রবিবার, ১০ জুন, ২০১২

দেশপ্রেমহীন রাজনীতি,হাবুডুবু জনপদ ডা: আব্দুল আজিজ



১. আজ থেকে ৪১ বছর আগের মাত্র ৭ কোটি মানুষ সংগ্রাম করে দেশটি স্বাধীন করে। কিন্তু বর্তমানে দেশের জনসংখ্যা ১৬ কোটিরও বেশী দেশ। অথচ তৃতীয় বিশ্বের দরিদ্রতম একটি দেশ এই দেশ। জনসংখ্যার তুলনায় আয়তন কিন্তু খুব একটা বেশি নয়। কিন্তু এর জনসংখ্যা বিপুল। ফলে বাড়ছে মানুষ, লাগছে চাপ, শহরমুখী পড়ছে চাপ। দেশ স্বাধীনের আজ প্রায় ৪১ বছর। এরই মধ্যে কত সরকার এল আর গেল কিন্তু সাধারণ জনতার ভাগ্যের কোন প্রকার উন্নতি হচ্ছেনা। একেক সরকার এসে একেক ধরনের ইজম তৈরী করে জনতার মেন্ডেট নিয়ে সরকার গঠন করেন। দুঃখজনক ব্যাপার হলো দলগুলো সরকার গঠন করে নিজেদের স্বার্থ সিদ্ধির কথা চিন্তা করে। জনতার কথা ভাবার আর সময় পায় না। এমনি করে নানান চড়াই উৎরাই পেরিয়ে দেশ স্বাধীনের আজ প্রায় ৪১ বছর। অথচ প্রাকৃতিক সম্পদে ভরপুর সম্ভাবনাময় একটি দেশ আমাদের বেগম সুফিয়ার পূর্ব বাংলার স্নিগ্ধ কোমল ভালবাসা।

২. ভাবনার অন্ত নেই যদি ভাবতে যাই খুব কষ্ট পাই। যারা সোনার বাংলার গড়ার স্বপ্ন দেখে ছিলেন যারা দেশ মাতৃকার টানে নিজেদের জীবন উৎস্বর্গ করে গেছেন তাদেরকে স্মরণ করা হলেও তাদের চারিত্রিক বৈশিষ্ট্যগুলো অনুসরণ বা অনুকরণ করা হচ্ছে না। একটি কথা না বললেই নয় যারা বঙ্গবন্ধুর প্রধান শত্র“ ছিলেন তারা অনেকেই বঙ্গবন্ধুর সোনার তরিত উঠে বঙ্গকন্যার তারিফ করছে। অথচ দেখা যায় অতীতে তাদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। এখন বঙ্গকন্যার নৌকায় চড়ে হালে পাল ধরেছে। বিশ্বায়ন হচ্ছে, বিশ্বায়নের মোকাবেলায় আমাদের টিকে থাকতে হলে আমাদের প্রয়োজন রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিবর্তন। রাজনীতিতে নিত্য নৈমিত্তিক সমীকরণ। ৯/১১; ১/১১। বিশেষ করে গণতান্ত্রিক এই দেশ। গণতন্ত্রের জন্য দেশের নেতা নেত্রী রাজনৈতিক বুদ্ধিজীবি কৃষক শ্রমিক তাঁতী, জেলে বরাবরই ছিল আপোষহীন সংগ্রামী। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের সংস্কৃতি অনেকটা উর্বর। এছাড়া সংস্কৃতি সদায় সুন্দর সুন্দরতম  আগামী নির্মাণের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩. বিগত ১/১১ এ আমাদের দেশের পুড়াকীর্তি ফ্রান্সে বিক্রি হয়েছে। আবার নাটকীয় ভাবে রাজধানীর ডাষ্টবিনে ও পাওয়া গিয়েছে কিন্তু নির্বাচিত সরকার ওসব বিষয়ে কোন প্রকার উদ্বেগ প্রকাশ করেনি। অত:পর বর্তমান মহাজোট সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসে। ক্ষমতা গ্রহণের কিছু দিনের মাথায় দেশে ঘটে গেল মর্মান্তিক বিডিআর বিদ্রোহ যা আধুনিক বাংলার আর একটি নতুন ইতিহাস। সাভারে আমীন বাজার ট্যাজেডি মুন্সিগঞ্জে বিমান বন্দরের নামে অহেতুক জনরোষ সৃষ্টি। বাউল সাধকের দাড়ি গোফ কাটা । ফরিদপুরে এক যুবতীকে দুররা মেরে হত্যা ইত্যাদি নানান অজু হাতে চলমান সরকার পাড় করল ৩ বছর ৫ মাস। অন্যদিকে সাধারণ জনগণ চড়া বাজারের মাশুল দিতে গিয়ে নিত্য নৈমিত্তিক হাবুডুবু খাচ্ছে। অথচ সরকার ৩ বছর ৫ মাসে ও নির্বাচনী ওয়াদার একটি ওয়াদা ও রক্ষা করতে পারেনি। শুধু অদুর পিন্ডি বধূর ঘারে।

৪. সাম্প্রতিক কালে মামলা হামলা গুম, হত্যায়, ধর্ষন এতটা বেড়েছে যে যা নিয়ে বিরোধী দল রাজপথে হরতাল বিক্ষোভ, মিছিল অব্যাহত ভাবে চালিয়ে যাচ্ছে। এছাড়া জাতির বিবেক সাংবাদিকরা মার খাচ্ছে অপর দিকে সাধারণ জনগণ অত্যন্ত উদ্বেগ উৎকণ্ঠায় দিন গুনছে। পুলিশের মারমুখী অবস্থান দেখে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী পুলিশের কাছ থেকে দুরে থাকার নির্দেশ প্রদান করেন। আবার সরকারের প্রভাবশালী মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেনÑপুলিশই সবচেয়ে দূর্নীতিবাজ আচ্ছা বলেন তো এই যদি হয় প্রশাসনের অবস্থা তাহা হলে দেশ কিভাবে চলে। তত্ত্বাবধায়ক প্রশ্নে সরকার ও বিরোধী দল এখন হার্ড লাইনে। দেশ বিদেশের কূটনীতিক মহল ভাবছেন যদি সরকার ও বিরোধী দল সংলাপে বসতে না পারে সংঘাত অনিবার্য্ । দেশে আইন আছে প্রয়োগ নেই। নানান সমস্যায় সরকার ও বিরোধী দল হাবুডুবু খাচ্ছে প্রয়োজন দ্রুত রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন। কারণ দেশপ্রেমহীন রাজনীতি ফলে হাবুডুবু জনপদ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads