শনিবার, ৭ নভেম্বর, ২০১৫

যেখানে মানুষের জীবন মূল্যবান


রোমানিয়ায় একটি নাইটক্লাবে আগুন লাগার ঘটনায় ৩২ জন নিহত হওয়ায় দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর পন্টা পদত্যাগ করেছেন। নাইটক্লাবে অগ্নিকাণ্ডের প্রতিবাদে রাস্তায় বিক্ষোভের পরদিনই প্রধানমন্ত্রী পদত্যাগ করলেন। হাজার বিশেক লোকের ওই বিক্ষোভ থেকে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করা হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, সরকারের দুর্নীতি ও দুর্বল নিরাপত্তার কারণেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। উল্লেখ্য যে, গত শুক্রবার রাজধানী বুখারেস্টের একটি নাইটক্লাবে উক্ত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেখানে আতশবাজি প্রদর্শনের সময় আগুন লেগে যায়। অগ্নিকাণ্ডের পর ক্লাবটির তিন মালিককে গ্রেফতার করা হয়েছে।
নাইটক্লাবে অগ্নিকাণ্ডে ৩২ জন নিহত হওয়ার ঘটনায় রোমানিয়ার প্রধানমন্ত্রী পদত্যাগ করলেন। তিনি এ ঘটনায় আত্মপক্ষ সমর্থনের কোনো চেষ্টা করেননি। কিংবা যুক্তি দেখিয়ে এ কথাও বলেননি যে, আতশবাজি প্রদর্শনের সময় আগুন লাগার সাথে আমার ও সরকারের কী সম্পর্ক থাকতে পারে? বরং তিনি ৩২ জন মানুষ নিহত হওয়ার ঘটনায় মর্মাহত হয়েছেন এবং বিক্ষুব্ধ জনতার দাবির প্রতি সম্মান প্রদর্শন করে একদিনের মধ্যেই পদত্যাগ করেছেন। এমন উদাহরণ বর্তমান বিশ্বে খুবই বিরল। বর্তমান সময়ে আমরা ক্ষমতা আঁকড়ে থাকার প্রবণতাই বেশি লক্ষ্য করে থাকি। বরং অনেক ক্ষেত্রে ক্ষমতায় টিকে থাকার জন্য ব্লেমগেম, ছলচাতুরি, নির্যাতন-নিপীড়ন এবং প্রয়োজনবোধে নাগরিকদের হত্যার পদক্ষেপ গ্রহণ করেন ক্ষমতাসীনরা। এমন তৎপরতার সাথে তো সভ্যতা, মানবিকতা কিংবা গণতন্ত্রের কোনো সম্পর্ক থাকে না। কিন্তু লক্ষণীয় বিষয় হলো, ওই শাসকরা আবার নিজেদের মানবিকতা ও গণতন্ত্রের চ্যাম্পিয়ন হিসেবে জাহির করতে মোটেও কসুর করেন না। সরকারের এমন প্রহসনমূলক প্রোপাগা-ার সাথে শরীক হতে দেখা যায় তথাকথিত বুদ্ধিজীবী, মিডিয়া কর্মী এবং সুশীল সমাজের একটি অংশকেও। এর ফলে জনগণের দুঃখের রজনী আরও প্রলম্বিত হয়।
রোমানিয়ার প্রধানমন্ত্রীর উদাহরণ থেকে উপলব্ধি করা যায়, দেশের প্রতিটি মানুষের জীবনই মূল্যবান এবং জনগণের মতামত খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এর বদলে যারা মুখে বলেন জনগণই দেশের মালিক কিন্তু আচরণে বারবার জনগণকে অবজ্ঞা করেন, তারা রোমানিয়ার প্রধানমন্ত্রীর বিপরীতে অবস্থান করছেন। এখানে বলার বিষয় হলো, ন্যায় ও সত্যের বদলে যারা দমন-পীড়ন ও চাতুর্যের পথ অবলম্বন করেন, পরিশেষে তারা স্বৈরাচারী হিসেবে নিন্দিত হন। আর দুঃখজনক পতনই এদের বিধিলিপি।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads