মঙ্গলবার, ৭ জুলাই, ২০১৫

কী আনন্দ আকাশে বাতাসে


গণতন্ত্র গণতন্ত্র চিল্লাচিল্লি করে যারা আকাশ-বাতাস ভারী করে তুলেছে, তাদের থোতা মুখ ভোঁতা করে দিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক এই সংস্থা বলেছে, বাংলাদেশ এখন নিম্নমধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। এবার গণতন্ত্রবাজরা কী বলবে! হাঁ, গত সাড়ে ছয় বছরে এই সরকার গণতন্ত্রের বারোটা বাজিয়ে এখন তো ঘোষণাই দিয়ে বসেছে যে, তারা সীমিত গণতন্ত্রে বিশ্বাস করেন। তারা চান উন্নয়ন। আর উন্নয়নের ট্রেন খাবি খেতে খেতে এখন মধ্যম আয়ের দেশের সদর দরোজায় পৌঁছে গেছে।
এ নিয়ে হীরক রাজার পারিষদদের ক্ষেত্রে যা হয়েছিল বাংলাদেশের ক্ষেত্রেও তার কোনো ব্যতিক্রম হয়নি। তারা জাতিসংঘের এই ঘোষণায় আকাশে বাতাসে আনন্দের ধ্বনি শুনতে পাচ্ছেন। কোনো দেশের জাতীয় মাথাপিছু আয় হাজার ডলার ছাড়িয়ে গেলে সেই দেশকে জাতিসংঘের সূচকে নিম্নমধ্য আয়ের দেশ হিসেবে গণ্য করা হয়। বাংলাদেশ সরকারের হিসাবে এখন এদেশের মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৪০ ডলারের ওপরে। সরকার সবকিছুতে এমন সব ভন্ডামির আশ্রয় নেয় যে, এর কোনো পরিসংখ্যান বা বক্তব্য দেশের মানুষ তো বটেই বিদেশিরাও বিশ্বাস করে না।
এর আগে তো একবার এমন ঘটেছিল যে, জাতীয় পরিসংখ্যান ব্যুরো তথ্য উপাত্ত দেখে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রেগে-মেগে একেবারে অগ্নিশর্মা হয়ে উঠেছিলেন। পরিস্থিতিটা এমন দাঁড়িয়েছিল যে, বাস্তব অবস্থা যাই হোক না কেন, সরকার যেভাবে চাইবে সরকারী পরিসংখ্যান ব্যুরোকেও সেভাবেই পরিসংখ্যান তৈরী করে দিতে হবে। আমাদের সংশয় আছে এই যে মাথাপিছু এক হাজার ৪০ ডলার আয়ের দাবী করা হচ্ছে, তা প্রকৃতই সত্য কিনা। যদি সত্য হয়ে থাকে তাহলে নিম্নমধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। অর্থাৎ সর্বনিম্ন আয়ের দেশের (এলডিসি) দুর্নাম ঘুচেছে বাংলাদেশের।
জাতিসংঘের এই ঘোষণার পর চারদিকে একেবারে লাফালাফি পড়ে গেল। সরকার এমন একটা অবস্থা সৃষ্টি করলো যে, মনে হতে থাকলো ক্রমেই গণতন্ত্রের কবর রচনা করার ফলে জাতীয় অর্থনীতির এই অগ্রগতি সাধিত হয়েছে। অতএব গণতন্ত্র তফাত যাও। তবে আধুনিককালের বিশ্বের প্রায় সকল অর্থনৈতিক গন্ডি একযোগে বলছেন যে, গণতন্ত্র ছাড়া অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। এবং প্রকৃত সত্যটা হলো, পৃথিবীর যেসব দেশে গণতন্ত্র নেই সেসব দেশে দুর্ভিক্ষ, মহামারী, হানাহানি, রাজনৈতিক সংঘাত চলছে। এমন উদাহরণও বিরল নয় যে, এসব হানাহানির যে দেশগুলো কষ্টে সৃষ্টে গণতন্ত্রে ফিরে এসেছে সেসব দেশে অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত হয়েছে। দূর হয়েছে দুর্ভিক্ষ।
তা সত্ত্বেও সরকারের ভেতরে গণতন্ত্র কতল করে উন্নয়নের সাফল্যের গীত গাইবার লোকের অভাব নেই। এর সবই হচ্ছে মানুষকে বিভ্রান্ত করার অপকৌশল মাত্র। মাথাপিছু আয় এক হাজার ডলার অতিক্রম করার পর পরই প্রধানমন্ত্রী সহাস্য বদনে বললেন, আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশ পৌঁছে যাবে উচ্চমধ্যম আয়ের দেশে। জাতিসংঘের হিসাব অনুযায়ী কোনো দেশের মাথাপিছু আয় যখন চার হাজার ডলার ছাড়িয়ে যায়, তখন তাকে উচ্চমধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রীর বক্তব্য অনুযায়ী আগামী তিন বছরের মধ্যে তিনি এদেশের ষোল কোটি মানুষের মাথাপিছু গড় আয় চার গুণ বেশি করে ফেলবেন। প্রধানমন্ত্রীর জানা আছে কিনা জানি না, শুধুমাত্র ভাল রেমিটেন্স প্রবাহই কিংবা গার্মেন্ট শিল্পের আয়ই গোটা দেশের মানুষের আয়ের সূচক নয়। এখানে দরকার সম্পদের সুষম বণ্টন।
রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা জালিয়াতি করে যারা বিপুল বিত্তের মালিক, যারা ঘুষ-দুর্নীতির মাধ্যমে হাজার হাজার কোটি টাকার মালিক হলেন, যারা মানব পাচার কিংবা মাদক ব্যবসার মাধ্যমে শত শত কোটি টাকা আয় করলেন, প্রধানমন্ত্রী বা সরকারের বিবেচনাকে আমলে নিতে হলে এই আয়কেও জাতীয় আয়ের অন্তর্ভুক্ত বলে স্বীকার করে নিতে হবে। সরকার সম্ভবত তা স্বীকার করেও নিয়েছে। কারণ বড় বড় দুর্নীতিবাজদের ক্ষেত্রে সরকারের মনোভাব অতি নমনীয়। এসব দুর্নীতিবাজকে আইনের আওতায় এনে সাজা দেওয়ার ব্যবস্থা তো হচ্ছেই না, বরং তাদের তসরুফের হাজার হাজার কোটি টাকা মাফ করে (রাইট অব) দিচ্ছে। এর মধ্যে প্রধানমন্ত্রী জাতীয় সংসদে এক চরম হাস্যকর কথা বলে বসেন। তিনি বললেন, শেয়ার বাজার কেলেংকারির সঙ্গে জড়িতদের অনেকেই বিদেশে পালিয়ে গেছে। তাদের পাওয়া গেলেই ধরা হবে। এমন ফাসেক কথা এখন হামেশাই শোনা যায়।
কিন্তু শেয়ার বাজার কেলেংকারির সবচেয়ে বড় হোতা, খোন্দকার খালেদ ইব্রাহীম তার তদন্তে যাকে দরবেশ বলে অভিহিত করেছিলেন, তিনি দেশেই আছেন। তিনি যেমন শেয়ার কেলেংকারির মহানায়ক, পথে বসিয়েছেন ৩৫ লক্ষ ক্ষুদ্র বিনিয়োগকারীকে, তেমনি তিনি বিরাট ব্যাংক-ধুরন্ধরও বটে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক তার খেলাপী ঋণের প্রায় ২৬০০ কোটি টাকা সকল নিয়ম কানুন ভেঙে পুনঃতফসিল করে দিয়েছে। তিনি প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলে সম্ভবত দৃষ্টির গোচরে আসেননি। এখানের সত্যের চূড়ান্ত অপলাপ হচ্ছে।
যে দেশে কোটি কোটি মানুষ নিরন্ন, যেখানে সম্পদের সুষম বণ্টন নেই, যেখানে দু’বেলা দু’মুঠো অন্ন যোগাতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ, সেখানে মধ্যম আয়ের দেশের বড়াই খুব একটা খাটতে চায় না। এখানে প্রতিদিন মানবেতর জীবনযাপনকারী লক্ষ লক্ষ মানুষের বাসস্থান বস্তিগুলোকে পুড়িয়ে দেওয়া হয়। কিন্তু সরকারী খাস জমি বা জলাভূমি দখল করে সরকারের যেসব সুহৃদ বহুতল ভবন নির্মাণ করে, তাদের বুকে টেনে নেওয়া হয়। বেসরকারী পরিসংখ্যানে দেখা যায়, গত ১০ বছরেই ঢাকায় বস্তিবাসীর সংখ্যা বেড়েছে ৬০ শতাংশ। তার দেশের ৯৯ ভাগ সম্পদ কুক্ষিগত হয়েছে ১ ভাগ মানুষের হাতে। প্রধানমন্ত্রীসহ সরকার একেই উন্নয়নের সূচক বলে চিহ্নিত করতে চাইছেন।
সংবিধানে বলা আছে, মানবাধিকার, কর্মসংস্থান, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্যসেবা, এর সবই নাগরিকদের মৌলিক অধিকার। কিন্তু উদ্বেগের বিষয় হচ্ছে এই যে, এখনও স্কুলে যাবার উপযুক্ত শিশুদের মধ্যে ৬০ লক্ষ স্কুলে যেতে পারে না বা যায় না। তারা বরং শিশুশ্রমে নিয়োজিত হয়। এরা স্কুলে যাবার উপযোগী শিশুদের ১৫ শতাংশ। দেশের এক তৃতীয়াংশ লোক এখনও দারিদ্র সীমার নিচে বসবাস করে। আরও বিপদজনক তথ্য এই যে, প্রতিমাসে প্রায় আড়াই লক্ষ মানুষ প্রাকৃতিক দুর্যোগ, বন্যা, নদী ভাঙনে দারিদ্র সীমার নীচে নেমে যাচ্ছে। সরকার জিডিপি বৃদ্ধির হার যাই দাবী করুক না কেন, এসব কারণে সেগুলো এখন আর কেউ বিশ্বাস করছে না। সরকারে উপেক্ষিত কিন্তু যে বিষয়টা সবচেয়ে জরুরী ছিল তা হলো একদিকে অর্থনৈতিক উন্নয়ন, অপরদিকে গণতন্ত্র, মানবাধিকার ও সুশাসন। নির্ভেজাল গণতন্ত্রের মাধ্যমে জনপ্রতিনিধিদের শাসন নিশ্চিত করা যায়। তাদের জবাবদিহিতার আওতায়ও আনা যায়। কিন্তু গণতন্ত্রের অনুপস্থিতি সে পরিস্থিতি নস্যাৎ করে দেয়।
সরকার ২০১৫-১৬ সালে তিন লক্ষ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। সরকারী জোটের বাইরে অবস্থানকারী রাজনৈতিক দলগুলো এই বাজেটকে লুটের বাজেট বলে অভিহিত করেছে। অর্থাৎ এই বাজেটের লক্ষ্য সরকারের প্রিয়ভাজনদের লুটের পথ প্রশস্ত করা। কিন্তু মজার ব্যাপার হলো এই যে, সাধারণ মানুষের বাসস্থান, জনস্বাস্থ্য, ও দারিদ্র দূরীকরণে এই বাজেটে কোনো বরাদ্দ নেই। সরকার যদি নির্বাচিত ও রাজনৈতিক হতো, তাহলে সে বরাদ্দ অবশ্যই নিশ্চিত হতো। বাসস্থানের প্রয়োজন সবচাইতে বেশি ছিল এই কারণে যে, শুধুমাত্র ঢাকা মহানগরীতে আছে পাঁচ হাজার বস্তি। আর এই বস্তিবাসী মানুষের সংখ্যা ঢাকায় বসবাসকারী মানুষের ১৫ শতাংশ।
অপরদিকে বিভিন্ন বিপর্যয়ের কারণে বস্তিগুলোতে প্রতিদিন কমপক্ষে নতুন করে দু’হাজার উদ্বাস্তু ও বিপন্ন লোক যোগ দিচ্ছেন। বন্যার প্রকোপে নদী ভাঙছে। বাসস্থান ও কৃষি জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ফলে বিপন্ন প্রান্তিক চাষী শহরগুলোতে এসে দিনমজুরের কাজ সন্ধান ছাড়া আর কোনো পথ থাকে না। জাতিসংঘের মানব বসতি কর্মসূচী জানিয়েছে যে, পৃথিবীর ৫০ কোটি বাস্তুচ্যুত লোকের মধ্যে ২৫ কোটিরই বাস এশিয়া প্রশাস্ত মহাসগরীয় অঞ্চলে। বাংলাদেশের এদের সংখ্যা তিন কোটি। যাদের অবিলম্বে বাসস্থান ও কাজ দরকার। সম্প্রতি নদী পথে প্রায় নিশ্চিত মৃত্যুর ঝুঁকি নিয়ে যারা বিদেশে পাড়ি জমিয়েছে, বা জমাচ্ছে তারা অনন্যোপায় হয়েই এ কাজ করেছে। কারণ দেশে কর্মসংস্থানের সুযোগ নেই।
এইসব বিপন্ন মানুষের মৌলিক চাহিদা পূরণ করা না গেলে, নদী ভাঙন রোধ করা না গেলে, পল্লী এলাকায় এর কর্মসংস্থানের ব্যবস্থা করা না গেলে, তারা মানবেতর জীবনের ঝুঁকি নিয়ে শহরমুখী হবে কিংবা মৃত্যুর ঝুঁকি নিয়ে পাড়ি জমাবে ভিন্ন কোনো দেশে। বাংলাদেশের জমি নদনদী ও প্রাকৃতিক দুর্যোগ যাতে আর গ্রাস করতে না পারে, তার জন্য পুরো উপকূল জুড়ে দরকার বেড়ি বাঁধ নির্মাণ, কার্যকর বন্যা নিয়ন্ত্রণ, দ্রুত কৃষি পুনর্বাসন কার্যক্রম। তা না হলে মধ্যম আয়ের দেশের গরব বেশিদিন ধরে রাখা যাবে না।
দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরোর তথ্য অনুযায়ী শুধুমাত্র পদ্মা, মেঘনা, যমুনার গতিপথ পরিবর্তনের ফলেই বাংলাদেশের পাঁচ লক্ষ লোক গৃহহারা হয়। ভূমিধসে আরও বিপর্যস্ত হয় ১৩ লক্ষ লোক। তাছাড়া বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ তো আছেই। ২০০৭ সালের সিডর-এ ক্ষতিগ্রস্ত হয়েছিল ৮৭ লক্ষ লোক। ১৫৮৪ সালের পরে এটি ছিল পৃথিবীর ভয়াবহ ৪৮তম ঘূর্ণিঝড়। ২০০৯ সালের আইলা ঘূর্ণিঝড়েও উপকূলীয় এলাকার ৪৮ লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছিল।
এর একমাত্র সমাধান হতে পারতো, গণতন্ত্র, সুশাসন, আইনের শাসন ও জাতীয় ঐক্যের মাধ্যমে। সেটি বাংলাদেশে সম্পূর্ণরূপে অনুপস্থিত। মধ্যম আয়, মধ্যম আয় করছি বটে, কিন্তু দরিদ্র ধারাবাহিকভাবে আরও দরিদ্র হচ্ছে। বিত্তবানের বিত্ত বিকাশে সরকার সর্বাত্মক সহযোগিতা দিচ্ছে। যে মধ্যবিত্তের মাসিক আয় ছিল দুই লক্ষ টাকা। তা হয়তো এখন ২০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এটি কোনো শিল্প বাণিজ্য প্রক্রিয়ায় ঘটেনি, ঘটেছে সম্পূর্ণভাবে সরকারী মদতে লুণ্ঠন প্রক্রিয়ায়। গত শতাব্দীর সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব জাঁ পল সার্ত্রে বলেছিলেন, পৃথিবীতে দুই ধরনের দরিদ্র মানুষ আছেন। তার মধ্যে একটি গোষ্ঠী আছে যারা দলবদ্ধভাবে দরিদ্র। আর একটি গোষ্ঠী আছেন যারা একলাই দরিদ্র। প্রথম দলভুক্তরাই হচ্ছে প্রকৃত দরিদ্র লোক। দ্বিতীয়রা হচ্ছে, ভাগ্যের জোরে বড়লোক। প্রধানমন্ত্রীর মধ্যম আয়ের গর্ব সম্ভবত এই দ্বিতীয় শ্রেণীকে নিয়েই।
পাদটীকা:
বাংলাদেশের অনির্বাচিত সরকারের পরিকল্পনামন্ত্রী মোস্তফা কামাল জাতীয় সংসদে বলেছেন, আমরা মধ্যম আয়ের দেশ হয়েছি। এখন বিদেশী ঋণের সুদ বেশি দিতে হবে। অপরদিকে আধুনিক সিঙ্গাপুরের জনক লী কুয়ান ইয়ান তার ‘ফ্রম থার্ড ওয়ার্ল্ড টু ফার্স্ট’ গ্রন্থে লিখেছেন, শিক্ষাখাতে জাতিসংঘের সহায়তা অব্যাহত রাখার জন্য তিনি তার দেশের শিক্ষার হার বৃদ্ধির ঘটনা জাতিসংঘের কাছে প্রকাশ না করে নিজে উদ্যোগী হয়ে দীর্ঘদিন জাতিসংঘের সহায়তা অব্যাহত রেখেছিলেন। এলডিসিভুক্ত থাকলে এখান থেকে যে সহায়তা পাওয়া যায়, মধ্যম আয়ের দেশ হলে তা আর পাওয়া যায় না। সুতরাং এতটা বগল বাজাবার প্রয়োজন ছিল না।
ড. রেজোয়ান সিদ্দিকী 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads