছে এবং জানাজানি হয়ে যাওয়ার পর সরকার তাদের তিন স্তরের নিরাপত্তার নির্দেশ দিয়েছিল। তরুণদের কাঁচা মনে শাহবাগীরা ঘৃণা ও সহিংসতার বীজ বপন করে দিয়েছে, শিশুদের গালে তারা ফাঁসি চাই, জবাই করো ইত্যাদি কথা লিখে দিয়েছে। তারা মুক্তিযুদ্ধের বীর সেনানায়ক কাদের (টাইগার) সিদ্দিকীকে রাজাকার ঘোষণার দাবি জানিয়েছে এবং যাকে তাকে রাজাকার বলে গালি দিচ্ছে আওয়ামী লীগের নেতা থেকে গুণ্ডা পর্যন্ত সবাই। বাংলাদেশ যেন ম্যাকার্থির যুগের আমেরিকায় ফিরে গেছে। শেখ মুজিবুর রহমান কাদের সিদ্দিকীকে টাইগার বলে সম্বোধন করতেন, তাকে বীর উত্তম উপাধি ও সম্মাননা দিয়েছিলেন। যুদ্ধে তার নিজের কোনো প্রত্যক্ষ ভূমিকা ছিল না। অন্য দিকে এই অসামরিক ব্যক্তিটি (কাদের সিদ্দিকী) নিজের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের একটা গোষ্ঠী গঠন করেছিলেন এবং তাদের নিয়ে অমিতবিক্রমে যুদ্ধ করেছেন।
টাঙ্গাইল অঞ্চলে তিনি পাকিস্তানিদের জন্য বিভীষিকায় পরিণত হয়েছিলেন। তিনি যদি রাজাকার হন তাহলে কোন বিচারে অন্যরা রাজাকার নন? তা ছাড়া আওয়ামী লীগের সমালোচনা করলেই যদি রাজাকার হয়ে যেতে হয় তাহলে বাংলাদেশের জনসংখ্যার ৯০ শতাংশই বরং রাজাকার হতে রাজি হবে। জামায়াতে ইসলামের বিরুদ্ধে গালিগালাজ সাধারণ মানুষের ক্ষেত্রেও প্রসারিত করে বর্তমান সরকার জামায়াতের জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছে। যাকে তাকে রাজাকার বলে এখন শাহবাগীরা রাজাকার কথাটাকে অর্থহীন করে ফেলেছে।
মিথ্যা অপবাদ, গালিগালাজ ইত্যাদি আওয়ামী লীগের শ্রেণী চরিত্র না হওয়াটাই বিচিত্র ছিল। কেননা এ দলের নেত্রী মিথ্যা অপবাদ, গালিগালাজ, অশ্রাব্য কটূক্তি ইত্যাদির ব্যাপারে বিশ্ব চ্যাম্পিয়ন। এ দলের নেতারাও এখন মিথ্যা বলা, অপবাদ দেয়া এবং গালি ও হুমকির ব্যাপারে পারদর্শিতা অর্জন করেছেন। আওয়ামী লীগের যুগ্ম মহাসচিব হানিফের কথাবার্তা একজন অশিক্ষিত লাঠিয়ালের কথাই স্মরণ করিয়ে দেয়। মহাসচিব সৈয়দ আশরাফ সম্বন্ধে বলা হয় দিনরাত্রির কোনো কোনো সময় তার কল্পনা অতিমাত্রায় প্রবল হয়, তার সে সময়কার কথাবার্তাকে গ্রাহ্য করতে নেই। বিএনপি নেত্রী খালেদা জিয়া সিঙ্গাপুর যাবেন চিকিৎসা করাতে। সৈয়দ আশরাফ বিবৃতি দিয়ে বললেন, আসলে খালেদা জিয়া যাচ্ছেন বিদেশী শক্তিদের সাথে ষড়যন্ত্র করে ক্ষমতা দখল করতে। তিনি আরো দাবি করেছিলেন, তার কাছে প্রমাণ আছে। সৈয়দ আশরাফ এখন সে প্রমাণ জাতির সামনে পেশ করুন। নইলে বাংলাদেশের মানুষের চোখে তিনি বরাবরই মিথ্যাবাদী হয়ে থাকবেন।
 হট্টগোলের অন্তরালে করিডোর
এখন আমরা জেনে গেলাম শাহবাগের নৈরাজ্যের আসল অনুপ্রেরণার উৎস কোথায়। কিন্তু পেছনের কারণটা কী? শাহবাগ সমাবেশ এবং একজন মানুষকে ফাঁসির দাবি নিয়ে যখন মানুষের মনোযোগ ভিন্নমুখী তখন শোনা যাচ্ছে যে ভারতকে করিডোর দেয়ার আয়োজন পুরোদমে এগিয়ে চলেছে। উত্তর-পূর্ব ভারতের সাতটি রাজ্যে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সৈন্য ও অস্ত্র পাঠানো, চীনের সাথে অরুণাচলের বিস্তীর্ণ এলাকা নিয়ে যুদ্ধ হলে সৈন্য ও অস্ত্র সরবরাহের অবাধ পথ হিসেবে এসব করিডোর ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের ব্যাপারে আপস করে বিনা ফিতে ভারতকে করিডোর দেয়ার অর্থ হচ্ছে বাংলাদেশের স্বাধীনতাকেই অস্বীকার করা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের জানুয়ারি মাসে করিডোর দিতে রাজি হয়ে দিল্লির সাথে গোপন চুক্তি করে এসেছিলেন। ভারত এখন বুঝে গেছে নির্বাচন হলে শেখ হাসিনার আর কখনো প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা নেই। তাই তার মেয়াদ শেষ হওয়ার আগেই তারা করিডোরগুলো পাকাপাকি করে ফেলতে চায়। এখনই যেমন শাহবাগের ব্যাপারেও বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারে অন্যায় হস্তক্ষেপ করছে ভারত, করিডোর তৈরি হয়ে গেলে বাংলাদেশকে তারা বাড়ির পেছনের বাগান কিংবা পুকুরের মতো দেখবে। অন্য দিকে শেখ হাসিনাও জানেন ভারতের যেকোনো দাবি মেনে নিতে তিনি বাধ্য। মুক্তিযুদ্ধের শহীদানের আত্মা কি এখন বিমর্ষ হয়ে ভাবছে না তারা কেন এই চরম ত্যাগ স্বীকার করলেন?
একদল তরুণকে ক্ষেপিয়ে তুলে অ্যাডলফ হিটলার তার নাৎসিবাদের যাত্রা শুরু করেছিলেন। তারা বেছে বেছে চিন্তানায়ক, লেখক, সাংবাদিকদের জার্মান জাতির শত্রু বলে অপবাদ দিয়েছে; তাদের নির্যাতন ও হত্যা করেছে। তারা সংবাদপত্র সাময়িকী এবং পণ্ডিত ব্যক্তিদের ব্যক্তিগত সংগ্রহ ও পাবলিক লাইব্রেরি থেকে বই এনে প্রকাশ্য স্থানে স্তূপাকার করে পুড়িয়ে দিয়েছে। এর জের ধরে তারা জার্মান পার্লামেন্ট রাইখস্ট্যাগও পুড়িয়ে দিয়েছিল। শাহবাগের নৈরাজ্যকে এখনই নিবৃত্ত করা না হলে বাংলাদেশেও ত্রিশের দশকের জার্মানির মতো ত্রাসের রাজত্ব সৃষ্টির আশঙ্কা অত্যন্ত বাস্তব। হিটলারের পরিণাম শুভ হয়নি। সস্ত্রীক আত্মহত্যা করতে হয়েছিল তাকে। মাঝখানে তিনি একটা বিশ্বযুদ্ধ শুরু করেছিলেন, কয়েক কোটি লোক হত্যা করেছিলেন এবং মানব সভ্যতাকেই বিপন্ন করে তুলেছিলেন। বাংলাদেশের ফ্যাসিস্টদের পরিণতি তার চেয়ে ভালো হওয়ার কথা নয়। মাঝখান থেকে তারা আমাদের কষ্টার্জিত স্বাধীনতাকেই বিপন্ন করে তুলেছে। (লন্ডন, ২৭.০২.১৩)
serajurrahman34@gmail.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads