সোমবার, ১৮ জুন, ২০১২

জন্মদিনে বাবাকে উপহার চেয়ে প্রধানমন্ত্রীকে সাইয়ারা’র চিঠি



 চোখের জল আর বিষাদের মেঘলা মুখে জন্মদিন পার করেছে বিএনপি’র কেন্দ্রীয় নেতা নিখোঁজ ইলিয়াস আলীর শিশুকন্যা সাইয়ারা নাওয়াল। গতকাল ছিল তার দশম জন্মদিন। বাবা এবং বাবার উপহার ছাড়া এবারই প্রথম জন্মদিন কাটলো তার। জন্মদিনের উপহার হিসেবে বাবাকে ফেরত চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলা চিঠিও লিখেছে। বাবার কয়েকজন সহকর্মী আর আত্মীয়-স্বজন চেষ্টা করেছে তাকে বাবার অনুপস্থিতি ভুলিয়ে দিতে। কিন্তু সে কি আর হয়! আনন্দের দিনটি তার কেটে গেছে চুপচাপ বিষণ্নমুখে। তার কান্না সংক্রমিত করেছে অন্যদেরও। তাকে শুভেচ্ছা জানাতে গিয়ে কেঁদে ফেলেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও। এ সময় ইলিয়াসের বাড়ি ‘সিলেট হাউজে’ এক হৃদয়বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। জন্মদিনে আবারও প্রধানমন্ত্রীর কাছে বাবাকে ফিরিয়ে দেয়ার আবেদন জানিয়েছে সাইয়ারা নাওয়াল। দেশবাসীর কাছে চেয়েছে দোয়া।
জন্মদিনে প্রধানমন্ত্রীকে ইলিয়াস-কন্যার খোলা চিঠি
নিজের জন্মদিনে বাবার সন্ধান চেয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠিটি লিখেছে- বিএনপির সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম ইলিয়াস আলীর একমাত্র মেয়ে সাইয়ারা নাওয়াল। রাজধানীর মানারাত স্কুলের ছাত্রী সাইয়ারা ইংরেজিতে লিখেছে- ‘মিসেস শেখ হাসিনা, ১৮ই জুন আমার জন্মদিন। আমাকে একটি উপহার দিতে হবে আপনার, তা হলো আমার বাবা। আমি বাবাকে জন্মদিনের আগে চাই। প্রতিবছর তিনি জন্মদিনে আমাকে অনেক উপহার দেন।’
মেয়ের জন্মদিনে কোন আয়োজন করতে পারিনি: রুশদির
ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদির লুনা সাংবাদিকদের বলেন, আজ আমার মেয়ে সাইয়ারা নাওয়ালের দশম জন্মবার্ষিকী। অথচ তার জন্মদিনে কিছু আয়োজন করতে পারিনি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাসের কোন ফলাফল আমি এখনও পাইনি। তবুও আশায় আছি ইলিয়াসকে খুঁজে পাওয়া যাবে। তবে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা অনেক কমে গেছে। এখন তাদের কোন তৎপরতাই দেখা যায় না। তারপরও আমি আশাবাদী। আল্লাহর ওপর ভরসা রেখেছি আমার স্বামী ফিরে আসবে। কারণ, প্রধানমন্ত্রী বলেছেন, রাজনীতির চেয়ে মানবতা অনেক ঊর্ধ্বে। এ কথাটি আমার বেশি মনে পড়ছে।
ইলিয়াসকে সরকারের লোকেরাই গুম করেছে: ফখরুল
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দু’মাস আগে ইলিয়াস আলীকে সরকারের লোকজনই গুম করেছে। প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন সূত্রে আমরা এটা নিশ্চিত হয়েছি। আমরা এখনও সরকারের কাছে দাবি জানাচ্ছি, ইলিয়াস আলীকে জীবিত তার পরিবারের কাছে ফেরত দিন। এটা সরকারেরই কর্তব্য। ইলিয়াসের শিশুকন্যা সাইয়ারা নাওয়ালের ১০ম জন্মদিনে শুভেচ্ছা জানাতে গতকাল বনানীর ‘সিলেট হাউজে’ গিয়ে তিনি সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন। তিনি বলেন, ইলিয়াস আলীর স্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাকে ফিরে পাওয়ার আশ্বাস পেয়েছিলেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামও আশ্বস্ত করেছিলেন। তারপর আমরা আশা করেছিলাম, ইলিয়াস আলীকে সরকার ফেরত দেবে। কিন্তু এখন পর্যন্ত তাকে ফেরত দেয়নি আইন-শৃঙ্খলা বাহিনী। মির্জা আলমগীর বলেন, আশা করেছিলাম সরকার ইলিয়াস আলীর ব্যাপারে একটি সন্তোষজনক ব্যাখ্যা দেবে, তা-ও দেয়নি। এ বক্তব্য দেয়ার সময় মির্জা আলমগীর আবেগপ্রবণ হয়ে পড়েন। এক পর্যায়ে কান্নায় ভেঙে পড়েন। পরক্ষণে নিজেকে সামলে নিয়ে বলেন, ইলিয়াস আলীকে কেন এবং কারা ধরে নিয়ে গেছে তা কেবল বিএনপি নয়, সারা দেশের মানুষ জানে। গুমের ঘটনাকে জাতিসংঘের চার্টার ও আন্তর্জাতিক মানবাধিকার আইনে মানবতার বিরুদ্ধে অপরাধ উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, দু’মাস অতিক্রান্ত হওয়ার পরও ইলিয়াস আলীকে আমরা ফেরত পাইনি। পাওয়া যায়নি তার গাড়িচালক আনসার আলীকেও। এভাবে একের পর এক গুম ঘটনা ঘটছে। এর কোন প্রতিকার নেই। প্রধানমন্ত্রীর কাছে ইলিয়াস আলীর মেয়ে সাইয়ারার লেখা খোলা চিঠির কথা তুলে তিনি বলেন, এই ছোট্ট মেয়েটি প্রধানমন্ত্রীর কাছে তার জন্মদিনের উপহার হিসেবে বাবাকে ফেরত চেয়েছে। কি বেদনাদায়ক এটি। কেবল সাইয়ারা কিংবা আমরাই নয়, গোটা দেশের মানুষ ইলিয়াস আলীকে আজ ফেরত চান। এ সময় বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান সারওয়ার এমপি ও ছাত্রবিষয়ক সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী এমপি উপস্থিত ছিলেন। এর আগে ইলিয়াস আলীর শিশুকন্যা সাইয়ারা নাওয়ালকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে দুপুর সাড়ে ১২টার দিকে বনানীর ‘সিলেট হাউজে’ যান বিএনপি মহাসচিব। তিনি সাইয়ারা নাওয়ালের জন্য একটি জন্মদিনের কেক নিয়ে যান। মির্জা আলমগীর সিলেট হাউজে গিয়েই সাইয়ারাকে বুকে তুলে নিয়ে জিজ্ঞাসা করেন, কেমন আছো মা মণি।’ তিনি ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনাসহ তার অপর দু’সন্তানের সঙ্গেও কুশল বিনিময় করেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads