রবিবার, ২০ জানুয়ারী, ২০১৩

গুম-খুন আতঙ্ক দূর করতে হবে



 মহাজোট সরকারের শেষ বছরের শুরুতে মিডিয়াগুলো যখন সাফল্য-ব্যর্থতার হিসাব মিলাতে ব্যস্ত। তখন দেশে গুম, অপহরণ ও অপমৃত্যুর সংখ্যা অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় জনজীবনে ভয়াবহ আতঙ্ক সৃষ্টি হয়েছে। বিশেষত পুলিশ, র‌্যাব ও আইনশৃক্মখলা বাহিনীর পোশাক পরে এ ধরনের গুরুতর অপরাধমূলক কর্মকান্ড সংঘটিত হওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক চরমভাবে বেড়ে গেছে। সমাজের সকল শ্রেণীর মানুষ গুম আতঙ্কের শিকার হলেও এখন বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মীরা গুম-অপমৃত্যুর শিকার হচ্ছে। গত কয়েক বছরে রাজধানী থেকে বিএনপি নেতা চৌধুরী আলম, ইলিয়াস আলী গুম হওয়ার পর তাদের আর হদিস পাওয়া যায়নি। আর এ বছর রাজধানীর ৫৬ নম্বর ওয়ার্ড বিএনপি নেতা রফিকুলকে র‌্যাবের পোশাকধারী লোকেরা ধরে নিয়ে যাওয়ার পর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলাধীন আদাবাড়িয়া গ্রামের মাঠে হাতকড়া পরিহিত লাশ পাওয়া গেছে। এহেন পরিস্থিতি আতঙ্ক অনেক বাড়িয়ে দিচ্ছে।
বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া এই হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। প্রতিবাদ ওঠেছে এ জন্য যে, ৫ জানুয়ারি ঝিনাইদহের শৈলকুপাধীন আনন্দনগর গ্রাম থেকে র‌্যাবের পরিচয় দিয়ে একদল সাদা পোশাকধারী বিএনপির এই নেতাকে একটি গাড়িতে উঠিয়ে নিয়েছিল। সে কারণে বিএনপির অভিযোগ, সরকারই তাকে গুম ও হত্যা করেছে। র‌্যাবের পক্ষ থেকে অস্বীকার করা হলেও জনগণের সংশয় কাটেনি। তারা বরং অভিযোগকেই সত্য মনে করছে। এর কারণ, বর্তমান সরকারের আমলে গুম ও খুনসহ মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে ন্যক্কারজনকভাবে। অনেক সময় এমনকি রাখঢাক করারও প্রয়োজন মনে করছেন না কর্তাব্যক্তিরা। অন্য সব ক্ষেত্রের মতো মানবাধিকার হরণ ও লঙ্ঘনের ক্ষেত্রেও অতীতের রেকর্ড ছাড়িয়ে গেছে মহাজোট সরকার।
পত্রিকান্তরে প্রকাশিত খবরে জানা যায়, ২০১২ সালে দেশে ১০৮৪টি গুপ্তহত্যার ঘটনা ঘটেছে এবং এসব ঘটনার বেশিরভাগ ক্ষেত্রেই ভিকটিমের পরিবার থেকে র‌্যাব-পুলিশের সংশ্লিষ্টতার অভিযোগ করা হলেও অধিকাংশ ঘটনার তদন্তের ফলাফল আলোর মুখ না দেখায় এ বিষয়ে সন্দেহ আরো প্রবল হয়েছে। এতে একদিকে দেশে বিরাজমান রাজনৈতিক অস্থিতিশীলতা ও সহিংসতা বিশ্বে বাংলাদেশের ভাবমর্যাদা যেমন ক্ষুণ্ণ করছে, অন্যদিকে দেশের বিনিয়োগ ও কর্মসংস্থানের মন্দাদশা বিদেশী বিনিয়োগকে আরও দুরূহ করে তুলেছে, যা দেশের অর্থনৈতিক সম্ভাবনাকেও নষ্ট করে দিচ্ছে।
এই সরকারের ৪ বছরে গুম আর গুপ্তহত্যার ধুম পড়ে গেছে। ক'দিন পরপরই মৃত্যু ঘটছে বিরোধী দলের নেতা-কর্মীদের। অবস্থা এমন হয়েছে যে, নিরীহ মানুষের মধ্যেও প্রবলভাবে ভীতি-আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কারণ একবার গুম হলে তাকে বেওয়ারিশ লাশ হয়ে নদী বা নালা-ডোবায় হাত-পা বাঁধা অবস্থায় পড়ে থাকতে হবে। যেমনটি থাকতে হয়েছে রফিকুল ইসলামকে। তার অবশ্য ভাগ্য ভালো। কারণ, তাকে সনাক্ত করা গেছে। অনেককে সনাক্ত করাও সম্ভব হচ্ছে না। গুম ও হত্যার পাশাপাশি র‌্যাব ও পুলিশকে দলীয় কর্মীর মতো ব্যবহার করছে সরকার। গত চার বছরে বিরোধী দল বাধাহীনভাবে কোনো সভা-সমাবেশ বা মিছিল করতে পারেনি। আওয়ামী লীগের কর্মী ও ক্যাডারের মতো পুলিশ ও র‌্যাব ঝাঁপিয়ে পড়েছে। লাঠিপেটা করেছে নির্বিচারে। প্রধান বিরোধী দল বিএনপির অফিস মাঝে-মধ্যেই অবরোধ করেছে পুলিশ। নেতারা অফিসে অবরুদ্ধ হয়ে পড়েছেন। আরেক বিরোধী দল জামায়াতে ইসলামীর বিরুদ্ধে সরকার যেন যুদ্ধই চালিয়ে যাচ্ছে। একের পর এক উল্লেখযোগ্য সব জামায়াত নেতাকেই সরকার জেলের ভেতরে ঢুকিয়েছে। যে কয়েকজন এখনো বাইরে আছেন তাদের প্রত্যেককেও ধাওয়ার মুখে রেখেছে র‌্যাব ও পুলিশ।
বাংলাদেশ মানবাধিকার কমিশনের জরিপ রিপোর্টে বলা হয়েছে, গত বছর সারা দেশে মোট ৪ হাজার ৫২০টি হত্যাকান্ড সংঘটিত হয়। এ ধরনের হত্যাকান্ডকে অবশ্যই আইনশৃক্মখলা পরিস্থিতির চরম অবনতি বলে বর্ণনা করা যায়। গত বছর গড়ে প্রতিদিন ১২ জনের বেশি হত্যাকান্ডের শিকার হয়েছে। তাদের হিসাবে এর মধ্যে নিখোঁজ বা গুপ্তহত্যার শিকার হয়েছেন ২৭৮ জন।
মহাজোট সরকারের গত ৪ বছরে প্রধান বিরোধী দল বিএনপির প্রায় দুইশতাধিক জনপ্রিয় নেতা-কর্মী গুম-গুপ্তহত্যার শিকার হয়েছে বলে তাদের অভিযোগ। এসব ঘটনায় বিএনপিসহ ১৮ দলের অন্যান্য রাজনৈতিক দল আতঙ্কিত হয়ে পড়েছে। সম্প্রতি কুষ্টিয়ার কুমারখালীতে ঢাকা মহানগর বিএনপির ৫৬ নম্বর ওয়ার্ডের সদস্য সচিব রফিকুল ইসলাম মজুমদারকে র‌্যাব পরিচয়ে বাসা থেকে তুলে নিয়ে যাবার পর তার হাতকড়া পরিহিত লাশ উদ্ধার করা হয়। এতে বিএনপির নেতা-কর্মীদের মধ্যে আতঙ্ক আরো বেড়ে যায়। পাশাপাশি এ ঘটনায় দলের শীর্ষ মহলও চিন্তিত হয়ে পড়েছে। বিএনপি নেতারা জানান, দলের উচ্চপর্যায় থেকে নেতা-কর্মীদের চলার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।
এর আগে ঢাকা সিটি কর্পোরেশনের ৫৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী আলম নিখোঁজ হন। একইভাবে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসাইটে ছাত্রনেতা এবং সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলী ও গাড়িচালক আনসার আলী গুম হন। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর গুমের ঘটনা ছাড়াও পোশাক শ্রমিক নেতা আমিনুল ইসলামের অপহরণ ও গুমের ঘটনাটি আন্তর্জাতিকভাবে দেশের আইনশৃক্মখলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ঢাকা সফরেও আমিনুল ইসলামের খুনের ঘটনাটি আলোচিত হয়।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেন, গুম-খুন দেখে মনে হচ্ছে সরকারের নীতিনির্ধারকদের জ্ঞাতসারে ও অনুমোদন সাপেক্ষেই এসব ঘটনা ঘটানো হচ্ছে। অর্থাৎ যারা এই অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়ার সামর্থ্য সরকারের নেই। আইনশৃক্মখলা রক্ষাকারী বাহিনীর ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। তারা নিজেদের ইচ্ছেমতো লোক উঠিয়ে নিয়ে যাচ্ছে, গুম করে দিচ্ছে। তাদের বাধা দেয়ার কেউ নেই।
একের পর এক অপহরণ, গুম ও গুপ্তহত্যার ঘটনায় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো উদ্বেগ প্রকাশ করে আসছে। মানবাধিকার সংগঠনগুলোর ধারণা, এসব ঘটনায় অপরাধী চক্র এবং আইনশৃক্মখলা বাহিনীর কোনো একটা অংশ জড়িত। বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী এডভোকেট এলিনা খান জানান, র‌্যাব-পুলিশের ক্রমবর্ধমান অপহরণের পর গুমের ঘটনা রোধ করতে না পারলে সরকারই বিপদে পড়বে। র‌্যাব-পুলিশের নাম ব্যবহার করে যে গুম হচ্ছে তা বন্ধ করতে হবে। অপহরণ বা গুমের ঘটনার তদন্ত রিপোর্ট জনসম্মুখে প্রকাশ করতে হবে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads