বুধবার, ১ অক্টোবর, ২০১৪

রক্তাক্ত পথে যাচ্ছে দেশ

বিরোধী দলবিহীন গণতন্ত্রের এক নতুন মডেল হিসেবে বাংলাদেশ যাত্রা শুরু করেছে। যাত্রা শুরু হয়েছে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে। এই নির্বাচন যে ঠিক নির্বাচন ছিল না, তা ক্ষমতাসীনেরাও তখন স্বীকার করেছিলেন। কারণ ৩০০ আসনের সংসদে ১৫৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনের পর সরকারের মন্ত্রীরা বলেছিলেন, সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার জন্য নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পরে সব দলের অংশগ্রহণে আরেকটি নির্বাচনের আয়োজন করা হবে; কিন্তু এখন তারা সেই অবস্থান থেকে সরে এসে নতুন এক গণতন্ত্রের মডেল হিসেবে বাংলাদেশকে হাজির করতে চাইছেন। যে দেশে কোনো বিরোধী দল থাকবে না। সবাই হবে সরকারি দল।
এই গণতান্ত্রিক দেশে এমন ব্যবস্থা কায়েম করা হচ্ছে, যাতে কখনো কোনো বিরোধী রাজনৈতিক দল নির্বাচিত হতে না পারে বা নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে।
আদর্শ গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট করে বলেছেন, তিনি এমন কোনো নির্বাচন দিতে চান না যে নির্বাচনে বিএনপি জয়ী হতে পারে। সাংবাদিকেরা তাকে প্রশ্ন করেছিলেন মধ্যবর্তী নির্বাচন দেবেন কি না? প্রধানমন্ত্রী পাল্টা প্রশ্ন তুলে জবাব দিয়েছেন, কিসের জন্য মধ্যবর্তী নির্বাচন? খুনি জিয়ার দলকে ক্ষমতায় বসানোর জন্য? যারা নির্বাচনে অংশ নেয়নি তাদের সাথে কোনো সংলাপ হবে না বলেও জানিয়ে দেন। দ্রুত একটি গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে অর্থবহ সংলাপের জন্য জাতিসঙ্ঘের অব্যাহত তাগিদের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সংবাদ সম্মেলনে শেখ হাসিনা বলেন, ‘আমরা তো সংসদের বিরোধী দলের সঙ্গে সংলাপ করছিই। পার্লামেন্টারি রাষ্ট্রব্যবস্থায় বিরোধী দলের সাথে সংলাপ হয়, অন্য কারো সাথে নয়। কেউ ভুল করে থাকলে ভুলের খেসারত তাকে দিতে হবে। তাদের ভুলের খেসারত আমরা দিতে যাবো কেন?’
বেশির ভাগ আসনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ না থাকায় ৫ জানুয়ারির নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে বলে কেউ কেউ মন্তব্য করেছেনÑ এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, কেউ ভোট দিতে না গেলে এটা তার ব্যর্থতা।
নিউ ইয়র্কে প্রধানমন্ত্রীর এই সংবাদ সম্মেলনে বাংলাদেশের ভবিষ্যৎ রাজনীতির একটি চিত্র আমরা পেয়েছি। প্রধানমন্ত্রী কোনো কিছু রাখঢাক বা আড়াল করেননি। বিএনপিসহ সংসদের বাইরের বিরোধী রাজনৈতিক দলগুলো আরেকটি নির্বাচনের দাবি জানাচ্ছে। ঈদের পর আন্দোলনের হুমকি দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো নতুন নির্বাচনের জন্য সরকারের ওপর নানাভাবে চাপ দিচ্ছে; কিন্তু প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন থেকে এটি স্পষ্ট, নির্বাচন হলে যদি বিএনপি ক্ষমতায় আসে তাহলে তিনি নির্বাচন দেবেন না। তার কথার মর্মার্থ দাঁড়ায় বিএনপি ক্ষমতায় আসতে পারবে না এটা যদি নিশ্চিত করা যায় তাহলে নির্বাচন হতে পারে। বিএনপি যদি আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী না হয় তাহলে সেই নির্বাচনে আওয়ামী লীগই জিতবে। অর্থাৎ তিনি তখনই নির্বাচন দেবেন যখন তিনি নিশ্চিত হবেন তার দল বা তিনি বিজয়ী হবেন। তবে প্রধানমন্ত্রী সত্যি কথাই বলেছেন, এখন যদি নির্বাচন হয় আসলেই তো বিএনপি ক্ষমতায় আসবে। খুনি জিয়ার দল ক্ষমতায় আসুক তা তো তিনি চাইতে পারেন না। আর এই নির্বাচনে তার দল পরাজিত হবে। তা হলে তিনি কেন নির্বাচন দিতে যাবেন?
তিনি আরো বলেছেন, বিরোধী দলের সাথে তার প্রতিনিয়তই সংলাপ হচ্ছে। কোন বিরাধী দল? সংসদীয় গণতন্ত্রের বিরোধী দল, জাতীয় পার্টি। নানা কারণে প্রধানমন্ত্রীকে জাতীয় পার্টির সাথে সংলাপে বসতে হচ্ছে। এই সংলাপ শুধু যে সংসদের ভেতরে হচ্ছে তা নয়, সংসদের বাইরেও হচ্ছে। যেমন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ আর তার স্ত্রী সংসদে বিরোধী দলের নেতা রওশন এরশাদের সাথে গোলমাল লেগেই আছে। এই গোলমাল মেটানোর জন্য তাকে উভয়পক্ষের সাথে সংলাপে বসতে হয়। বিরোধী দলের যে দুজন মন্ত্রী রয়েছেন, তারা ঠিকমতো কাজ করছেন কি না তা-ও তদারকি করতে হয়। এগুলো তো বিরোধী দলের সাথে সংলাপের অংশ। ভুলে গেলে চলবে না, ৫ জানুয়ারির নির্বাচনের আগে বিএনপিকেও অফার দেয়া হয়েছিল নির্বাচনে এলে তারাও ইচ্ছেমতো মন্ত্রিত্ব নিতে পারত। বিএনপি তা করেনি। এমন সুযোগ যারা হাতছাড়া করেছে তাদের ভুলের খেসারত তিনি দিতে যাবেন কেন?
বিএনপির নেতৃত্বাধীন জোটের আন্দোলন আর প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচনে সাধারণ মানুষ ভোট দিতে যায়নি। এ কারণে এই নির্বাচনের কোনো গ্রহণযোগ্যতা ছিল না। প্রধানমন্ত্রী তার সুন্দর জবাব দিয়েছেন, ভোট যদি কেউ না দেয় সে ব্যর্থতা তো ভোটারের। তারা সুযোগ হারিয়েছে।
আগেই বলেছি, বাংলাদেশ নতুন যে গণতন্ত্রের মডেল সৃষ্টি করেছে, তাতে যারা ক্ষমতায় থাকবেন তারা ঠিক করে দেবেন জনগণ তার মতামত কিভাবে দেবেন। ভোট কাকে দেবেন। কিভাবে দেবেন। এই গণতন্ত্রে জনগণ তার মতামত দিয়ে সরকার নির্বাচিত করবেন না। বরং সরকার ঠিক করে দেবে জনগণকে কেমন সিদ্ধান্ত নিতে নেবে। কারণ এ দেশের জনগণ ভোট দেয়ার নামে সব সময় ভুল করে এসেছে। ১৯৯১ সালে ও ২০০১ সালে যে নির্বাচন হয়েছিল, সে নির্বাচনে তারা জিয়ার দলকে ভোট দিয়ে এসেছে। স্বাধীনভাবে ভোট দেয়ার ক্ষমতা দিলে তারা আবারো একই ভুল করতে পারে। প্রধানমন্ত্রী তা অনুমান করতে পেরেছেন বলে মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনাও নাকচ করে দিয়েছেন।
প্রধানমন্ত্রীর এই সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে স্পষ্ট করেছেন, তিনি বিএনপির সাথে কোনো ধরনের সংলাপেও বসবেন না। বিএনপি যেহেতু ৫ জানুয়ারির নির্বাচনে আসেনি, সে কারণে দলটি রাজনৈতিক দল হিসেবে আর বিবেচনার যোগ্য নয়, তিনি এমন একটা ধারণা দিতে চাইছেন; কিন্তু বিএনপির মতো বিশাল একটি রাজনৈতিক শক্তিকে বাদ দিয়ে যেমন রাজনৈতিক স্থিতিশীলতা আসবে না, তেমনি কোনো নির্বাচনের আয়োজন করা সম্ভব হবে না। ৫ জানুয়ারির নির্বাচনের আগের আন্দোলন প্রমাণ করেছে জনগণকে ভোট দেয়া থেকে বিরত রাখার মতো প্রভাব ও শক্তি বিএনপির আছে। বিএনপির অংশগ্রহণ করা না করার ওপর নির্ভর করে নির্বাচন গ্রহণযোগ্য হবে কী হবে না। ৫ জানুয়ারির নির্বাচনে যে বৈধতার সঙ্কট আছে, তা ক্ষমতাসীনেরা দেশে বিদেশে বেশ ভালোভাবেই উপলব্ধি করতে পারছেন। বাস্তবতা হচ্ছে আন্তর্জাতিক মহল এই নির্বাচনকে স্বীকৃতি দেয়নি। স্বাভাবিকভাবে গণতান্ত্রিক মূল্যবোধ আছে এমন দেশগুলো স্বীকৃত আরেকটি নির্বাচনের জন্য তাগিদ দিতে থাকবে। সরকারের পক্ষে আগামী দিনে এই তাগিদ উপেক্ষা করে রাষ্ট্র পরিচালনা করা সম্ভব হবে না।
প্রধানমন্ত্রী যতই নাকচ করুন না কেন, সরকারের এই বৈধতার সঙ্কট কাটানোর জন্য শেষ পর্যন্ত নির্বাচন দিতেই হবে। ১৯৮৬ সালের সংসদ থেকে আওয়ামী লীগ ও জামায়াতের সংসদ সদস্যরা পদত্যাগের পর এরশাদের মতো আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য স্বৈরশাসককে ১৯৮৮ সালে নির্বাচনের আয়োজন করতে হয়েছিল। ক্ষমতাসীনদের সঙ্কট হচ্ছে নির্বাচন দিলে বিএনপি ক্ষমতায় আসবে। এ কারণে বিএনপিকে বাদ দিয়ে বা দুর্বল করে নির্বাচনের বিকল্প পরিকল্পনা নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে বিএনপির নেতৃত্বাধীন জোটে ভাঙন ধরানোর চেষ্টা করা হচ্ছে, যাতে ক্ষমতাসীনদের সমর্থনে বেশিসংখ্যক দলের অবস্থান দেখানো যায়।
এরশাদ স্টাইলের এসব পরিকল্পনা বাস্তবায়ন করা বর্তমান বাস্তবতায় এখন আর সম্ভব নয়। ৮৮-এর নির্বাচনে ৯৮টি বিরোধী দলের এক সার্কাস দেখানোর চেষ্টা করেছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ; কিন্তু শেষ রক্ষা হয়নি। এক-এগারোর সময় মান্নান ভূঁইয়ার মতো দক্ষ সংগঠকও বিএনপিতে ভাঙন ধরাতে ব্যর্থ হয়েছেন। আবার আমু তোফায়েল সুরঞ্জিতরাও বিকল্প নেতৃত্ব তৈরি করতে পারেননি। এখন আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের প্রচেষ্টায় বিএনপিতে ভাঙন ধরানো অসম্ভব। আর জোট থেকে সাইনবোর্ডসর্বস্ব যেসব দল বের হয়ে গেছে, ভোটের রাজনীতিতে এদের অবস্থান জিরো প্লাস জিরোর বেশি কিছু নয়।
ক্ষমতাসীনদের দল বা জোটে ভাঙন ধরানোর এসব প্রচেষ্টার চেয়েও বিপজ্জনক দিক হবে নিপীড়নমূলক কর্মকাণ্ড বাড়ানো। ঈদ-পরবর্তী আন্দোলন মোকাবেলায় সরকার আরো বেশি নিপীড়ন ও নির্যাতনের পথ বেছে নিতে পারে। নতুন করে ধরপাকড় যে শুরু হবে তার আলামত স্পষ্ট হয়ে উঠেছে। বিএনপি-জামায়াতের অনেক নেতার ঈদের দিন স্বাচ্ছন্দ্যে না-ও কাটতে পারে। ইতোমধ্যে জেলা প্রশাসকদের চিঠি দিয়ে বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির তাগিদ দেয়া হয়েছে। আওয়ামী লীগের নেতারা হঠাৎ করে জঙ্গি সমস্যা প্রধান সমস্যা হিসেবে হাজির করছেন। সৈয়দ আশরাফুল ইসলাম যুদ্ধের প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছেন। মন্ত্রীরা হঠাৎ করে ইসলামের বিরুদ্ধে বক্তব্য রেখে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করতে চাইছেন। এর অংশ হিসেবে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী নিউ ইয়র্কে মহানবী সা:, হজ ও তাবলিগ জামাত নিয়ে কুৎসিত মন্তব্য করেছেন। এসব বক্তব্য একই সূত্রে গাঁথা। আন্তর্জাতিক মহলে সমর্থন হারানোর পর আবার জঙ্গি কার্ড খেলতে চাইছেন। তথাকথিত সহিংসতা দমনের নামে তৃণমূল পর্যায় পর্যন্ত বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের জেলে ঢুকিয়ে নির্বাচনের বিরোধীশূন্য রাজনীতির চূড়ান্ত পরিকল্পনা নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে।
সরকারের এ ধরনের কঠোর অবস্থানের আড়ালে দুর্বলতা প্রকাশ পাচ্ছে। প্রধানমন্ত্রী নিশ্চিত হয়েছেন, জনগণের অংশগ্রহণমূলক একটি নির্বাচন হলে তার পক্ষে কোনোভাবেই বিজয়ী হওয়া সম্ভব হবে না। বাস্তবতা হচ্ছে ক্ষমতাসীনেরা এখন নির্বাচিত প্রতিনিধি নয় শুধু শাসকে পরিণত হয়েছেন। দুনিয়ার বহু দেশে নানা কিসিমের শাসক আছে। এ ধরনের শাসকের বহু ধরনের সমস্যা থাকে। একজন শাসক যখন বুঝতে পারেন জনগণ তার সাথে নেই, তখন তাকে সব সময় আতঙ্কের মধ্যে থাকতে হয়। কারণ তিনি জানেন, জনগণ তার শাসন মানতে চাইছে না। ফলে প্রতিটি মুহূর্ত কাটে উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে। অনেক তুচ্ছ বিষয় বড় হয়ে যায়। আর একটি ভুল থেকে ১০টি ভুলের ঘটনা ঘটে। জনবিচ্ছিন্ন শাসকেরা চার দিকে তখন শত্রুর ছায়া দেখতে পান। এমন পরিস্থিতিতে সুষ্ঠুভাবে রাষ্ট্র পরিচালনা করা সম্ভব হয় না। দেশে একধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টি হয়। রাষ্ট্রের কাঠামোগুলো ভেঙে পড়তে থাকে।
বাংলাদেশে এখন তেমন পরিস্থিতি বিরাজ করছে। এমন পরিস্থিতিতে নিপীড়ন আর কণ্ঠ রোধের পথ বেছে নেয়া ছাড়া তাদের সামনে আর কোনো পথ থাকে না। প্রতিপক্ষকে নির্মূল করে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা হয়ে ওঠে প্রধান কৌশল। ফলে দেশে এক রক্তাক্ত পরিস্থিতির সৃষ্টি হয়। বাংলাদেশ এখন সে পথে এগিয়ে যাচ্ছে। 
আলফাজ আনাম

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads