বৃহস্পতিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১২

চবিতে আবারও সাংবাদিক পেটাল ছাত্রলীগ




চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবারও এক সাংবাদিককে পিটিয়ে আহত করেছে ছাত্রলীগ কর্মীরা। আহত সাংবাদিক আবু বকর রাহাত দৈনিক যুগান্তরের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, বেলা আড়াইটার ট্রেনে বিশ্ববিদ্যালয়ে থেকে শহরে যাওয়ার উদ্দেশে ট্রেনে উঠেছিলেন রাহাত। এ সময় হঠাত্ গণিত দ্বিতীয় বর্ষের মিনহাজের নেতৃত্বে কয়েক ছাত্রলীগ কর্মী এসে রাহাতের ওপর হামলা করে। আহত রাহাত ট্রেন থেকে নেমে নিজেকে আত্মরক্ষার চেষ্টা করেন। এ সময় তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দিলে ছাত্রলীগ কর্মীরা আবারও তার ওপর হামলা করে। খবর পেয়ে কয়েকজন সাংবাদিক এসে আহত রাহতাকে উদ্ধার করেন।
বিশ্ববিদ্যালয় প্রক্টর সিরাজ উদদৌলা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, হামলাকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
এদিকে রাহাতের ওপর হামলাকারীদের বিচার চেয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের বিচার করা না হলে দেশের সর্বস্তরের সাংবাদিকদের সঙ্গে নিয়ে লাগাতার কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছে সংগঠনটি।
অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী আদর্শে উজ্জীবিত শিক্ষক সমাজ (সাদা দল), বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন পরিষদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, জাতীয়তাবাদী ছাত্রদল চবি শাখা, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশনসহ বিভিন্ন সংগঠন।
উল্লেখ্য, সর্বশেষ ৮ সেপ্টেম্বরসহ গত ৩ বছরে ছাত্রলীগের হাতে কমপক্ষে ৩২ জন সাংবাদিক হামলা ও লাঞ্ছনার শিকার হয়েছেন।
চবিতে একটি বিভাগে তালা দিয়েছে ছাত্রলীগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেয়ায় বিভাগীয় চেয়ারম্যানের কক্ষে তালা দিয়েছে ছাত্রলীগ। গতকাল বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগে এ ঘটনা ঘটে। এ ঘটনার প্রেক্ষিতে বিভাগের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের মাস্টার্সের পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে একাডেমিক কমিটি।
বিভাগ সূত্রে জানা যায়, গতকাল রাজনীতি বিজ্ঞান বিভাগের মাস্টার্সের পরীক্ষা হওয়ার কথা ছিল। এই পরীক্ষায় প্রয়োজনীয় উপস্থিতি না থাকার কারণে ৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছেন না। যার মধ্যে তিনজন ছাত্রলীগ নেতা রয়েছেন। তাদের পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেয়ায় গতকাল সকালে বিভাগীয় চেয়ারম্যানের কক্ষে তালা লাগিয়ে দেয় ছাত্রলীগ কর্মীরা। পরে প্রক্টর এসে তালা খুলে দেন।
এদিকে এই ঘটনার পর পরই একাডেমিক কমিটির বৈঠকে বসেন বিভাগীয় শিক্ষকরা। বৈঠকে অনিদির্ষ্টকালের জন্য পরীক্ষা স্থগিত করা হয়।
এই ব্যাপারে রাজনীতি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আ.ন.ম মুনির আহমদ বলেন, প্রয়োজনীয় উপস্থিতি না থাকায় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তাদের পরীক্ষা দেয়ার অনুমতি দেয়া হয়নি। এই ঘটনায় বিভাগে তালা লাগিয়ে দেয়াকে দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষা নেয়ার পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত আমরা পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads