সোমবার, ২ এপ্রিল, ২০১২

ময়মনসিংহে আওয়ামী লীগের তাণ্ডব : ওসি বললেন ’৭১-র বর্বরতাকেও হার মানিয়েছে : রূপগঞ্জে যুবলীগের ভয়ে ঘরছাড়া পুরুষ : রাজশাহীসহ অন্যান্য স্থানে হামলা-সংঘর্ষ


আমারদেশ,০৩ এপ্রিল ২০১২

ডেস্ক রিপোর্ট
ময়মনসিংহে তুচ্ছ ঘটনায় অন্তত ৩৭ বাড়িতে ভাংচুর ও ব্যাপক লুটপাট চালিয়েছে আওয়ামী লীগ ক্যাডাররা। এ ঘটনার বর্ণনা দিতে গিয়ে স্থানীয় থানার ওসি এর ভয়াবহতা ’৭১ সালের বর্বরতাকেও হার মানিয়েছে বলে উল্লেখ করেছেন।
সিরাজগঞ্জের চৌহালীতে ঘটেছে এডিবির কাজের ভাগাভাগি নিয়ে হাতাহাতির ঘটনা। ব্রাহ্মণবাড়িয়ায় দু’পক্ষের সংঘর্ষে আহত হয়েছেন অন্তত অর্ধশত। হবিগঞ্জের মাধবপুরে পূর্ব শত্রুতার জেরে দু’দল গ্রামবাসীর সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়েছেন।
এছাড়া মৌলভীবাজারের কমলগঞ্জ, শেরপুর, সাতক্ষীরার কলারোয়া, জামালপুরের সরিষাবাড়ী ও কিশোরগঞ্জে পৃথক হামলা, সংঘর্ষ ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এদিকে পূর্ব শত্রুতার জেরে নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় এক ব্যবসায়ীর বাড়িতে হামলা ও ভাংচুরের পর ফের যুবলীগ ক্যাডারদের হামলার ভয়ে গ্রামছাড়া রয়েছেন প্রায় তিনশতাধিক পুরুষ। এ খবর জানানো হয়েছে ভুক্তভোগী পরিবারগুলোর পক্ষ থেকে। এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রদল কর্মীকে পিটিয়ে আহত করেছে ছাত্রলীগ ক্যাডাররা। সিলেট ও মুন্সীগঞ্জে ভাংচুর চালিয়েছে একই দলের ক্যাডাররা। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে :
ময়মনসিংহ আ.লীগ নেতার নেতৃত্বে হামলা, ভাংচুর ও লুটপাট : ক্রিকেট খেলা নিয়ে বিরোধের জেরে ময়মনসিংহ সদর উপজেলার চরাঞ্চলের চর ঈশ্বরদিয়া ইউনিয়নের মধ্যপাড়া গ্রামে স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগ নেতার নেতৃত্বে ৩৭টি বাড়ির ৬০-৭০টি ঘরেতাণ্ডব চালানো হয়েছে। গতকাল সকালে ইউনিয়ন আওয়ামী লীগ নেতা উসমান গণি ও স্বেচ্ছাসেবক লীগ নেতা জামালের নেতৃতে শতাধিক সশস্ত্র ক্যাডার এতে অংশ নেয়। এ সময় বাড়িঘরের আলমারী ভেঙে লুট করা হয় টাকা, স্বর্ণালঙ্কার এবং দামি আসবাবপত্র। মহিলা ও তরুণীদের গলা ও কান থেকে ছিনিয়ে নেয়া হয় সোনার হার আর কানের দুল।
ময়মনসিংহের কোতোয়ালি থানার ওসি গোলাম সরোয়ার বলেছেন, এ ঘটনা ’৭১-এর বর্বরতাকেও হার মানিয়েছে। পুলিশ হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত ৪ জনকে আটক করেছে।
রূপগঞ্জে ৩ শত পরিবার পুরুষশূন্য : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের নাওড়া গ্রামের ৩ শত পরিবার এখনও পুরুষশূন্য। গত সংসদ নির্বাচনের পর থেকে বাড়িছাড়া এসব পুরুষ ঘরে ফিরতে শুরু করলে গত ২৯ মার্চ উপজেলা যুবলীগ নেতার নেতৃত্বে এ হামলার ঘটনা ঘটে। ফের হামলার আশঙ্কায় আতঙ্কিত মহিলা ও শিশুরা রয়েছেন চরম নিরাপত্তাহীনতায়।
পুলিশ জানিয়েছে, নাওড়া গ্রামের তিনটি হত্যাসহ ৯ মামলার আসামি স্থানীয় চিহ্নিত যুবলীগ সন্ত্রাসী মোশারফ হোসেন ও তার সমর্থিত ৩০-৩৫ সদস্যের একদল সন্ত্রাসী ২৯ মার্চ একই গ্রামের ব্যবসায়ী আমির হামজা হোসেনের বাড়িতে হামলা চালায়। পূর্ব শত্রুতার জেরে এ হামলা চালানো হয়। হামলাকারীরা তার বসত ঘরের দরজা-জানালা ভাংচুর ও ৫ লক্ষাধিক টাকার মালামাল লুটে নেয়।
নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও রূপগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী মনিরুজ্জামান বলেন, আওয়ামী লীগ সমর্থিত সন্ত্রাসীদের হামলা-মামলার শিকার হয়ে নাওড়া গ্রামের ৩শ’ পরিবারের পুরুষ বাড়ি ফিরতে পারছে না। অবিলম্বে তাদের নিরাপত্তা দিয়ে বাড়িতে ফিরিয়ে আনতে হবে।
সিলেট ছাত্রলীগের ভাংচুর : সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর পাকিং এলাকায় হামলা ও ভাংচুর চালিয়েছে ছাত্রলীগ কর্মীরা। এ সময় তিনজন আহত এবং নগদ টাকা, মোবাইল সেট ও একটি মোটরসাইকেল লুট হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
পার্কিং এলাকার ইজারাদার প্রতিষ্ঠান ফয়সল এন্টারপ্রাইজের পরিচালক ও মহানগর যুবলীগের যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান আসাদ জানান, মহানগর ছাত্রলীগের আইনবিষয়ক সম্পাদক লুত্ফুর রহমান চাঁদা দাবিতে ওই হামলা-ভংচুর চালায়।
চবিতে ছাত্রদল কর্মীকে মারধর : এক ছাত্রদল কর্মীকে মেরে আহত করেছে ছাত্রলীগ ক্যাডাররা। গতকাল বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এলাকায় এ ঘটনা ঘটে। আহত ছাত্রদল কর্মীর নাম আবু কায়সার সোহেল। তিনি ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী। ছাত্রলীগ ক্যাডার নয়ন, নিকিল ও উজ্জ্বল তার ওপর ওই হামলা চালান।
মুন্সীগঞ্জে পাসপোর্ট কার্যালয়ে ছাত্রলীগের হামলা : চাঁদা না দেয়ায় মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়ে ভাংচুর করে ও ফাইল লুট নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে। মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের উপ-পরিচালক মো. খোরশেদ আলম জানান, জেলা ছাত্রলীগ সভাপতি আসাদুজ্জামান সুমন তার কাছে একলাখ টাকা চাঁদা চেয়েছিল। তা দিতে অপারগতা প্রকাশ করায় ওই ঘটনা ঘটানো হয়।
এডিবির কাজের ভাগ নিয়ে চৌহালীতে আ.লীগের হাতাহাতি : সিরাজগঞ্জের চৌহালী উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে এডিবির ৬০ লাখ টাকার কাজের ভাগ-বাটোয়ারার বৈঠক চলাকালে দলীয় নেতাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।
উপজেলা এলজিইডি অফিস ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নওজেশ আলী মোল্লা ও আইনবিষয়ক সম্পাদক জুয়েল সরকার এবং দফতর সম্পাদক আবু সেলিম রেজার মধ্যে ওই ঘটনা ঘটে।
ব্রাহ্মণবাড়িয়ায় সংঘর্ষে আহত অর্ধশত : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে গতকাল জমি নিয়ে বিরোধের জেরে দু’গোষ্ঠীর লোকদের সংঘর্ষে অন্তত অর্ধশত আহত হয়েছে। এ সময় ৫টি বাড়িঘরে ব্যাপক ভাংচুর চালায় দাঙ্গাবাজরা। উপজেলার হরষপুর ইউনিয়নের হাজীপুর গ্রামের পূর্বপাড়ার সরকার বাড়ির আবু তাহেরের সঙ্গে লাম্বাহাটির ছমক মিয়ার লোকজনের মধ্যে ওই ঘটনা ঘটে।
মাধবপুরে সংঘর্ষে আহত ১৫ : হবিগঞ্জের মাধবপুর উপজেলার আদাঐর ইউনিয়নের গোয়ালনগর গ্রামে পূর্ব শত্রুতার জেরে গতকাল সকালে দু’দল লোকের সংঘর্ষে মহিলাসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। ওই গ্রামের স্থানীয় আজিজুর রহমান ও রুক মিয়ার মধ্যে কথা কাটাকাটি ও হাতাহাতির জেরে এ ঘটনা ঘটে। ঘটনা ঘটে।
কলারোয়ায় হামলা ও লুটপাট : সাতক্ষীরার কলারোয়ায় এশার নামাজ পড়ে ফিরতে দেরি হওয়ায় এক দোকান মালিক তার কর্মচারীকে বেদম পিটিয়ে আহত করেছে। এ ঘটনায় উত্তেজিত ব্যবসায়ীরা দোকানঘর ভাংচুরসহ মালামাল লুট করে দোকান মালিক রমেশ ঘোষকে বাজার থেকে তাড়িয়ে দিয়েছে। ঘটনাটি ঘটেছে রোববার রাতে উপজেলার বামনখালী বাজারে।
সরিষাবাড়ীতে যুবলীগের নেতার রগ কর্তন : জামালপুরের সরিষাবাড়ীতে শনিবার রাতে পৌরসভার রেলস্টেশন এলাকায় জমিতে মাটিকাটা নিয়ে সংঘর্ষ চলাকালে ছাত্রলীগ ক্যাডার হুমায়ূন উপজেলা যুবলীগের প্রচার সম্পাদক রুকনুজ্জামান রুকনের বাম হাতের রগ কেটে দিয়েছে। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
তানোরে গ্রামবাসীর সংঘর্ষে আহত শতাধিক : রাজশাহীর তানোরে পুকুর দখল নিয়ে গুবিরপাড়া ও সিন্দুকাই গ্রামবাসীর মধ্যে গতকাল সকালে সংঘর্ষে উভয়পক্ষের মহিলাসহ অন্তত শতাধিক আহত হয়েছেন। এ সময় অর্ধশতাধিক খড়ের পালায় অগ্নিসংযোগ, ঘরবাড়ি ভাংচুরসহ মালামাল, গরু-ছাগল লুটের ঘটনা ঘটেছে।
প্রত্যক্ষদর্শী এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, পৌর এলাকার সিন্দুকাই গ্রামের খাস ডেড়কা পুকুরটি দীর্ঘদিন থেকে গুবিরপাড়া ও সিন্দুকাই গ্রামের লোকজন যৌথভাবে মাছ চাষ করে ভোগদখল করে আসছিল। গতকাল সকাল ৬টার দিকে সিন্দুকাই গ্রামের তানু মণ্ডল সেচ দিচ্ছিল। এসময় গুবিরপাড়া গ্রামের সিরাজ, সামসুদ্দিন, খলিলসহ কয়েকজন গিয়ে পুকুর থেকে জমিতে সেচ দিতে বাধা দেয়। একপর্যায়ে সিন্দুকাই গ্রামের লোকজনের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads