কোথায় পড়েছিলাম ঠিক মনে নেই, তবে কথাটি মনে আছে। ‘মানুষ প্রকৃতিরই অংশ এবং শ্রেষ্ঠ অংশ’ এমন কথায় ভাববার মতো অনেক বিষয় আছে। শ্রেষ্ঠত্বের বিষয়টা শুধু অহংকারের বিষয় নয়, গুণাবলীর বিষয়ও বটে। প্রকৃতির গুণের কথাতো আমরা জানি তবে মানুষের গুণের কথা কি প্রকৃতি জানে? প্রশ্নটা বেশ রহস্যঘন, তবে বোধের বাইরে নয়। আমরা মানুষরা জীবনে কোনো বস্তুর ভালোমন্দ প্রভাব বিবেচনা করে বস্তুর গুণাগুণ বিচার করে থাকি। ঠিক তেমনি মানুষের আচরণ প্রকৃতির ওপর কেমন প্রভাব ফেলছে, তা বিবেচনায় এনে তো মানুষের গুণাগুণও বিচার করা যায়। আসলে প্রকৃতি বলি, মানুষ বলি সবইতো সৃষ্টি। স্রষ্টার সৃষ্টি বৈচিত্র্যের মধ্যেও রয়েছে নানা রহস্য। তবে অভিজ্ঞতার আলোকে একটি বিষয় বেশ স্পষ্ট করেই বলা যায়, মানববান্ধব করেই প্রকৃতিকে সৃষ্টি করেছেন স্রষ্টা। তাহলে মানবের কর্মকা-ও তো প্রকৃতিবান্ধব হওয়া চাই। বিশেষ কারণে স্রষ্টা মানুষকে বিশেষ কিছু সক্ষমতা ও শ্রেষ্ঠত্ব দিয়েছেন। এই শ্রেষ্ঠত্ব কর্মে ও দায়িত্ববোধে প্রকাশ প্রয়োজন। কিন্তু তা না করে মানুষ যদি অহংকারী হয়ে ওঠে, দায়িত্বে গাফেল থাকে এবং প্রকৃতির সাথে সৃষ্টিতাত্ত্বিক সম্পর্ক ছিন্ন করতে চায়, তখন তো এই পৃথিবী আর সুন্দর থাকে না, মানুষের বসবাসও হয়ে ওঠে কষ্টকর। মানুষ যদি প্রকৃতিপরিচয় ভুলে গিয়ে প্রকৃতির প্রভু হতে চায়, তখন প্রকৃতি বিদ্রোহ করে। আসল প্রভুর দয়া ও অনুগ্রহ থেকেও বঞ্চিত হয় মানুষ। তখন লক্ষ্য করা যায় ‘প্রকৃতির প্রতিশোধ’। মহান স্রষ্টাও আমাদের জানান দিয়েছেন, জলে-স্থলে যে বিপর্যয় লক্ষ্য করা যায় তা মানুষেরই অর্জন। অর্জন তো মানুষকে ভোগ করতেই হবে- ভালো হলে ভালো, মন্দ হলে মন্দ ভোগ অর্থাৎ দুর্ভোগ-এর বাইরে যাওয়ার ক্ষমতা কারো নেই।
কাগজের সফেদ পৃষ্ঠায় দর্শনভাবনার কিছু ছায়া পড়ে গেল। এর বাস্তব কারণ আছে। আমরা রাজধানী ঢাকার রমনা-উদ্যানকে ‘নগরীর ফুসফুস’ বলে থাকি। ফুসফুস ভরে শ্বাস নেয়ার মতো বিশাল সবুজ রয়েছে রমনায়। কিন্তু এই সবুজের রক্ষণাবেক্ষণ কেমন হচ্ছে? প্রকৃতির শ্রেষ্ঠ অংশ মানুষ রমনার ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে। মানুষ যে তার দায়িত্ব ঠিকভাবে পালন করছে না, এর বড় প্রমাণ শতবর্ষী মহুয়া গাছটি। প্রাচীন এই বৃক্ষটি এভাবে মূলশুদ্ধ উপড়ে পড়ে গেল কেমন করে? শুধু কি বয়সের ভারেই গাছটির মৃত্যু হলো, নাকি সুষ্ঠু ব্যবস্থাপনা তথা পরিচর্যার অভাব ছিল এখানে? এমন প্রশ্ন এখন বড় হয়ে উঠেছে। পত্রিকান্তরে প্রকাশিত একটি লেখায় উল্লেখ করা হয়েছে, “শতবর্ষী একটি প্রাচীন গাছ উপড়ে পড়েছে এটুকুই খবর নয়, মহুয়ার অভিমানী প্রস্থান আসলে প্রশ্ন তুলেছে রমনার ব্যবস্থাপনা নিয়েই। যে কেউ গিয়ে দেখবেন উপড়ে পড়া মহুয়া গাছটির ভেতর জুড়ে খোঁড়ল এবং উইপোকার বাসা। রমনা পার্কটি গণপূর্ত অধিদফতরের; এই দফতরটি গোটা পার্কে ইট-পাথর-লোহার কাজ করে খুবই আন্তরিকতার সঙ্গে। তারা মহুয়া গাছটির গোড়াও বেশ পোক্তভাবেই বাঁধাই করেছে। বেঁধে দেয়া চত্বরের পাথরে লাল-নীল-সবুজ রঙের প্রলেপও দিয়েছে। কিন্তু গাছটির গোড়ায় যে মাটি নেই অথবা গাছটির ভিতরজুড়ে যে উইপোকা বাসা বেঁধেছে, তার খোঁজ কে রাখে? গণপূর্তের প্রকৌশলীর তো এ কাজ নয়। রমনায় সাম্প্রতিককালে কোনো উদ্যানবিদের দেখা মিলেছে এমনটি বলা যাচ্ছে না। রমনায় গাছ বড় হচ্ছে, বুড়ো হচ্ছে, সামান্য ঝড়েই ভেঙে পড়ছে, সেগুলোর ডালপালা কেটে নেয়া হচ্ছে। কিন্তু পরিকল্পিতভাবে কোনো নতুন গাছ লাগানোর উদ্যোগ যেমন নেই, তেমনি সার-মাটি দিয়ে পুরনো গাছগুলোর রক্ষণাবেক্ষণের কোনো আয়োজন দৃশ্যমান নয়। সামনে বর্ষা আসছে, এই বর্ষায় পার্কজুড়ে গাছ রোপণের কোনো পরিকল্পনা আছে কিনা সেটাও জানা যায় না।”
রমনা পার্কের ব্যবস্থাপনায় লক্ষ্য করা গেল, বাহ্যিক পারিপাট্যের কাজটি ঠিকভাবে হলেও ভেতরের কাজে মনোযোগ নেই। গাছের বাঁধাই কাজ হয়, লাল-নীল-সবুজ রঙের প্রলেপও দেয়া হয় সাজানো পাথরে। কিন্তু গাছের গোড়ায় মাটি দেয়া হয় না, দেয়া হয় না সারও। আর গাছের ভেতরে উইপোকা বাসা বেঁধে যে ফোঁকলা করে দিচ্ছে, সেই খবর রাখার মতো ব্যবস্থাপনা নেই। এর ফলাফল যা হবার তা-ই হলো, বৃক্ষের পতন। আমাদের সমাজও যেন বৃক্ষসদৃশ। বাহ্যিক কাঠামো নির্মাণ ও পারিপাট্যের ব্যাপারে বেশ আগ্রহ কিন্তু ভেতরের কাজ তেমন হচ্ছে না। ভেতরে যে, ঘুণে ধরেছে সেই খবর কেউ বলতেও চায় না। ফলে নৈতিক অবক্ষয়ের কারণে আমাদের সমাজের ভিত ক্রমেই দুর্বল হয়ে পড়ছে। মহুয়া গাছটির মতো আমাদের সমাজও যে ভেঙে পড়বে না- সেই নিশ্চয়তা কে দেবে? সমাজ ও রাষ্ট্রের যারা কর্ণধার তারা বিষয়টি কতটা উপলব্ধি করেন সেটাই এখন দেখার বিষয়। শুধু আমাদের নয়, বর্তমান সভ্যতায় বিভিন্ন জনপদের সামাজিক ভিত ক্রমেই দুর্বল হয়ে পড়ছে, যেমনটি এক সময় লক্ষ্য করা গিয়েছিল স্পনে। নানা কারণেই স্পেনের উদাহরণ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
স্পেনের সাথে জড়িয়ে আছে মুসলমানদের উত্থান এবং পতনের ইতিহাস। পতনের ইতিহাস খুবই মর্মান্তিক। সেই স্পেনে একটি মসজিদ নির্মাণ প্রসঙ্গে খবর মুদ্রিত হয়েছে দৈনিক সংগ্রামে। ওয়ার্ল্ড বুলেটিন পরিবেশিত খবরটিতে বলা হয় স্পেনের সেভাইল শহরে একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছেন স্থানীয় মুসলিম অধিবাসীরা। কিন্তু টাকার অভাবে কাজ এগুচ্ছে না। তাই বলে মসজিদের কাজ তো আর থেমে থাকতে পারে না। কেউ না কেউ তো এগিয়ে আসেই। মসজিদটির নির্মাণে অর্থ সংগ্রহে এগিয়ে এলেন মালয়েশিয়ার কয়েকজন কণ্ঠশিল্পী ও চিত্রকর। ‘এটাইল ফর সেভাইল’- শিরোনামে অর্থ সংগ্রহের প্রচারণা শুরু হয়েছে গত ২৪ মে থেকে। প্রচারণায় অংশ নিয়েছেন ফিন জামাল, ফারাহ ফৌজানাসহ বহু শিল্পী। আগামী ছয়মাস তারা প্রচারণা চালাবেন মসজিদটি নির্মাণে প্রয়োজনীয় অর্থ সংগ্রহের জন্য। মসজিদটি নির্মাণে অর্থ সহায়তার আবেদন জানিয়েছিলেন স্পেনের গ্রানাডা মসজিদের সভাপতি মালিক আবদেও রহমান এবং সেভাইল মসজিদের পরিচালক ইব্রাহিম হার্নান্দেজ।
বর্তমান বিশ্বব্যবস্থায় মসজিদ নির্মাণের বিষয়টি ‘খবর’ হওয়ার নানা কারণ থাকতে পারে। প্রথমত: মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে স্পেনে। দ্বিতীয়ত: একটি দেশের মসজিদ নির্মাণে অন্য দেশের নাগরিকদের এত উৎসাহের কারণ কী? আর ভিনদেশী আলেম-ওলামাদের মধ্যে নয়, উৎসাহহটি লক্ষ্য করা গেলো কণ্ঠশিল্পী ও চিত্রকরদের মত প্রগতিশীল ঘরানার! জাতীয়তাবাদীরা ভাবতে পারেন- এ এক মহামূূর্খতা! আর সমাজবাদীরা ভাবতে পারেন- এ শুধু অর্থের অপচয়! লক্ষণীয় বিষয় হলো, বর্তমান বিশ্বব্যবস্থায় সেক্যুলারিজমের প্রপাগান্ডায় ইসলামের বহু উজ্জ্বল বিষয় কুয়াশাচ্ছন্ন হয়ে পড়েছে। এছাড়া মুসলমানদের মধ্যে বড় একটা অংশ বিভ্রান্তির মধ্যে থাকায় ইসলামের বিষয়গুলো স্পষ্ট করার দায়িত্ব পালিত হচ্ছে সীমিত মাত্রায়।
স্পেনে মসজিদ নির্মাণের উদ্যোগে মালয়েশিয়ার কণ্ঠশিল্পী ও চিত্রকররা সাহায্যের হাত বাড়ালেন যে চেতনায়, সেটা আসলে মুসলিম-উম্মাহ’র চেতনা। এই চেতনা জাতীয়তাবাদী চেতনা কিংবা সমাজবাদী চেতনার সাথে যায় না। আসলে কোনো সম্প্রদায় নয়, স্রষ্টার যারা অনুগত তারাই তো মুসলিম। বিভিন্ন জনপদে তারা বসবাস করলেও স্রষ্টার বান্দা হওয়ার কারণে তারা একদেহ, এক প্রাণ। একের দুঃখে সবাই দুঃখী, একের সুখে সবাই সুখী। মদিনার ইসলামী সমাজ যার প্রকৃষ্ট প্রমাণ। মুসলমানদের বর্তমান দুঃসময়ে ইতিহাসের ওই পৃষ্ঠাগুলো আবার পুনঃপাঠ প্রয়োজন। ইসলামের প্রকৃত চেতনায় মুসলমানরা উদ্ভাসিত হলে শুধু মসজিদ নির্মাণে কেন, মুসলমানদের যে কোনো প্রয়োজনে উম্মাহ্র সদস্যদের এগিয়ে আসা খুবই স্বাভাবিক বিষয় হয়ে উঠবে। উপরন্তু সমগ্র মানবজাতির কল্যাণে অবদান রাখাও মুসলমানদের কর্তব্য হয়ে উঠবে।
কাগজের সফেদ পৃষ্ঠায় দর্শনভাবনার কিছু ছায়া পড়ে গেল। এর বাস্তব কারণ আছে। আমরা রাজধানী ঢাকার রমনা-উদ্যানকে ‘নগরীর ফুসফুস’ বলে থাকি। ফুসফুস ভরে শ্বাস নেয়ার মতো বিশাল সবুজ রয়েছে রমনায়। কিন্তু এই সবুজের রক্ষণাবেক্ষণ কেমন হচ্ছে? প্রকৃতির শ্রেষ্ঠ অংশ মানুষ রমনার ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে। মানুষ যে তার দায়িত্ব ঠিকভাবে পালন করছে না, এর বড় প্রমাণ শতবর্ষী মহুয়া গাছটি। প্রাচীন এই বৃক্ষটি এভাবে মূলশুদ্ধ উপড়ে পড়ে গেল কেমন করে? শুধু কি বয়সের ভারেই গাছটির মৃত্যু হলো, নাকি সুষ্ঠু ব্যবস্থাপনা তথা পরিচর্যার অভাব ছিল এখানে? এমন প্রশ্ন এখন বড় হয়ে উঠেছে। পত্রিকান্তরে প্রকাশিত একটি লেখায় উল্লেখ করা হয়েছে, “শতবর্ষী একটি প্রাচীন গাছ উপড়ে পড়েছে এটুকুই খবর নয়, মহুয়ার অভিমানী প্রস্থান আসলে প্রশ্ন তুলেছে রমনার ব্যবস্থাপনা নিয়েই। যে কেউ গিয়ে দেখবেন উপড়ে পড়া মহুয়া গাছটির ভেতর জুড়ে খোঁড়ল এবং উইপোকার বাসা। রমনা পার্কটি গণপূর্ত অধিদফতরের; এই দফতরটি গোটা পার্কে ইট-পাথর-লোহার কাজ করে খুবই আন্তরিকতার সঙ্গে। তারা মহুয়া গাছটির গোড়াও বেশ পোক্তভাবেই বাঁধাই করেছে। বেঁধে দেয়া চত্বরের পাথরে লাল-নীল-সবুজ রঙের প্রলেপও দিয়েছে। কিন্তু গাছটির গোড়ায় যে মাটি নেই অথবা গাছটির ভিতরজুড়ে যে উইপোকা বাসা বেঁধেছে, তার খোঁজ কে রাখে? গণপূর্তের প্রকৌশলীর তো এ কাজ নয়। রমনায় সাম্প্রতিককালে কোনো উদ্যানবিদের দেখা মিলেছে এমনটি বলা যাচ্ছে না। রমনায় গাছ বড় হচ্ছে, বুড়ো হচ্ছে, সামান্য ঝড়েই ভেঙে পড়ছে, সেগুলোর ডালপালা কেটে নেয়া হচ্ছে। কিন্তু পরিকল্পিতভাবে কোনো নতুন গাছ লাগানোর উদ্যোগ যেমন নেই, তেমনি সার-মাটি দিয়ে পুরনো গাছগুলোর রক্ষণাবেক্ষণের কোনো আয়োজন দৃশ্যমান নয়। সামনে বর্ষা আসছে, এই বর্ষায় পার্কজুড়ে গাছ রোপণের কোনো পরিকল্পনা আছে কিনা সেটাও জানা যায় না।”
রমনা পার্কের ব্যবস্থাপনায় লক্ষ্য করা গেল, বাহ্যিক পারিপাট্যের কাজটি ঠিকভাবে হলেও ভেতরের কাজে মনোযোগ নেই। গাছের বাঁধাই কাজ হয়, লাল-নীল-সবুজ রঙের প্রলেপও দেয়া হয় সাজানো পাথরে। কিন্তু গাছের গোড়ায় মাটি দেয়া হয় না, দেয়া হয় না সারও। আর গাছের ভেতরে উইপোকা বাসা বেঁধে যে ফোঁকলা করে দিচ্ছে, সেই খবর রাখার মতো ব্যবস্থাপনা নেই। এর ফলাফল যা হবার তা-ই হলো, বৃক্ষের পতন। আমাদের সমাজও যেন বৃক্ষসদৃশ। বাহ্যিক কাঠামো নির্মাণ ও পারিপাট্যের ব্যাপারে বেশ আগ্রহ কিন্তু ভেতরের কাজ তেমন হচ্ছে না। ভেতরে যে, ঘুণে ধরেছে সেই খবর কেউ বলতেও চায় না। ফলে নৈতিক অবক্ষয়ের কারণে আমাদের সমাজের ভিত ক্রমেই দুর্বল হয়ে পড়ছে। মহুয়া গাছটির মতো আমাদের সমাজও যে ভেঙে পড়বে না- সেই নিশ্চয়তা কে দেবে? সমাজ ও রাষ্ট্রের যারা কর্ণধার তারা বিষয়টি কতটা উপলব্ধি করেন সেটাই এখন দেখার বিষয়। শুধু আমাদের নয়, বর্তমান সভ্যতায় বিভিন্ন জনপদের সামাজিক ভিত ক্রমেই দুর্বল হয়ে পড়ছে, যেমনটি এক সময় লক্ষ্য করা গিয়েছিল স্পনে। নানা কারণেই স্পেনের উদাহরণ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
স্পেনের সাথে জড়িয়ে আছে মুসলমানদের উত্থান এবং পতনের ইতিহাস। পতনের ইতিহাস খুবই মর্মান্তিক। সেই স্পেনে একটি মসজিদ নির্মাণ প্রসঙ্গে খবর মুদ্রিত হয়েছে দৈনিক সংগ্রামে। ওয়ার্ল্ড বুলেটিন পরিবেশিত খবরটিতে বলা হয় স্পেনের সেভাইল শহরে একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছেন স্থানীয় মুসলিম অধিবাসীরা। কিন্তু টাকার অভাবে কাজ এগুচ্ছে না। তাই বলে মসজিদের কাজ তো আর থেমে থাকতে পারে না। কেউ না কেউ তো এগিয়ে আসেই। মসজিদটির নির্মাণে অর্থ সংগ্রহে এগিয়ে এলেন মালয়েশিয়ার কয়েকজন কণ্ঠশিল্পী ও চিত্রকর। ‘এটাইল ফর সেভাইল’- শিরোনামে অর্থ সংগ্রহের প্রচারণা শুরু হয়েছে গত ২৪ মে থেকে। প্রচারণায় অংশ নিয়েছেন ফিন জামাল, ফারাহ ফৌজানাসহ বহু শিল্পী। আগামী ছয়মাস তারা প্রচারণা চালাবেন মসজিদটি নির্মাণে প্রয়োজনীয় অর্থ সংগ্রহের জন্য। মসজিদটি নির্মাণে অর্থ সহায়তার আবেদন জানিয়েছিলেন স্পেনের গ্রানাডা মসজিদের সভাপতি মালিক আবদেও রহমান এবং সেভাইল মসজিদের পরিচালক ইব্রাহিম হার্নান্দেজ।
বর্তমান বিশ্বব্যবস্থায় মসজিদ নির্মাণের বিষয়টি ‘খবর’ হওয়ার নানা কারণ থাকতে পারে। প্রথমত: মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে স্পেনে। দ্বিতীয়ত: একটি দেশের মসজিদ নির্মাণে অন্য দেশের নাগরিকদের এত উৎসাহের কারণ কী? আর ভিনদেশী আলেম-ওলামাদের মধ্যে নয়, উৎসাহহটি লক্ষ্য করা গেলো কণ্ঠশিল্পী ও চিত্রকরদের মত প্রগতিশীল ঘরানার! জাতীয়তাবাদীরা ভাবতে পারেন- এ এক মহামূূর্খতা! আর সমাজবাদীরা ভাবতে পারেন- এ শুধু অর্থের অপচয়! লক্ষণীয় বিষয় হলো, বর্তমান বিশ্বব্যবস্থায় সেক্যুলারিজমের প্রপাগান্ডায় ইসলামের বহু উজ্জ্বল বিষয় কুয়াশাচ্ছন্ন হয়ে পড়েছে। এছাড়া মুসলমানদের মধ্যে বড় একটা অংশ বিভ্রান্তির মধ্যে থাকায় ইসলামের বিষয়গুলো স্পষ্ট করার দায়িত্ব পালিত হচ্ছে সীমিত মাত্রায়।
স্পেনে মসজিদ নির্মাণের উদ্যোগে মালয়েশিয়ার কণ্ঠশিল্পী ও চিত্রকররা সাহায্যের হাত বাড়ালেন যে চেতনায়, সেটা আসলে মুসলিম-উম্মাহ’র চেতনা। এই চেতনা জাতীয়তাবাদী চেতনা কিংবা সমাজবাদী চেতনার সাথে যায় না। আসলে কোনো সম্প্রদায় নয়, স্রষ্টার যারা অনুগত তারাই তো মুসলিম। বিভিন্ন জনপদে তারা বসবাস করলেও স্রষ্টার বান্দা হওয়ার কারণে তারা একদেহ, এক প্রাণ। একের দুঃখে সবাই দুঃখী, একের সুখে সবাই সুখী। মদিনার ইসলামী সমাজ যার প্রকৃষ্ট প্রমাণ। মুসলমানদের বর্তমান দুঃসময়ে ইতিহাসের ওই পৃষ্ঠাগুলো আবার পুনঃপাঠ প্রয়োজন। ইসলামের প্রকৃত চেতনায় মুসলমানরা উদ্ভাসিত হলে শুধু মসজিদ নির্মাণে কেন, মুসলমানদের যে কোনো প্রয়োজনে উম্মাহ্র সদস্যদের এগিয়ে আসা খুবই স্বাভাবিক বিষয় হয়ে উঠবে। উপরন্তু সমগ্র মানবজাতির কল্যাণে অবদান রাখাও মুসলমানদের কর্তব্য হয়ে উঠবে।
0 comments:
একটি মন্তব্য পোস্ট করুন