শনিবার, ৪ জুলাই, ২০১৫

সাধারণ মানুষও রেহাই পাচ্ছে না


‘পাঁচ কোটি টাকা দিয়েও রেহাই মেলেনি’ শিরোনামে একটি খবর মুদ্রিত হয়েছে বাংলাদেশ প্রতিদিন পত্রিকায়। ৪ জুলাই মুদ্রিত খবরটিতে বলা হয় : জীবনে কোনো দিন রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না রাজধানীর কল্যাণপুরের বাসিন্দা মোঃ ফজলুল হক রহিম। তবুও গ্রেফতার হয়েছিলেন গাড়ি পোড়ানোর মামলায়। পুলিশ হেফাজতে থাকা অবস্থায় ক্রসফায়ারের ভয় দেখিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) দুই উপ-পরিদর্শক (এসআই) তার কাছ থেকে আদায় করে নিয়েছেন নগদ টাকা, ফ্ল্যাট ও গাড়ি মিলিয়ে প্রায় ৫ কোটি টাকার সম্পদ। এতো কিছুর পরও ক্ষান্ত হননি পুলিশের ওই দুর্নীতিগ্রস্ত সদস্যরা। জামিনে মুক্তি পাওয়ার পর ২৫ জুন থেকে আবার নিখোঁজ ফজলুল হক। এ ঘটনার পর চরম উৎকণ্ঠায় দিনাতিপাত করছেন ভুক্তভোগী পরিবারের সদস্যরা। নিখোঁজ স্বামীর সন্ধান চেয়ে দ্বারে দ্বারে ঘুরেও প্রতিকার পাচ্ছেন না স্ত্রী তাহমিনা আখতার বৃষ্টি। জানা গেছে, সর্বশেষ নিখোঁজ হওয়ার আগে জামিনে মুক্ত হয়ে চাঞ্চল্যকর এ ঘটনাটি উল্লেখ করে মিল্কি প্রোপারটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফজলুল হক নিজেই জাতীয় মানবাধিকার কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংসদীয় স্থায়ী কমিটি বরাবর আবেদন করেছিলেন।
উল্লেখ্য যে, ফজলুল হকের সঙ্গে আচরণকে মানবাধিকারের চরম লঙ্ঘন উল্লেখ করে স্বরাষ্ট্র সচিবকে যথাযথ ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। ২৪ জুন পুলিশ সদর দফতরের ডিসিপ্লিন বিভাগ থেকে ঢাকা মহানগর পুলিশের শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে ভুক্তভোগী ও তার স্ত্রীকে সশরীরে পুলিশ সদর দফতরে সাক্ষ্য দেয়ার জন্য ঢাকা হয়। কিন্তু পরদিন ২৫ জুন বিকালেই নিখোঁজ হন ফজলুল হক। অন্যদিকে গত ৩ জুলাই পর্যন্ত ডিবির অভিযুক্ত ওই দুই পুলিশ উপ-পরিদর্শক আগের কর্মস্থলেই দায়িত্ব পালন করছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এ ব্যাপারে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) সাজ্জাদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, “এ বিষয়টি সম্পর্কে আমি অবগত আছি। তবে তদন্তাধীন বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না। আমার পরামর্শ হলো, ভুক্তভোগী পরিবারের উচিত প্রতিটি বিষয় পুলিশ সদর দফতরের সিকিউরিটি সেলকে অবহিত করা।’
ব্যবসায়ী ফজলুল হক রহিম তো দুর্নীতিগ্রস্ত পুলিশ সদস্যদের অর্থ সম্পদ দিয়ে নানা দুর্ভোগের পর জামিনে মুক্তি পেয়েছিলেন। কিন্তু দুর্নীতি ও তার দুর্ভোগের বিষয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ দাখিল করেই যেন আরও বেশি বিপদগ্রস্ত হলেন। ১০ দিন ধরে তিনি নিখোঁজ। এখন মনে হচ্ছে, অন্যায়ের বিরুদ্ধে অভিযোগ করাটাই যেন তার জন্য কাল হয়ে দাঁড়ালো। এদিকে বাবার শোকে পাথর হয়ে গেছে ৫ বছরের ছেলে ওয়াসিম হক তুর্য এবং ১৫ বছরের মেয়ে তানহা হক মীম। ওদের এখন পড়াশোনা বন্ধ। খাওয়া-দাওয়াও নেই। ভুক্তভোগীর স্ত্রী তাহমিনা আখতার বৃষ্টি বলেন, আমি সন্তানদের কী সান্ত¦না দেব? রিমান্ডে নেয়ার পরেই আমার স্বামীর ওপর শুরু হয় অমানুষিক নির্যাতন। ওকে ক্রসফারেরর ভয় দেখিয়ে কয়েক দফায় এক কোটি টাকা এবং কল্যাণপুরের দু’টি ফ্ল্যাট লিখে নেন এসআই আলিম ও নজরুল। তিনি আরও জানান, নিখোঁজ হওয়ার ঘটনায় পল্লবী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে গিয়েও তাকে পুলিশী হয়রানির শিকার হতে হয়েছে। পুলিশের বিরুদ্ধে অভিযোগের কারণে প্রথমে জিডি গ্রহণ করতেই রাজি হয়নি পুলিশ। অনেক অনুরোধের পর এক পর্যায়ে তা গ্রহণ করে। তাতেও অভিযোগ সহজ ও দুর্বল করা হয়েছে। স্বামীকে নিরপরাধ উল্লেখ করে বৃষ্টি বলেন, ‘ফজলুল হক জীবনে কোনো দিন রাজনীতি করেনি। দেশের কোনো থানায় ওর বিরুদ্ধে একটি জিডি পর্যন্ত নেই। তবুও তাকে কেন এ হয়রানি? আমি আমার স্বামীকে অক্ষত অবস্থায় ফেরত চাই।’ বৃষ্টির এমন আবেদনে আমাদের প্রশাসন কতটা সাড়া দেবে জানি না। তবে আমরা একথা জানি যে, অনেক ক্ষেত্রেই পুলিশ দুষ্টের দমনে ও শিষ্টের পালনে ব্যর্থ হচ্ছে। ফজলুল হকের সাথে পুলিশের আচরণকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে উল্লেখ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানও। স্বরাষ্ট্র সচিবকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। পুলিশের গ্রেফতার বাণিজ্য নিয়ে বহু রিপোর্ট মুদ্রিত হয়েছে পত্রিকায়, কিন্তু এই বাণিজ্যের দৌরাত্ম্য হ্রাস পায়নি। ফজলুল হক হলেন আর এক শিকার। গাড়ি পোড়ানোর মামলায় এবার কপাল পুড়লো তার। এভাবে মানুষের কপাল কি পুড়তেই থাকবে?

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads