শুক্রবার, ২৭ নভেম্বর, ২০১৫

বিবেক যখন আদালতের কাঠগড়ায়


এক.
বিদগ্ধ অস্তিত্বের উচ্চ কণ্ঠ যখন বিস্ফোরিত...
নিজের বিবেকের অসহনীয় যন্ত্রণা আমাকে বার বার করাঘাত করে ফিরছে, অনেক সত্য ঘটনা আমি হৃদয়ের গোপন সিন্দুকে বদ্ধ করেছি, কিন্তু প্রতিবাদ করার সাহস পায়নি, নিজের বুকের ভিতরের গুমোট কান্নাকে অনেক কষ্টে সংবরণ করেছি। সুনীল দিগন্তের বিস্তর নয়ন যখন তাকিযে দেখে অসহায় অবলোকন নেত্রে অসহায় মজলুমের উপর-শাসকগোষ্ঠীর নির্মম নির্যাতন, চিরঞ্জীব সত্যকে মিথ্যার বেড়াজালে-বেড়ী পরিয়ে ধ্বজাধারী করে রেখেছে এ সমাজের সুশীল নামক একদল হায়েনার দল। তখনও আমার বিবেক জাগ্রত হয়নি। অতন্দ্রের প্রহরী বিবেককে বলি তোমার মাটির সন্তানেরা- কি পারে না তাদের অসহায় নৈতিকতাকে জাগ্রত করতে? লাখো কোটি মানুষের রক্তে রঞ্জিত এদেশ আমার জন্মভূমি। আমরা জয়-পরাজয়ে হেরে যাওয়র জাতি নয়। প্রতিটি ক্ষেত্রেই আমাদের সোনালী ঐতিহ্যকে ফিরিয়ে আনতে চাই, ঘুমন্ত স্তব্ধ নৈতিকতাকে জাগ্রত করতে চাই আর একজন সালাহউদ্দীন আইয়ুবী। আমরা কি পারি না! প্রিয় জন্মভূমিকে বাঁচাতে আর একজন স্পেন বিজয়ী তৈরী করতে?
দুই.
একজন ভাল মানুষের গল্প...
ওয়ান-ইলেভেন পরবর্তী সরকার এর আগমনে দেশের সাধারণ মানুষ খুব খুশি। তবে একটু কষ্টে আছে দেশের প্রধান কর্তা ব্যক্তিরা। কারণ একটাই তাদের দুর্নীতি আর খলনায়কের চেহারা আজ প্রকাশ করছে কথিত ডক্টর বাহিনী। সারাদেশে চলছে ত্রাণের টিন উদ্ধারের মহোৎসব। রাজনীতিবিদ নামের মুখোশধারী কুলাঙ্গার সন্ত্রাসীদের কারণে মিডিয়ার সাংবাদিকদের চোখের ঘুম হারাম হয়ে গিয়েছে। বুদ্ধিজীবী নামে যারা খ্যাতি লাভ করেছে তারাও খুব সাবধানে কথা বলছে, আর বলবেই না কেন- একটু খানি সত্য কথা বললেই তো নিয়ে যাওয়া হচ্ছে কথিত গুয়ান্তানামো-বে কারাগারে। যেখানে রয়েছে দেশের বড় বড় বাঘ, হরিণ, ইঁদুর, শিয়াল ইত্যাদি আরও কত কি! ঠিক সেই মুহূর্তে আমার খুব নিকটাত্মীয়, প্রখ্যাত আলেমে দ্বীন, শুনলাম তার নামে দুদক বাদী হয়ে মামলা করেছে। অবশ্য তার সাথে আরও কিছু সত্যের পথিকের নামও যুক্ত ছিল। আমি একটু উৎসাহী হয়ে বিস্তারিত জানার জন্য তৎকালীন প্রশাসনের ভাল মানুষদের কাছে গিয়ে জানতে পারলাম- তাদের অপরাধ গরীব-দুঃখী মানুষের জন্য সরকারের দেয়া বরাদ্দ টিন তারা আর্তসাৎ করেছে। তখন সেই নিকটাত্মীয়ের কাছে জিজ্ঞাসা করলাম, আপনাদের নামে যে অভিযোগ আনা হয়েছে তার সত্যতা কতটুকু। উনি আমাকে বললেন যে, বিগত চারদলীয় জোট সরকারের সময় ইসলামী পাঠাগার নির্মাণের জন্য সরকার কিছু ত্রাণের টিন বরাদ্দ দিয়েছিল- আমরা সে অনুযায়ী ইউএনও স্যারের মাধমে ত্রাণের টিন নিয়ে পাঠাগার নির্মাণ করি। এখন সরকার বলছে যে, “আমরা নাকি গরীব-দুঃখী মানুষের জন্য বরাদ্দ দেয়া টিন আত্মসাৎ করেছি”। আমি তখন উনাকে বললাম আপনাদের যে কাগজগুলো দিয়ে ঢেউটিন বরাদ্দ দিয়েছিল সেগুলো আমাকে দেখান। উনি আমাকে সবকিছু দেখালে আমি বললাম আদালতের রায় আপনাদের পক্ষে আসবে ইনশাআল্লাহ্। এখন আপনারা আল্লাহকে ডাকুন। এর কয়েক মাস অতিবাহিত হওয়ার পরে শুনলাম আমার সেই আপনজনকে পুলিশ গ্রেফতার করেছে। আমি ব্যক্তিগতভাবে অনেক দৌড়াদৌড়ির পর ১২ দিনের মাথায় তাকে জেল থেকে বের করে নিয়ে এলাম। উনি জেলে থাকাবস্থায় পেপার পত্রিকায় এই ব্যাপারটি নিয়ে খুব হৈ চৈ হয়েছিল। যেদিন তাকে জেল থেকে বের করে নিয়ে এলাম ঠিক তার পরের দিন দুর্নীতি দমন কমিশন থেকে চিঠি এল আপনাদের এই কেস একেবারেই ঝঃধু করা হল। আগামীতে এই মামলার কোন কার্যক্রম আর কখনও গ্রহণ করা হবে না। সবাই যেটা জানে আমিও সে প্রবাদটা জানতাম- সত্যের জয় চির অনস্বীকার্য। তাই হয়েছে। সত্যের জয় হয়েছে একজন ভাল মানুষের, কিন্তু তাকে যে, জেলে থাকতে হয়েছে বিনা অপরাধে, তার পরিবারকে সমাজের লোক ধিক্কার দিয়েছে, অর্থের সেলামী গুনতে হয়েছে এর বিচার করবে কে?
আমার নিকটাত্মীয় মুক্তি পেয়ে খুব খুশি হয়েছিল কিন্তু আমি খুশি হতে পারিনি। কারণ এক অসহনীয় যন্ত্রণার কাছে আমার নৈতিক স্পন্দন বারবার আঘাত খাচ্ছিল। আমি আামর জাগ্রত বিবেককে প্রশ্ন করেছিলাম- এই কি স্বাধীন বাংলার দুর্নীতি দমন কমিশন যেখানে নিরপরাধ ভাল মানুষটিকে সমাজের চোখে ঘৃণ্য ব্যক্তিতে পরিণত করে- কেন আবার নির্দোষ প্রমাণ করল। এই প্রশ্নের জবাব কি দিতে পারবে দুর্নীতি দমন কমিশন !!
তিন.
কবে বন্ধ হবে গণমাধ্যমের উপর অবৈধ হস্তক্ষেপ?
৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৪’র সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মুক্তিযুদ্ধ-৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ দেশের সব ইতিহাস-সংগ্রামে ছিল স্বাধীন গণমাধ্যমের গুরুত্ব পূর্ণ ভূমিকা। যখনই সরকার গণমাধ্যমকে কণ্ঠরোধের চেষ্টা করেছে তখনই জনগণই তাদেরকে উচিত শিক্ষা দিয়েছে। ইতিহাস পর্যালোচনা করলে দেখা দেখা যায়, বাংলাদেশের প্রতিটি কণ্টকাকীর্ণ মুহূর্তে লেখক-সাংবাদিক ও কলামিস্টরা অসামান্য অবদান  রেখেছেন।
আজ প্রত্যাশের প্রহর গুনতে থাকি কবে বন্ধ হবে গণমাধ্যম এবং সাংবাদিক নিয়ন্ত্রণের উপর সরকারের অবৈধ খড়গ হস্তক্ষেপ। পরিশেষে সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য আমরা এগিয়ে যায়...বিদায় বেলায় ফরাসি সাহিত্যের দিকপাল লুই আরাগঁ’র সেই অমর বাণী “মহত্তম অভীষ্টের জন্য এক চিৎকার”- আসুন গণমাধ্যম নিপীড়নের প্রতিবাদে নির্ভয়ে সত্য অভীষ্টের জন্য কোটি কোটি কণ্ঠ এক সাথে প্রতিবাদ করি। 
সরদার হাসান ইলিয়াছ তানিম 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads