রবিবার, ২০ এপ্রিল, ২০১৪

অভিযুক্তকে ৯ মাসের কারাদণ্ড!


একজন ইসলাম ও মুসলিমবিদ্বেষী খ্রিষ্টান আন্দোলনকারীকে কারাদণ্ড দিয়ে কানাডা পাশ্চাত্য জগতে একটা বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। মুসলিমদের বিরুদ্ধে এবং তাদের ধর্ম সম্পর্কে অবমাননাকর বক্তব্য প্রদান, মুসলিমবিদ্বেষী প্রচারপত্র বিতরণ এবং এক মুসলিম দম্পতিকে অপরাধমূলকভাবে অপমান করার অপরাধে কানাডার অন্টারিও আদালতে তাকে ৯ মাসের কারাবাসে দণ্ডিত করা হয়েছে।
১ এপ্রিল টরেন্টোর কলেজপার্ক আদালতে কারাদণ্ডের এ রায় প্রদানকালে বিচারক এস ফোর্ড কিমেন্টস বলেন, অপরাধী এরিক ব্রাজাউ একটি প্রচারপত্র বিতরণ করেছে। এই প্রচারপত্রে মুসলিমদের কুৎসা করা হয়েছে এবং তাদের ধর্ম সম্পর্কে হীন অপবাদলিখিত হয়েছে।
দণ্ডিত ব্যক্তি ব্রাজাউ ২০১২ সালের আগস্ট ও সেপ্টেম্বরে প্রচারপত্রটি বিলি করেছে, যাতে ইসলাম ও মুসলিমদের সম্পর্কে অনেক অপমানজনক উক্তি ছিল। বিচারক কিমেন্টস আরো বলেন, প্রচারপত্র বিলি করার সময় এ ব্যক্তি সময়ে সময়ে উচ্চৈঃস্বরে ইসলাম সম্পর্কে অত্যন্ত কুৎসিত সব উক্তি করেছেন। এমন এক কণ্ঠস্বরে যাতে বোঝা যায়, তিনি অত্যন্ত ক্রুদ্ধ এবং তার বক্তব্য নিয়ে ঠাণ্ডা মাথায় বিতর্ক করার কোনো ইচ্ছাই তার নেই।
ফেব্রয়ারিতে টরেন্টোর কলেজপার্ক আদালতের কে অভিযুক্ত ব্রাজাউ তার সাফাইয়ে বিচারক বলেছিলেন, তিনি কোনো কুৎসা বক্তৃতা দিতে চাননি, বরং তিনি সেন্সরশিপ, ‘ব্লাসফেমি আইনএবং শরিয়া আইন সম্পর্কে তর্কবিতর্কের সূচনা করতে চেয়েছিলেন।
বিচারক ব্রাজাউর এই সাফাই নাকচ করে দিয়ে বলেন, ‘তিনি (ব্রাজাউ) জানতেন, এই প্রচারপত্র মুসলিমদের দারুণভাবে মর্মাহত ও ক্রুদ্ধ করবে।এই প্রচারপত্রে একটি ঝাপসা ছবি ছিল, যাতে টরেন্টো নগরীর কর্মব্যস্ত এলাকায় দাঁড়ানো এক মুসলিম দম্পতিকে দেখানো হয়েছে।
ছবিতে প্রদর্শিত মুসলিম ব্যক্তি আদালতে স্যা প্রদানকালে বলেন, ব্রাজাউ তাদের এ ফটো তোলার সময় তাকে টেরোরিস্টবলে অভিহিত করেছেন। এই মুসলিম ব্যক্তির নাম প্রকাশ করার ওপর আদালত নিষেধাজ্ঞা জারি করেছে। ফটো তোলার কয়েক সপ্তাহ পর ফুটপাথের ওপর দিয়ে এই মুসলিম ব্যক্তিকে তার স্ত্রীসহ যেতে দেখে ব্রাজাউ তার পরিবারের ফটো তোলার জন্য তাদের দিকে তেড়ে আসে। এতে ওই মুসলিম ব্যক্তি উদ্বিগ্ন ও আতঙ্কিতহয়ে পড়েন।
বিচারক কিমেন্টস ব্রাজাউয়ের এ কার্যকলাপকে অপরাধমূলকভাবে অপমান করারঅপরাধ বলে রায় দেন। ১ এপ্র্রিল রায় ঘোষণাকালে বিচারক কিমেন্টস বলেন, সরকারপীয় প্রসিকিউটর ডেরেক ইসহাক অভিযুক্ত ব্রাজাউ একজন অনুশোচনাবিহীন বিদ্বেষ সৃষ্টিকারী, যে ইচ্ছাকৃত ও পরিকল্পিতভাবে তার মতপ্রকাশের স্বাধীনতার অসৎব্যবহার করেছেবলে উল্লেখ করেছেন।
 
বিচারক কিমেন্টস অপরাধী ব্রাজাউকে অপরাধমূলকভাবে অপমানকরার অপরাধে চার মাসের কারাবাস তৎসহ দুরাচারের জন্য দুই মাস এবং শান্তি বজায় রাখার মুচলেকা দেয়ার পর শান্তি বজায় না রেখে মুচলেকা ভঙ্গের জন্য আরো তিন মাস কারাবাসের রায় দিয়েছেন।
 
ব্রাজাউ বিচারপূর্বকালে যে ৯ মাস কারাগারে আটক ছিলেন বিচারক সেটাকে কারাবাস মেয়াদের দণ্ডের বিপরীতে সমন্বয় করার নির্দেশ দিয়েছেন রায়ে। আদালতের বাইরে ব্রাজাউ বলেন, তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন। 


 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads