রবিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৩

শাহবাগ মঞ্চ কি আইনের ঊর্ধ্বে



দৈনিক জনকণ্ঠের এক প্রতিবেদনে বলা হয়, জামায়াত-শিবির অনুরাগী পিয়াস করিমকে সারাদেশে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। গত বুধবার শাহবাগের প্রজন্ম চত্বর থেকে আন্দোলনকারীরা এই বুদ্ধিজীবীকে অবাঞ্ছিত ঘোষণা করেন। এদিকে গত বুধবার সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু প্রজন্ম চত্বরে ঘোষণা দেন দৈনিক নয়া দিগন্ত, দিগন্ত টেলিভিশন, সংগ্রাম এবং আমার দেশসহ সকল জামায়াতী প্রচার মাধ্যমে যে সব ব্যক্তি টকশো করেন বা কলাম লেখেন তাদের শাহবাগে অবাঞ্ছিত ঘোষণা করা হলো। শাহবাগ মঞ্চের আন্দোলনকারীরা আরো বলেন, দিগন্ত টেলিভিশনে একটি নিয়মিত টকশোতে সঞ্চালক হিসেবে দেখা যায় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক রণাঙ্গনের বীর সৈনিক বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীর উত্তমকে। তিনি ঐ টকশোতে সরকারের বিরোধিতা করতে গিয়ে মাঝে মধ্যেই শাহবাগ আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছেন। মুক্তিযুদ্ধের সংগঠকের এই জামায়াত প্রীতিতে আমরা বিস্মিত। যেখানে তার উচিত ছিল আমাদের নতুন প্রজন্মকে পথ দেখানো, সেখানে আমাদের বিভ্রান্ত করার অর্থ খুঁজে পাই না। শাহবাগ প্রজন্ম চত্বরে টানা নয়দিন ধরে আন্দোলন চললেও এই বীর মুক্তিযোদ্ধা একবারও সংহতি প্রকাশ করতে আসেননি। শাহবাগের আন্দোলনকারীরা বলছেন, কাদের সিদ্দিকী জামায়াতের অর্থে তার রাজনীতি পরিচালনা করছেন।
শাহবাগ চত্বরে আন্দোলনকারীরা যুদ্ধাপরাধ আদালতের যাবজ্জীবনের রায় মনপুত না হওয়ায় আব্দুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে আন্দোলন শুরু করেছিলেন। তখন বলা হয়েছিল ব্লগারদের এ আন্দোলন রাজনীতি নিরপেক্ষ এবং যুদ্ধাপরাধীদের চূড়ান্ত শাস্তিই তাদের আন্দোলনের লক্ষ্য। কিন্তু যতই দিন যেতে লাগলো ততই তাদের দাবি নামায় নতুন নতুন দাবি যুক্ত হতে থাকলো। এখন তো তাদের মঞ্চে আওয়ামী লীগ, কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ ও বাসদের ছাত্র সংগঠনের কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখছেন। ঐ সব বক্তৃতায় তারা ভিন্ন মতের মিডিয়াকে হুমকি-ধমকি দিচ্ছেন, পত্রিকা জ্বালাও পোড়াও করছেন, ভিন্ন মতের নাগরিকদের ব্যবসা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে হামলার উস্কানি দিচ্ছেন, ভোটার তালিকা থেকে জামায়াত-শিবিরের লোকদের নাম বাদ দেয়ার দাবি জানাচ্ছেন। ঐ মঞ্চ থেকে উস্কানিমূলক বক্তব্যের কারণে ইতোমধ্যে কোনো কোনো পত্রিকা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে হামলা ও অগ্নিসংযোগ করা হয়েছে। তাই পর্যবেক্ষক মহলের অনেকেই এখন বলছেন, যুদ্ধাপরাধ বিচারের দাবির আড়ালে আসলে শাহবাগ মঞ্চ থেকে ফ্যাসিবাদের পদধ্বনি পাওয়া যাচ্ছে। শাহবাগ মঞ্চে সরকার, প্রশাসন এবং র‌্যাব-পুলিশের সহযোগিতায় গানবাদ্যের উত্তেজনায় যারা এখন মঞ্চে বক্তব্য রাখছেন, তারা হয়তো উপলব্ধি করতে পারছেন না যে, শাহবাগের ঐ ছোট্ট জায়গাটা পুরো বাংলাদেশ নয়। নিরপেক্ষতার মুখোশ পরে শাহবাগ মঞ্চে ইতিমধ্যে ফ্যাসিবাদী কায়দায় যে সব বক্তব্য রাখা হয়েছে তার সাথে বহু মানুষই একমত পোষণ করেন না। এখন লক্ষ্য করা যাচ্ছে, গণতান্ত্রিক চেতনায় যারাই তাদের সাথে দ্বিমত পোষণ করেন তাদেরকেই তারা স্বাধীনতাবিরোধী ও রাজাকার হিসেবে চিহ্নিত করতে চাইছেন। এমনকি দেশের হর্তাকর্তা সেজে বিশিষ্ট নাগরিকদের অবাঞ্ছিত ঘোষণা করার স্পর্ধাও দেখাচ্ছেন। এমন পদক্ষেপকে নতুন প্রজন্মের রাজনীতি নিরপেক্ষ আচরণ হিসেবে বিবেচনা করা যায় না।
শাহবাগ মঞ্চ থেকে যেভাবে এবং যে ভাষায় পিয়াস করিমের মতো একজন সম্মানিত শিক্ষককে বাজাকার দোসর হিসেবে চিহ্নিত করে অবাঞ্ছিত ঘোষণা করা হলো এবং যেভাবে মুক্তিযুদ্ধের বীর সৈনিক বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীর উত্তমকে জামায়াতের অর্থে পালিত একজন রাজনীতিক হিসেবে চিহ্নিত করা হলো তাতে শাহবাগ মঞ্চের নায়কদের কুরুচির পরিচয়টাই স্পষ্ট হলো। এতদিন তারা গান-বাধ্য আর মোমের আলোয় নিজেদের সংস্কৃতিমান মানুষ হিসেবে পরিচিত করার কৌশল অবলম্বন করলেও রাজনৈতিক গলাবাজির পর এবার জাতীয় ব্যক্তিত্বদের চরিত্র হননের মাধ্যমে নিজেদের কদর্য চেহারাটাই তারা আরো স্পষ্ট করে তুলেছেন। কিছুদিন আগে শাহবাগ মঞ্চের এক নেপথ্য সংগঠকের লম্ফযম্ফ দেখে কাদের সিদ্দিকী একটু বিরক্ত হয়ে একটি টকশোতে জানতে চেয়েছিলেন, মুক্তিযুদ্ধের কথিত ঐ চ্যাম্পিয়ন কোথায়, কোন সেক্টরে মুক্তিযুদ্ধ করেছিলেন? হয়তো এ কারণেই কোনো সঙ্গত জবাব দিতে অসমর্থ হয়ে বঙ্গবীর কাদের সিদ্দিকীর চরিত্র হননে এভাবে উঠে পড়ে লেগেছেন। এসব কর্মকান্ড শাহবাগ মঞ্চের জন্য ভালো কিছু বয়ে আনবে না। আসলে রাজনৈতিক চাতুর্য ও চরিত্র হননের কৌশল কোনো কাজকে সফল কিংবা মহীয়ান করে তুলতে পারে না। বিষয়টি সংশ্লিষ্ট মহল উপলব্ধি করতে পারলে মঙ্গল।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads