শুক্রবার, ১৩ জুলাই, ২০১২

গাজীপুর-৪ আসনে বিএনপি’র প্রার্থী হান্নান শাহ



 সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ পদত্যাগ করায় শূন্য হওয়া গাজীপুর-৪ আসনে নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। এতে দলটির প্রার্থী হচ্ছেন স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল অব. আ স ম হান্নান শাহ। ইতিমধ্যে দলের গ্রিন সিগন্যাল পেয়ে তিনি মাঠে নেমেছেন। গতকাল কাপাসিয়া উপজেলা বিএনপি তাকে দলীয় প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। এ আসনে বিরোধী দলের একমাত্র প্রার্থী হিসেবে তিনি সুবিধাজনক অবস্থানে আছেন। বিএনপি’র প্রার্থী প্রায় চূড়ান্ত হলেও আওয়ামী লীগ এখনও পর্যন্ত প্রার্থী ঠিক করতে পারেনি। বরং সোহেল তাজের পদত্যাগের পর স্থানীয় আওয়ামী লীগে বিভক্তি দেখা দিয়েছে। ক্ষমতাসীন দলের হয়ে নির্বাচনে অংশ নেয়ার জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বেশ কয়েকজন মাঠে রয়েছেন। এর মধ্যে তাজউদ্দিন আহমেদের ছোট ভাই সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট আফছার উদ্দীন আহমেদ প্রার্থী হচ্ছেন এমনটিও আলোচনা রয়েছে। তবে তিনি নিজে প্রার্থী হবেন বলে আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া জানাননি। এছাড়া কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহার হোসেন মোল্লা, দলের কেন্দ্রীয় নেতা এডভোকেট মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, শিল্পপতি আবদুর রশিদ সরকার প্রার্থী হতে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিএনপি’র পক্ষ থেকে প্রার্থী নিয়ে জটিলতা না থাকলেও আওয়ামী লীগ জানিয়েছে, একাধিক প্রার্থী হলেও নির্বাচনের তফসিল ঘোষণা হলে দলীয়ভাবে প্রার্থী চূড়ান্ত করা হবে। দলীয় সূত্র জানায়, সোহেল তাজ পদত্যাগ করার পর এই আসনে তার পরিবার থেকে কাউকে দলীয় সমর্থন নাও দেয়া হতে পারে। এমনটি মনে করছেন স্থানীয় আওয়ামী লীগের কেউ কেউ। সোহেল তাজের পরিবারের কাউকে দলীয় প্রার্থী না করতে উপজেলা আওয়ামী লীগের কিছু নেতা ইতিমধ্যে আপত্তি তুলেছেন। এছাড়া ব্যক্তি ইমেজের কারণে ভাল প্রার্থীও নেই সেখানে। তাই সব দিক বিবেচনা করেই দলীয় প্রার্থী চূড়ান্ত করবে ক্ষমতাসীন দল।
বিএনপি’র প্রার্থী হান্নান শাহ: আ স ম হান্নান শাহকেই প্রার্থী হিসেবে ঘোষণা করেছে কাপাসিয়া বিএনপি। গতকাল বিকালে কাপাসিয়া উপজেলা বিএনপি’র সাফাইশ্রীস্থ কার্যালয়ে উপনির্বাচনের প্রস্তুতি উপলক্ষে আয়োজিত সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি’র প্রার্থী ও বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ্‌। সভায় তিনি বলেন, আওয়ামী লীগ কাপাসিয়াবাসীকে তিনবার অপমান করেছে। এখন সময় এসেছে কাপাসিয়াবাসীর আওয়ামী লীগকে উপযুক্ত শিক্ষা দেয়ার।  উপজেলা বিএনপি’র সভাপতি চেয়ারম্যান খলিলুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিমের পরিচালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কেন্দ্রীয় মহিলা দলের নেত্রী শাহানা চৌধুরী, জেলা বিএনপি’র সহসভাপতি খন্দকার আজিজুর রহমান পেরা, কেন্দ্রীয় কর আইনজীবী দলের মহাসচিব এডভোকেট বজলুল হক, জেলা বিএনপি’র উপদেষ্টা এমদাদ হোসেন, যুগ্ম সম্পাদক আব্দুল করিম বেপারী, সহসাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম দিলু খান, দেলোয়ার হোসেন মাস্টার, মুক্তিযোদ্ধা এমএ গণি, কারী সিদ্দিক হোসেন প্রমুখ।
আওয়ামী লীগের ১১ প্রার্থী: আওয়ামী লীগের প্রার্থী হতে চাইছেন এমন  ১১ জন মাঠে রয়েছেন। এর মধ্যে সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী এডভোকেট আফছার উদ্দিন আহমেদ, বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন মোল্লা, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও  কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য এডভোকেট মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, মহিলা আওয়ামী লীগের নেত্রী জাহানারা বেগম, সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল্লাহ, আমেরিকা আওয়ামী লীগের সহ-সভাপতি ফজলুর রহমান, কেন্দ্রীয় কৃষক লীগের ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক ও শিল্পপতি আব্দুর রশিদ সরকার, কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক রুহুল আমিন, গাজীপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক এডভোকেট আমানত হোসেন খান, বিশিষ্ট শিল্পপতি ও উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ নাজমুল হাসান চৌধুরী পিন্টু, বঙ্গবন্ধু ল কলেজের অধ্যক্ষ ড. মিয়া মোহাম্মদ আনোয়ার হোসেন।
এলাকায় যাননি সোহেল তাজ: গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের সাবেক এমপি তানজিম আহমদ সোহেল তাজ গত ৭ই জুলাই পদত্যাগের পর গতকাল বিকালে নিজ নির্বাচনী এলাকা গাজীপুরের কাপাসিয়ায় যাওয়ার কথা থাকলেও পরে তা বাতিল করেন। বিকাল ৩টায় দরদরিয়ায় নিজ বাড়িতে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করার কথা ছিল। এজন্য সোহেল তাজ নিজ মোবাইল থেকে দলীয় নেতাকর্মী ও ঘনিষ্ঠদের মোবাইল ফোনে মেসেস দিয়েছিলেন তার সঙ্গে দেখা করার জন্য।
স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে নেতাকর্মীদের সাক্ষাৎ করতে নিষেধ করার খবর পেয়েই সোহেল তাজ এলাকার যাওয়ার সূচি পরিবর্তন করেছেন বলে জানা গেছে। 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads