মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫

তবে কি বাঘ এসেই গেল?


তবে কি বাঘ এসেই গেল? নেদারল্যান্ডসে তিন দিনের এক ‘ঐতিহাসিক’ সফর শেষে গণভবনে আয়োজিত সরকার-সমর্থক সাংবাদিকদের এক সমাবেশে প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে এমনই আশঙ্কার আভাস পাওয়া গেল। বিদেশ থেকে ফিরে প্রধানমন্ত্রীর এসব সাংবাদিক সম্মেলনের অবস্থাও অনির্বাচিত জনপ্রতিনিধিত্বহীন জাতীয় সংসদের অধিবেশনের মতোই। যেসব অধিবেশনে ৭,৫০০ বার সরকার দলের প্রশংসা হয়েছে। আর জাতীয় সংসদে অনুপস্থিত বিএনপির নিন্দা হয়েছে সোয়া ৭ হাজার বার। এই সংসদকে প্রধানমন্ত্রী বলেছেন, চমৎকার চলছে। কোনো গালিগালাজ নেই, হৈ-হাঙ্গামা নেই। কথিত ‘বিরোধী দল’ অবিরাম শেখ হাসিনাকে প্রশংসামূলক কথা বলছে, আবার ওয়াকআউট করছে। যে বিরোধী দলের প্রধান পূর্ণ মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে ঠুঁটোজগন্নাথ। মন্ত্রিসভায়ও তারা আছেন। যেন এক ‘আমরা আর মামুরা’ অবস্থা। এরকম গৃহপালিত বা ঘরজামাই বিরোধী দল নিয়ে বেশ সুখেই দিন কাটছে সরকার ও প্রধানমন্ত্রীর।
গণভবনেও তেমনি বাছাই করা সাংবাদিকদের নিয়ে আয়োজন করা হয় সাংবাদিক সম্মেলন। তারা মাইক্রোফোন ধরেই প্রধানমন্ত্রী ও তার সরকারের উচ্ছ্বসিত প্রশংসা করেন অনেকক্ষণ ধরে। তারপর সম্ভব হলে প্রশ্ন করেন, নতুবা তৃপ্তির ঢেঁকুর তুলে বসে পড়েন। এখানে ২৫-৩০ বছরের সাংবাদিকরা যে তোষামদ করেন, তার চেয়ে অধিক তোষামদ করেন সত্তরোর্ধ্ব প্রবীণ সাংবাদিকরা। তাদের এসব বক্তব্য শোনার মতো নয়, তবে দেখার মতো। এখানে বিরোধী মতের কারও প্রবেশ নিষেধ। ফলে এখান থেকেও দেশের পরিস্থিতি কিছু আঁচ করতে পারেন না প্রধানমন্ত্রী। আর তাকে কোনো বিব্রতকর প্রশ্নেরও মুখোমুখি হতে হয় না। ফলে জোট সরকারের হীরকীয় শাসন চলছে জলবৎ তরলং। দেশের অবস্থা কিছুই আঁচ করতে পারেছেন না প্রধানমন্ত্রী। তাকে রাখা হয়েছে গভীর অন্ধকারে, কিংবা তিনি বাস করতে পছন্দ করছেন এক অন্ধকার বলয়ে।
প্রধানমন্ত্রী এমন একটি সাংবাদিক সম্মেলন করলেন গত ৮ নবেম্বর গণভবনে। তাতে প্রধানমন্ত্রীকে শুনতে হয়নি বলতে গেলে কিছুই। কিন্তু তিনি বলেছেন অনেক কিছু। তার এসব বক্তব্যের মধ্য দিয়ে উঠে এসেছে উদ্বেগ-উৎকণ্ঠা, যেসব প্রসঙ্গ আগে তিনি ধারাবাহিকভাবে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন। কিন্তু এবার বেশ গুরুত্ব দিয়ে তিনি সেসব উল্লেখ করেছেন। আর তার বেশিরভাগ অংশজুড়েই ছিল আইএস প্রসঙ্গ। বাংলাদেশে আইএস আছেÑ এটা স্বীকার করাতে চাপ আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যদি স্বীকার করানো যায়, তাহলে বাংলাদেশের ওপর হামলে পড়তে পারবে। সিরিয়া, ইরাক, আফগানিস্তান বা পাকিস্তানের মতো জায়গায় বাংলাদেশকে নিয়ে আসার জন্য আন্তর্জাতিক ও দেশীয় ষড়যন্ত্র রয়েছে। বাংলাদেশে এ ধরনের পরিস্থিতি তৈরি হোক, তা আমাদের কাম্য নয়।
সম্প্রতি বিদেশী নাগরিক হত্যা, বিভিন্ন দেশের ভ্রমণ সতর্কতা, আইনপ্রয়োগকারী সংস্থার সদস্য ও ব্লগার-প্রকাশক খুনের বিষয়ে একাধিক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অবস্থান তুলে ধরেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সংলাপ ও জাতীয় ঐক্যের আহ্বানের বিষয়েও কথা বলেন শেখ হাসিনা। এক্ষেত্রে তার জবাব ছিল গৎবাঁধা। তিনি বলেন, যারা আনোদালনের নামে মানুষ খুন করে, তাদের সঙ্গে সংলাপ হতে পারে না। তিনি বলেন, নির্বাচনের আগে জাতীয় সরকার গঠনে তিনি যে সংলাপ প্রস্তাব দিয়েছিলেন, তাতে সাড়া না দিয়ে বিএনপি চেয়ারপারসন বড় সুযোগ হারিয়েছেন। বিএনপি চেয়ারপারসন তার সাম্প্রতিক বিবৃতিতে বলেছেন, একটি জাতীয় সংলাপ ও নির্বাচনই পারে বর্তমান সঙ্কট থেকে উত্তরণ ঘটাতে। একজন সাংবাদিক প্রশ্ন করেন, তাহলে বর্তমান পরিস্থিতি সৃষ্টির সঙ্গে তাদের কোনো যোগসূত্র আছে বলে প্রধানমন্ত্রী মনে করেন কিনা। জবাবে শেখ হাসিনা বলেন, জাতীয় সংলাপ হলে এটি বন্ধ হয়ে যাবে, তার মানে এখানে তার হাত আছে। অথবা তার সুপুত্রকে নিয়ে লন্ডনে বসে ঘোট পাকাচ্ছেন। যেখানে তিনি জাতীয় সংলাপের কথা বলছেন, সেখানে আমাকে তিনি কী হিসেবে অভিহিত (লেডি হিটলার) করেছেন? আমাকে এভাবে অভিহিত করবেন আর আমার সঙ্গে বসতে চাইবেন, এটি কেমন কথা। তার নিজের কথায়ই বেরিয়ে এসেছে, যেখানে যা ঘটছে, তার একটা সংযোগ আছে। এটা যে তারই উৎসাহে ঘটছে, এটা তো স্পষ্ট।
একজন সাংবাদিক প্রশ্ন করেন, সাম্প্রতিক কিছু ঘটনার কারণে বিদেশীরা তাদের নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা দিয়েছে। সাধারণ নাগরিকদের মধ্যেও নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়েছে। এ সম্পর্কে সরকার প্রধানের অবস্থান কী? এর জবাবে প্রধানমন্ত্রী বলেন, আপনারা জানেন, বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ঘটনা ঘটছে। বাংলাদেশকে কোনোমতে অনিরাপদ ঘোষণা করা, বাংলাদেশে ঐ আইএস আছে, জঙ্গি আছে- এ ধরনের একটা স্বীকার করানো। আর এটা যদি করানো যায়, তাহলে বাংলাদেশের ওপর তারা হামলে পড়তে পারে। সে ধরনের একটা পরিকল্পনা কিন্তু অনেকের আছে। এ ব্যাপারে আমি বাংলাদেশের জনগণকে আহ্বান করব, বাংলাদেশ একটি শান্তিপূর্ণ দেশ হিসেবে থাকতে চায়। এক সময় এখানে জঙ্গির উত্থান হয়েছিল। কিন্তু আমরা তা কঠোর হাতে দমন করেছি এবং জনগণের সাহায্য আমরা পেয়েছি। বাংলাদেশে সরকার উৎখাতের নাম করে জ্বালাও-পোড়াও থেকে শুরু করে মানুষ খুন করা, ২০১৩ থেকে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন ঠেকানোর নামে তিন মাস যেভাবে মানুষ খুন করা, ককটেল আগুন দিয়ে মানুষকে পুড়িয়ে মারা, এসব করার পরও যখন দেখেছে যে কিছু করা যাচ্ছে না, তখন স্বাভাবিকভাবে একটা শ্রেণী গুপ্তহত্যায় নেমে পড়েছে। বিভিন্ন গুপ্তহত্যার মাধ্যমে দেশকে অস্থিতিশীলতায় নিয়ে আসা।
এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ ভেবে দেখুন, আজকে ইরাকে কী হয়েছে, সিরিয়া-মিসরে কী হয়েছে। আফগানিস্তান ও পাকিস্তানের কথাই চিন্তা করুন। এইসব জায়গায় যে ঘটনাগুলো ঘটে যাচ্ছে বাংলাদেশকে ঠিক এমন জায়গায় নিয়ে আসার যে ষড়যন্ত্র, এটি আন্তর্জাতিকভাবেও যেমন আছে, তেমনি আমাদের দেশের কিছু মানুষও এতে সম্পৃক্ত আছে। এ ব্যাপারে জাতি হিসেবে আমরা যদি সচেতনতা অর্জন না করি, তাহলে আমাদের সর্বনাশ হবে। বাংলাদেশে ইরাক-সিরিয়া-লিবিয়া এসব দেশের অবস্থা সৃষ্টি হয়, তা আমাদের কাম্য নয়। ...যদি বিশ্বের দিকে তাকাই, তাহলে দেখব, মুসলমানই কিন্তু মুসলমানকে হত্যা করছে। কিন্তু খেলছেটা কে? সুতোটা কার হাতে? তাদের হাতের ক্রীড়নক কেন হচ্ছে? কেন এদের সচেতনতা আসবে না। কাজেই এ বিষয়গুলোতে বাংলাদেশের মানুষকে আরও সচেতন হতে হবে। আমরা চাই না, আমাদের এই ভূখণ্ড কেউ ব্যবহার করুক বা এখানে কোনো ঘটনা ঘটুক। আপনারা জানেন, প্রচন্ড চাপ কেন আমরা স্বীকার করি না। আমার কথা স্পষ্ট, আমরা দেখতে পারছি, এসব কারা করছে। আমাদের সমাজে একে অপরের খুব চেনা; অচেনা কেউ নয়। কাজেই যেই এসব করছে, সেই ধরা পড়ছে। আমরা দেখছি যে, তারা একটি বিশেষ দলের সদস্য। ছাত্রজীবনে তারা হয়তো শিবির করেছে কিংবা বিএনপি করেছে। তারাই এর সঙ্গে সম্পৃক্ত রয়েছে। তারাই এক একটা ঘটনা ঘটাচ্ছে। এর বাইরে তো আমরা কাউকে দেখছি না।
বাংলাদেশে বিদেশীদের অনিরাপদ বোধ করা সংক্রান্ত আর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, কিছুদিন আগে আমেরিকায় আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট নাজমুলকে নিউইয়র্ক শহরের রাস্তায় হত্যা করা হয়েছে। কানেকটিকাটে আওয়ামী লীগের জয়েন্ট সেক্রেটারি ও পরবর্তী সময় ইউএস আওয়ামী লীগের জয়েন্ট সেক্রেটারি তাকেও নিউইয়র্কের রাস্তায় হত্যা করা হয়েছে। ফ্লোরিডায় একজন মুক্তিযোদ্ধাকে হত্যা করা হয়েছে। আপনি যে প্রশ্নটা আমাকে করছেন, সেই প্রশ্নটা আমেরিকানদের করতে পারবেন? আমেরিকার প্রেসিডেন্টকে জিজ্ঞাসা করুন যে এটা কী ঘটনা? এই ঘটনাগুলো তো পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে। সামনে তাদের আরও পরিকল্পনা রয়েছে। তারা শুধু একটা উদ্দেশ্য নিয়ে আরও বেশি দূর যেতে চায়, সেটা হলো বাংলাদেশ অনিরাপদ। বাংলাদেশে যেন আফগানিস্তান-পাকিস্তানের মতো যখন-তখন হামলা করতে পারে। তারা এই ধরনের একটি পরিবেশ সৃষ্টি করতে চায়। এরপর বাংলাদেশের মতো একটি জনবহুল দেশে যতটুকু অপরাধ হচ্ছে, তাকে যৌক্তিকতা দেয়ার প্রয়াস চালান। এর পর এ কথাও তিনি বলতে ভুল করেননি যে, তিনি কাউকে ভয় করেন না।
প্রধানমন্ত্রীর অভিযোগ অন্তহীন। আর তার সবই বিএনপির বিরুদ্ধে। কিন্তু সেটা তার জন্য খুব একটা বড় সমস্যা নয়। কারণ গুম-খুনের মাধ্যমে তার একটা সমাধান তিনি বের করে ফেলেছেন। তাছাড়া প্রতিদিন বিরোধী দলের নেতাকর্মীদের শ’য়ে শ’য়ে গ্রেফতার করে কারাগারে পুরা হচ্ছে। দেশ থেকে বিরোধী রাজনীতি দূর করে দিয়েছেন। বিরোধী দলকে কোনো সভা সমাবেশ করতে দেয়া হচ্ছে না। এমনকি সামাজিক অনুষ্ঠানে যোগ দিতে গেলেও ‘গোপন বৈঠক’ করার অজুহাতে তাদের গ্রেফতার করা হচ্ছে। গ্রাম-গ্রামান্তরের হাজার হাজার বিরোধী মতের নেতাকর্মীকে সপরিবারে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে বেড়াতে বাধ্য করা হচ্ছে। এর ভয়াবহ পরিণতি সম্পর্কে আমরা আগেই সরকারকে বারবার সতর্ক করার চেষ্টা করেছি। আমরা বলেছি, সরকারের এই জুলুম-নির্যাতনের পথ চরমপন্থার জন্ম দেবে আর তার ফায়দা নিতে চাইবে ভিন্ন কেউ।
এখন প্রধানমন্ত্রীর কথায় স্পষ্ট হলো যে, সে পথ খোলাসা হয়েছে। প্রচ- চাপের মধ্যে আছেন তিনি। বাংলাদেশকে ইরাক-আফগানিস্তান বানাতে চাইছে কোনো শক্তি। এবার অবশ্য তিনি ঐসব বিদেশী শক্তিকে দেখে নেয়ার ঘোষণা দেননি। বরং তিনি জনগণের সহযোগিতা চেয়েছেন পরিস্থিতি মোকাবিলায়। সম্ভবত এই প্রথমবার তিনি উপলব্ধি করলেন যে, র‌্যাব-পুলিশ-বিজিবির বাইরেও জনগণকে তার দরকার। আর সে জনগণ শুধু যে তার দলের চাঁদাবাজ-টেন্ডারবাজ-মাস্তান-খুনিরা নয়, সেটাও উপলব্ধি করেছেন তিনি। কিন্তু পরিস্থিতি এখন এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে, জনগণ তার দিক থেকে সম্পূর্ণরূপে মুখ ফিরিয়ে নিয়েছে। প্রধানমন্ত্রীর আশঙ্কা যদি সত্য হয়, তাহলে এর মাশুল গুনতে হবে জনগণকেই। তার বিরুদ্ধে প্রতিরোধও গড়ে তুলতে হবে জনগণকেই।
এর জন্য দরকার জাতীয় ঐক্য। সে ঐক্য সৃষ্টির জন্যই বেগম খালেদা জিয়া সংলাপের আহ্বান জানিয়েছেন। জাতির এই দুঃসময়ে সরকারের উচিত দ্রুত সেপথে অগ্রসর হওয়া। তা না হলে প্রধানমন্ত্রী উল্লিখিত ইরাক-লিবিয়া-আফগান শাসকদের যে পরিণতি হয়েছিল, বর্তমান শাসকদের জন্য সে পরিণতি এড়িয়ে যাওয়া অসম্ভব হয়ে উঠতে পারে।
ড. রেজোয়ান সিদ্দিকী 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads