বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১২

গুম নিয়ে প্রধানমন্ত্রীর কটাক্ষ




গুম নিয়ে দেশ-বিদেশে উদ্বেগ আর সমালোচনার মধ্যেই একে কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিএনপির লোকেরাই চট্টগ্রামের ব্যবসায়ী নেতা জামালউদ্দিনকে হত্যা ও গুম করেছিল। বিএনপি চালু করে দিয়ে গেছে। এখন রাতারাতি পরিবর্তন সম্ভব নয়। বিএনপি নেতা ইলিয়াস আলীর নাম উল্লেখ না করে তিনি বলেন, যেভাবে উত্থান সেভাবেই পতন।
লন্ডন সফরে প্রথম দিনে বুধবার সন্ধ্যায় সেন্ট্রাল লন্ডনে একটি হোটেলে বিলেতের বাংলা মিডিয়ার সঙ্গে ইফতার শেষে মতবিনিময় সভায় এক প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী। গুমের কালচার থেকে আমরা মুক্তি পাব কি না—যুগান্তরের যুক্তরাজ্য প্রতিনিধি গোলাম মোস্তফার এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। লন্ডনের সাপ্তাহিক জনমতের সম্পাদক নবাব উদ্দীন তখন জানতে চান, আপনি ইলিয়াস আলী সম্পর্কে এসব কথা বলছেন কি না। এর জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমি কারও নাম বলতে চাই না। আপনি বুঝে নেন কার সম্পর্কে বলছি। যারা সন্ত্রাসের সঙ্গে যুক্ত ছিল, যারা যে কাজের সঙ্গে যুক্ত, তাদের সে কাজেই পতন হয়।
বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে কত হত্যা ও গুমের ঘটনা ঘটেছিল, তা খুঁজে বের করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সহায়তায় মানবাধিকারের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads