বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১২

চাঁদপুর ও লক্ষ্মীপুরে বিএনপি কর্মী হত্যার জন্য দায়ী পুলিশ


নাগরিক তদন- কমিটির সংবাদ সম্মেলন

চাঁদপুর ও লক্ষ্মীপুরে বিএনপি কর্মী হত্যার জন্য দায়ী পুলিশ


চাঁদপুর ও লক্ষ্মীপুরে বিরোধী দলের নেতাকর্মীদের গণমিছিলে বিএনপির চারজন কর্মী নিহতসহ হতাহতের ঘটনায় পুলিশকেই দায়ী করেছে বিএনপি গঠিত ‘নাগরিক তদন- কমিটি’। 
গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে নাগরিক তদন- কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তদন- প্রতিবেদন প্রকাশ করা হয়। তদন- কমিটির আহ্বায়ক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।
‘নিরপেক্ষভাবে এ তদন- করা হয়েছে’ দাবি করে কমিটি জানায়, ‘ঘটনার জন্য পুলিশের অসহিষ্ণুতাই দায়ী। ঘটনার দিন (২৯ জানুয়ারি) বিনা উসকানিতেই চাঁদপুর ও লক্ষ্মীপুরে বিরোধী দলের নেতাকর্মীদের গণমিছিলে পুলিশ গুলি চালায় এবং বিরোধী দলের চারজন কর্মী নিহত হয়’। 
তদন- প্রতিবেদনে ঘটনার জন্য দায়ী চাঁদপুর ও লক্ষ্মীপুরের ওসিকে বদলি এবং নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের সুপারিশ করা হয়। তদন- প্রতিবেদন প্রণয়ন প্রসঙ্গে সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট খন্দকার মাহবুব জানান, ঘটনাস'ল পরিদর্শন, স'ানীয় সাক্ষ্যগ্রহণ ও তথ্য সংগ্রহের মাধ্যমে এসব তথ্য পেয়েছেন তারা। তিনি বলেন, ঘটনাস'লে সাংবাদিক, আইনজীবী, দোকানদার ও বিভিন্ন পর্যায়ের সাধারণ মানুষের সাথে কথা বলে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।
খন্দকার মাহবুব বলেন, বিনা উসকানিতে পুলিশ সেদিন মিছিলে গুলিবর্ষণ করেছিল। এতে লক্ষ্মীপুরে দুইজন ও চাঁদপুরে দুইজন মারা যান এবং অনেক নেতাকর্মী আহত হন।
তিনি দাবি করেন, ওই দিন বিরোধীদলীয় নেতাকর্মীরা লাঠিসোটা বা গাড়ি ভাঙচুর মারামারি বা বিশৃঙ্খলা কিছুই করেননি। শানি-পূর্ণ মিছিলে পুলিশ গুলি করেছে।
তিনি বলেন, তদন- কমিটি যে ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে তাতে দেখা যায়, ঘটনাস'লে কর্তব্যরত পুলিশ ও ম্যাজিস্ট্রেট গুলি চালানোর নির্দেশ দিয়েছেন। এর প্রমাণ ভিডিও ফুটেজে রয়েছে। খন্দকার মাহবুব জানান, তাদের প্রতিবেদনে এ ঘটনার তদনে-র স্বার্থে এর সাথে জড়িত পুলিশ কর্মকর্তাদের অন্যত্র বদলি করা এবং নিহত ও আহত পরিবারের ক্ষতিপূরণ দেয়ারও সুপারিশ করেছেন। সংবাদ সম্মেলনে তদন- কমিটির অন্য সদস্যদের মধ্যে অ্যাডভোকেট এ কে এম হাফিজুর রহমান এমপি, অধ্যাপক ডা: এম এ মান্নান, সদস্যসচিব সৈয়দ আবদাল আহমেদ প্রমুখ উপসি'ত ছিলেন।
উল্লেখ্য, ২৯ জানুয়ারি চাঁদপুর ও লক্ষ্মীপুরে সংঘটিত ওই ঘটনার পর ৩০ জানুয়ারি বিএনপির চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া এ নাগরিক তদন- কমিটি গঠন করেন। ঘটনা তদনে- কমিটি গত ১৬ ও ১৭ মার্চ চাঁদপুর ও লক্ষ্মীপুরের সংশ্লিষ্ট এলাকা সরেজমিন ঘুরে স'ানীয় জনগণের সাক্ষ্যগ্রহণ করে। মঙ্গলবার রাতে খালেদা জিয়ার কাছে এ তদন- প্রতিবেদন হস-ান-র করা হয়।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads