বৃহস্পতিবার, ২২ মে, ২০১৪

শান্তিপূর্ণ মানববন্ধনেও পুলিশের হামলা


নরায়ণগঞ্জের প্যানেল মেয়র নজরুলসহ রক্ত হিম করা সাত খুনের পাশাপাশি দেশব্যাপী খুন-অপহরণ, ছিনতাই, চাঁদাবাজি ও অন্য সব ধরনের অপরাধ বেড়ে চলার পরিপ্রেক্ষিতে ধারণা করা হয়েছিল, সরকার সম্ভবত রাজনৈতিক দমন-নির্যাতনের পথ থেকে সরে আসবে এবং পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকে তাদের দায়িত্ব পালনের সুযোগ করে দেবে। কিন্তু ভিন্নমত পোষণকারীদের ব্যাপারে সরকারের নীতি ও কর্মকা- আগের মতোই রয়ে গেছে। এর প্রমাণ পাওয়া গেছে গত মঙ্গলবারও। সেদিন জাতীয় প্রেস ক্লাবের সামনে সম্মিলিত পেশাজীবী পরিষদ একটি মানববন্ধন পালনের কর্মসূচি দিয়েছিল। সাংবাদিক, চিকিৎসক, প্রকৌশলী ও সাংস্কৃতিক কর্মীসহ পেশাজীবীরা মানববন্ধন করার চেষ্টাও করেছেন। কিন্তু সম্পূর্ণ শান্তিপূর্ণ এ কর্মসূচির বিরুদ্ধেও পুলিশ যথারীতি মারমুখী ভূমিকায় নেমেছে। তারা মাইক তো কেড়ে নিয়েছেই, একই সঙ্গে রায়ট কার দিয়ে এমনভাবে ব্যারিকেড দিয়েছে যা দেখে মনে হয়েছে যেন পুলিশ কোনো সশস্ত্র জঙ্গি গ্রুপের বিরুদ্ধে যুদ্ধে নেমে পড়েছে! অথচ কর্মসূচিটি ছিল পূর্বঘোষিত এবং মানববন্ধনের আয়োজন করেছিল সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন সম্মিলিত পেশাজীবী পরিষদ। মানববন্ধনে যারা অংশ নিয়েছিলেন তাদের প্রত্যেকেও বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত, সুপরিচিত এবং সম্মানিত ব্যক্তিত্ব। সরকারের নির্দেশে পুলিশ সমাজের এসব বিশিষ্টজনকেও হেনস্তা করে ছেড়েছে। পেশাজীবী পরিষদের নেতারাও অবশ্য হার মানেননি। হ্যান্ড মাইক দিয়েই তারা বক্তব্য রেখেছেন। পুলিশের দমনমূলক কর্মকা-ের তীব্র সমালোচনা করে তারা বলেছেন, তারা এমন এক সরকারের নির্দেশ পালন করছে যে সরকার আদৌ জনগণের ভোটে নির্বাচিত নয়। তাছাড়া একমাত্র ভারত ছাড়া বিশ্বেও অন্য কোনো রাষ্ট্রই এ সরকারকে বৈধতা দেয়নি। ভারতের যে সরকার আওয়ামী লীগ সরকারকে স্বীকৃতি দিয়েছে সে কংগ্রেস সরকারও এরই মধ্যে শোচনীয়ভাবে পরাজিত হয়ে ক্ষমতা থেকে ছিটকে পড়েছে। সেদিক থেকে আওয়ামী লীগ সরকারের পেছনে দাঁড়ানোর মতো কোনো দেশ বা সরকারই অবশিষ্ট নেই। সুতরাং ওই সরকারের নির্দেশ পালনের নামে বিরোধী কোনো দল বা সংগঠনের কর্মসূচিকে বাধাগ্রস্ত বা প- করে দেয়ার কোনো বৈধ অধিকার পুলিশের থাকতে পারে না। পেশাজীবী পরিষদের নেতারা প্রসঙ্গক্রমে নারায়ণগঞ্জের সাত খুনের আসামীদের গ্রেফতার ও বিচারের দাবির পুনরাবৃত্তি করেছেন। তারা সেই সাথে দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্তি দেয়ার এবং পত্রিকাটির প্রেস খুলে দেয়ার দাবি জানিয়েছেন। দিগন্ত ও ইসলামিক টিভিসহ বন্ধ করে দেয়া সব মিডিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্যও দাবি জানিয়েছেন তারা। বলেছেন, সরকারের উচিত সারা  দেশে বেড়ে চলা সব ধরনের অপরাধ প্রতিরোধ করার কাজে পুলিশকে ব্যবহার করা।
আমরা সম্মিলিত পেশাজীবী পরিষদের শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচিতে পুলিশের হামলা এবং মাইক কেড়ে নেয়ার মতো কার্যক্রমের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। কারণ, সভা-সমাবেশ বা মানববন্ধনের মতো কর্মসূচি পালন করার অধিকার সব নাগরিকেরই রয়েছে। সম্মিলিত পেশাজীবী পরিষদের নেতাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমরাও মনে করি, রাজনৈতিক কর্মকা-ে বাধা দেয়া বা দমন-নির্যাতন চালানো নয় বরং অপরাধ দমন করাই পুলিশের আসল কাজ। অনেক উপলক্ষে প্রমাণিতও হয়েছে, পুলিশ চাইলে যে কোনো অপরাধীকে চিহ্নিত ও পাকড়াও করতে পারে। কিন্তু করে না প্রধান দু’টি কারণে একটি ঘুষ, অন্যটি সরকারের প্রভাব। ঘুষ সম্পর্কে সম্ভবত কথা বাড়ানোর প্রয়োজন পড়ে না। কারণ, অনেক অপরাধের ক্ষেত্রেই দেখা গেছে, ঘুষের বিনিময়ে অপরাধীরা ছাড়া পেয়ে যায়। ওদিকে রাজনৈতিক অঙ্গনে পুলিশের কর্মকা-ের দিকে লক্ষ্য করলে দেখা যাবে, হরতাল ধরনের কর্মসূচিতে তো বটেই, মানববন্ধনের মতো শান্তিপূর্ণ যে কোনো কর্মসূচিও ঘোষিত হওয়া মাত্র কল্পিত ধ্বংসাত্মক কর্মকা- প্রতিহত করার দোহাই দিয়ে পুলিশ বিরোধী রাজনৈতিক দলের পাশাপাশি সম্মিলিত পেশাজীবী পরিষদের মতো অরাজনৈতিক সংগঠনের ওপরও ঝাঁপিয়ে পড়ছে। পুলিশ যখন-তখন রাজনৈতিক নেতা-কর্মীদের বাসাবাড়ি ও অফিস ঘেরাও করে নেতাকর্মীদের গ্রেফতার করছে। মিছিল-সমাবেশ প- করার ব্যাপারেও রীতিমতো তাক লাগিয়ে দিচ্ছে পুলিশ। সংবিধানসম্মত গণতান্ত্রিক অধিকার হলেও দেশের কোথাও নির্বিঘেœ মিছিল-সমাবেশ করতে পারছে না বিরোধী দল। পর্যালোচনায় অনেক আগেই প্রতিষ্ঠিত হয়েছে, প্রতিটি ক্ষেত্রে সরকার পুলিশকে নিজের লাঠিয়াল বাহিনীর মতো ব্যবহার করে চলেছেÑ যা শুধু কোনো ফ্যাসিবাদী মনোভাবের সরকারের পক্ষেই সম্ভব। পুলিশকেও সরকারের রাজনৈতিক উদ্দেশ্য বাস্তবায়নে ভূমিকা পালন করতে হচ্ছে। বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতা-কর্মীদের ওপর দমন-নির্যাতন চালানোই পুলিশের প্রধান কাজে পরিণত হয়েছে। পুলিশ এমনকি মিছিল-সমাবেশ পর্যন্ত করতে দিচ্ছে না। মিছিল-সমাবেশ প- করার পাশাপাশি রিমান্ডে নিয়ে যথেচ্ছভাবে নির্যাতন, যখন-তখন বাসাবাড়ি ও অফিস ঘেরাও করে গ্রেফতার এবং গ্রেফতারের পর শ্যোন অ্যারেস্ট প্রভৃতির মাধ্যমেও সরকার পুলিশকে দিয়ে যথেচ্ছভাবে নিজের রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করে চলেছে। এসব পদক্ষেপ নেয়ার কোনো ক্ষেত্রেই পুলিশ আইন মান্য করছে না। যখন-তখন যেখানে-সেখানে অভিযান চালাচ্ছে। সরকারও তোয়াক্কা করছে না কোনো আইনের। এ অবস্থারই সর্বশেষ প্রমাণ পাওয়া গেছে মঙ্গলবার সেদিন সম্মিলিত পেশাজীবী পরিষদের মানববন্ধন কর্মসূচিকেও বাধা দিয়েছে পুলিশ। এভাবে ক্ষমতাসীনরা বুঝিয়ে চলেছেন, দেশ থেকে গণতন্ত্র ও আইনের শাসনকে ঝেঁটিয়ে বিদায় করেছেন তারা। বাংলাদেশ এখন ফ্যাসিস্ট ও পুলিশী-রাষ্ট্র হিসেবে পরিচিতি পাওয়ার পর্যায়ে এসে গেছে।
আমরা আশা করতে চাই, সরকার রাজনৈতিক প্রতিপক্ষসহ পেশাজীবী পরিষদের মতো সংগঠনের বিরুদ্ধে পুলিশকে ব্যবহার করার আগে বিষয়টি নিয়ে চিন্তা করে দেখবে। কারণ, পুলিশ বাহিনীকে সরকারের রাজনৈতিক স্বার্থ হাসিল করার জন্য গড়ে তোলা হয়নি। পুলিশের প্রধান দায়িত্ব জনগণের জান-মালের হেফাজত করা এবং আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা। অন্যদিকে পুলিশকে সরকার কেবলই রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে বলেই দেশে চুরি-ডাকাতি-ছিনতাই ও খুনসহ ভয়ঙ্কর ধরনের সব অপরাধ বেড়ে চলেছে। অপরাধ দমনে এবং অপরাধীদের আইনের আওতায় আনতে ব্যর্থ একই পুলিশ আবার রাজনৈতিক দলের নেতাকর্মীদের ওপর ঝাঁপিয়ে পড়ছে। আমরা মনে করি এবং এ কথাই সকল মহলে স্বীকৃত সত্য যে, মানববন্ধন বা অন্য কোনো রাজনৈতিক কর্মসূচি ভ-ুল করা এবং নেতা-কর্মীদের ওপর নির্যাতন চালানো পুলিশের দায়িত্বের মধ্যে পড়ে না। সরকারের উচিত পুলিশকে তার নিজের কাজ করতে দেয়া।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads