বৃহস্পতিবার, ২০ মার্চ, ২০১৪

সম্পদ বিবরণী জমা দিলেন ‘বিতর্কিত’ এমপি বদি


সম্পদের অস্বাভাবিক বৃদ্ধি ব্যাপক বিতর্কের পর দুর্নীতি দমন কমিশনের (দুদক) নির্দেশ মোতাবেক সম্পদ বিবরণী জমা দিলেন সরকারদলীয় ও কক্সবাজারের-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রহমান বদি। গতকাল বৃহস্পতিবার বেলা ১টার দিকে তিনি সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে এসে সম্পদ বিবরণী জমা দেন।
দুদকের উপ-পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আব্দুর রহমান বদি নিজেই দুদক কার্যালয়ে উপস্থিত হয়ে তার সম্পদ বিবরণী জমা দিয়েছেন।’
গত ২৪ ফেব্রুয়ারি আব্দুর রহমান বদির পরিবারসহ নিজের আয়ের উৎস ও সম্পদ বিবরণী জমা দেয়ার নির্দেশ দেয় দুদক। এর আগে গত ১৬  ফেব্রুয়ারি নামে বেনামে বিপুল সম্পদের মালিক হওয়া ও নির্বাচন কমিশনে (ইসি) হলফনামায় প্রদত্ত সম্পদের অস্বাভাবিক বৃদ্ধির বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করে দুদক। তখন তিনি অভিযোগ প্রমাণিত হলে সংসদ সদস্য পদ ছেড়ে দেয়ার ঘোষণা দেন।
ইসির কাছে দেয়া বদির হলফনামার তথ্য অনুসারে, জীবনে প্রথম সংসদ সদস্য হওয়ার পর পাঁচ বছরে তার আয় বেড়েছে ৩৫১ গুণ। আর নিট সম্পদ বেড়েছে ১৯ গুণেরও বেশি। অভিযোগ রয়েছে, হলফনামায় বদি কেবল আয়কর বিবরণীতে প্রদর্শিত অর্থ ও সম্পদের কথা উল্লেখ করেছেন।
তিনি গত পাঁচ বছরে আয় করেছেন ৩৬ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৪০ টাকা। টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমারের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য ও টেকনাফে জ্বালানি তেলের ব্যবসা করে এ টাকা অর্জন করেছেন বলে হলফনামায় উল্লেখ করেছেন তিনি। হলফনামা অনুসারে এমপি বদির বার্ষিক আয় ৭ কোটি ৩৯ লাখ ৩৯ হাজার ৮০৮ টাকা। আর বার্ষিক ব্যয় ২ কোটি ৮১ লাখ ২৯ হাজার ৯২৮ টাকা।
এর আগে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে জমা দেয়া হলফনামায় তার বার্ষিক আয় ছিল ২ লাখ ১০ হাজার ৪৮০ টাকা। আর ব্যয় ছিল ২ লাখ ১৮ হাজার ৭২৮ টাকা। তখন (২০০৮) বিভিন্ন ব্যাংকে বদির মোট জমা ও সঞ্চয়ী আমানত ছিল ৯১ হাজার ৯৮ টাকা। পাঁচ বছরের মাথায় এসে তা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৫ লাখ ১০ হাজার ২৩৭ টাকা। তার হাতে ২০০৮ সালের নবেম্বরে নগদ টাকা ছিল ২ লাখ ৭ হাজার ৪৮ টাকা। আর এখন ৫০ লাখ টাকা। এছাড়া এখন স্ত্রীর কাছে নগদ টাকা আছে ১৫ লাখ ৯৯ হাজার ২৬৫ টাকা।
আয়কর বিবরণীতে তিনি দেখিয়েছেন, ৭ কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ৮০৮ টাকা। আর নিট সম্পদের পরিমাণে বলা হয়েছে ৯ কোটি ১৯ লাখ ৬৭ হাজার ৫৬৩ টাকা। পাঁচ বছর আগে ২০০৮ সালের আয়কর বিবরণী অনুসারে, তখন তার বার্ষিক আয় ছিল ২ লাখ ১০ হাজার ৮৮০ টাকা। আর নিট সম্পদ ছিল ৪৭ লাখ ৭৯ হাজার ৮৮৩ টাকার।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads