বুধবার, ৩০ জানুয়ারী, ২০১৩

বিপজ্জনক একটি খেলা


জসিম উদ্দিন

বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুককে পেটানোর জন্য পুলিশ কর্মকর্তা হারুন অর রশিদকে পদক দেয়া হয়েছে। প্রকাশ্য একটি অপরাধ সংঘটনের পর তার বিচার না করে সবাইকে অবাক করে দিয়ে উল্টো পদক দেয়ায় সাংবাদিকেরা যখন এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীরকে প্রশ্ন করেন, জবাবে তিনি এ তথ্য জানান। ‘অপরাধীকে’ পুরস্কৃত করার পর আবার তার সাফাই গেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এমন কথা বলবেন, তা কেউ বিশ্বাস করেনি। প্রকৃতপক্ষে এটি স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য না মিডিয়া টুইস্টিং, তা নিশ্চিত হওয়ার জন্য বারবার অনেকে বিভিন্ন টিভি ফুটেজে তার স্পষ্ট উচ্চারণটি শুনেছেন। তারপরও কেউ কেউ বিশ্বাস করেননি। একজন ডক্টরেটধারী সাবেক আমলা তার মতোই জাতীয় সংসদের আরেকজন সদস্যকে পেটানোর জন্য ‘অপরাধীকে’ পুরস্কৃত করবেন; কিভাবে তা বিশ্বাসযোগ্য হতে পারে! সবাই আশা করছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী হয়তো তার বক্তব্য প্রত্যাহার করে নেবেন এবং ওই বক্তব্যকে ‘স্লিপ অব টাং’ বলে তিনি কলঙ্ক থেকে নিষ্কৃতি পাওয়ার চেষ্টা করবেন। তা তো হলোই না বরং পরের দিন আরো ভয়াবহ বক্তব্য রেখে সবাইকে তাক লাগিয়ে দিলেন তিনি। হারুনের সমর্থনে দেয়া নিজের বক্তব্যকে একটি ‘সাহসী উচ্চারণ’ বলে নিজেই দাবি করেন। তিনি আরো বলেন, এ ধরনের ‘সাহসী বক্তব্য’ দেয়ার জন্য অনেকে তাকে অভিনন্দন জানিয়েছেন। নিজের দল বা দলের বাইরে অন্য কোনো ব্যক্তি তাকে শুভেচ্ছা জানিয়েছে এমনটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়নি। কারা তাকে শুভেচ্ছা জানিয়েছে তিনি নিজেও নামধাম জানাননি।
আইনশৃঙ্খলা রক্ষায় পূর্বোক্ত হারুন নাকি অসাধারণ অবদান রেখে চলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, চিফ হুইপ আইন অমান্য করে মিছিল করায় পুলিশ হারুন তাকে শায়েস্তা করেছেন। ২০১১ সালের সেই ঘটনায় সংসদ সদস্য জয়নুল আবদিন গাড়ি ভাঙচুর করেছেন বা ঢিল মেরেছেন এমন কোনো প্রমাণ নেই। হঠাৎ দেখা গেল হারুন ও বিপ্লব নামে দু’জন পুলিশ কর্মকর্তা তার ওপর চড়াও হলেন। চড়থাপ্পড় মেরে রাস্তায় ফেলে দিলেন তারা জয়নুল আবদিনকে। ততক্ষণে অন্য সহযোগীরা তাকে লাথি-কিল-ঘুসি মেরে কাবু করে ফেলেছে। জীবন বাঁচাতে দৌড়ে সংসদের জন্য সংরক্ষিত এলাকায় আশ্রয় নেন তিনি। এরপরও তাকে ছেড়ে দেয়া হলো না। সেখান থেকে টেনেহিঁচড়ে এনে রাস্তায় ফেলে আবার পেটানো হয়। মুমূর্ষু অবস্থায় দলীয় সহকর্মীরা তাকে উদ্ধার করেন। হারুন ও তার সহযোগীদের জয়নুলবধের এ নিষ্ঠুরতা স্বরাষ্ট্রমন্ত্রীর ভাষায় ‘আইনশৃঙ্খলা রক্ষায় অবদান’! হারুনের পুরস্কার পাওয়ার পেছনে আরো যে কারণের কথা উল্লেখ করা হয়েছে তা হলো লালবাগ এলাকার আইনশৃঙ্খলা রক্ষায় হারুনের নিরলস প্রচেষ্টা চালানো। অথচ বিশ্বজিৎকে ছাত্রলীগের খুনিরা প্রকাশ্যে হত্যা করার সময় হারুন পাশেই দাঁড়ানো ছিলেন। তার একটি মাত্র পদক্ষেপই সেদিন নিরীহ গরিব এই দোকানিকে বাঁচাতে পারত। কোর্ট এলাকায় বিচারপ্রার্থী এক নারীর শ্লীলতাহানি করেছে হারুনের ফোর্স। এর প্রতিবাদ করতে গিয়ে কয়েকজন সাংবাদিকও তাদের নির্যাতনের শিকার হয়েছেন। এসব কুকীর্তি গোপন কিছু নয়। এগুলো ফলাও করে মিডিয়ায় প্রচার পেয়েছে। অনেকেই ক্ষোভের সাথে বলছেন, এসব যদি ‘আইনশৃঙ্খলা রক্ষার নিরলস প্রচেষ্টা’ হয় তাহলে সরাসরি ডাকাতি, লুণ্ঠন, খুন করলে আরো বড় পুরস্কার পাওয়া উচিত! কেউ সাহসের সাথে এমন অপরাধ করে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এসে পুরস্কার দাবি করলে তিনি কোন নৈতিকতার বলে তা প্রত্যাখ্যান করবেন?
মহিউদ্দীন আলমগীর একজন ‘অপরাধী’র পুরস্কার পাওয়া নিয়ে সাফাই গাইছেন স¤পূর্ণ রাজনৈতিক কারণে। পুলিশের দ্রুত পদোন্নতি পাওয়া কর্মকর্তা হারুন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ক্যাডার ছিল। জয়নুল আবদিন ফারুককে নির্দয়ভাবে পিটিয়েছেন বিরোধী নেতা হওয়ার কারণে। চিফ হুইপ বিরোধী দলের ব্যক্তি না হলে ছাত্রলীগের সাবেক এ সদস্য এতটা আগ্রাসী হয়ে পেটানোর প্রেরণা পেতেন না। একজন পেশাদার পুলিশ (তদুপরি কর্মকর্তা) কখনো একজন রাজনৈতিক নেতার ওপর এভাবে চড়াও হওয়ার চিন্তাও করবে না। ওই নেতা যদি কোনোরূপ আইন ভঙ্গ করে থাকেন তাহলে তাকে আইনের অধীনে আনতে পারেন বড় জোর। স্বরাষ্ট্রমন্ত্রী পূর্বোক্ত বক্তব্যের মাধ্যমে প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেই যেন উপহাস করলেন। ২২ জানুয়ারি পুলিশ সপ্তাহের অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী যখন এসব উদ্ভট কথা বলছেন তার আগে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার পুলিশকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করবে না। পুলিশ বাহিনী শুধু জনগণের নিরাপত্তা সুরক্ষায় নিয়োজিত থাকবে। যতই ক্ষমতাধর হোক না কেন, পুলিশ আইন ভঙ্গকারীদের আইনের আওতায় আনবেই।
স্বরাষ্ট্রমন্ত্রী শুধু প্রধানমন্ত্রীর বক্তব্যের শত ভাগ বিপরীত কথা বলে লজ্জাকর পরিস্থিতি সৃষ্টি করছেন তা নয়। তিনি প্রধানমন্ত্রীর নির্দেশ, ‘পুলিশ শুধু জনগণের নিরাপত্তা সুরক্ষায় নিয়োজিত থাকবে’ এর বিরুদ্ধেও অবস্থান নিয়েছেন। সাধারণ নাগরিক বিশ্বজিৎ হত্যার খুনিদের বিচারে গড়িমসি করছে তার পুলিশ বাহিনী। কৃষি বিশ্ববিদ্যলয়ে শিশু রাব্বি হত্যাকারীরা প্রকাশ্যে ঘুরে বেড়ালেও কোনো পদক্ষেপ নিচ্ছেন না। সন্ত্রাসী বিকাশ তার অনুমতি ছাড়া জেলখানা থেকে সম্প্রতি ছাড়া পেতে পারে না। এ দিকে হত্যা, খুন, গুম চলছে নির্বিচারে। সাধারণ মানুষ রয়েছেন মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে।
প্রধানমন্ত্রী নিজেও তার সঙ্কল্পে অটল থাকতে পারছেন না। চার বছর ধরে পুলিশের নিয়োগে যে অনিয়ম চলছে এর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিলে পুলিশবাহিনীতে নিয়োগ নিয়ে এভাবে পুকুর নয়, সাগর চুরির ঘটনা ঘটত না। পুলিশে একচেটিয়া নিয়োগ দেয়া হয়েছে গোপালগঞ্জ, কিশোরগঞ্জ ও বৃহত্তর ফরিদপুর থেকে। মহাজোট সরকারের চার বছরে ২৮ হাজার পুলিশ নিয়োগ দেয়া হয়েছে। আরো প্রায় চার হাজারের বেশি সদস্যের নিয়োগপ্রক্রিয়া চূড়ান্তপর্যায়ে রয়েছে। এত বিপুলসংখ্যক নিয়োগে নিয়মকানুনের কোনো তোয়াক্কা করা হয়নি।
প্রধানমন্ত্রীর নিজ জেলা গোপালগঞ্জ থেকে আট হাজার পুলিশ নিয়োগ দেয়া হয়েছে। সাত হাজার সদস্য নিয়োগ পেয়েছেন প্রেসিডেন্ট জিল্লুর রহমানের জেলা কিশোরগঞ্জ থেকে। এ জেলাটি অবশ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী আশরাফুল ইসলাম এবং জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ অ্যাডভোকেট নিজ জেলা। ফরিদপুর, মাদারীপুর ও শরীয়তপুর থেকে পুলিশে নিয়োগ দেয়া হয়েছে দুই হাজার সদস্য। এ জেলাগুলোর প্রতি ক্ষমতাসীনদের রয়েছে বিশেষ দুর্বলতা। দেশের ৫৯টি জেলার জন্য বাকি থাকল কী? দেশের বৃহত্তম অংশের জনগণ যদি বৈষম্যের অভিযোগ আনেন তাহলে প্রধানমন্ত্রী কী জবাব দেবেন, জাতীয় নিরাপত্তা বাহিনীতে এ ধরনের নিয়োগ জাতীয় ঐক্য, সংহতি ও নিরাপত্তার জন্য কতটা শঙ্কার, সেটা সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা নিশ্চয়ই উপলব্ধি করছেন।
পুলিশের এ অভিনব নিয়োগের ক্ষেত্রে প্রথম পছন্দ ছিল দলীয় নেতাকর্মী, তারপর মন্ত্রী ও সংসদ সদস্য আত্মীয়স্বজন। দলীয় ও আত্মীয়করণ হয়েছে শত ভাগ। এর সাথে যখন অবৈধ উৎকোচের সংশ্লেষ ঘটে, সব মিলিয়ে সেটা ‘শত ভাগের বেশি’ অবৈধ হয়ে যায়। পুলিশের চাকরি এখন একটি লাভজনক লোভনীয় পেশা। গায়ে পোশাকটি জড়ানোর পর যেন সনদ পাওয়া যায় কাঁড়ি কাঁড়ি অবৈধ অর্থ কামানোর। ‘দলীয়’ ও ‘আত্মীয়’ পরিচয়ে নিয়োগ দিয়ে দলীয় আনুগত্য শত ভাগ সন্দেহমুক্ত করা হয়েছে। এরপর করা হয়েছে লাখ লাখ টাকার নিয়োগবাণিজ্য।
মহাজোট সরকার ক্ষমতায় আসার পর পুলিশের গুরুত্বপূর্ণ (যেখানে অর্থ বেশি কামানো যায়) সব পদ গোপালগঞ্জ ও কিশোরগঞ্জীদের হাতে চলে যায়। রাজধানীর প্রায় সব থানার দায়িত্বশীল কর্মকর্তা বিশেষ জেলায় জন্ম নেয়া। এ কারণে তাদের অসম্ভব দাপট। এখন অবশ্য খবর বের হচ্ছে, এসব কর্মকর্তা রাজধানী ছেড়ে যেন তেন জায়গায় পোস্টিং নিতে তদবির করছেন জোরেশোরে। আত্মীয়তার জোর খাটিয়ে বেশি করে কামিয়ে নিয়ে সরকারের দুঃসময়ে ভীতসন্ত্রস্ত হয়ে তারা ঢাকা থেকে পালাতে চাইছেন। তাহলে সরকারের কী লাভ হলো, যদি বিপদের সময়েই তারা পাশে না থাকল। একই এলাকার অধিকসংখ্যক পুলিশ সরকার ও জনগণের এবং পুলিশ বিভাগের জন্য ক্ষতির কারণ হবে। গোপালগঞ্জ ও কিশোরগঞ্জের পুলিশ অফিসারদের কারণে চেইন অব কমান্ড ভেঙে পড়েছে। একই জেলা থেকে মাত্রাতিরিক্ত নিয়োগ বাহিনীটিকে আরো অদক্ষ করে তুলবে। এলাকাগত বিরোধ অন্যদের বিুব্ধ করবে। সুবিধার জন্য যারা অবিবেচকের মতো কাজ করছেন তাদের জন্য এটা হয়ে উঠবে বিপজ্জনক।
পুলিশ সপ্তাহ উপলক্ষে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন কাজের ক্ষেত্রে আমরা দেখছি তার শত ভাগ বিপরীত। অর্থাৎ আমরা যা বলছি কাজ করছি ঠিক তার উল্টো। যারা প্রতিষ্ঠানটির নেতৃত্ব দিচ্ছেন তারা নৈতিকভাবে দেউলিয়া হয়ে গেলে পুরো পুলিশ বিভাগে তার প্রভাব পড়বে। ইতোমধ্যেই পুলিশের ওপর জনগণের আস্থা প্রায় শূন্যের কোঠায়। তাহলে কিভাবে পুলিশের কাছ থেকে আমরা উন্নত নৈতিকতা ও পেশাদারিত্ব আশা করব?
এর প্রভাব পড়ছে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপরও। এর বিষময় ফল ভোগ করছে জনগণ। চোর-ডাকাত, ধর্ষক, খুনি ছিনতাইকারীর বিরুদ্ধে জনগণ নিজেরাই আইন হাতে তুলে নিচ্ছে। কয়েক দিনের মধ্যে গাজীপুরে দু’জনকে পিটিয়ে মেরেছে জনতা। অপর দিকে, খুনি ও সন্ত্রাসীরা পুলিশের দুর্বলতার সুযোগ নিচ্ছে। মুন্সীগঞ্জে এক দিনে সাতটি লাশ পাওয়া গেছে। এমনকি কথিত প্রেমিক-প্রেমিকারাও কাজে লাগাচ্ছে এ সুযোগকে। প্রতিদ্বন্দ্বীকে সরিয়ে দিচ্ছে পৃথিবী থেকে। স্ত্রীর প্রেমিক সন্দেহে স্বামী খুন করিয়েছে একজনকে। সে রাজধানীর একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ধর্ষণের ঘটনা এখন প্রতিদিন ডজন ডজন। বিশেষ করে ক্ষমতাসীন রাজনীতির সাথে জড়িতরা এসব অপরাধ করতে মোটেও কুণ্ঠিত নয়।
বর্তমান সরকার শেষ সরকার নয়। আজ না হোক, এক বছর বা পাঁচ বছর পর যখন তারা ক্ষমতা থেকে ছিটকে পড়বেন, সেই সময়ের কোনো সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী যদি হন জয়নুল আবদিন ফারুকের মতো কোনো নেতা, সে সরকারের সময় কোনো এক হারুন-বিপ্লব জুটি যদি রাজনৈতিক নেতা মহিউদ্দীন খান আলমগীরের ওপর একইভাবে চড়াও হন, সে পুলিশ যদি বিচারের মুখোমুখি হওয়ার পরিবর্তে পদোন্নতি পান, ভালো জায়গায় পোস্টিং পান (অর্থাৎ যেখানে বেশি কামানো যায়), বছর শেষে আবার পিপিএম পুরস্কারও পান, কেন তাকে পুরস্কার দেয়া হলো, এমন প্রশ্নের উত্তরে ফারুক যদি বলেন বিরোধী দলীয় এক নেতাকে পেটানোর জন্য এ পুরস্কার দেয়া হয়েছে তাহলে তখন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রীর কেমন অনুভূতি হবে, তা ভেবে দেখতে পারেন। এ ধরনের ভাবনার মধ্যে সবার কল্যাণ রয়েছে।
jjshim146@yahoo.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads