বুধবার, ২০ জানুয়ারী, ২০১৬

পুলিশ ও জনপ্রতিনিধিদের এ কেমন আমলনামা!


উক্তিটি শুধু ঔদ্ধত্যপূর্ণ নয়, ভয়ঙ্করও বটে! ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা পরিদর্শক বিকাশ চন্দ্র দাসকে নির্যাতনকালে পুলিশ কর্মকর্তার ‘মাছের রাজা ইলিশ, দেশের রাজা পুলিশ’- বক্তব্যকে ঔদ্ধত্যপূর্ণ বলে অভিহিত করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান। ১৬ জানুয়ারি ঢাকা ল্যাবএইড হাসপাতালে বিকাশকে দেখতে গিয়ে তিনি আরও বলেন, ঔদ্ধত্যপূর্ণ এই উক্তিটি ভয়ানক উক্তি। দেশে যে অবস্থা চলছে, তা এখনই বন্ধ করা না হলে, দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেয়া না হলে সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় ভুগবে; যার পরিণতি ভালো হবে না। বিকাশকে যেভাবে নির্যাতন করা হয়েছে তা দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকারের মান, সাংবিধানিক অধিকার এবং নির্যাতনবিরোধী আইনের সুস্পষ্ট লঙ্ঘন। তার চিকিৎসার ব্যয় রাষ্ট্রের বহন করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।
বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বীর ক্ষত না শুকাতেই বিকাশ চন্দ্র দাসকে পেটালো পুলিশ। এদিকে গোলাম রাব্বীকে মধ্যরাতে ছদ্মবেশে হাসপাতালে গিয়ে প্রাণনাশের হুমকিও দেয়া হয়েছে। এসব ঘটনায় পুলিশের প্রতি মানুষের আস্থা হ্রাস পেয়েছে। দুষ্টের দমন ও শিষ্টের পালনে পুলিশের সক্ষমতা নিয়েও জনমনে প্রশ্ন জেগেছে। উল্লেখ্য যে, ২০১৫ সালে পুলিশের বিরুদ্ধে রেকর্ড পরিমাণ প্রায় ২২ হাজার অভিযোগ এসেছে। এর মধ্যে তদন্ত শেষে শাস্তি দেয়া হয়েছে ১০ হাজার পুলিশ সদস্যকে। এদের মধ্যে ৭৬ জনকে করা হয়েছে চাকরিচ্যুত। পুলিশ সদর দফতরের প্রফেশনাল স্ট্যান্ডার্ড এন্ড ডিসিপ্লিন (পিএসডি) শাখা সূত্রে এ তথ্য জানা গেছে। লঘুদণ্ড, গুরুদণ্ড ও বিশেষ দণ্ড- এই তিন ক্যাটাগরিতে পুলিশ সদস্যদের বিরুদ্ধে নিজস্ব আইনে ব্যবস্থা নেয় পিএসডি। প্রসঙ্গত, এখানে একটি বিষয় উল্লেখ করা প্রয়োজন। ২০১৫ সালের ১৯ ও ২১ জুন দুই দফা নির্দেশনা দিয়ে থানায় সিভিল টিম বা সাদা পোশাকে অভিযানে পুলিশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। কিন্তু কমিশনারের নির্দেশনা অমান্য করে বিভিন্ন থানায় সিভিল পোশাকে ডিউটি পালন চলছে। সাদা পোশাকে অভিযানের নামে চাঁদাবাজি, ছিনতাই, গ্রেফতার-বাণিজ্যসহ নানা অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে। সিভিল পোশাকে দায়িত্ব না পালনের যে নির্দেশনা রয়েছে, সেই নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় থানা পুলিশের সিভিল টিমগুলো আরও বেপরোয়া হয়ে উঠেছে। কখনও কখনও পুলিশের কতিপয় সদস্য সিভিল টিম হিসেবে আটকের নামে অপহরণ করে মুক্তিপণও আদায় করছে। এ ব্যাপারে মানবজমিন পত্রিকার ১৭ জানুয়ারি সংখ্যায় বিশদ বিবরণ রয়েছে।
দেশের মানুষ আইনের শাসন চায়, সুশাসন চায়- এক্ষেত্রে পুলিশের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু খোদ পুলিশই যখন মানুষের আস্থা হারিয়ে প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে, তখন তা দেশের জন্য এক বড় সঙ্কট হয়ে ওঠে। এই সঙ্কট দূর করার দায়িত্ব সরকারের এবং পুলিশ প্রশাসনের। পুলিশের অনাকাক্সিক্ষত এবং বেপরোয়া ভূমিকায় পুলিশের সাবেক কর্মকর্তারা বলেছেন, পুলিশের বিধান অনুযায়ী পুলিশকে পেশাগত দায়িত্ব পালনের স্বাধীনতা দেয়া হলে এমন পরিস্থিতির সৃষ্টি হতো না। পুলিশকে দলীয় দৃষ্টিভঙ্গিতে কিংবা দলীয় স্বার্থে ব্যবহার করা হলে এই বাহিনীর মধ্যে শৃঙ্খলা বজায় রাখা বেশ কঠিন হয়ে পড়ে। আমরা জানি, সরকারের দায়িত্ব দেশে সুশাসন প্রতিষ্ঠা করা। সে লক্ষ্যেই পুলিশ বাহিনীকে ব্যবহার করা উচিত। কিন্তু লক্ষ্যভ্রষ্ট হয়ে কোনো সরকার যদি পুলিশ বাহিনীকে দলীয় স্বার্থে ব্যবহার করে কিংবা বিরোধী দলের নেতাকর্মীদের দমন-অবদমনে উস্কে দেয়, তখন ওই বাহিনীর নৈতিকতা ও পেশাগত দায়িত্ববোধে অবক্ষয় দেখা দেয়। এমন পরিস্থিতিতে পুলিশের কাছ থেকে কাক্সিক্ষত ভূমিকা আশা করা যায় না। বর্তমান অবস্থায় আমরা তেমন চিত্রই লক্ষ করছি। এমন চিত্র পরিবর্তনে সরকার অর্থবহ ভূমিকা পালন করতে পারে। এক্ষেত্রে পুলিশ প্রশাসনেরও করণীয় আছে। কাক্সিক্ষত সে দায়িত্ব পালনে তারা এগিয়ে আসে কিনা- সেটাই এখন দেখার বিষয়।
‘ওরা কেন গডফাদার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে বাংলাদেশ প্রতিদিন-এ। ১৬ জানুয়ারি তারিখে প্রকাশিত প্রবিদেনটিতে বলা হয়, জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার পর কয়েকজন রাজনীতিক নিজ নিজ এলাকায় গডফাদার হিসেবে আবির্ভূত হয়েছেন এবং এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করছেন। স্থানীয় প্রশাসনকে হাতে নিয়ে নিয়ন্ত্রণ করছেন টেন্ডারবাজি, চাঁদাবাজি, সন্ত্রাসসহ বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম। এমনকি কারও কারও বিরুদ্ধে রয়েছে মাদক চোরাচালানের অভিযোগ। আইন প্রয়োগকারী সংস্থাও তাদের হাতে জিম্মি।
জনপ্রতিনিধিদের এমন আমলনামা খুবই ভয়ঙ্কর। যারা জনগণের প্রতিনিধি, তাদের তো জনগণের আশা-আকাক্সক্ষা পূরণে কাজ করার কথা। কিন্তু আলোচ্য প্রতিবেদনে কিছু জনপ্রতিনিধির কর্মকাণ্ডের যে চিত্র তুলে ধরা হয়েছে, তা তো গণআকাক্সক্ষার একেবারে বিপরীতে। এমন আমলনামা নিয়ে তারা গণপ্রতিনিধি হিসেবে থাকেন কেমন করে? আর এমন প্রশ্নও জাগে যে- জনপ্রতিনিধিরা গডফাদার হয়ে উঠছেন কেন? এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রবিজ্ঞানী, অপরাধ বিশেষজ্ঞ, সমাজবিজ্ঞানী, জনপ্রশাসনবিষয়ক গবেষকসহ বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা কয়েকটি কারণ চিহ্নিত করেছেন। তারা বলছেন, অতিমাত্রায় ক্ষমতার লোভ, জনগণের ভোটে নির্বাচিত না হওয়া, আর্থিকভাবে লাভবান হওয়া এবং ক্ষমতা একচেটিয়া নিয়ন্ত্রণের আকাক্সক্ষা থেকে রাজনৈতিক দলের ছত্রছায়ায় জনপ্রতিনিধিরা গডফাদার হিসেবে আবির্ভূত হচ্ছেন। তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা না গেলে সমাজে বড় রকমের বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ প্রসঙ্গে আমরা এখানে সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খানের বক্তব্যকে তুলে ধরতে পারি। তিনি নেতাদের গডফাদার হয়ে ওঠাকে রাজনৈতিক দুর্বৃত্তায়ন হিসেবে আখ্যা দেন। তিনি বলেন, জাতি আজ দুর্নীতি-দুর্বৃত্তায়নের ক্যান্সারে আক্রান্ত। এর প্রধানতম কারণগুলো হলো- সরকারগুলোর ক্ষমতার অপব্যবহার, অসৎ ব্যক্তিদের রাজনীতিতে অনুপ্রবেশ, অগণতান্ত্রিক-অস্বচ্ছ ও দায়বদ্ধতাহীন রাজনৈতিক দল, দুর্বল নির্বাচন কমিশন, অকার্যকর সংসদ, রাজনীতিতে গণতান্ত্রিক রীতিনীতির চর্চার অভাব ইত্যাদি।
বিশিষ্ট ব্যক্তিদের বিশ্লেষণ থেকে উপলব্ধি করা যায়, যেসব জনপ্রতিনিধি এখন গডফাদার হয়ে উঠছেন, সেজন্য শুধু তারাই দায়ী নন। তাদের পথ প্রশস্ত করার ক্ষেত্রে আরো অনেকের দায়দায়িত্ব রয়েছে। এ প্রসঙ্গে ক্ষমতার অপব্যবহার, অগণতান্ত্রিক ও অস্বচ্ছ রাজনীতি, দুর্বল নির্বাচন কমিশন ও প্রশ্নবিদ্ধ নির্বাচনের কথা বিশেষভাবে উল্লেখ করতে হয়। মূলত গণতান্ত্রিক মূল্যবোধে ধস নামায় রাজনীতিতে দুর্বৃত্তায়নের যে দৌরাত্ম্য চলছে, তাতেই সর্বক্ষেত্রে সঙ্কটের মাত্রা বাড়ছে। বিষয়টি শুধু যে বিশ্লেষকরাই উপলব্ধি করছেন, তা নয়; সরকার ও বিরোধীদলীয় রাজনীকরাও তা জানেন। এখন রাজনীতিতে সুবাতাস ফিরিয়ে আনতে হলে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারেন সরকারের এবং বিরোধী দলের শীর্ষ নেতারাই।
তবে এ ব্যাপারে সাফল্যের জন্য চাতুর্যের বদলে প্রয়োজন নৈতিক দায়িত্ববোধ। এ বিষয়টিতে আমাদের রাজনীতিবিদদের দারিদ্র্য রয়েছে। সেই দারিদ্র্য থেকে এবার তারা মুক্ত হতে পারেন কিনা- সেটাই দেখার বিষয়। এখানে আরও উল্লেখ করা প্রয়োজন যে, অর্থনৈতিক দারিদ্র্যের চাইতেও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে আমাদের রাজনৈতিক দারিদ্র্য। রাজনৈতিক দারিদ্র্য দূর না হলে, কোনো উন্নতিই টেকসই হতে পারে না। বিষয়টি যাদের বোঝা উচিত, তারা বুঝলেই মঙ্গল।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads