শুক্রবার, ১৮ এপ্রিল, ২০১৪

পরিকল্পিত নৈরাজ্যের শর্ত পূরণ করছে শাসকচক্র


সমানে চলেছে বিরোধী জোটের মূলধারার নেতাকর্মীদের বিরুদ্ধে স্বৈরাচারী সরকারের মামলা-হামলা, জেল-জুলুমের স্টিমরোলার। পয়লা বৈশাখের উৎসবানুষ্ঠানের আগের দিন আদালতে হাজিরা দিলে পুলিশ হত্যা ও বিস্ফোরক আইনের আওতায় দায়ের করা গ্যাংকেসে জড়িয়ে রাজশাহী জেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট নাদিম মোস্তফাকে জেলে পাঠানো হলো। ১৯ দলীয় জোটের প্রায় সব নেতার বিরুদ্ধেই হুলিয়া ঝুলছে কোনো-না-কোনো গ্যাংকেসের ছলছুতায়। জামায়াত নেতারা তো পুরো একটা জেনারেশন অপসমাপ্ত বা অসমাপ্ত যুদ্ধাপরাধ মামলার দায়ে ঢালাও মৃত্যুদণ্ডের অপোয় কয়েক বছর ধরে কারাবন্দী। বিএনপি শীর্ষ নেতারাও প্রায় সবাই দফায় দফায় জেল খেটেছেন, খাটছেন, কেউ কেউ জামিন পেয়েছেন। তদন্তকালীন দীর্ঘ কারাভোগের পর হাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার বিরুদ্ধে দায়ের করা হয়েছে হুকুমের সন্দেহভাজন আসামি হিসেবে ১৯টি মামলা। তার মধ্যে ছয়টিতে চার্জশিট আদালতে দাখিল হয়েছে। সেসব চার্জশিটের অপরাধ গুরুতর বিবেচনায় সরকারপ সুপ্রিম কোর্টে আপিল করে মির্জা আলমগীরের জামিন বাতিল করায়। সর্বশেষ এই দফায় ২৪ দিন কারাভোগের পর আবারো হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন মির্জা আলমগীর; কারণ নি¤œ আদালত একই মামলায় একই অভিযোগে আসামি দুজনকে জামিন দিলেও সরকারের ইচ্ছায় তার জামিন নামঞ্জুর করেছিল। জেল থেকে বেরিয়ে এক সংবাদ সাাৎকারে মির্জা আলমগীর বলেছেন, “সবার অংশগ্রহণে নিরপে সরকারের অধীনে অতি দ্রুত একটি নির্বাচন আয়োজনে সরকারকে বাধ্য করতে হবে। এর কোনো বিকল্প নেই। কারণ, বর্তমান সরকারের কোনো বৈধতা নেই, ভিত্তি নেই, জনগণের ম্যান্ডেট নেই। এমন অবৈধ সরকার রাষ্ট্র পরিচালনা করতে পারে না। কঠোর আন্দোলন ছাড়া আওয়ামী লীগ সরকারের কাছ থেকে কোনো কিছু আদায় করা সম্ভব হবে না। তাই আমাদের সামনে কঠোর আন্দোলনের বিকল্প নেই। উপজেলা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে সরকারের মুখোশ খুলে দেয়া হয়েছে, এখন বিএনপি কর্মসূচি ঘোষণা করলেই আবারো সাধারণ মানুষ ২০১৩ সালের মতো রাস্তায় নেমে আসবে। আমরা দেখছি সবখানেই অস্থিতিশীলতা বিরাজ করছে। গ্রাম বলেন, শহরে বলেন, কোথাও মানুষের নিরাপত্তা নেই। কারো মনে কোনো শান্তি ও স্বস্তি নেই। শিাঙ্গনগুলোতে সরকারি দলের ছাত্রসংগঠনের নেতাকর্মীরা খুনোখুনি করছে। এভাবে দেশ চলতে পারে না।
হক কথা। তবে প্রশ্ন উঠেছে : কর্মসূচি দিলেই যখন রাস্তায় নামার জন্য দেশবাসী উন্মুখ হয়ে আছে, তখন বিএনপি কর্মসূচি দিচ্ছে না কেন? কথাটা সরাসরি তুলেছেন বিএনপিরই অনুগামী সম্মিলিত পেশাজীবী পরিষদের একটি আলোচনা সভায় ১০ এপ্রিল গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা, ডা: জাফরুল্লাহ চৌধুরী এবং শস্য প্রবর্তনার প্রতিষ্ঠাতা কবি ফরহাদ মজহার। জাফরুল্লাহ বলেছেন, ‘বিএনপি যে ধারায় আন্দোলন করছে তাতে জনগণ হতাশ হয়ে যাচ্ছে। আন্দোলনের ধরন পরিবর্তন না করলে মুসলিম লীগের মতো বিএনপিও একদিন বিলীন হয়ে যাবে। আর মাঠে থাকবে আওয়ামী লীগ ও জামায়াত।ফরহাদ মজহার বলেন, ‘৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে বিএনপি ব্যর্থ হয়েছে। তাদের দুর্বল আন্দোলনের কারণেই এই জালিম সরকার মতাচ্যুত হচ্ছে না। সরকার হটাতে বিএনপির জোরালো কর্মসূচি দেয়া উচিত। এখন বড় ধরনের জোরালো কর্মসূচি দিতে ঢিলেমি করলে এবং সরকার হটাতে না পারলে বিএনপি নিশ্চিহ্ন ও বিলীন হয়ে যাবে।প্রতিবাদ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিঞা বলেছেন : ইতিহাস দেখুন, জিয়ার মৃত্যুর পর বিএনপি শেষ হয়ে যায়নি; (বর্তমান সঙ্কটেও) বিএনপি বিলীন হবে না, হতে পারে না।
হাসিনা সরকার অবশ্য বিএনপির এই আত্মশ্লাঘা আমলে নিচ্ছে না। মির্জা আলমগীর ছাড়া পেয়ে মুখ খোলার সাথে সাথেই সরকারপ আবার তার জামিন বাতিলের জন্য সুপ্রিম কোর্টের চেম্বার জজের দ্বারস্থ হয়েছে। দল হিসেবে বিএনপিকে বিলুপ্ত করে দেয়ার জন্য ধাপে ধাপে একাগ্রভাবে নিঃসঙ্কোচে অগ্রসর হচ্ছে শাসকচক্র। তাদের ল্য নিরঙ্কুশ একদলীয় শাসনের কায়েমি স্বত্ব প্রতিষ্ঠা। সেই ল্েয আশকারা দেয়া পুলিশরাজ আর সহযোগী অপরাধী চক্রের দৌরাত্ম্যে, এবং একই সাথে মতাসীন দলের মাদকসেবী তরুণ প্রজন্মের চাঁদাবাজিতে সাধারণ মানুষের নিরাপত্তাহীনতা নাভিশ্বাসে পরিণত হয়েছে। জনজীবনের এই অভিশাপের প্রতিকারের কথা বলছে না কেউ। বিএনপির শীর্ষ নেতৃত্ব ৪২ বছরের পুরনো মুক্তিযুদ্ধের কৃতিত্ব নিয়েই মতাসীনদের সাথে বচসায় লিপ্ত হয়ে যেন বাজিমাত বলে ভাবছেন। সাধারণ মানুষ ভাবছে, কর্মসূচি পেলে তারা নিজেরাই হয়তো নিজেদের ােভের আওয়াজ তোলার ভরসা পেত। শিগগিরই সে সুযোগ আসছে না, বিধিবাম।
রাজনৈতিক পর্যবেকেরা বলছেন, ক্রমান্বয়ে মূলধারার বিরোধী জোটের শক্তি য়ের প্রক্রিয়ায় তৎপর ও বদ্ধপরিকর মতাসীন দল। সে ল্েয জনমত, ন্যায়-অন্যায়ের বাছবিচার বা ছলবল-কৌশলে মান রা, এসবের ধারধারছে না মতাসীনেরা। তবে এভাবে রাজনীতির দুর্বৃত্তায়নের কুফল মতাসীনদের দলীয়, এমনকি পারিবারিক পরিধির মধ্যেও বর্তেছে। কোন এলাকা, কোন সরকারি-বেসরকারি দফতর কার হুকুমে, কার পেয়াদার কথায় উঠবে-বসবে তার মীমাংসা নিয়ে রক্তারক্তি-খুনোখুনি থামছে না।
শুধু খবরের কাগজের মোটা দাগের শিরোনাম থেকেই অস্থির রক্তাক্ত দেশ, সার্বিক নৈরাজ্য আর নৈতিকতার অবয়ের ভয়াবহ সমাজচিত্র ফুটে ওঠে। বাংলা সনের বর্ষ বিদায়ের শেষ কদিনের খবরে এর নমুনা দেখা যাক। চৈত্রসংক্রান্তির দিনের খবর : ৬টার মধ্যে ঘরে ফেরার আহ্বান ডিএমপির; ঢাকা মহানগর পুলিশের কমিশনার বেনজীর আহমেদ বলেছেন : সাম্প্রতিক সময়ে পুলিশের প্রিজনভ্যান থেকে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে জঙ্গি গোষ্ঠীর সদস্যরা গ্রেফতার হচ্ছে। এসব বিষয় আমলে রেখে আসন্ন পয়লা বৈশাখে নিরাপত্তার স্বার্থে নগরবাসীকে সন্ধ্যা ৬টার মধ্যে অনুষ্ঠানস্থল ত্যাগ করে ঘরে ফেরার পরামর্শ দিচ্ছি।
আরো হেডলাইন : উল্লাপাড়ায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ আহত ৫০, ট্রেনই কেড়ে নিলো এক রেল কর্মকর্তার প্রাণ; পশ্চিম রেলে এই সরকারের ছয় বছরে এক হাজার ২৮৩ দুর্ঘটনা। রাজধানীতে প্রকাশ্যে গুলি ও ছুরিকাঘাত করে দুপুরে সবুজবাগ ও তুরাগ এলাকায় দুটি ঘটনায় দুই বিকাশ এজেন্টের ১৬ লাখ টাকা ছিনতাই। গুলি ও ছুরিকাঘাতে আহত ৩। রাজধানীর মগবাজারে ছিনতাইকালে অস্ত্রসহ ছাত্রলীগ নেতা আটক, গণধোলাই। রাজধানীর মিরপুর সড়কে মাইক্রোবাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রের মৃত্যু, প্রতিবাদে সড়ক অবরোধ-ভাঙচুর।
অকারণে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার রতœাই সীমান্তে বাংলাদেশী ব্যবসায়ীকে ধরে নিয়ে গেছে ভারতীয় উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর থানার নাটোয়াটুলী ক্যাম্পের বিএসএফ সদস্যরা। মিষ্টির প্যাকেটে কাফনের কাপড় ও বোমা পাঠিয়ে জাতীয় পার্টির সাতীরা-৪ আসনের সাবেক সংসদ সদস্য এইচ এম গোলাম রেজার কাছে ৫০ লাখ টাকা চাঁদা দাবি করেছে আওয়ামী সন্ত্রাসী সহর আলীর লোকেরা। পিরোজপুর জেলার নাজিরপুরে এডিপির অর্ধকোটি টাকার টেন্ডার ভাগাভাগি, শিডিউল ক্রয়ে বাধা।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি অনার্স পরীার প্রশ্নপত্র ফাঁস, পরীার্থীরা বলছেনÑ সব বিষয়ের প্রশ্ন ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। সিরাজগঞ্জে গৃহবধূর রহস্যজনক মৃত্যু। নীলফামারীতে কারাহেফাজতে সাজাপ্রাপ্ত কয়েদির মৃত্যু, অপমৃত্যুর মামলা।
মাদক সেবনে বাধা দেয়ায় রূপগঞ্জে কুপিয়ে শিক হত্যা, প্রতিবাদে স্মারকলিপি। গোপালপুরের পৌর এলাকায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই মহল্লার মধ্যে সংঘর্ষ, দোকানপাট ভাঙচুর ও লুটপাটের ঘটনায় উভয় পরে পাঁচজন আহত। নোয়াখালীর কোম্পানীগঞ্জে ট্রাক-সিএনজি সংঘর্ষ, নিহত ৩।
দিনাজপুর চিরিরবন্দরে পুলিশের হ্যান্ডকাফসহ গাঁজা ব্যবসায়ীর পলায়ন। লক্ষ্মীপুর জেলার রায়পুরায় বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাট। গৃহকর্ত্রীসহ তিনজন পিটুনিতে আহত। শেয়ার দেয়ার কথা বলে গ্রাহকের পাঁচ কোটি ১১ লাখ টাকা হাতিয়ে নিয়েছে ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরণকারী কোম্পানি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) এক কর্মকর্তা।
রাজশাহীতে যুবককে বাড়ি থেকে ডেকে নিয়ে গুলি করে হত্যা, সিলিন্দা বটতলা এলাকা থেকে নিহতের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। পিরোজপুরের ভাণ্ডারিয়ায় বৈশাখী চাঁদা আদায়ের দায়ে যুবলীগ কর্মীকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দেওয়ানগঞ্জের তিলকপুর কাউনিয়ার চরে অগ্নিদগ্ধ হয়ে দাদী ও নাতনীর মৃত্যু; আহত আরো পাঁচজন।
মনিরামপুরে ইউপি চেয়ারম্যানসহ জামায়াত-বিএনপির তিন নেতা আটক। ময়মনসিংহের ত্রিশালে স্বামীর হাতে স্ত্রী খুন। কোটালীপাড়ায় সড়ক দুর্ঘটনায় শ্রমিক লীগ সভাপতি নিহত। দাঙ্গাবাজদের তাণ্ডবে ঘরবাড়ি ভাঙচুরে নিঃস্ব ব্রাহ্মণবাড়িয়ার থলিয়ারার অনেকগুলো পরিবার।
নিমেষেই পুড়ে গেল পাঁচ পরিবারের স্বপ্ন, তেজগাঁও থানার ৭২ নম্বর পূর্ব তেজতুরী বাজারের মাহফুজ সুইং অ্যান্ড ইলেকট্রিক দোকানে কেমিক্যাল ড্রাম বিস্ফোরণে দোকান মালিক-কর্মচারী ও পথচারীসহ কমপে ১১ জন অগ্নিদগ্ধ; ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভ্যানচালক আবদুল লতিফের মৃত্যু; আইসিইউতে দুজনের মৃত্যু। ১১ ঘণ্টা পর রাত পৌনে ১২টায় মারা যায় হার্ডওয়্যার দোকান কর্মচারী শিশু মোতালেব। দগ্ধ ১১ জনের মধ্যে চারজন নিহত।
চট্টগ্রাম, টাঙ্গাইল, নোয়াখালী, রাজবাড়ী, ঠাকুরগাঁও, মাদারীপুর ও ফরিদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় অবসরপ্রাপ্ত দুই সেনাকর্মকর্তাসহ দশজন নিহত। মাদারীপুর ও টাঙ্গাইলে সংঘর্ষ, ছাত্রদল সভাপতিসহ আহত ২০। সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতাকে প্রহার। লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ব্যবসায়ীর টাকা ছিনতাইয়ের অভিযোগ। বগুড়ায় ফেনসিডিলসহ দুই আওয়ামী লীগ নেতা গ্রেফতার। হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলায় আওয়ামী লীগের দুই গ্রপের সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, ছয়জন গুলিবিদ্ধসহ আহত ১৫।
তার আগের দুই দিনের কয়েকটি হেডলাইন : ৩০ মিনিটেই ফুটপাথের বইয়ের দোকান ধ্বংসস্তূপ, নীলতে রণত্রে; বই কেনা নিয়ে বাগি¦তণ্ডার জের ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের সাথে নীলেেতর দোকান মালিক-কর্মচারীদের মারাত্মক সংঘর্ষ, ৪০ জন আহত, পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। চাঁদপুরে ফুল ছেঁড়া নিয়ে মারধরের ফলে শিশু শিার্থীর করুণ মৃত্যু।
ক্যাঙ্গারু পারভেজ গুম হয়ে নারায়ণগঞ্জের মেয়র আইভির ভাইসহ চারজন কারাগারে। চট্টগ্রামের খুলশি থানায় যুবলীগের চাঁদাবাজিতে অতিষ্ঠ ব্যবসায়ীদের প্রতিরোধ, সড়ক অবরোধ, ধর্মঘট। পটুয়াখালীর বাউফলে বিদেশী অস্ত্রসহ এক ছাত্রলীগ নেতা আটক। ময়মনসিংয়ের ভালুকায় ছাত্রলীগ কর্মীকে হত্যার চেষ্টা, আটক ৪, অস্ত্র উদ্ধার। ফেনীর ছাগলনাইয়া পৌর কাউন্সিলরের দুটি ঘর জ্বালিয়ে দিয়েছে প্রতিপ।
লক্ষ্মীপুর সদর উপজেলার বড়ালিয়া এলাকায় যুবদল কর্মীকে নিজ বাড়ি থেকে তুলে নিয়ে হাত-পা বেঁধে গুলি করে হত্যা, ঘটনাস্থলে ফেলে রাখা লাশ উদ্ধার করেছে পুলিশ। মাদারীপুরের কালকিনিতে জুয়া খেলায় বাধা দেয়ায় পুত্রের লাথির আঘাতে পিতার মর্মান্তিক মৃত্যু।
বান্দরবানের নাই্যংছড়িতে বিয়েবাড়িতে ডাকাতের গুলিতে এক ব্যক্তি নিহত, গুলিবিদ্ধ ৫। খাগড়াছড়ির পানছড়িতে প্রতিপরে ব্রাশফায়ারে ইউপিডিএফের দুই কর্মী নিহত।
রংপুরের পীরগঞ্জে পণ্যবাহী ট্রাকের সাথে যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই চার যাত্রী নিহত, আহত ১৭। লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে দিনদুপুরে ভারতীয় সীমান্তরী বাহিনীর (বিএসএফ) বাংলাদেশে হানা, তরুণী লাঞ্ছিত, বসতবাড়ি ভাঙচুর; ভোজের জন্য ১২টি ছাগল ধরে নিয়ে গেছে। মৌলভীবাজারে ট্রলি উল্টে দুই শ্রমিক নিহত, আহত ৮।
সাতীরার কালীগঞ্জে পুকুরপাড়ে আম কুড়াতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মর্মান্তিক মৃত্যু। সুনামগঞ্জের দোয়ারাবাজারে চলন্ত সিএনজি অটোট্যাম্পু থেকে পড়ে অজ্ঞাত এক যুবকের রহস্যজনক মৃত্যু।
পয়লা বৈশাখ উপলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় তৈরিকৃত মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতিতে হামলা করেছে ছাত্রলীগ। সিরাজগঞ্জে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু। হবিগঞ্জে পরীা কেন্দ্রে হামলা ও শিক লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন। লক্ষ্মীপুর সদরে বিএনপি সমর্থিত উপজেলা চেয়ারম্যান পদে পরাজিত প্রার্থীর ইটভাটায় পাঁচ লাখ টাকা চাঁদার দাবিতে তিন দিন আওয়ামী লীগের দফায় দফায় হামলা, ভাঙচুর, লুটপাট। ব্রাহ্মণবাড়িয়ায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক, বাড়িঘরে অগ্নিসংযোগ, আটক ১২। নরসিংদীর রায়পুরায় প্রতিপরে ওপর হামলা চালিয়ে বাড়িঘর ভাঙচুর, ১০ লাখ টাকার মালামাল লুট, আহত ২। কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল ইউনিয়নের মোহাম্মদপুর (কালাপাইলা) গ্রামে চাঁদা দিতে অস্বীকার করায় লন্ডন প্রবাসীর বাড়িতে হামলা, ভাঙচুর, লুটপাট; মোটরসাইকেলে অগ্নিসংযোগ। শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় ডিবি পুলিশের দায়ের করা দুটি গ্যাংকেসে ১৫ দিন ধরে গ্রেফতার আতঙ্কে নন্নীর ইউনিয়নের পাঁচ গ্রামের প্রায় চার হাজার পুরুষ পালিয়ে বেড়াচ্ছেন।
কর্মসপ্তাহের রোজনামচা : দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধারকৃত চারটি অজ্ঞাত লাশ সম্পর্কে সপ্তাহান্তেও পরিচয় মেলেনি। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কুমিরাদহ বিলে মাছ ধরাকে কেন্দ্র করে সংঘর্ষে ২০ জন আহত; বিবাদে ৫০টি ককটেল ও হাতবোমার বিস্ফোরণ। সিলেটের সারি নদীতে নিখোঁজ হওয়ার ৫ ঘণ্টা পর এক বালুশ্রমিকের লাশ উদ্ধার। রাজধানীর যাত্রাবাড়ী সাইনবোর্ড এলাকায় পিকআপের ধাক্কায় এক অজ্ঞাতনামা ব্যক্তি নিহত। তিন বাংলাদেশীর লাশ ফেরত দিয়েছে বিএসএফ। বরিশাল সরকারি পলিটেকনিক কলেজে মদ্যপ অবস্থায় শ্রেণিকে প্রবেশ করে শিককে পিটিয়েছে এক ছাত্রলীগ নেতা। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় একটি কবুতরের মালিকানা নিয়ে বিবাদে আহত স্কুলছাত্র চিকিৎসাধীন অবস্থায় মৃত সাব্যস্ত; হাসপাতালে মৃত্যুর সাথে লড়ছেন স্কুলছাত্রের পিতামাতা ও বোন। মুন্সীগঞ্জের লৌহজংয়ে দুর্ধর্ষ ডাকাতি, ১২ ভরি স্বর্ণালঙ্কার ও নগদ প্রায় চার লাখ টাকা লুট; ডাকাতদের হাতে আহত ৩।
হবিগঞ্জের চুনারুঘাটে ভারতীয় নাগরিকদের পিটুনিতে তিন বাংলাদেশী নিহত। সুনামগঞ্জের দণি সুনামগঞ্জ উপজেলার পূর্ব পাগলা ইউনিয়নের খারাড়াই গ্রামে কথাকাটাকাটি নিয়ে দুপরে সংঘর্ষে নিহত ১, আহত ২৫। ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার নন্দগাঁ গ্রামের একটি পুকুর থেকে স্কুলছাত্রের লাশ উদ্ধার করেছে পুলিশ। সিরাজগঞ্জে প্রিজনভ্যান উল্টে এক পুলিশ কনস্টেবলসহ নিহত ২, আহত ৩। রাজধানীর মিরপুর সেনপাড়ায় আল হেলাল হাসপাতালের সামনে গুলি করে বিকাশের এক এজেন্টের ১০ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায় দুর্বৃত্তরা। এক পথচারী গুলিবিদ্ধ। কিশোরগঞ্জের নিকলীতে শ্রেণিকে ঢুকে পঞ্চম শ্রেণীর এক ছাত্রকে বেধড়ক পিটিয়ে বাম হাত ভেঙে দিয়েছে এক পুলিশ কনস্টেবল।
সিলেটের গোয়াইনঘাট বিছনাকান্দি সীমান্ত এলাকায় ভারতীয় খাসিয়ার গুলিতে এক বাংলাদেশী নিহত। রাজধানীর কলাবাগান থানাধীন ল্যাবএইড হাসপাতালের সামনে আততায়ীর গুলিতে এক যুবক নিহত। সীতাকুণ্ড যুবলীগের অফিসে হামলা চালিয়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করে মালামাল লুট করে নিয়ে গেছে ছাত্রলীগের কর্মীরা। ঢাকা-চট্টগ্রাম রেলরুটের মিরসরাইয়ে চট্টগ্রাম থেকে ঢাকাগামী কর্ণফুলী এক্সপ্রেসের তিনটি বগি লাইনচ্যুত, নিহত ১ আহত ৩০।
এভাবে সারা দেশে লাশের ছড়াছড়ি। লোকে বলবে না কেন, গজব পড়েছে দেশে!
দেশ-বিদেশের ভূ-রাজনৈতিক পর্যবেকেরা বলছেন, একদলীয় রাষ্ট্র গঠন-পূর্ব পরিকল্পিত নৈরাজ্যের শর্ত পূরণ করে চলেছে মতলববাজ শাসকচক্র। পরিণাম সম্পর্কে ডা: জাফরুল্লাহ চৌধুরী এবং কবি ফরহাদ মজহারের মতোই হুঁশিয়ারি ব্যক্ত করেছেন একজন বৈদেশিক ভূ-রাজনৈতিক পর্যবেক।
সাবেক মার্কিন রাষ্ট্রদূত ও বর্তমানে ওয়াশিংটনের উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলার্সের গবেষক উইলিয়াম বি মাইলাম কূটনীতিসুলভ সংযত মন্তব্যে বাংলাদেশ সম্পর্কে তার ৯ এপ্রিল ২০১৪ প্রকাশিত সমীায় বলেছেন : দৃশ্যত আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার জনগণের ইচ্ছাকে অবজ্ঞা করাকেই বেছে নিয়েছে এবং তারা নির্বাচন না দিয়ে ২০১৯ সাল পর্যন্ত মতায় থাকার পরিকল্পনা করছে। বিরোধীদলীয় নেতাদের অব্যাহতভাবে গ্রেফতার করে, কোনো বিরোধী দলকেই শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার সুযোগ না দিয়ে সরকার প্রধান বিরোধী দলকে প্রান্তসীমায় পৌঁছে দিতে সর্বোচ্চ চেষ্টা করছে। বিরোধী দলপন্থী মিডিয়াকে নীরব করে রাখা হয়েছে অথবা তাদেরকে হুমকি দেয়া হয়েছে। শাসক গোষ্ঠীর সমর্থক বুদ্ধিজীবীরা গণতান্ত্রিক একনায়কত্বকে আহ্বান করছেন, যেমনটা আমরা শুনেছি বিশ্বের বিভিন্ন স্থান থেকে কর্তৃত্ববাদী শাসক গোষ্ঠী সম্পর্কে। মানবাধিকার লঙ্ঘন বেড়েছে। বিশেষ করে বেড়েছে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড।
২০১৯ সাল নাগাদ এই হারে যদি এসব প্রক্রিয়া চলতে থাকে তাহলে শক্তিশালী আওয়ামী লীগ নিয়ন্ত্রিত সরকারের বিরুদ্ধে দাঁড়ানোর মতো নিয়মিত কোনো বিরোধী প থাকবে না। এমন পরিস্থিতিতে বহুল আলোচিত উদার ধর্মনিরপে মধ্য-ডানপন্থী তৃতীয় শক্তি সুশীলসমাজও থাকবে না।
আসলে আওয়ামী লীগের সবচেয়ে বড় হুমকি হতে পারে, যাকে আওয়ামী লীগ ধ্বংস করার শপথ নিয়েছে। বাংলাদেশ জামায়াতে ইসলামী তার পাখার ওপর ভর করে অপোয় আছে। তাদের সৎ ও কার্যকর সুশাসনের বিষয়ে যে খ্যাতি রয়েছে তা বাংলাদেশীদের দৃষ্টি আকর্ষণ করেছে। এরা সেসব বাংলাদেশী, যারা দুর্নীতি ও বড় দলগুলোতে স্বজনপ্রীতি দেখে দেখে বীতশ্রদ্ধ হয়ে পড়েছেন। তাই ব্যালটবাক্স ভর্তি করার আগ পর্যন্ত যে স্থানীয় নির্বাচনগুলো হয়েছে তাতে তাদের বিস্ময়কর অবদান প্রত্য করা গেছে। যদি বাংলাদেশে জামায়াতে ইসলামীর পুনর্জন্ম হয়, নাম পাল্টে ফেলা হয়, সংস্কার করা হয় এবং তারা যদি তাদের ভাবমূর্তিতে যে কলঙ্ক লেগেছে তা সাফ করতে পারে, তাহলে তারাই হয়ে উঠতে পারে যোগ্য বিরোধী দল। আমার বিশ্বাস, জামায়াতে ইসলামীর ধর্মীয় দর্শন বাংলাদেশের বিপুল পরিমাণ ভোটারের মাঝে আবেদন সৃষ্টি করবে না। কিন্তু নতুন নামে এসে এই দল যদি একটি কার্যকর এবং সৎ সরকারের কর্মসূচি নিয়ে অগ্রসর হয়, তাহলে তারা দৃশ্যপট পরিবর্তন করে দিতে পারে। আমি শুনেছি, বাংলাদেশে এমন অনেক (ধর্মনিরপেতাবাদী সৎ) মানুষ এখন আওয়ামী লীগ সরকারের বিরোধী। তারা এরই মধ্যে প্রশ্ন তুলছেন : আমরা আর কোথায় যাবো?

সাদেক খান প্রবীণ সাংবাদিককলামিস্ট



 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads