বৃহস্পতিবার, ১৯ এপ্রিল, ২০১২

রাজনৈতিক নেতৃবৃন্দের আশঙ্কা প্রতিবাদ ও প্রতিরোধ না করলে গুমের তালিকা দীর্ঘ হবে



বিভিন্ন রাজনতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ বিএনপি নেতা ইলিয়াস আলীর নিখোঁজের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এ ধরনের ঘটনায় সরকার চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। মানবাধিকারের প্রতি এ সরকারের বিন্দুপরিমাণ আস্থা নেই। তারা বলেন, এ ধরনের অন্যায়ের প্রতিবাদ ও প্রতিরোধ না করতে পারলে গুম বা অপহরণের তালিকা আরো দীর্ঘ হবে। 
বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি ইলিয়াস আলী ও তার ড্রাইভার নিখোঁজ হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, এসব ঘটনা গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশ ও দেশের গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য অশনি সঙ্কেত। তিনি অবিলম্বে ইলিয়াস আলীকে খুঁজে বের করার জন্য সরকার ও আইনশৃঙ্খলা রা বাহিনীর প্রতি আহ্বান জানান। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে সাইফুল হক আরো বলেন, নির্বাচিত সরকারের আমলেও গুম, অপহরণ ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড অব্যাহত থাকায় দেশ ও দেশের ভবিষ্যৎ নিয়ে ইতোমধ্যে জনমনে গভীর শঙ্কা সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতির দায়দায়িত্ব মহাজোট সরকারকেই বহন করতে হবে। তিনি বলেন, কোনো সভ্য ও গণতান্ত্রিক রাষ্ট্র ও সরকার এ ধরনের নৈরাজ্যিক অবস্থা চলতে দিতে পারে না। 
জাগপা সভাপতি শফিউল আলম প্রধান বিএনপি নেতা গুম হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, এটা সরকারের ক্ষমাহীন অপরাধ। এর বিরুদ্ধে তিনি ধারাবাহিক সংগ্রাম অব্যাহত রাখার আহ্বান জানান। তারা বলেন, যে দেশে আল্লাহর বান্দাদের জীবনের ন্যূনতম গ্যারান্টি নেই সেই দেশের একজন নাগরিক ও মুসলমান হিসেবে গ্লানিকর গোলামির জিন্দেগী মেনে নেয়া যায় না। গতকাল জিইপি মিলনায়তনে জাগপার বর্ধিত সভায় তিনি এসব কথা বলেন। এতে অন্যদের মধ্যে পার্টির মহাসচিব খন্দকার লুৎফর রহমান, শাজাহান খোকন, খন্দকার আবদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। 
বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ইলিয়াস আলীর হঠাৎ করে নিখোঁজ হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করে অবিলম্বে তাকে জনসম্মুখে হাজির করার আহ্বান জানিয়েছেন। 
দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি নেতা ও সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলীকে উদ্ধারের দাবিতে এবং ২২ এপ্রিল দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। নগর সহসভাপতি মতিয়ারা চৌধুরী মিনুর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক মো: শামিম ভুইয়ার পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন দলের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, প্রেসিডিয়াম সদস্য সুব্রত বারুরী, যুগ্মমহাসচিব স্বপন কুমার সাহা প্রমুখ।
বাংলাদেশ জাতীয় ছাত্রদলের আহ্বায়ক এম এন শাওন সাদেকী ও সদস্যসচিব অনিমেষ বারুরী এক বিবৃতিতে বলেন, ইলিয়াস আলীর মতো একজন নেতা ড্রাইভারসহ নিখোঁজ হওয়ার ঘটনাই প্রমাণ করে বর্তমান সরকার দেশ পরিচালনায় ব্যর্থ। 
বাংলাদেশ কৃষক ন্যাপ আহ্বায়ক সুব্রত বারুরী ও যুগ্ম আহ্বায়ক মল্লিক আবদুস সোবহান ইলিয়াস আলীর নিখোঁজের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। 
বাংলাদেশ জাতীয়তাবাদী মানবাধিকার ফোরামের সভাপতি রেজাউল কবির রেজা বলেন, ইলিয়াস আলীকে গুম করে সরকার মানবাধিকার লঙ্ঘন করেছে। তিনি এ ধরনের ঘটনার বিরুদ্ধে দলমত নির্বিশেষে প্রতিবাদ করার আহ্বান জানান। 
ইলিয়াস আলীকে অবিলম্বে খুঁজে বের করার দাবিতে গতকাল প্রেস কাবের সামনে নাগরিক সমাবেশ ও মানববন্ধন করেছে জিয়া ব্রিগেড কেন্দ্রীয় কমিটি। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি জাহিদ ইকবালের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন শাম্মী আক্তার এমপি, বিএনপি নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, রফিক সিকদার, অ্যাডভোকেট আবেদ রাজা, বাদল আহমেদ, সোহরাব সরদার, কিরন আহমেদ প্রমুখ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads