বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৪

হতাশার কারণ নেই


দেশে একটি শক্ত ও যোগ্য বিরোধী দল থাকা অত্যন্ত প্রয়োজন। এ ধারণা ১৯৭৫ সালে বাকশাল গঠনের পরপরই সব দেশপ্রেমিক ও গণতন্ত্রপ্রিয় মানুষ দারুণভাবে অনুভব করেছেন। তখনই দেশের মানুষ বুঝে ফেলেছিলেন আওয়ামী লীগের হাতে গণতন্ত্র নিরাপদ নয়। বিএনপি প্রতিষ্ঠিত হওয়ার পর অতি অল্প সময়ে দলটির জনপ্রিয়তার প্রমাণ মিলেছিল। দেশে ও সারা বিশ্বে বিতর্কিত জাতীয় নির্বাচনের মাধ্যমে বর্তমান সরকার ক্ষমতায় রয়েছে। সাবেক স্বৈরশাসক এইচ এম এরশাদও গল্পের মিথ্যাচারী রাখাল বালকের মতো দেশবাসীকে ধোঁকা দিয়ে শেষ পর্যন্ত সরকারপক্ষেই যোগ দিয়েছেন। কিন্তু জাতির কাছে তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, সরকারের অতি মাত্রায় দমনপীড়নে বিরোধী দলকে যতই পর্যুদস্ত করা হোক না কেন, বিএনপির মতো এত বড় একটি দলসহ ১৯ দলীয় জোট ও সমমনা দেশপ্রেমিক বিভিন্ন দলের কোনো ব্যক্তিকেই এ নির্বাচনে অংশ নিতে দেখা যায়নি। বিএনপিকে এ জন্য যথাযথ মূল্যায়ন করে বিলম্বে হলেও নির্বাচনে অংশ না নেয়া দলগুলোকে মর্যাদার সাথে মনে রাখতে হবে। বিএনপি ও সমমনা অন্য দলগুলো নির্বাচনে অংশ না নেয়ার কারণেই প্রকৃতপক্ষে দেশের সব ভোটারের মধ্যে গড়ে ৫ থেকে ৭ শতাংশের বেশি ভোটার ভোট কেন্দ্রে যাননি- এটিই অনস্বীকার্য বাস্তবতা। এ সত্যকে শাসকগোষ্ঠী স্বীকার না করলেও দেশবাসীর তা ভালোই জানা আছে। এ অবস্থায় বিএনপিকে সুসংহত ও সুসংগঠিত রাখা শুধু দলের জন্য অপরিহার্যই নয়, গণতন্ত্রের সংগ্রামের জন্য বিরাট কাজও। 

দেশী-বিদেশী সব মহলের মতামত ও পরামর্শকে উপেক্ষা করে শুধু নিয়মরক্ষার দোহাই দিয়ে গণমানুষের ভোটাধিকারকে যেভাবে হরণ করা হয়েছে, তাতে আওয়ামী লীগের প্রতি গণমানুষের মনের ক্ষোভ থেকেই যাবে এবং তারা ক্ষোভ মেটানোর অপেক্ষায়ও থাকবেন। 

আওয়ামী লীগ আবার রাষ্ট্রীয় ক্ষমতায় বসলেও জনগণের সমর্থন, তথা নৈতিক ভিত্তি হারিয়েছে। পক্ষান্তরে বিএনপি বিতর্কিত নির্বাচনে অংশ না নিলেও তাদের জনপ্রিয়তা ঘাটতিতে পড়েনি; বরং তা বৃদ্ধির আরো সুযোগ সৃষ্টি হয়েছে। বিষয়টি আগামীতে বিএনপি কিভাবে কাজে লাগাবে, কিভাবে প্রতিপক্ষের নির্যাতন ও কৌশল মোকাবেলা করে তাদের রাজনীতিকে সাজাবে, তার ওপরই দলের সফলতা নির্ভর করছে। বিএনপির সে দক্ষতা ও সামর্থ্যও আছে বলেই জনগণ মনে করে। 

বিএনপি কখনোই বলেনি তারা স্থানীয় নির্বাচনে যাবে না। দলের বিশাল কর্মিবাহিনী আর বিএনপির যারা প্রার্থী হওয়ার প্রত্যাশী, তাদের যথার্থ ভূমিকা রাখার সুযোগ দিতে নির্বাচনে অংশ নেয়াই স্বাভাবিক।


 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads