সোমবার, ১২ মে, ২০১৪

র‌্যাব-পুলিশের প্রতিটি হত্যাকান্ডের তদন্ত চাই


নারায়ণগঞ্জের সাত খুন নিয়ে গত কিছুদিন ধরে দেশের পত্র-পত্রিকাগুলোতে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে বলে মনে হয়। এই ঝড়ের গতিবেগ প্রতি ঘণ্টায় যত তীব্র হবার কথা ছিল, তা হয়নি। রাজনৈতিক দলগুলো কার্যকরভাবে এই খুনের বিরুদ্ধে মানুষের ক্ষোভকে কাজে লাগিয়ে খুনিদের উৎখাতের জন্য তীব্র আন্দোলন সৃষ্টি করতে পারেনি। এটা সামাগ্রিকভাবে সারা জাতির ব্যর্থতাই শুধু নয়, অনুভূতি, সংবেদনশীলতা, অধিকার সচেতনতা ও আমাদের নাগরিক দায়িত্বজ্ঞানের অনুপস্থিতিরও একটি প্রমাণ। তারা মারছে, আমরা মার খাচ্ছি এবং পিঠ পেতে দিচ্ছি। গত প্রায় ছয় বছর ধরে এই অবস্থা চলে আসছে। সমাজের সজ্জনব্যক্তিরা জেল-জুলুম খাটছেন, হত্যা, গুম ও বিচারবহির্ভূত খুনের শিকার হচ্ছেন আর খুনি সন্ত্রাসীরা বুক ফুলিয়ে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা নিয়ে সারা জনপদ চষে বেড়াচ্ছে। যারা রক্ষক তারা ভক্ষক হয়ে নাগরিক জীবন বিপন্ন করে তুলেছেন। চারদিকে হতাশা, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টির দাবি। কিন্তু এই গ্যারান্টি কে দেবে, তা নিয়ে বিভ্রান্তির শেষ নেই।
সাত খুন দিয়ে আলোচনা শুরু করেছিলাম। সাত খুন মাফ, বাংলার বহুল প্রচলিত একটি বাক্য। অনেকটা প্রবচনের মতো। কোনো দাগী আসামী যদি বিনা শাস্তিতে অক্ষত অবস্থায় মুক্তি পায় অথবা সমাজে বিচরণ করে, বলা হয় তার সাত খুন মাফ। ইংরেজিতে বলে ঞড় মড় ংপড়ঃ ভৎবব. আমাদের এখানে ৭ খুনের জন্য যারা দায়ী তারা কী শাস্তি পাবেন? এটি একটি প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। আইনজীবীদের অভিযোগ অনুযায়ী, সাত খুনে প্রধানমন্ত্রীর কিলিং স্কোয়ার্ড জড়িত। আসলে এটা কি সাত খুন? অবশ্যই নয়। এটা ১২ খুন। সাতজনের লাশ যখন ইজ্জতের রশি দিয়ে বেঁধে অপরাধীরা নদীতে ডুবাতে গিয়েছিল, তখন দুই নৌকার ৪ মাঝি তা দেখে ফেলেছিলেন। তারা যাতে ভবিষ্যতে খুনের মামলায় সাক্ষী হতে না পারেন তাই খুনিরা তাদেরও মেরে ফেলে নদীতে ডুবিয়ে দিয়েছিল। এখানে আশ্চর্যজনকভাবে সব নৌকার সমাবেশ ঘটেছে। যারা মেরেছে তারা নৌকাওয়ালা, যাদের মেরেছে তারাও নৌকাওয়ালা আর দেখে ফেলার অপরাধে যাদের হত্যা করা হয়েছে তারাও নৌকার মাঝি। নৌকার কী আশ্চর্য মিল। নৌকা মার্কা আওয়ামী লীগ দেশকে আতঙ্কের জনপদে পরিণত করেছে। নৃশংস হত্যাকা-, গুম, খুন অপহরণের ন্যায় মারাত্মক অপরাধের ধারাবাহিকতায় সারা দেশকে এই দলটি কার্যত গত ৬ বছর ধরে বধ্যভূমিতে রূপান্তরিত করেছে। গডফাদার ও মাস্তান পোষণ আওয়ামী লীগ রাজনীতির বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে। ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ ও সৈনিক লীগের মাস্তানী, অস্ত্রবাজি, সন্ত্রাস, চাঁদাবাজি, দখলবাজি, খুনোখুনি ইতিহাসের সকল রেকর্ড ভঙ্গ করেছে। সন্ত্রাস নির্মূলের জন্য আনীত ও রাষ্ট্রীয় কোষাগারের অর্থে পালিত ডগ স্কোয়াডের সাথে থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর একটি অংশও মনে হচ্ছে যেন হিংস্র কুকুরের স্বাভাবিক বৈশিষ্ট্যকে রপ্ত করে নিয়েছে। দলীয় ক্যাডারদের সাথে তারা রাষ্ট্রীয় সন্ত্রাসের হাতিয়ারে পরিণত হয়েছে।
দৈনিক প্রথম আলো পত্রিকার গত ১১ মে সংখ্যার লিড আইটেম ছিল ভাড়া খাটছে ছাত্রলীগ। পত্রিকাটি গত তিন মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অন্তত পাঁচটি অপহরণের ঘটনার উল্লেখ করে তার সাথে ছাত্রলীগের সম্পৃক্ততার বর্ণনা দিয়ে বলেছে যে, প্রত্যেকটি ঘটনার সাথে ‘পাওনা টাকা উদ্ধারের’ ঘটনা জড়িত। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, ৫৫ হাজার বর্গমাইল এলাকা বিস্তৃত সারা বাংলাদেশের অবস্থা এখন একইরকম। শুধু ছাত্রলীগ নয়, আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগসহ ক্ষমতাসীন দল ও তার অঙ্গ সংগঠনের বেশিরভাগ নেতা-কর্মী এখন ভাড়ায় খাটেন। ব্যক্তিগত শত্রুতা উদ্ধার থেকে শুরু করে হেন কোনো অপকর্ম নেই, যা তারা করতে পারেন না। সরকার এখানে নির্লিপ্ত। এদের সাত খুন মাপ। ধরা পড়লে শাস্তি হয় না। আইন-শঙ্খলা বাহিনী গ্রেফতার করলে তাদের চাকরি যায় যায় অবস্থা। অবস্থা বুঝে এই বাহিনীও এখন তাদের দোসর। সেনাবাহিনীর কিছু সদস্যকেও তারা কলুষিত করে ফেলেছেন। নারায়ণগঞ্জে প্যানেল মেয়র নজরুলসহ ৭ হত্যাকা-ে ৬ কোটি টাকার লেনদেন এবং তার সাথে র‌্যাব-১১ এ কর্মরত সেনাবাহিনী কর্মকর্তাদের সংশ্লিষ্টতার অভিযোগকে আমাদের জীবনের জন্য একটি অশনিসঙ্কেত বলে আমি মনে করি। এই তিন কর্মকর্তাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চাকরিচ্যুত করেছেন বলে জানা যায়। কিন্তু তাদের গ্রেফতার করা হয়নি। প্রধানমন্ত্রী স্বয়ং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত আছেন। অভিযুক্তদের খুনের অপরাধের দায়ে চাকরিচ্যুতি বা অবসর প্রদান যথেষ্ট নয়; শাস্তি প্রয়োজন। কিন্তু যখন গ্রেফতারের প্রশ্ন এলো, তখন বলা হলো যে, তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি। এই অবস্থান স্ববিরোধী। অবশ্য হাইকোর্টে গত পরশু এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মাননীয় আদালত অভিযুক্ত এই তিন কর্মকর্তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রীর যোগ্যতা ও কার্যকারিতা এখানে প্রশ্নবিদ্ধ হয়েছে বলে অনেকে মনে করেন। প্রশাসনের ব্যর্থতার পরিপ্রেক্ষিতে আদালতকে গ্রেফতারি আদেশ জারির জন্য পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দেয়ার তাৎপর্য উপলব্ধি করার মতো ধী শক্তি যদি আমাদের সংশ্লিষ্ট মহাজনদের থেকে থাকে তাহলে অবিলম্বে তাদের পদত্যাগ করা উচিত।
আমি প্রথম আলোর লিড শিরোনামে উল্লেখিত ছাত্রলীগের ভাড়া খাটার কথা বলছিলাম। ক্ষমতাসীন দলের কে এখন ভাড়ায় না খাটেন? মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং শীর্ষ ও মধ্য সোপান কর্মকর্তাদের অনেকের বিরুদ্ধেই ভাড়া খাটার অভিযোগ রয়েছে। এই অভিযোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং শাণিত হচ্ছে। এতে দল হিসেবে আওয়ামী লীগের ভাবমর্যাদা তলানীতে এসে পৌঁছেছে। এই অবস্থা যদি অব্যাহত থাকে তাহলে দলটিকে ডাইনোসরের ভাগ্যবরণ করতে হবে বলে বিশ্লেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন। এই দলের বিবেকসম্পন্ন ও আদর্শবান নেতাকর্মীরা যদি এটা না চান তাহলে তাদের সোচ্চার হবার এখনই উপযুক্ত সময়।
এই দেশের মানুষের উপলব্ধি করার সময় এসেছে যে, রাষ্ট্র যদি নিজে সন্ত্রাস করে তা হলে তার পক্ষে বেসরকারি সন্ত্রাস বন্ধ করা সম্ভবপর নয়। রাষ্ট্রীয় সন্ত্রাসের সাথে এখন যুক্ত হয়েছে মন্ত্রী, এমপিদের সন্ত্রাস। দলীয় নেতাকর্মীদের সন্ত্রাস তো আছেই। এর সবকিছুর মূলে অবৈধ অর্থবিত্ত আহরণের সীমাহীন স্পৃহা। গত পরশুর পত্রিকাতেই ফেনীর এক এমপির অর্থবিত্তের হিসাব দিতে গিয়ে বলা হয়েছে যে, গত দুই বছরে তার সম্পদ বেড়েছে ৩২ গুণ। আমার কাছে এটা অত্যন্ত নগণ্য বলে মনে হয়েছে। আওয়ামী লীগ ও তার অংগ সংগঠনের সব নেতাকর্মীর হিসাব নিয়ে দেখুন তাদের ব্যাংক ব্যালেঞ্চ ও জমিজমা এবং অন্যান্য সম্পত্তির খোঁজ নিন, পিলে চমকানো তথ্য পাবেন। নির্বাচন কমিশনের দেয়া তথ্য তো দেশবাসী দেখেছেন। এই বিত্ত সংগ্রহের প্রতিযোগিতায় তাদের অনেকেই এখন ভাগাভাগি নিয়ে হানাহানিতে লিপ্ত হয়ে পড়েছেন। দেশ আবারো লুটপাট সমিতিতে পরিণত হয়েছে। প্রশ্ন হচ্ছে এ জন্যই কি আমরা স্বাধীনতা চেয়েছিলাম? এটাই কি স্বাধীনতার চেতনা।
সুকৃতির প্রতিষ্ঠা দুষ্কৃতির মূলোৎপাটন তথা দুষ্টের দমন শিষ্টের পালন হচ্ছে সরকারের প্রধান কাজ। সরকার তার এই দায়িত্ব পালনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। তার সামনে পেছনে ডানে বাঁয়ে সর্বত্র সন্ত্রাসী লুটেরা ও খুনিদের অবাধ বিচরণ স্পষ্ট। সমাজের সৎ ন্যায় নিষ্ঠ ও ঈমানদার লোকদের এই সরকার সব চেয়ে বেশি ভয় করে। এই ভয়ের অভিব্যক্তি দেখা গেছে জামায়াতের বিরুদ্ধে ক্র্যাকডাউনের মধ্যে। জামায়াতের ওপর এত নির্যাতন, তার বিরুদ্ধে এত অপপ্রচার ও এত মিথ্যাচার সত্ত্বেও বিগত উপজেলা নির্বাচনে জনগণ যেখানে পেয়েছে সেখানেই তাদের রায় দিয়ে দ্ব্যর্থহীন ভাষায় সরকারকে বুঝানোর চেষ্টা করেছে সরকার ন্যায় ও নীতিভ্রষ্ট এবং তার আয়ু ক্ষণস্থায়ী। প্রশ্ন হচ্ছে এই সিগন্যাল কি সরকার বুঝতে পেরেছেন।
বাংলাদেশের প্রতিটি জেলায় আদালত রয়েছে। হাইকোর্ট, সুপ্রিম কোর্ট আছে। আদালতের মাননীয় বিচারকরা প্রকৃত দোষী ব্যক্তিদের আইন অনুযায়ী ফাঁসি দিতে পারেন। কিন্তু তা সত্ত্বেও দেশে বিচারবহির্ভূত হত্যাকা-ের মাত্রা ছাড়িয়ে গেছে। অপহরণ-গুম ও প্রকাশ্যে র‌্যাব-পুলিশ গুলী করে মানুষ হত্যা করছে। প্রাপ্ত তথ্যানুযায়ী গত ছয় বছরে বিচারবহির্র্ভূত হত্যাকা-ে ৩ হাজার ৯২৫ ব্যক্তি প্রাণ হারিয়েছেন। রাস্তা-ঘাটে, ডোবা নালায় ও ফেরি ঘাটে প্রাপ্ত অগণিত লাশ এর মধ্যে নেই। নেই গত তিন মাস গাজীপুর ও মুন্সীগঞ্জের বিভিন্ন স্থানে প্রাপ্ত ৮০০ বেওয়ারিশ লাশও। দেশব্যাপী নিবিড় তদন্ত করলে বিচারবহির্র্ভূত হত্যাকা-ের শিকার ভাগ্যাহত মানুষের সংখ্যা অনেক বাড়বে। হেফাজতের সমাবেশে নিহতদের সংখ্যা তো তাদের হিসাবে ১০ সহস্রাধিক। এদের সিংহভাগ পুলিশ-র‌্যাবের হাতে নিহত হয়েছেন। চৌধুরী আলম, ইলিয়াস আলীর গুমের খবর এখন বাসি হয়ে গেছে। তৎকালীন রেলমন্ত্রী সুরঞ্জিতের জন্য ৭০ লাখ টাকার বস্তা বহনকারী ড্রাইভারেরও খোঁজ পাওয়া যায়নি। এসব ঘটনার প্রত্যেকটির সাথে আইন-শৃঙ্খলা বাহিনী তথা র‌্যাব-পুলিশের সম্পৃক্তির অভিযোগ রয়েছে। এর প্রত্যেকটির নিরপেক্ষ তদন্ত ও প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ অপরিহার্য। তা না হলে এই দেশ আর বসবাসের উপযোগী থাকবে না। সন্ত্রাসী, খুনি, ডাকাতদের অভয়ারণ্যে পরিণত হবে বলে আমি বিশ্বাস করি।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads