রবিবার, ১৬ মার্চ, ২০১৪

বিশ্ববিদ্যালয়সমূহে যৌন হয়রানি বৃদ্ধি প্রসঙ্গে


একটি সহযোগী দৈনিক গত ১০মার্চ বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে পরিচালিত একটি জরিপ প্রতিবেদনের তথ্য প্রকাশ করেছে। জরিপ প্রতিবেদন অনুযায়ী বিশ্ববিদ্যালয় জীবনে ৭৬ শতাংশ ছাত্রী কোন না কোনভাবে যৌন হয়রানির শিকার হন। এতে বলা হয়েছে যে, ছাত্রীদের কাছে নিজের ক্যাম্পাসও নিরাপদ নয়। জরিপ রিপোর্টের উদ্বেগজনক দিক হচ্ছে এই যে, পাবলিক বা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রীদের অবস্থা সবচেয়ে বেশি খারাপ। সেখানে যৌন হয়রানির শিকার মেয়েদের সংখ্যা ৮৭ শতাংশ। কলেজগুলোতে ৭৬ শতাংশ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজে এই হার যথাক্রমে ৬৬ শতাংশ ও ৫৪ শতাংশ। প্রাপ্ত তথ্যানুযায়ী জাতিসংঘের প্রতিষ্ঠান ইউএন উইমেন এমডিজি এচিভমেন্ট তহবিলের সহায়তায় এই জরিপ করা হয়। এতে বলা হয়, সহপাঠী ক্যাম্পাসে আসা ভিন্ন পুরুষ, নিজ বিভাগ ও অন্য বিভাগের পুরুষ শিক্ষকরাও এই যৌন হয়রানির সাথে সম্পৃক্ত। শুধু ছাত্রীরা নয়, নারী শিক্ষিকারাও এই নিপীড়নের শিকার হন। ক্লাস চলাকালীন সময়, বিরতিকালে, করিডোরে, খেলার মাঠ, পাঠাগার সর্বত্র যৌন হয়রানির ঘটনা ঘটে।
বাংলাদেশের শিক্ষাঙ্গনসমূহ বিশেষ করে উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নারী শিক্ষার্থীদের যৌন নির্যাতনের উপরোক্ত রিপোর্টকে আমরা আমাদের জাতীয় জীবনের সবচেয়ে লজ্জাকর দিক বলে মনে করি। শিক্ষার প্রধানতম লক্ষ্য শুধুমাত্র জ্ঞান পরিবেশন নয়, মূল্যবোধ সৃষ্টিও। এই মূল্যবোধ নৈতিক মূল্যবোধ, মানুষকে মানুষ হিসেবে গণ্য করার মূল্যবোধ। নারীরা মায়ের জাতি, দুনিয়াকে তারা ধারণ করেন। তাদের শ্রদ্ধাভক্তি না করে কোনও জাতি টিকে থাকতে পারে না। পশুদের মধ্যে নৈতিক মূল্যবোধ নেই এবং নেই বলেই তারা মা-বোন চেনেনা, যৌন আচরণে তা উচ্ছৃঙ্খল। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নারী শিক্ষার্থীদের যারা যৌন হয়রানির শিকার বানায় তাদের প্রায় সকলেই হয় উচ্চ শিক্ষার্থী নতুবা শিক্ষক। তারা যদি পশুরমতো ব্যবহার করতে শুরু করে তা হলে বাধ্য হয়ে আমাদের বলতে হয়, আমাদের শিক্ষা ব্যবস্থা মানুষ তৈরি না করে পশু তৈরি করছে। অবশ্য একজন কার্টুনিস্ট প্রায় ২০বছর আগেই তার আঁকা কার্টুনে এর স্বীকৃতি দিয়েছিলেন। কার্টুনে দেখানো হয়েছিল যে, বিশ্ববিদ্যালয়ে প্রবেশ ফটক দিয়ে মানুষের বাচ্চা ঢুকে শিক্ষা জীবন শেষ করে নির্গমন গেট দিয়ে পশুর বাচ্চা হয়ে বের হয়ে আসছে। এটা একটা জাতির জন্য অত্যন্ত দুঃখজনক।
প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী সরকারি বা পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে মেয়েদের যৌন হয়রানির মাত্রা প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় অনেক বেশি, ৮৭ শতাংশ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জন্য এটা উদ্বেগের বিষয় বলে আমরা মনে করি। পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভিসি, প্রো-ভিসি, প্রক্টর প্রমুখ থেকে শুরু করে হল এবং কেন্দ্রীয় ইউনিয়ন সর্বত্রই ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের দৌরাত্ম্য। বছর তিনেক আগে যখন মহামারীর ন্যায় সারা দেশে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সর্বত্র ইভটিজিং ও নারী নির্যাতন ছড়িয়ে পড়েছিল তখন দেখা গিয়েছিল যে, এসব ঘটনার পেছনে ছাত্রলীগ, যুবলীগ অথবা আওয়ামী ঘরানার শিক্ষকদের সম্পৃক্ততাই বেশি। স্কুল শিক্ষক পরিমলের ঘটনা দেশবাসীকে বিস্মিত করেছিল, তার ঘটনা ফাঁস হবার পর কিছুদিনের মধ্যেই দেখা গেল সারা দেশেই অগণিত পরিমল ছড়িয়ে-ছিটিয়ে আছে, তারা শাসকগোষ্ঠীর পৃষ্ঠপোষকতা পাচ্ছে। এদের ত্বরিত শাস্তি নিশ্চিত করা হলে এ ধরনের ঘটনার প্রাদুর্ভাব কমে যেতো। কিন্তু তা করা হয়নি। এ ব্যাপারে ইডেন কলেজের সাধারণ ছাত্রীদের সংবাদ সম্মেলনের বক্তব্যও স্মরণযোগ্য। তারা অভিযোগ করেছিলেন যে, ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতা-নেত্রীরা তাদেরকে অনৈতিক কাজ করতে বাধ্য করে। এই অভিযোগের তদন্ত হয়নি। কেউ শাস্তিও পায়নি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের একজন নেতা কর্তৃক ধর্ষণের সেঞ্চুরি পালনের ঘটনাও সারা দুনিয়ায় একটি রেকর্ড সৃষ্টি করেছিল। আমরা মনে করি এর জন্য সরকার পরিচালনার সাথে জড়িত ব্যক্তিদের নৈতিক অবক্ষয় বহুলাংশে দায়ী। নেতৃত্ব যদি কলুষমুক্ত থাকে তা হলে অনৈতিক কাজ প্রশ্রয় পেতে পারে না, সমাজও কলুষমুক্ত হয়।
ছাত্রীরা আমাদের মা অথবা বোন কিংবা কন্যা। তাদের অবমাননা জাতির অবমাননা। তাদের যৌন হয়রানিতে আমাদের নারীনেত্রীদের নির্লিপ্ততা আমাদের ব্যথিত করে। ধর্মীয় মূল্যবোধের অভাব, নারী-পুরুষের অবাধ মেলামেশা এবং অপরাধীদের প্রশ্রয় দান প্রভৃতিকে আমরা যৌন নির্যাতনের প্রধান কারণ বলে মনে করি। এর তিনটি প্রধান প্রতিষেধক আছে। এক- সম্ভব হলে বিশ্ববিদ্যালয়ে ছেলে ও মেয়েদের জন্য আলাদা ক্যাম্পাস গড়ে তোলা দরকার। দুনিয়ার অনেক দেশেই এই ব্যবস্থা আছে। দুই- সহশিক্ষক কমিয়ে আনা অপরিহার্য এবং ছেলে-মেয়েদের অবাধ মেলামেশার উপর নিষেধাজ্ঞা আরোপ করা দরকার এবং সর্বোপরি সকল স্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করা অপরিহার্য। এই ব্যবস্থাগুলো গ্রহণ করতে না পারলে নৈতিক অবক্ষয়ের ধারা রোধ করা যাবে না বলে আমাদের বিশ্বাস।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads