বৃহস্পতিবার, ১০ মে, ২০১২

৪৫ নেতার বিরুদ্ধে চার্জশিট : হরতালে গাড়ি পোড়ানোর অভিযোগ



গাড়ি পোড়ানোর অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের ৪৫ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে গোয়েন্দা পুলিশ। গতকাল সিএমএম আদালতে ডিবি পুলিশের পরিদর্শক নূরুল আমিন এ চার্জশিট দাখিল করেন। চার্জশিটে ইসলামী ছাত্রশিবিরের সাধারণ সম্পাদক আবদুল জব্বারকে আসামির তালিকা থেকে অব্যাহতি দেয়া হয়। এছাড়া তিতুমীর কলেজ ছাত্রদলের সভাপতি ইসমাইল হোসেন শাহিন ও মোহাম্মদপুর থানা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মো. মান্নান হোসেন শাহিনকে নতুন করে আসামি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। চার্জশিট গ্রহণ করা হবে কি-না এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৩ মে দিন ধার্য করেছে আদালত। চার্জশিটে ১ নং আসামি গাড়ির কন্ডাক্টর সোহেল মিয়া এবং ২ নং আসামি হলেন গাড়ির হেলপার জসিম উদ্দিন।
চার্জশিটে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, এলডিপির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ, জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মো. মকবুল আহমাদ, ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা ও বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমদের বিরুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষ প্ররোচনা এবং পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে।
ঘটনাস্থলে উপস্থিত হয়ে গাড়ি ভাংচুর এবং আগুন লাগানোর অভিযোগ আনা হয়েছে মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন (এমপি), যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু, বিএনপির সাবেক কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান রতন, বিএনপির স্বনির্ভর সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি (এমপি), স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সপু, ছাত্রদলের সাধারণ সম্পাদক আমীরুল ইসলাম খান আলিম, ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান খোকন, ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি এসএম জাহাঙ্গীর, ঢাকা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মজনু, ঢাকা মহানগর উত্তরের স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক ইয়াছিন আলী, যুবদলের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নীরব, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক আবদুল মতিন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক-১ ওবায়দুল হক নাছির, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদল সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিব, ঢাকা মহানগর উত্তর ছাত্রদল সাধারণ সম্পাদক কামাল আনোয়ার, তিতুমীর কলেজ ছাত্রদলের সভাপতি ইসমাইল খান শাহীন, স্বেচ্ছাসেবক দল মোহাম্মদপুর থানা শাখার সভাপতি মান্নান হোসেন শাহীন, বিএনপি নেতা ও সাবেক কমিশনার আবুল বাসার, বিএনপি নেতা ও ৪০ নং ওয়ার্ড কমিশনার আনোয়ার হোসেন, বিএনপির ওয়ার্ড সভাপতি এল রহমান, বিএনপির সাবেক ধর্মবিষয়ক সম্পাদক নবী সোলায়মান, খিলগাঁও থানা বিএনপির সভাপতি ইউনুছ মৃধা, ঢাকা মহানগর জামায়াত নেতা নূরুল ইসলাম বুলবুল, ছাত্রশিবিরের সভাপতি দেলোয়ার হোসেন সাঈদী, বিএনপির কর্মী সোহেল মিয়া, মো. জসীম ও মো. মানিক রতন।
তাদের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে ৬/৭টি মাইক্রোবাসে করে এসে ঢাকা মেট্রো-জ-১১-২১০৯ নম্বর বাসের গতিরোধ করে। ড্রাইভার বাসটি থামাতে না চাইলে বাসে থাকা হেলপার ও কন্ডাক্টর বাসের ড্রাইভারকে জিম্মি করে জোরপূর্বক বাসটি ফ্যালকন টাওয়ারের সামনে থামাতে বাধ্য করে। এ সময় মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায়সহ অন্য আসামিরা গাড়িটির ব্যাপক ভাংচুর করতে থাকে। চার্জশিটে আরও উল্লেখ করা হয় আসামিদের ত্রাসের কারণে গাড়ি থেকে যাত্রীরা নেমে গেলে আসামিদের মধ্য থেকে একজন গাড়িতে আগুন লাগিয়ে দেয়। ঘটনাস্থলে উপস্থিত এসআই ইসমাইল মজুমদার বেতারযোগে ফায়ার সার্ভিসকে সংবাদ দেন। এতে ফায়ার সার্ভিসের গাড়ি এসে আগুন নেভানোর চেষ্টা করে। ততক্ষণে গাড়িটি পুড়ে যায়। এতে পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে চার্জশিটে উল্লেখ করা হয়।
চার্জশিটে উল্লেখ করা হয়, এসআই ইসমাইল মজুমদার সঙ্গীয় ফোর্সসহ ১ নং আসামি বাসের কন্ডাক্টর মো. সোহেল, ২ নং আসামি হেলপার মো. জসিম উদ্দিন ও অপর আসামি মানিক রতনকে ঘটনাস্থল থেকে আটক করেন। তাদের জিজ্ঞাসাবাদে জানা যায়, অন্য আসামিরা গাড়িটিতে অগ্নিসংযোগ করেছে এবং পরিকল্পনা, প্রত্যক্ষ ও পরোক্ষ প্ররোচনায় বিএনপি মহাসচিবসহ ৮ জন সিনিয়র নেতা অংশ নেন।
অভিযুক্ত আসামিদের মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদল নেতা কামরুজ্জামান রতন, ইসমাইল খান শাহীন, মান্নান হোসেন শাহীন, সোহেল মিয়া, মো. জসীম ও মো. মানিক রতন বর্তমানে কারাগারে আছেন।
গত ৩ মে এ মামলার এজাহারভুক্ত আসামি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন হাইকোর্ট থেকে এক সপ্তাহের জন্য জামিন পান। গত ৯ মে হাইকোর্টের জামিনের মেয়াদ শেষ হলে খোকন মুখ্য মহানগর হাকিমের আদালতে হাজির হয়ে জামিন চান। হাকিম আগামী ২০ মে পর্যন্ত তাকে জামিন দেন। জামিনে থাকা একমাত্র আসামি খোকনসহ কারাগারে থাকা ৭ আসামি ছাড়া অভিযোগপত্রভুক্ত অপর ৩৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার আবেদন করা হয়েছে।
উল্লেখ্য, ইলিয়াস আলী নিখোঁজ হওয়াকে কেন্দ্র করে বিএনপির ডাকা হরতাল চলাকালে গত ২৯ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয় এলাকায় ফ্যালকন টাওয়ারের সামনে গাড়ি পোড়ানোর অভিযোগে তেজগাঁও থানা পুলিশের উপ-পরিদর্শক ইসমাইল মজুমদার বাদী হয়ে এ মামলা করেন।
অভিযোগপত্র দাখিলের বিষয়ে অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার সাংবাদিকদের বলেন, এ মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নিয়মতান্ত্রিক আন্দোলন থেকে বিএনপিকে সরিয়ে আনার অপকৌশল মাত্র। এটি ইলিয়াসের গুমের ঘটনাকে আড়াল করতে সরকারের নিছক একটি অপচেষ্টা।
এদিকে ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া গতকাল বিকালে ৩৩ জন আসামিকে হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চ বিভক্ত আদেশের মাধ্যমে জামিন মঞ্জুরের বিষয়টি আদালতকে লিখিতভাবে অবহিত করেন।
রাষ্ট্রপক্ষের মহানগর পিপি আবদুল্লাহ আবু বলেন, মামলার তদন্ত কর্মকর্তা নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল করেছেন। আদালতে এই অভিযোগপত্র গ্রহণের মাধ্যমে মামলার বিচার শুরু হবে।
বিএনপি নেতারা এই চার্জশিটকে উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক উল্লেখ করে প্রতিবাদ জানিয়েছেন। গতকাল পৃথক পৃথক মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকার বিরোধী দলের আন্দোলনকে দমন করার জন্য মিথ্যা মামলা করে। এই মিথ্যা মামলায় বানোয়াট চার্জশিট আদালতে পেশ করা হয়েছে। তিনি বলেন, জনগণের আদালতে এই সরকারের দুর্নীতি, অন্যায়-নির্যতানের বিচার একদিন হবে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেন, সরকারের পায়ের তলার মাটি আরও আগেই সরে গেছে। এখন বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট চার্জশিট দিয়ে ক্ষমতা ধরে রাখতে চায়। সরকার নিজেই গাড়ি পোড়ানোর ঘটনা সাজিয়ে বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে পরিকল্পিত মামলা দিয়েছে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads